সার্টিফাইট পর্চা ও ম্যাপের জন্য আপনি কম্পিউটার বা মোবাইল ব্যবহার করে ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে আবেদন করা যায়  – অনলাইনে খতিয়ান ও মৌজা ম্যাপ গ্রহণের পদ্ধতি

পর্চা বের করার সাইট কোনটি? অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করা বর্তমানে একদম সহজ। ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট eporcha.gov.bd থেকে খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করতে পারবেন। কিভাবে করবেন তার বিস্তারিত বর্ণনা করা হলো-বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয় এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করার জন্য দাগ নম্বর ও খতিয়ান নাম্বার প্রয়োজন হবে। অনেক সময় জায়গা জমি ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে আসল মালিকানা যাচাই এর জন্য জায়গার খতিয়ান যাচাই করার প্রয়োজন হয়।

মোবাইলেও কি আবেদন করা যায়? হ্যাঁ। প্রযুক্তির উন্নয়নের ফলে বর্তমানে আমরা ঘরে বসে মোবাইল ফোন কিংবা কম্পিউটার ব্যবহার করে জমির খতিয়ান যাচাই করে নিতে পারব। অন্যথায় আপনারা চাইলে ভূমি অফিসে গিয়ে খতিয়ান যাচাই করতে পারবেন। এই পোষ্টে অনলাইনে জমির খতিয়ান যাচাই বা আর এস খতিয়ান অনুসন্ধান এবং পর্চা অনুসন্ধান করার প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করা হবে। শুরুতে এসএ ও আরএস খতিয়ানের তথ্য আপডেট করা হচ্ছে। ক্রমান্বয়ে অন্যান্য খতিয়ানের তথ্য আপলোড করা হবে। eKhatian অ্যাপ ডাউনলোড করুন।

খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করতে যা যা লাগবে– জেলা, বিভাগ, উপজেলা, মৌজা/গ্রাম দাগ নং/ খতিয়ান নং/ জমির মালিকের নাম উক্ত তথ্যগুলো প্রধান করে অনলাইনের মাধ্যমে ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট অথবা মোবাইল অ্যাপ্লিকেশন থেকে খতিয়ান এবং জমির মালিকের নাম যাচাই করে নিতে পারবেন। আপনি মোবাইলে অ্যাপ ব্যবহার করেও খতিয়ান ও ম্যাপ প্রাপ্তির জন্য আবেদন করতে পারবেন।

ই পর্চা ওয়েবসাইট আপডেট করা হয়েছে / ফলে পর্চার জন্য পূর্বের মত আবেদন করা যাবে না। অপেক্ষা করুন পূর্বে অপশনও পুনরায় চালু করা হবে।

স্মার্ট বাংলাদেশ বিনির্মানে স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ প্রাপ্তি এখনও আরও সহজ।

Caption: eporcha.gov.bd

পর্চা ও ম্যাপ পাওয়ার নিয়ম । যেভাবে অনলাইনে খতিয়ান বা পর্চার জন্য আবেদন করবেন

  1. পোর্টাল ভিজিট করুন- যে কোন ব্রাউজারের এড্রেসবারে https://www.eporcha.gov.bd/ এড্রেসটি লিখে প্রবেশ করলে খতিয়ান ও মৌজা ম্যাপের সেবা গ্রহণের জন্য পোর্টাল পাওয়া যাবে। প্রয়োজনে পোর্টালে সংরক্ষিত ভিডিও টিউটোরিয়ালটি দেখে নিতে পারেন।
  2. খতিয়ান ও ম্যাপ অনুসন্ধান করুন- এরপর, পোর্টালে প্রয়োজনীয় সেবা গ্রহণের জন্য “সার্ভে খতিয়ান/নামজারি খতিয়ান/মৌজা ম্যাপ” মেনুতে ক্লিক করে নিম্নে কাঙ্খিত খতিয়ান/মৌজা ম্যাপের প্রয়োজনীয় তথ্য (বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের ধরন, মৌজা) দিয়ে খতিয়ানটি পাওয়া যাবে। সার্ভে খতিয়ানের ক্ষেত্রে উক্ত খতিয়ানের উপর ডাবল ক্লিক করলে খতিয়ানের হাল-সাবেক দাগ ও বিস্তারিত দেখার এবং আবেদন করার অপশন থাকবে। নামজারি খতিয়ানের ক্ষেত্রে উক্ত খতিয়ানের সাথে আগত খতিয়ানের লিংক দেখা যাবে। খতিয়ান/ম্যাপ আবেদনের জন্য “খতিয়ান/মৌজা ম্যাপ আবেদন ফর্ম” পূরণ করে সরকার নির্ধারিত আবেদন ফি (অনলাইন/সার্টিফাইড কপি)পরিশোধ করার সুযোগ পাবেন।
  3. অনুরোধকৃত আবেদন করুন- খতিয়ান অনুসন্ধান করে না পাওয়া গেলে, খতিয়ান নম্বর দিয়ে অনুসন্ধান করে আবেদন করুন।
  4. সার্টিফাইড কপি গ্রহণ করুন- সার্টিফাইড কপি ডেলিভারির জন্য “অফিস কাউনটার/ডাকযোগ” নির্ধারণ করে দিতে হবে। দেশের অভ্যন্তরে ও বাইরে খতিয়ান ডেলিভারি নেওয়া যাবে। খতিয়ান/মৌজা ম্যাপ আবেদন ফর্মে যে ঠিকানা দেওয়া হবে খতিয়ান/মৌজা ম্যাপ সেই ঠিকানায় ডেলিভারি হবে।
  5. ফি পরিশোধ করুন- সব কিছু ঠিক থাকলে খাতিয়ান/মৌজা ম্যাপ আবেদনটি প্রিন্ট করে রাখতে পারেন। এপর্যায়ে, সরকার নির্ধারিত ফি পরিশোধ করার পর উক্ত খতিয়ান/মৌজা ম্যাপ আবেদনের নম্বরটি ও সম্ভাব্য ডেলিভারি তারিখ আবেদনে প্রদত্ত মোবাইলে এসএমএস এর মাধ্যমে প্রেরণ করা হবে।
  6. আবেদনের অবস্থা দেখুন- আবেদনকারী আবেদন করার পর যেকোন পর্যায়ে ডিজিটাল ল্যান্ড রেকর্ড পোর্টালে “আবেদনের অবস্থা” বাটনে ক্লিক করে আবেদনের সর্বশেষ অবস্থান দেখতে পারবেন।

খতিয়ান অনুসন্ধান করার নিয়ম কি?

জমির খতিয়ান অনুসন্ধান করার জন্য সর্বপ্রথম www.eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপরে মেনু থেকে “খতিয়ান” অপশনে ক্লিক করে খতিয়ানের ধরন বাছাই করতে হবে এবং ঠিকানা ও দাগ নং প্রদান করলে জমির খতিয়ান, দাগ ও মালিকানা তথ্য পাওয়া যাবে। যদি আপনারা খতিয়ান যাচাই করতে চান সেক্ষেত্রে নিকটস্থ ভূমি অফিসে গিয়ে কর্মরত কর্মকর্তাদের সহযোগিতা নিতে হবে। তারা আপনাকে আপনার জমির খতিয়ান তথ্য অনুসন্ধান করে দিবে। সার্চ বা তল্লাসী দিয়ে যে কোন তথ্য বের করা যায়।

ভূমি রেকর্ড ও ম্যাপ । বিদেশে বসেও ডাকযোগে খতিয়ান ও ম্যাপ সংগ্রহ করা যাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *