অনিয়মিত শিল্পীদের সম্মানী হতে আয়কর কর্তনের বিধান ২০২২ । বেতন সম্মানী থেকে ১০% উৎসে কর কর্তন সংক্রান্ত।

অনিয়মিত শিল্পীদের সম্মানী হতে কর কর্তন সংক্রান্ত নীতিমালা – মাসিক ১০ হাজার টাকার উপরে সম্মানী নিলেই ১০% উৎসে কর দিতে হবে – অনিয়মিত শিল্পীদের সম্মানী হতে আয়কর কর্তনের বিধান ২০২২

মাসিক বেতন বা সম্মানী হতে কর কর্তন ২০২২ – বাংলাদেশ বেতারের দৈনিক ভিত্তিক অনিয়মিত শিল্পীদের জন্য অর্থ মন্ত্রণালয়ের গত ১৬-০৮-২০২০ তারিখের আদেশ মােতাবেক ২১ দিনের মঞ্জুরি প্রদান এবং বেতনসম্মানী থেকে ১০% উৎসে কর কর্তন বাতিল সংক্রান্ত। উৎসে কর কর্তন/সংগ্রহ সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০১৬

বর্তমান জীবনযাত্রার খরচ বিবেচনায় বাংলাদেশ বেতারের দৈনিক ভিত্তিক অনিয়মিত শিল্পীদের সম্মানী নির্ধারণ ও প্রদানের ক্ষেত্রে – ক) অর্থ বিভাগের সিদ্ধান্ত মােতাবেক অনিয়মিত শিল্পীদের মাসে মােট মজুরি ১০,০০০ এর উর্ধ্বে হলে ১০% উৎসে কর কর্তন করতে হবে। এর ব্যত্যয় করার সুযােগ নেই। খ) যেহেতু অনিয়মিত শিল্পীদের দৈনিক ভিত্তিতে চুক্তিবদ্ধ করা হয়, তাই তাদেরকে উৎসব বােনাস দেয়ার সুযােগ নেই।

গ) যেহেতু তাদেরকে মাসে সর্বোচ্চ ২১ দিনের জন্য মজুরি দেয়ার সুযােগ আছে, তাই তাদেরকে কাজ করানাের দিনের সংখ্যা মাসে ২১ দিনের মধ্যে সীমাবদ্ধ রাখার বিষয়টি বেতার কর্তপক্ষকে বিবেচনায় রাখতে হবে। ঘ) যেহেতু অর্থ বিভাগের নির্দেশনা মােতাবেক মাসে সর্বোচ্চ ২১ দিনের মজুরি দেয়ার সুযােগ আছে, সেহেতু তাদেরকে প্রতি কর্মদিনের বিপরীতে যেন মজুরি দেয়ার (মাসে সর্বোচ্চ ২১ দিন) ব্যবস্থা করা হয়।

অনিয়মিত শিল্পীদের সম্মানী হতে আয়কর কর্তনের বিধান ২০২২ । বেতন সম্মানী থেকে ১০% উৎসে কর কর্তন সংক্রান্ত।

এ বিধান বাংলাদেশ বেতারের জন্য প্রযোজ্য হইবে

অর্থ মন্ত্রণালয়ের আদেশটি দেখে নিন: ডাউনলোড

দৈনিক ভিত্তিক অনিয়মিত শিল্পীর সম্মানীর হার নির্ধারণ সংক্রান্ত

  • বাংলাদেশ বেতারের বিভিন্ন অনুষ্ঠানে সৃষ্টিশীল কাজে সহায়তা করার জন্য দৈনিক সম্মানী ভিত্তিতে বিশেষ দক্ষতা সম্পন্ন অনিয়মিত শিল্পীদের অনুকুলে জনপ্রতি দৈনিক ১,০০০/- (এক হাজার) টাকা হারে এবং কম দক্ষ অনিয়মিত শিল্পীদের অনুকুলে জনপ্রতি দৈনিক ৮০০/- (আটশত) টাকা হারে সম্মানী নির্ধারণের জন্য শর্ত সাপেক্ষে নির্দেশক্রমে অর্থ বিভাগের সম্মতি জ্ঞাপন করা হয়েছে।

১০ হাজারের নিচে হলে কি কর কর্তন করতে হবে না?

না। সিনেমা, নাটক কিংবা টেলিভিশন ও রেডিও এর অনুষ্ঠান ক্রয়ের বিপরীতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক আংশিক/পূর্ণ বিল পরিশােধের সময়। খ) সিনেমা, নাটক, বিজ্ঞাপনচিত্র কিংবা টেলিভিশন ও রেডিও প্রােগ্রামে পারফর্ম করিবার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক সম্মানী বাবদ প্রদেয় অংক পরিশােধকালে। উল্লেখ্য যে, মােট পরিশােধের পরিমাণ ১০,০০০/- (দশ হাজার) টাকা অতিক্রম করিলেই কেবল ১০% উৎসে কর কর্তন প্রযােজ্য হইবে।

 

দৈনিক ভিত্তিক অনিয়মিত শিল্পীর সম্মানীর হার ১,০০০/- টাকা নির্ধারণ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *