রেকর্ড সংশোধন বলতে পর্চা বা খতিয়ান সংশোধন বোঝায়। খতিয়ান বা পর্চা রেকর্ড কার নামে থাকলেই সে জমির মালিক হয়ে যায় না। C.S রেকর্ড সংশোধন, S.A রেকর্ড সংশোধন, R.S রেকর্ড সংশোধন, B.S রেকর্ড সংশোধন, City জরিপ সংশোধন এ যদি কোন ভুল পরিলক্ষিত হয় বা ইচ্ছাকৃতভাবে যদি কেউ ভুল রেকর্ড তৈরি করে নেয় তবে তা কিভাবে সংশোধন করবেন সেটি নিয়েই আলোচনা করবো। ২০-২৫ বছর পর পর ভূমি জরিপের মাধ্যমে এসব রেকর্ড তৈরি করা হয় এগুলোতে ভুল পরিলক্ষিত হলে প্রয়োজনীয় ডকুমেন্ট উপস্থাপনের মাধ্যমে রেকর্ড সংশোধন করা যায়।

ভূমি রেকর্ড কি?

সরেজমিনে জরিপ অনুষ্ঠিত হওয়ার পর ভূমি রেকর্ড তৈরির প্রস্ত্ততি আরম্ভ হয়। খসড়া গ্রাম (মৌজা) মানচিত্রই হলো ভূমি রেকর্ডের ভিত্তি। এই মৌজা ম্যাপ বা মানচিত্র প্রণয়নকে কিশ্তওয়ার বলা হয়। এই মানচিত্র সাধারণত ১৬ ইঞ্চি = ১ মাইল স্কেলে প্রণয়ন করা হয়। প্রথমে রেকর্ড তৈরির প্রক্রিয়া সম্পন্ন করা হয় প্রকৃত অবস্থা দেখিয়ে প্লটের পর প্লট ভিত্তিতে। একে খানাপুরি বলা হয়। এতে জমির মালিকানা, আয়তন, জমির শ্রেণী, মালিকানায় অংশীদারির বিবরণ ও অবস্থা লিপিবদ্ধ থাকে। আর এগুলি খসড়া নামে একটি তালিকায় দেখানো হয়।

নিজের নামে জমি রেকর্ড করার নিয়ম

সরকারি অফিসে দেশের, গ্রামের নির্দিষ্ট এলাকার মোট জমির পরিমাণ ও ম্যাপ (মানচিত্র) পাওয়া যাবে। দেশে মোট জমির পরিমাণ মোটামুটিভাবে নির্দিষ্ট বলা যায়। সার্চিং করলে জমির মালিকানা অতীতে কার ছিল তা জানা যায় অর্থাৎ জমির হাতবদল হওয়ার চিত্রটি জানা যায়। ভূমি ও জমি সংস্কার আইনে রেকর্ড অফ রাইটের তৈরির পদ্ধতির কথা বলা আছে।

এই পদ্ধতি হল: (১) ট্রাবার্স সার্ভে (২) ক্যাডাস্ট্রাল সার্ভে (৩) খানাপুরী (৪) বুঝারত (৫) তসদিক (৬) খসড়া আয়.ও.আর প্রস্তুতি (৭) অভিযোগ সংক্রান্ত নিষ্পত্তি (৮) ফাইনাল রেকর্ড প্রভৃতি ও তার প্রকাশনা। সাধারণ লোকের জন্য ট্রাভার্স সার্ভে ও ক্যাডাস্ট্রাল সার্ভে প্রয়োজন না হলেও সরকারি ক্ষেত্রে এই দু’রকম সার্ভেরই প্রয়োজন হয়।

সরকারি রেকর্ড অফ রাইটসে জমির পরিমাণ যা দেখানো আছে খতিয়ানের হোক কিংবা দাগ নম্বরেই হোক সেই জমির পরিমাণ নিশ্চিত হওয়ার জন্য নির্বাচিত সময় অনুযায়ি জরিপ করানো প্রয়োজন, যাতে জমি ক্রয় করার পর জমির পরিমাণ ও সীমা রেখা নিয়ে যাতে ভবিষ্যতে বিবাদ না হয়। জমির দাগ তিন কোণ বা চার কোণের হতে পারে।

এই রেকর্ড অফ রাইটসকে সরকারি দলিল হিসাবে গণ্য করতে হবে। রেকর্ড অব রাইটস এর সার্টিফায়েড কপিকে পর্চা বলে। এই পর্চাকেই বাংলায় বলা যেতে পারে স্বত্বলিপি। মূল দলিল বিনষ্ট হলেও এর সার্টিফায়েড কপি যথাস্থানে দাখিলা করা যেতে পারে। এই সার্টিফায়েড কপি আদালতের কাছে গ্রহণযোগ্য। সুরক্ষা ও নিয়ম অনুযায়ি প্রত্যেক জমির মালিককেই তার জমি রেকর্ড অফ রাইটস নথিভূক্ত করা আবশ্যক।

এসএ খতিয়ানে ভুল

জমির রেকর্ড পরিবর্তনের নিয়ম

ভূল ও সঠিক খতিয়ান/ পর্চা তুলতে হবে।

রেকর্ড বা খতিয়ানের ভুল সংশোধনের নিয়ম ২০২৩

ভূমি মন্ত্রনালয়ের ‘আইন শাখা-০১’ এর, গত ২৩ সেপ্টেম্বর, ২০১৫ তারিখের নং- ৩১.০০.০০০০.০৪২.৬৭.০৩১.১১.৮৪১ স্মারকে প্রচারিত ‘পরিপত্রে’ চূড়ান্তভাবে প্রকাশিত রেকর্ড বা খতিয়ানের ভুল সংশোধনের জন্য ৩ ধরনের কর্তৃপক্ষের কথা বলা হয়েছে- সহকারী কমিশনার (ভুমি) কর্তৃক বিবেচনাযোগ্য করনিক ভুলের মধ্যে নামের ভুল, অংশ বসানোর হিসেবে ভুল, দাগসুচিতে ভুল, ম্যাপের সংঙ্গে রেকর্ডের ভুল, জরিপকালে পিতার মৃত্যুর কারনে সন্তানদের নামে সম্পত্তি রেকর্ড হবার কথা থাকলেও জরিপকারকদের ভুল বা অজ্ঞাত কারনে তা মুল প্রজা বা পিতার নামে রেকর্ড হওয়া ইত্যাদি উল্লেখযোগ্য।

একইভাবে প্রতারনামূলক লিখনের (Fraudulent Entry) মাধ্যমে সৃষ্ট চুড়ান্তভাবে প্রকাশিত রেকর্ড সংশোধনের জন্য প্রাপ্ত আবেদন অথবা প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে রাজস্ব কর্মকর্তা প্রজাস্বত্ত্ব বিধিমালা, ১৯৫৫ এর বিধি ২৩ এর উপবিধি (৪) অনুযায়ী রেকর্ড সংশোধনের ব্যবস্থা গ্রহন করবেন।

২। The State Acquisition and Tenancy Act, 1950 এর ১৪৯ ধারার (৪) উপধারা মতে, Board of Land Administration যে কোন সময় যে কোন খতিয়ানে বা চুড়ান্তভাবে প্রকাশিত সেটেলমেন্ট রেন্ট-রোলে অন্তরভুক্ত যথার্থ ভুল (Bonafide Mistake) সংশোধনের আদেশ দিতে পারেন। কিন্তু Board of Land Administration বর্তমানে বিলুপ্ত বিধায় এ ক্ষমতা সরকারের পাশাপাশি ভূমি আপিল বোর্ডের রয়েছে।

৩। ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল সর্বশেষ জরিপে প্রকাশিত খতিয়ানের বিষয়ে যে কোন আদেশ প্রদানে এখতিয়ারবান। জরিপ পরবর্তী স্বত্বলিপি গেজেটে চুড়ান্ত প্রকাশনার পর কোন সংশোধনীর দাবী থাকলে তা ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল, ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল এবং মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচার্য” অর্থাৎ আপনার খতিয়ানে যে কোন ধরনের ভুল হোক না কেন, ভুলের ধরন অনুসারে উপরিউক্ত তিন ভাবেই তা সংশোধন সম্ভব।

খতিয়ান সংশোধন করতে কি কি কাগজপত্র লাগবে?

  1. যে জমির রেকর্ড সংশোধন করতে চান সেই জমির মালিকানার সকল দলিলপত্র (যেমন মূল দলিলের সার্টিফাইড কপি, বায়া দলিল, পূর্বের খতিয়ানের কপি ইত্যাদি সংগ্রহ করতে হবে।)
  2. চূড়ান্তভাবে প্রকাশিত ভূল রেকর্ডের সার্টিফাইড কপি সংগ্রহ করতে হবে।
  3. জাতীয় পরিচয়পত্র বা আইডি কার্ডের ফটোকপি।

মনে রাখবেন: খতিয়ান হচ্ছে দখলের প্রামাণ্য দলিল, মালিকানার দলিল নয়, খতিয়ানে মালিক ছাড়া অন্য কারো নাম অন্তরভুক্ত হয়ে গেলে যেমন সেই ব্যক্তির মালিকানা সৃস্টি হয় না তেমনি প্রকৃত মালিকের মালিকানা সত্বও নষ্ট হয় না শুধু মাত্র স্বত্বে কালিমা লিপ্ত হয়।

জমির রেকর্ড সংশোধনে কি কি কাগজপত্র লাগে?

জমির রেকর্ড সংশোধনে কয়েকটি কাগজপত্র লাগতে পারে তাদের মধ্যে কিছু হলো- ১। জমির দলিল। ২। মালিকানার হুকুমনামা এবং সনদপত্র। ৩। সরকারি নকশা এবং প্লট প্রতিলিপি যদি প্রযোজ্য হয়। ৪। আবেদনপত্র সংশোধনের জন্য প্রযোজ্য সমস্ত প্রমাণপত্র যেমন বাংলাদেশ কর কমিশনের ট্যাক্স পে রসিদ, উপজেলা পরিষদের ট্যাক্স পে রসিদ, মামলার কপি ইত্যাদি। এছাড়াও স্থানীয় প্রশাসন, বিদ্যুৎ ও পানি সরবরাহ কর্তৃপক্ষ, স্থানীয় জমি তথ্য কেন্দ্র ইত্যাদি থেকে আরও কিছু প্রমাণপত্র লাগতে পারে। জমি রেকর্ড সংশোধনের জন্য কাগজপত্রের তালিকা পূর্ণতঃ পরিবর্তিত হতে পারে এবং এটি প্রতিষ্ঠান এবং এলাকার ধরণে ভিন্ন হতে পারে।

বি:দ্র: খতিয়ান বা পর্চা সংশোধনের নির্ধারিত ফর্ম নাই। প্রয়োজনীয় তথ্যাদি অন্তর্ভুক্ত করে সাদা কাগজে বিস্তারিত লিখে বা টাইপ করে প্রকাশ করতে হবে এবং উপরোক্ত কাগজপত্র আবেদনের সাথে যুক্ত করে জমা দিতে হবে।

কার্টেসি: মোঃশামীম মিয়া

 

196 thoughts on “জমির রেকর্ড সংশোধন করার নিয়ম ২০২৩ । যে সকল ডকুমেন্ট লাগবে

  • 15/01/2023 at 3:55 pm
    Permalink

    পূর্বপুরুষ ধরে তিনটে দাগের সম্পত্তি আমরা ভোগ করি। কিছুদিন আগে এক লোক এসে বলে এই সম্পত্তি তার। তার নামে রেকর্ড হয়ে আছে। তার ক্ষমতা আছে সেজন্য কি। আমাদের সেই জায়গা কি ছেড়ে দিতে হবে। আমরা অসহায় বলে কি।

    Reply
    • 15/01/2023 at 6:02 pm
      Permalink

      আপনাদের পূর্বপুরুষের দাগ খতিয়ান নম্বর থাকলে রেকর্ড সংশোধনের আবেদন বা মামলা করবেন। জমি আপনার হলে কেউ নিতে পারবে না।

      Reply
      • 13/08/2023 at 5:37 pm
        Permalink

        আমার বাড়ির জমি এসএ রেকর্ডে ১৬ শতক, বাড়ির পূর্বদিকে ৬ ফুটের একটি রাস্তা ছিল। বিএস জরিপে আমার বাড়িতে ১৩ শতক জায়গা দেখিয়ে বাড়ির পূর্বদিকের রাস্তা ৬ফুটের জায়গায় ১২ফুট দেখানো হয়েছে, এখন আমার কি করণীয়।

        Reply
        • 14/08/2023 at 12:41 pm
          Permalink

          প্রয়োজনীয় কাগজপত্রসহ রেকর্ড সংশোধনের আবেদন করুন।

          Reply
        • 23/08/2023 at 4:00 pm
          Permalink

          BS জরিপে ভুল ছিলো।
          কিন্তু জায়গা এখনো দখলে আছে। যাদের নামে ভুল Bs জরিপ হয়েছে তারা কখনো দখল করতে আসে নাই।
          এই ভুল টার বেপারে BDS জরিপে আমার করণীয় কি??

          Reply
          • 23/08/2023 at 4:43 pm
            Permalink

            রেকর্ড সংশোধনের আবেদন করুন।

      • 16/10/2023 at 1:35 am
        Permalink

        ওয়ারিশসুত্রে প্রাপ্ত জমি, নিজেরাই দখলে রেখে ভোগ করছি! কিন্তু, কিছু আত্মীয়স্বজন রেকর্ডে অবাঞ্ছিত কিছু নাম ঢুকিয়া দিয়েছে! তারা জমি দাবিও করছে না বা দখলও করতে আসছে না! কিন্তু, এই জমি হস্তান্তরে যেন সমস্যা হয়, সেজন্য এই ব্যবস্থা!
        পরবর্তী জরিপ পর্যন্ত অপেক্ষা করতে চাচ্ছি না! এক্ষেত্রে, রেকর্ড সংশোধন পূর্বক নিজ নাম বা ছেলেমের নামে রেকর্ড সংশোধন করতে চাচ্ছি!
        রেকর্ড সংশোধনের জন্য কোথায় কার কাছে আবেদন করবো? অনুগ্রহপূর্বক উত্তর দিবেন।

        Reply
        • 18/10/2023 at 7:24 am
          Permalink

          প্রথমে এসিল্যান্ড বরাবর কাগজপত্র যুক্ত করে আবেদন করুন। করনিক ভুল হলে তিনিই সংশোধন করে দিতে পারবেন।

          Reply
      • 21/11/2023 at 8:23 pm
        Permalink

        আমার দাদা মারা যাই ৪ ওয়ারিশ রেখে সবাই নাবালক । দাদার বাবা জীবিত ছিলেন এবং ৩ ছেলে ছিল তাই দাদার বাবা তার ৩ নাতি কে ৪আনা জমি হেবাবিল ওয়াজ দলিল ১০০০৳ বিনিময়ে করে দেয় ১৯৫৭ সালে। কিন্তু ১৯৭৮ সালে মারা যাই। তার ৩ ছেলে প্রায় ৮০% সম্পতি বিক্রি করে দেয় ১৯৯০। আর এস রেকর্ড ১৯৮৮ দিকে হয়।৪ওয়ারিশ ১৯৭৮ সালে দখল সুত্রে ২আনা জমি রেকর্ড হয়।২০০০সাল পয়ন্ত চেষ্টা করে ছিলেন কিন্তু সি এস(৬ট খতিয়ান) খুঁজে পায়নি। এমনকি কোট পচাঅ পাওয়া যায়নি এস এ ২টা । অনলাইনেও ছেড়া, আমি সব সংগ্রহ করেছি। আর এস রেকর্ড কি সংসধন সম্ভব।

        Reply
        • 22/11/2023 at 6:03 am
          Permalink

          সম্ভব। রেকর্ড সংশোধনী মামলা করুন।

          Reply
    • 28/01/2023 at 4:48 pm
      Permalink

      আমার দাদার নামে আর এস খতিয়ান আছে।কিন্তু আমার বাবার চাচাতো ভাইরা সেই জমি বিএস করিয়ে বিক্রি করে দিসে।এক্ষেত্রে করণীয় কি?

      Reply
      • 30/01/2023 at 7:10 am
        Permalink

        এখনও সংশোধনের আবেদন করতে পারবেন।

        Reply
        • 22/02/2023 at 11:58 pm
          Permalink

          সংশোধনের
          আবেদন করতে কি কি কাগজ লাগবে

          Reply
          • 23/02/2023 at 6:35 pm
            Permalink

            আপনার যে প্রমানক আছে তাই দিয়ে আবেদন করবেন। ১। জমির দলিল।
            ২। মালিকানার হুকুমনামা এবং সনদপত্র।
            ৩। সরকারি নকশা এবং প্লট প্রতিলিপি যদি প্রযোজ্য হয়।
            ৪। আবেদনপত্র সংশোধনের জন্য প্রযোজ্য সমস্ত প্রমাণপত্র যেমন বাংলাদেশ কর কমিশনের ট্যাক্স পে রসিদ, উপজেলা পরিষদের ট্যাক্স পে রসিদ, মামলার কপি ইত্যাদি।

          • 23/02/2023 at 7:42 pm
            Permalink

            আমার বাবা তার ছোট চাচার কাছ থেকে জমি ক্রয় করেছেন ১৯৮৭/৮৯ সালে।৬২এর রেকর্ড মুলে মালিকপ্রাপ্ত হয়ে।কিন্তু ৮৯ রেকর্ড বাবার নামে না হয়ে আমার দাদার নামে হয়েছে।এখন আমার করনীয় কি।

          • 24/02/2023 at 8:33 pm
            Permalink

            পূর্বের রেকর্ড দিয়ে রেকর্ড সংশোধন আবেদন করুন।

          • 27/04/2023 at 12:24 pm
            Permalink

            স্যার আমার দাদার বাবা মৃত আমার দাদা মৃত কে তিন শতাংশ সম্পত্তি চাপ কবলা করে দিয়ে গেছেন ১৯৪২ সনে বর্তমানে পৈত্রিক সূত্রে সেই জমির মালিক আমার বাবা একক সন্তান হিসেবে লাভ করেন, পরে আমার দাদাদের ওয়ারিশ গনের মধ্য সেই সম্পত্তির বন্টন হলে আমার বাবা প্রবাসে থাকা অবস্থায় সেই সম্পত্তির ব্যাপারে আমাদের অনুমান না থাকার কারনে তারা ঐ সম্পত্তি আমাদের কে দেয়নি, পরে আমরা এব্যাপারে জানতে পারলে জিলা ভূমি অফিসে তদন্ত করে ঐ কবলার হুবহু কপি নিয়ে আসি,পরে তাদের কে দেখাই
            কিন্তু তারা তাতে আমাদের কে জমি দখল দিচ্ছে না,এমতাবস্থায় আমার করনীয় কি,,,

          • 03/05/2023 at 6:46 am
            Permalink

            আইনি ব্যবস্থা নিন। ভূমি দখলের জন্য মামলা করুন। রায় হলে পুলিশ এসে দখল বুঝিয়ে দিবে।

          • 14/05/2023 at 8:20 pm
            Permalink

            Apnr number diban kisu ktha khub dorkar bolar

          • 07/06/2023 at 8:16 pm
            Permalink

            প্রাথমিক বিদ্যালয়ের জমি নিজের নামে আর এস রেকর্ড করে দখলের চেষ্টা করছে। এক্ষেত্রে করনীয় কি ?

          • 08/06/2023 at 7:51 am
            Permalink

            ভূমি অফিসে আপনার ডকুমেন্ট দেখিয়ে মামলা করে দিন।

          • 28/07/2023 at 1:00 am
            Permalink

            নকশা আর জমি তে যে পরিমান জায়গা আছে আর এস খতিয়ানে তার চেয়ে অনেক কম উঠেছে । এখন এই জমি কিভাবে আর এস খতিয়ানে উঠাবো?

          • 28/07/2023 at 9:27 am
            Permalink

            খতিয়ান সংশোধনের জন্য আবেদন করুন। প্রয়োজনীয় ডকুমেন্ট যুক্ত করেই।

          • 19/09/2023 at 9:34 pm
            Permalink

            আমার দাদা মারা যাওয়ার পর তার চাচাত ভাই চালাকি করে তার নামে রেকর্ড করে নিছে।এখন সে কোন সিদ্ধান্তে আসতে চাইনা। কিছু জমি দাবি করে। আমার জমি না দিলে সে সংশোধন করবে না।
            এখন আমাদের কি করনীয়?

          • 21/09/2023 at 7:13 am
            Permalink

            ভূমি মামলা করে দিন। নতুন আইনে দ্রুত ৭ বছর জেল হবে।

        • 16/03/2023 at 8:03 pm
          Permalink

          মুরশির জমি বন্টিত হয়েছে এবং বাবা চাচাদের মাঝে বিক্রি ও হয়েছে কিন্তু RS খতিয়ান দাদার ভাইয়ের নামে আসছে, BSএ ও তাদের নামে আসছে।করণীয় কি?

          Reply
          • 18/03/2023 at 8:51 am
            Permalink

            মুরশির কি? অনুগ্রহ করে আরও একটু বিস্তারিত লিখুন। উত্তর দেওয়ার চেষ্টা করা হবে।

          • 23/03/2023 at 7:01 am
            Permalink

            আমার দাদার নামে জমি ছিল এখন আমার দাদার ভাই আবাদ করে খাইতেছে কিন্তু আমার বাবা চাচা কোনো জমি নাই আমি কি করে দাদা জমি বেয় করবো

          • 23/03/2023 at 7:35 am
            Permalink

            দাদার পর্চাসহ প্রয়োজনীয় ডকুমেন্ট নিয়ে জেলা ভূমি অফিসে রেকর্ড সংশোধন আবেদন করুন।

          • 05/09/2023 at 9:57 am
            Permalink

            আর এস এ জমির পরিমাণ ২০ বিএসএ এসে ১৮ হয়েছে এজন্য করনীয়

          • 06/09/2023 at 8:06 am
            Permalink

            রেকর্ড সংশোধনের আবেদন করুন।

          • 13/11/2023 at 5:17 pm
            Permalink

            আমার দাদারা তিন ভাই আমার দাদা বহু বছর হয়েছে মারা গেছে আর তার ভায়েরা বহু বছর আগে মারা গেছে। এখন আমার দাদার যে জমি আমরা বর্তমান বসবাস করিছি এতদিনে শুনতে পারছি যে আমার দাদার নামে দুইটা রেকর্ড আছে। কিন্তু ওপর দিকে আমার দাদার ভাইয়ের দলিলে নাম আছে। এখন তারা বলছে যেসব জমি আমাদের। অথচ এই জমি আমরা দাদা থাকাকালীন থেকে বসবাস করছি।এখন শুনতে পেয়েছি তারা মামলা করছে রেকর্ড ভাঙ্গা। এখন আমাদের করণীয় কি

          • 13/11/2023 at 7:50 pm
            Permalink

            আপনার যা ডকুমেন্ট আছে শুনানিতে উপস্থাপন করবেন। আইন অনুসারে সিদ্ধান্ত আসবে।

        • 11/05/2023 at 5:51 am
          Permalink

          স্যার আমার প্রতিবেশি একজন বলে যে আমার দাদা নাকি সব জমি বিক্রি করেছ। কিন্তু আমার দাদী ১৯৯৮ সালে সব কাগজ পএ দিয়ে গেছে বোকা আর সরল থাকার জন্যে তাদের কাছে। এখন তারা যে জমি কিনছে ওই দলিল আর আসল যে দলিল দাদী দিছে কিছুই দেখাই না বরং বলে যে রেকর্ড হয়ছে। কিছু বলতে গেলে অত্যাচার করে কারন আমাদের কেউ নেই। আসল দলিল পাবো কেমন করে আর রেকর্ড কাটবো কেমন করে ।

          Reply
          • 11/05/2023 at 8:00 am
            Permalink

            ভূমি অফিসে নাম ও মৌজা দাগ ও খতিয়ান দিয়ে সার্চ/তল্লাসী করুন আসল দালিল থাকলে পাবেন।

      • 02/03/2023 at 9:13 pm
        Permalink

        আমার মায়ের সম্পত্তি সিএস ও এস এ আর এস খতিয়ানে ঠিক আছে কিন্তু বিএস খতিয়ানে কিছু অংশ খাস করে নিয়েছে এবং আমার মায়ের নাম ভুল আছে এখন কীভাবে সংশোধন করব। কী কী ডকুমেন্টস লাগবে

        Reply
        • 03/03/2023 at 8:45 am
          Permalink

          খাস করলেও সমস্যা নাই। আপনি প্রয়োজনীয় ডকুমেন্ট যেমন সিএস, এসএ এবং আর এস সহ আপনার মায়ের এনআইডি ইত্যাদি সহ স্থানীয় জেলা ভূমি অফিসে আবেদন করুন।

          Reply
          • 04/04/2023 at 2:59 am
            Permalink

            আমার দাদার বাবায় লিলাম ধরে জমি আনছে ৪৫ শতাংশ এবং আমার দাদাকে ১৬ জমি সাপ কাওলা দিছে তার বাবায় দলিল আছে আরেক জন আনছে পরে ৬ শতাংশ পরের ৬শতাংশ আলায় ৪৫ সহ ৬বিক্রি করে দিছে জার কাছে বিক্রি করছে তার নামে এস এ রেকর্ড হয়ে গেছে সে আবার আরেক জনের কাছে বিক্রি করছে ওখানে এখন ঘর উঠানো। আমি কি জমি টা পাবো???

          • 04/04/2023 at 9:07 am
            Permalink

            হ্যাঁ। আপনি সত্য মামলা বা আপনার দাদার রেকর্ড অনুসারে ওয়ারিশ দাবি করে আবেদন বা মামলা করে দিন।

        • 04/04/2023 at 6:37 pm
          Permalink

          একজন ব্যক্তির কাছ থেকে দাদার জমি কেনার দলিল আছে ৪৮ সনের। নতুন রেকর্ড সেই ব্যক্তির সন্তানদের নাম আসছে। এখন দলিল দাদার নামে আছে কিন্তু রেকর্ড অন্যদের নামে। এর সংশোধন কিভাবে করতে হবে?

          Reply
          • 06/04/2023 at 7:44 am
            Permalink

            আপনার কাছে যে দলিল আছে তা দিয়ে ভূমি জেলা অফিসে সাদা কাগজে আবেদন করুন কপি যুক্ত করে।

          • 05/06/2023 at 8:25 am
            Permalink

            আমি একটা জায়গা ক্রয় করেছি আজ থেকে ২৮ বছর আগে। সেই জায়গায় আমার বাড়ি। আমার নামে বিএস রেকর্ড। আমি নিয়মিত খাজনা প্রধান করি।কিন্তু বর্তমানে এক ব্যাক্তি এসে বলতেছ তোমরা যে জায়গা কিনছো তার সেই দলিল ভুল প্রমানিত করে। এখন আমি কিভাবে এ-ই সম্পওির মালিকানা দাবি করতে পারি।

          • 05/06/2023 at 9:17 pm
            Permalink

            সিএস, এসএ, আর এস দেখুন এবং প্রকৃত মালিকের কাছ থেকে জমি ক্রয় করেছেন কিনা যাচাই করুন আগে।

          • 17/06/2023 at 12:40 pm
            Permalink

            স্যার ১ শতক জায়গায় আমার একটা দোকান আছে তবে খতিয়ানে রেকর্ড উল্লেখ আছে বাড়ী। এটা সংসোধন করবো কিভাবে অথবা না করলে কি কোন সমস্যা হবে কিনা?

          • 18/06/2023 at 8:28 am
            Permalink

            ভূমি অফিসে রেকর্ড সংশোধন আবেদন করুন। হয়ে যাবে আশা করছি।

          • 25/07/2023 at 7:52 am
            Permalink

            এস এ সি এস এ জমি ৬৪ শতাংশ। কিন্তু আর এস এ তে জমি ৫৮ শতাংশ। ভুমি অফিসে করনীক আবেদন করতে কি কি কাগজ পএর প্রয়োজন

          • 26/07/2023 at 7:12 am
            Permalink

            এসএ সিএস এবং আর এস এর কপি এবং মৌজা ম্যাপের কপি। এনআইডি এবং আবেদনপত্র। দলিল থাকলে দলিলের কপি অথবা ওয়ারিশান সনদ।

        • 18/08/2023 at 9:01 pm
          Permalink

          বিএস অনুযায়ী জমি কিনেছি স্ত্রীর কাছ থেকে কিন্তু আরএস স্ত্রীর নামে না এসে স্বামীর নামে হয়েছে। এখন আমি করবো কি

          Reply
          • 19/08/2023 at 6:17 am
            Permalink

            স্ত্রী সম্পত্তি কিভাবে পেয়েছে সেই দলিল থাকলে আপনার জমি কেনা ঠিক আছে। এসব কাগজপত্র নিয়ে বিএস দিয়ে নামজারি করে নিন। সমস্যা হবে না। আরএস যাই থাকুক না কেন। এখন বিএস গ্রহণযোগ্য হচ্ছে। কারণ অনেক জেলায়ই এটি চূড়ান্ত হয়েছে।

    • 06/05/2023 at 3:13 pm
      Permalink

      ৩০ শালে আমাদের রেকট ৬২ এসে আর একজন্য রেকট করে নিছে আমি এখন জমি দখল নিতে পারছি না আমার কি করিনিও কি আছে।

      Reply
      • 07/05/2023 at 6:04 pm
        Permalink

        অনুগ্রহ করে প্রশ্নটি আরও বিস্তারিত করুন।

        Reply
        • 21/05/2023 at 5:17 pm
          Permalink

          এক বাবার আর এস এ ছিল ২৬.৫০ দখলে ছিল ২৫ শতক এখান থেকে প্রথম বড় মেয়েকে ৪.৫০ তারপর ছোট ছেলেকে ১০.৫০ তারপর বড় ছেলেকে ১০ শতক হ্যাবা করেন সবাই বাউন্ডারি ওয়াল করে বসবাসরত পরবর্তীতে সিটি জরিপে ২৩ শতক রেকর্ড হয় ছোট ভাই ১০.৫০ বড় ভাই ১০ সিটি নাম জারি করে বোন সবার পরে নামজারি করতে গিয়ে দেখে জোতে মাত্র ২.৫০ শতক জমি আছে কিন্তু তার দখলে ৪.৫০ আছে এখন করনীয় কি একটু জানাবেন প্লিজ

          Reply
          • 22/05/2023 at 7:13 am
            Permalink

            রেকর্ড সংশোধনের আবেদন করতে হবে। দলিল অনুযায়ী জমি দাবী করতে হবে। এসিল্যান্ড বরাবর আবেদন করুন। কমলে সবারই কমবে।

      • 30/07/2023 at 3:49 pm
        Permalink

        এস এ তে আমার বাবার নামে কিন্তু বি আর এস এ সরকারের নামে এক্ষেত্রে করনীয় কি।

        Reply
        • 31/07/2023 at 10:08 am
          Permalink

          রেকর্ড সংশোধনের আবেদন করুন। ভূমি অফিসে গিয়ে জানুন কেন জমিটি খাস করা হলো?

          Reply
    • 03/06/2023 at 6:00 pm
      Permalink

      আমার দাদার সম্পত্তি আমার চাচত দুই দাদা জমিগুলো বি এস রেকর্ড করিয়ে নিছে এস,এ,রেকর্ড আমার দাদার নামে তার ছেলেরা সেই জমি ভোগ দখলে আছে। বর্তমানে দাদারা কেও বেচে নেই। এখন আমর করনীয় কি? আমার বাবা এবং চাচা দুই ভাই তাদের নামে কিছু জমি অনুমতি দখল দিয়ে রাখছে রেকর্ড এ অথছ সেজমিগুলোও আমরা খাইনা বর্তমানে আমার বাবা চাচা দাদা কেও বেচে নেই। রিপ্লাই এর আশায় রইলাম

      Reply
      • 03/06/2023 at 6:56 pm
        Permalink

        যা রেকর্ড আছে তা দিয়েই বাটোয়ারা বা রেকর্ড সংশোধন মামলা করে দিন।

        Reply
    • 05/07/2023 at 2:36 pm
      Permalink

      আমার দাদুর সম্পত্তি আমার বাবাকে বাদ দিয়ে অন্য জেঠা কাকা রা রেকর্ড করে নিয়েছে?(দাদু রেজিস্ট্রি করেনি) এখন কোথায় মামলা করতে হবে আর কতদিন লাগবে সংশোধনী তে?

      Reply
      • 05/07/2023 at 11:14 pm
        Permalink

        রেকর্ড সংশোধনী মামলা করতে হবে। ওয়ারিশ সনদ নিয়ে ভূমি অফিসে যোগাযোগ করুন। এক্ষেত্রে সুনির্দিষ্ট সময় নেই। যদি এসিল্যান্ডের ক্ষমতাভূক্ত হয় তবে দ্রুতই হয়ে যাবে। করনিক ভুল হলে দ্রুত হবে।

        Reply
    • 04/08/2023 at 1:55 am
      Permalink

      আমার দাদা আরো ৪০ বছর আগে, ২৪শতাংশ ওয়ারিশের সম্পত্তি ক্রয় করে। ওয়ারিশ ৩ ভাইয়ের মধ্যে এক ভাই মৃত এবং একভাই নাবালক ছিলো তাই তখন তাদের মালিকানা ছিলো না। বাকি ৪ বোন ও মা সবাই মালিকানা হস্তান্তর করে। আমরা ৪০ বছরের উপর ঐ জমিতে ভোগ দখলে আছি। আমরা এখন খতিয়ান তালাশ দিয়ে দেখি, ঐ সম্পত্তি গুলো তখনকার নাবালক ছেলে, এবং মৃত ওহয়রিশের নামে। তাদের বোনরা মা কারো নামে খতিয়ান নাই। এখন আমাদের কী করনীয়

      Reply
      • 04/08/2023 at 6:34 am
        Permalink

        ওয়ারিশ সনদ নিয়ে খতিয়ান সংশোধনের আবেদন করুন। এসিল্যান্ডই সংশোধন করতে পারবেন।

        Reply
  • 23/01/2023 at 9:04 am
    Permalink

    আমাদের একটি জমি এস এ মোলে ক্রয় করি! কিন্তু এখন আর এস মোলে জমিটি খাস হয়ে জাই এস এ মোলে জমিটি ঠিক আছে এখন কি করনিয়?

    Reply
    • 23/01/2023 at 6:38 pm
      Permalink

      রেকর্ড সংশোধনের আবেদন করুন।

      Reply
    • 09/02/2023 at 5:51 pm
      Permalink

      আমার দাদার নামে ৬৫ শতাংশ জায়গা এস এ তে। বাবা দান পত্রে দাদার নিকট থেকে মালিক।এক জনের নিকট ৯ শতাংশ ২০০৫ সালে।এবং অন্য জনের নিকট ২০ শতাংশ ২০০৬,এবং ৪ শতাংশ ১১ সালে আমার বাবায় বিক্রি করেছেন।ঐ ব্যাক্তি নাজারি করে, মাঠ করেনাই। এবং আমার বাবার নামে ৪০ শতক জায়গা প্রিন্ট হয়ে আসছে। মানে ৮ শতক বেশি হয়ে আসছে। এখন এর মধ্যে ১৬ শতাংশ জায়গা ১/১ জেলা প্রশাসকের নামে উঠে যায়। এখন ঐ ব্যাক্তি ২৪ শতক জায়গা আরেক জনের নিকট বিক্রি করে দেয়।আমাদের ৪০ এর মধ্যে থেকে। এখন কি করব।
      আমাদের নামে ৮ শতক যে বেশি আসছে ৩২ শতক ছেয়ে রেকর্ড সংশোধন মামলা করা যাবে কি না? পরামর্শ পেলে খুব উপকৃত হব।

      Reply
      • 10/02/2023 at 10:22 am
        Permalink

        রেকর্ড সংশোধন চেয়ে মামলা করা যাবে।

        Reply
        • 21/02/2023 at 4:14 pm
          Permalink

          আমার দাদা ১৯৪৫ সালে জমি কিনেন
          আমার বাবার নামে দাদির নামে এবং দাদার নামে, কিচু দিন পর অর্থাদ ১৯৬৬ সালে কোন এক কারন বসতো জমি চা বাগান মালিকের কাছে সাফকাবলা করে দেন,কিন্তুু আমার বাবা অনেক ছোট থাকায় ওনার অংশ টুকু ৩.একর ভুমি রয়ে যায়
          আমি ওনার ছেলে হিসাবে এই ভুমি কি ফেরত পাবো, বা আমাকে কি ভাবে কি করতে হবে, দয়া করে জানাবেন।

          Reply
          • 21/02/2023 at 7:49 pm
            Permalink

            আপনার বাবার নামে যদি কোন দলিল থাকে আপনি ভূমি অফিসে পর্চা সংশোধনের আবেদন করুন। পর্চা আর দলির এক হলে ভূমি আপনি পাবেন উত্তরাধিকারী হিসেবে।

        • 27/02/2023 at 11:21 am
          Permalink

          আসসালামু আলাইকুম
          দলিল আমার মায়ের নামে
          খতিয়ান বাবার নামে
          বাবা ২য় বিবাহ করেন এবং জায়গা সব বিক্রি করে দিতে চান খতিয়ান দিয়ে বাবা কি ভাবে জমি বিক্রি করবেন দলিল তে মায়ের নামে মা এখন মৃত আমরা এখন কি ভাবে সংশোধন করতে পারি

          Reply
          • 27/02/2023 at 2:50 pm
            Permalink

            দলিল দেখিয়ে মায়ের ওয়ারিশ হিসেবে আপনারা রেকর্ড সংশোধন করে নিন। তাই আপনাদের নামে হয়ে যাবে। হয়তো রেকর্ড এখনও বাবার নামে তাই বাবা বিক্রি করে দিতে চাইছে। যদিও আইনত সে স্ত্রীর অংশ যেটুকু প্রাপ্য সেটুকুই এখন বিক্রি করতে পারবে। যদি আপনারা মায়ের সম্পত্তি নিজেদের নামে রেকর্ড না করেন এবং দলিল গোপনেই থাকে। তবে বাবা জমি বিক্রি করে দিতে পারবে কারণ ভূমি অফিসতো আর এখনও রেকর্ড মায়ের নামে করেনি।

          • 15/04/2023 at 11:28 pm
            Permalink

            আমার পরচার থেকে নকশায় জমি কম কি করতে হবে?

          • 16/04/2023 at 8:52 am
            Permalink

            যদি প্রকৃত জমি বেশি থাকে নকশা সংশোধনের আবেদন করুন। যদি প্রকৃত জমি কম থাকে তবে পর্চা সংশোধনের আবেদন করুন।

        • 22/05/2023 at 5:24 pm
          Permalink

          এখন বি এস রেকর্ড সংশোধন মামলা করা যাবে

          Reply
          • 22/05/2023 at 5:25 pm
            Permalink

            অবশ্যই করা যাবে।

        • 04/10/2023 at 2:36 am
          Permalink

          আমার দাদার নামে সিএস বাবা ও চাচা জেডা দের নামনে এসএ খতিয়ান আর এস খতিয়ানে শুধু আমার বার নাম আসেনাই সিএস এসএ খতিয়ান ছাডা আমাদের কাছে আর কিছু নাই এখন পশ্ন ইইলো শুধু সিএস এসএ খতিয়ান দিয়ে আমার বাবারর/ বাবা মৃত আমাদের নামে খতিয়ান সুজন করা জাবে?

          Reply
          • 09/10/2023 at 6:53 pm
            Permalink

            সংশোধন করা যাবে। ভূমি অফিস অতিদ্রুত আবেদন করুন। যদি করনিক ভূল থাকে তবে এসি ল্যান্ড সংশোধন করবেন। অন্যথায় মামলা করতে হবে।

      • 10/05/2023 at 7:53 pm
        Permalink

        আমাদের বাবা-চাচার ক্রয়কৃত জমির আর,এস রেকর্ডের পর্চায় মন্তব্য কলামে পৈত্রিক সম্পত্তির মতো ১ ফুপুর নাম লিখে গং দিয়েছে। এখন এই নাম কাটানোর জন্য কি করতে হবে?

        Reply
        • 10/05/2023 at 8:02 pm
          Permalink

          এসিল্যান্ড বরাবর রেকর্ড সংশোধনের আবেদন করুন।

          Reply
        • 01/07/2023 at 11:10 pm
          Permalink

          আমার দাদার অনেক জমি এসএ আছে কিন্তু আরএস নাই সবাই বলে দাদ বিক্রি করে দেয় কিন্তু আমার দাদ মারা গিয়েছে প্রায় ষাট বছর এখন আমার কাছে কনো কগজ নেয় আমার করোনিও কি

          Reply
          • 03/07/2023 at 8:55 am
            Permalink

            ভূমি অফিসে খোজ করুন। মাঠ পর্চা কার নামে সেটি দেখুন।

      • 05/07/2023 at 5:30 pm
        Permalink

        আমার দাদার নামে ১৯৪২ সালে ৪৫ শতক জমির একটা দলিল আছে। কিন্তু কোন রেকর্ডে আমার দাদার নাম আসে নাই। জমিটা আমরা চিনিও না। এখন কি করতে পারি একটু পরিস্কার পরামর্শ চাই।

        Reply
        • 06/07/2023 at 6:50 am
          Permalink

          প্রথমে জমিটা ভূমি অফিসে গিয়ে শনাক্ত করুন। পর্চা এবং ম্যাপ বের করুন। অতপর রেকর্ড সংশোধনী মামলা করুন।

          Reply
    • 31/03/2023 at 1:01 am
      Permalink

      আমাদের আর এস রেকর্ড এ জাইগা যতটা আছে কিন্তু বি এস রেকর্ড এ আর এস রেকর্ড এর চেয়ে কম আছে।এতে আমার করণীয় কী?

      Reply
      • 31/03/2023 at 4:37 pm
        Permalink

        রেকর্ড সংশোধনের আবেদন করুন।

        Reply
    • 07/05/2023 at 7:19 pm
      Permalink

      ১৯৮৬সালে জমি কিনা হয়েছে, জমির মুল দলিলে দাগ খতিয়ান ঠিক নয়।চৌদ্দা ঠিক আছে, প্রিন্ট পর্চা অন্যর নামে হয়েছে, এখন নিজের নাম এ সংশোধন করতে কি করব?

      Reply
      • 07/05/2023 at 9:26 pm
        Permalink

        না। পর্চার দাগ খতিয়ান উল্লেখ যদি দলিলে না থাকে তবে পর্চা বা খতিয়ানের সংশোধনের জন্য আবেদন করা যাবে না।

        Reply
  • 24/01/2023 at 10:05 am
    Permalink

    from : yakubhossan068@gmail.com
    আমার বড় বাবা আমার আপন বাবার নামে জমি দিলেন এখন এই জমি আমরা দখল দিতে পারতে ছিনা কারন হলো আমার বাবা জমির রেকর্ড করার সময় দেশে ছিলেন না আর তাই আমাদের পার্শ্ববর্তী আত্মীয় জন তারা তাদের নিজের মন মতো রেকর্ড করে নিয়েছেন আমরা রেকর্ড চেক করে দেখতে পেলাম আমাদের সম্পত্তির যা ওঠার কথা তার থেকেও কিছু অংশ কম উঠেএখন আমাদের করণীয় কি

    Reply
    • 25/01/2023 at 4:58 pm
      Permalink

      দিলেন মানে যদি লিখে দেয়া হয় তবে দলিল দেখিয়ে রেকর্ড সংশোধনের আবেদন করুন।

      Reply
  • 28/01/2023 at 9:08 pm
    Permalink

    আমার দাদার বাবা ১৯৩৬ সালে দাদার নামে পতন আনেন জমিদারদের কাছ থেকে। দাদার বাবা মৃত্যুর পর দাদার বোনেরা এসএতে নিজেদের নাম দেয় ফলে দাদার অংশ কমে যায়।এটা সংশোধনের উপায় আছে কি?
    তাছাড়া এসএতে দাদা যে পরিমাণ সম্পত্তির মালিক সে পরিমাণ আরএস হয়নি,অন্যদের নামে বেশি হইছে এবং শুনতেছি উনাদের নামে ডিএসও হইছে।এটার জন্য কী করণীয়?

    Reply
    • 30/01/2023 at 7:10 am
      Permalink

      সিএস অনুসারে রেকর্ড সংশোধনের তারিখ ইতোমধ্যে অতিবাহিত হয়েছে। তবুও যোগাযোগ করে দেখতে পারেন।

      Reply
      • 31/01/2023 at 5:35 am
        Permalink

        পরামর্শ চাই, আমার বাবা খাস জ‌মি ৯৯ বছর পর্যন্ত লিজ নেন, ১১ সাল পর্যন্ত খাজনা দেয়া হ‌য়ে‌ছে কিন্তু ৮০ সা‌লের রেক‌র্ডে কিছু জ‌মি আমার দাদার না‌মে রেকর্ড হয়, খা‌রিজ কর‌তে গে‌লে রেকর্ড সং‌শোধন ক‌রে খাজনা দি‌তে ব‌লে, রেকর্ড সং‌শোধন কর‌তে কি কর‌তে হ‌বে? স‌ঠিক পরামর্শ চাই

        Reply
        • 31/01/2023 at 6:57 pm
          Permalink

          বাবার নামের ডকুমেন্ট সহ অন্যান্য কাগজপত্রাদি নিয়ে ভূমি অফিসে রেকর্ড সংশোধনের আবেদন করতে হবে।

          Reply
        • 19/02/2023 at 11:55 am
          Permalink

          আমার নানার সমস্ত সম্পত্তি ওনার পাঁচ মেয়েকে বাদ দিয়ে দুই ভাই ও তাদের মায়ের নামে বি আর এস রেকর্ড অন্তর্ভুক্ত করেছে।এমতাবস্থায় করণীয় কি?

          Reply
          • 19/02/2023 at 1:43 pm
            Permalink

            বিআরএস ভাঙ্গা যাবে। লিখে না দিয়ে থাকলে বিআরএস সংশোধনের আবেদন করুন উত্তরাধিকার সনদ যুক্ত করে।

          • 01/03/2023 at 9:40 pm
            Permalink

            আমি ২ শতাংশ জমি কিনেছি। সিএস ভুল। এখন আমি কিভাবে সিএস ঠিক করতে পারি?

          • 01/03/2023 at 10:26 pm
            Permalink

            সিএস ঠিক করা যায় না। আপনি বিএস ঠিক করতে পারবেন।

          • 02/04/2023 at 10:50 pm
            Permalink

            বি এস রেকর্ডের ভুমির ৫৪ নং খতিয়ানের দাগ আর এস রেকর্ডে ৭৩৭ ও ৭৩৯ নং দাগে বিভক্ত হয়,কিন্তু আমি ভুলে ৭৩৯ নং দাগে ভুমি খারিজ করি ভুলে। এখন এই সমস্যা সমাধান করব কিভাবে??

          • 03/04/2023 at 7:08 pm
            Permalink

            খারিজ সংশোধন আবেদন করুন।

      • 13/02/2023 at 3:08 pm
        Permalink

        ভাইয়া Cs রেকর্ড অনুযানী আমাদের ৩৯ বিঘা জমি আছে মাঠে, বি আর এস, অন্য মানুষ করে নিছে এটা সংসাধন করার কোন উপাই আছে কী?

        Reply
        • 14/02/2023 at 8:20 am
          Permalink

          আছে। অনুগ্রহ করে রেকর্ড সংশোধনী মামলা করুন।

          Reply
          • 03/03/2023 at 11:35 pm
            Permalink

            বিএস জরিপ এর ওয়াকিং পরচা চাই.জেলা চট্টগ্রাম. থানা বোয়ালখালী মৌজা বারৈপাড়া বিএস খতিয়ান ৫২৫ বিএস দাগ ১১৪১

          • 12/09/2023 at 9:07 am
            Permalink

            আমার দাদার Rs এ জায়গা ঠিক কিন্তু Bsএ জায়গা কম দাদার ভাই এর Rs এ ঠিক কিন্তু Bsএ বেশি এই বেশি থাকায় Bs ফাইনাল হয়ে গেছে এই বলে আমাদের থেকে তাদের Bs এর বেশি জায়গা টা নিতে চাচ্ছে এখন আমার করনীয় কি

          • 13/09/2023 at 8:16 pm
            Permalink

            রেকর্ড সংশোধনের আবেদন করুন।

  • 03/02/2023 at 1:00 pm
    Permalink

    স্যার,সিএস রেকর্ড ২ভাই,২ বোনের নাম আছে,কিন্তু এসএ রেকর্ডে বোন বা বোনদের ওয়ারিশদের নাম বাদ দিয়ে শুধু ১ ভাই,অন্য ভাইয়ের ছেলে মেয়ে,স্ত্রী নামে রেকর্ড করে এবং পরে আর এস রেকর্ডে শুধু মাত্র ভাইয়ের ছেলেদের নামে রেকর্ড করে।তাহলে কি সিএস রেকর্ডের বোনদের ওয়ারিশগন সম্পতি পাবে না?আর যদি পায় সেটা কিভাবে জানাবেন প্লিজ।

    Reply
    • 03/02/2023 at 5:46 pm
      Permalink

      সি রেকর্ড অনুসারে এসএ সংশোধনের সুযোগ দেয়া হয়েছিল। আপনি খুব দ্রুত রেকর্ড সংশোধনের আবেদন করুন। বোনেরা অংশ পেতে এসএ সংশোধন করতে হবে।

      Reply
      • 05/02/2023 at 7:40 pm
        Permalink

        স‍্যার সি এস রেকর্ডের 37 শতক জমি আছে কিন্তু ম‍্যাপে জমি আছে 34 শতক এটা কি ম‍্যাপ সংশোধন করা যাবে সি এস রেকর্ডের বলে

        Reply
        • 06/02/2023 at 8:00 am
          Permalink

          প্রকৃত জমি মেপে দেখতে হবে কত আছে। যদি জমি ৩৭ ফিজিক্যাল জমি থাকে তবে ম্যাপ সংশোধন করতে পারবেন। সাধারণত ম্যাপে কম থাকে না।

          Reply
          • 11/02/2023 at 2:48 am
            Permalink

            ২০ বছর হয়ে গেছে রেকর্ড ভুল এখন কি মামলা করলে পাব

          • 11/02/2023 at 8:21 am
            Permalink

            অবশ্যই পারবেন।

        • 10/08/2023 at 10:16 pm
          Permalink

          সি এস খতিয়ান ভুল হলে কি করব।

          Reply
          • 11/08/2023 at 7:42 am
            Permalink

            সেটির স্বপক্ষে দলিল থাকলে সংশোধন হবে। তবে সিএস খতিয়ান সাধারণ ভুল হয় না এবং সেটি সংশোধনস কষ্টসাধ্য ব্যাপার।

    • 23/04/2023 at 6:06 pm
      Permalink

      আমার দাদার নামে সিএস রেকর্ড আছে অন্য সব রেকর্ড এস রেকর্ড হয়েছে অন্য মানুষের নামে বিআরএস আরেকজনের নামে আমার দাদার নামে তো সিএস রেকর্ড আছে আমরা কি এই জমি ফেরত পেতে পারি

      Reply
      • 24/04/2023 at 7:16 am
        Permalink

        অবশ্যই পারেন। যদি তাদের দলিল না থাকে।

        Reply
  • 14/02/2023 at 1:55 pm
    Permalink

    জমির নকশা সংশোধনের জন্য কতদিন সময় লাগে?

    Reply
    • 14/02/2023 at 8:59 pm
      Permalink

      নির্ধারিত সময় সীমা নেই।

      Reply
  • 14/02/2023 at 11:32 pm
    Permalink

    ১৯৪৪ সালের RS রেকর্ডে আমার পিতাঃ ও তিন কাকার নামে ৮৩ শতক জমি ছিল
    —————————————————————————————————
    মালিক
    কোর্ফা
    ১. প্রহ্ললাদ মন্ডল
    ২,দ্বারকানাথ মন্ডল
    ৩. কালিপদ মন্ডল
    ৪.হরিপদ মন্ডল

    ১৯৬২ সালের SA রেকর্ড অন্য লোকদের নামে করে নিয়েছে , এখন কি আমরা তিন বোন ওই জমি দাবি করে মামলা করতে পারবো ?

    Reply
    • 04/08/2023 at 6:44 pm
      Permalink

      আমরা চার ভাই, বাবা দলিল মূলে জমি লিখে দেন।তিন ভাইয়ের একটা দলিল আরও আমার একাই একটা আলাদা দলিল কিন্তু জমি দাগ একটা। জরিপ করার সময় আমার তিন ভাই ঐ দাগের সম্পুর্ণ জমি তাদের তিন ভাইয়ের নামে রেকর্ড করে আমার নাম বাদ দিয়ে এখন তাঁরা বলে আমাকে অন্য দাগে দিয়েছে। এখন আমার করনীয় কি? তারা আমার সাথে কোনো বাটোয়ারা দলিল করে নাই

      Reply
      • 05/08/2023 at 9:20 am
        Permalink

        আপনার দলিল আগে করে দিয়ে থাকলে বা আপনি যে দাগ থেকে লিখে নিয়েছেন সেই দাগে দাবী করবেন। ভূমি অফিসে দলিলের কপি ও পূর্বের পর্চা সহ আবেদন করুন।

        Reply
  • 18/02/2023 at 2:35 pm
    Permalink

    আমাদের জমির পরিমান ২৪৭ অযুতাংশ। কিন্তু মহানগর জরিপে জমির পরিমান ১০৪ অযুতাংশ লিখা আছে।একন আমি কিনকরব? তবে ২৪৭ অযুতাংশ (দেড় কাঠা) আমাদের দখলে আছে।

    Reply
    • 19/02/2023 at 8:42 am
      Permalink

      জরিপের তথ্য সংশোধনের জন্য আবেদন করুন।

      Reply
      • 17/04/2023 at 3:34 pm
        Permalink

        রূপজান বিবির নামে 29/08/1937
        সালে সি এস দাগ নং সহ রেকর্ড ।
        কিন্তু,08/03/1938 সালে চৌহাতি দলিল নং 457 এ কোনও দাগ নং নাইজমির পরিমাণ 33 শতাংশ ।
        এই দলিল দিয়ে 120 শতাংশ জমি বসতবাড়ি সহ রেকর্ড করে নিয়েছে ।
        উল্লিখিত বিষয়ে সাহায্য সহযোগিতা কামনা করছি । ধন্যবাদ

        Reply
        • 17/04/2023 at 9:01 pm
          Permalink

          আপনি বিস্তারিত তথ্য ও ডকুমেন্ট দিয়ে সহকারী ভূমি কমিশনার বরাবর দরখাস্ত দাখিল করুন।

          Reply
  • 02/03/2023 at 9:39 pm
    Permalink

    স্যার সি এস রেকর্ড জমি আছে ৩৭ শতক কিন্তু সি এস ম্যাপ আমিন দিয়ে সরে জমিনে জমি মেপে আছে ৩৪ শতক । পাশে আর একটি দাগে জমি আছে সি এস রেকর্ড ২৯ শতক কিন্তু সি এস ম্যাপ জমি আছে ৩২ শতক আছে । আমি কি সি এস রেকর্ড বলে পাশের দাগের ম্যাপ ৩২ শতক জমি আছে ঐ দাগের ম্যাপের বিরেদ্ধ ম্যাপ সংশোধনে করা যাবে কি? ম্যাপ সংশোধনে করা গেলে সেটা কোন আদালত মামলা করতে হবে ? মামলা কি জেলা জর্জ কোর্টে করা যাবে ?

    Reply
    • 03/03/2023 at 8:43 am
      Permalink

      প্রথমে ভূমি অফিস বরাবর আবেদন করুন। যদি তাতে ঠিকমত রেসপন্স না পান তবে। সেটেলমেন্ট অফিস, তেজগাও, ঢাকা যোগাযোগ করুন।

      Reply
      • 15/03/2023 at 2:21 am
        Permalink

        সি এস রেকর্ড মালিক টুকানিয়া শেখ জমি ৪২ শতাংশ। বিক্রি করে ২৬ শতাংশ তাহলে থাকবে ১৬ শতাংশ।
        টুকানিয়া শেখে দুই ছেলে দুই মেয়ে
        ১ ছেলে মারা যায় ১৯৪৮ সালে এবং তার স্ত্রী মারা যায় ১৯৪৯ সালে। তার সন্তান ছিল ১ ছেলে ৩ মেয়ে। তাদের নামে তার চাচা আর এস রেকর্ড হয়নি। তার চাচা ও ২ ফুপির নামে রেকর্ড হয় ১২ শতাংশ বাকি ৪শতাংশ জমি রেকর্ড না করিয়ে তাদের দখলে রেখে দেয়।
        আমি ভুমি অফিসে খোঁজ নিয়ে জানতে পারি খতিয়ান ছুট পরে।
        ✅ছুট আর এস খতিয়ান সমাধান করলে কি কি কাগজ পত্র লাগবে?
        আর এটি কোথায় অভিযোগ করব।
        পরামর্শ দিলে ভাল হয়।

        Reply
  • 19/03/2023 at 8:25 pm
    Permalink

    ৪৬ শতাংশ জমির মধ্য জমির দলিল ২৩+৩ শতাংশ একই মালিকের আলাদা ২ দলিলে। কিন্তু আর এস রেকর্ড বা প্রিন্ট পর্চায় ২৩ শতক এসেছে মালিকের নামে। বাকি ৩ শতক আসে নাই। তাহলে এটা কি করা যাবে?
    কিভাবে সংশোধন করা যাবে? কোথায় যোগাযোগ করতে হবে??

    Reply
    • 21/03/2023 at 6:53 pm
      Permalink

      দলিল ও ম্যাপ সহ রেকর্ড সংশোধন আবেদন করুন।

      Reply
  • 27/03/2023 at 9:28 am
    Permalink

    সি এস আমার নানার নামে, এস এ ও আর এস আমার মামার নামে। এখন আমি কি করব।

    Reply
    • 27/03/2023 at 5:57 pm
      Permalink

      উত্তরাধিকার সনদ নিয়ে সিএস সহ ভূমি অফিসে রেকর্ড সংশোধন মামলা করবেন।

      Reply
  • 05/04/2023 at 9:02 pm
    Permalink

    ৪৫-৫০ বছর যাবত একটা খাস জমির উপরে বসবাস করতেছি কিন্তু কোন কাগজপত্র নাই এখন কিভাবে কাগজপত্র পাবো একটু বলবেন

    Reply
    • 06/04/2023 at 7:43 am
      Permalink

      খাস জমির কাগজপত্র হয় না। কারও কাছ থেকে কিনলে শুধুমাত্র চুক্তি বা অনিবন্ধিত ক্রয় দলিল হয়।

      Reply
  • 08/04/2023 at 8:14 pm
    Permalink

    পৈতৃক সূত্রে প্রাপ্ত, 7 ডিসিমল জল জমি রেকর্ড অনুযায়ী, আমরা 8শেয়ার গণ বর্তমান 1923 সাল পর্যন্ত খাজনা দিয়ে আসছি, বর্তমান একজন 1984 সালের deed দেখিয়ে সেই জমির মালিকানা পেতে রেকর্ড সংশোধন করতে চেয়ে মিস case করিয়াছে। আমার করণীয় কি। আমি কি ওই জমি কি ভাবে রক্ষা করবো

    Reply
    • 09/04/2023 at 8:55 am
      Permalink

      বর্তমানে দখল নয়, দলিলকে গুরুত্ব দেয়া হচ্ছে। সম্প্রতি আইনও পাশ হবে। ডিডে কাজ হবে না। যদি ক্রয়সূত্রে তিনি মালিক হয়ে থাকে এবং দলিল যদি জাল না হয়। তবে সম্পত্তি রক্ষা কঠিন হয়ে যাবে।

      Reply
      • 17/04/2023 at 5:17 am
        Permalink

        ১৯৪৫ সালে আমার দাদা একটি জমি কিনেন সি এস মালিকের নিকট থেকে।এর পর থেকে আমরা বংশগত ভাবে জমি টি ভোগ করে আসছি।কিন্তু কিছু দিন পূর্বে আমরা জানতে পারি যে এস এ এবং আর এস অন্যদের নামে হয়ে আছে যাদের নিকট কোন দলিল নেই।এখন তারা জমি তাদের নিজের দাবি করতাছে।এখন আমরা কিভাবে কি করে রেকর্ড সংশোধন করাতে পারি?

        Reply
        • 17/04/2023 at 5:37 am
          Permalink

          জমির দলিল ও সিএস রেকর্ড যুক্ত করে ভূমি অফিসে রেকর্ড সংশোধন আবেদন করুন। প্রয়োজনে মামলা করুন।

          Reply
  • 08/05/2023 at 12:50 pm
    Permalink

    আমার দাদা মোঃ তরিক উল্যা, তাহার ভাই মোঃ রহমত উল্যা হতে ৮৮ তে জায়গা ক্রয় করেন। কিন্তু উনি বিদেশে থাকায় ঐ জমি তাদের পিতার নামে ৬০ মালিক থাকায় পরবর্তীতে ঐ অংশে রহমত উল্যার অংশসহ তরিক উল্যা এর নামে 90 এর রেকট করা হয়েছে।
    রহমত উল্যাহ কি উক্ত জমির মালিকানা নিতে পারবে।

    Reply
    • 09/05/2023 at 8:07 am
      Permalink

      দলিল দেখিয়ে দ্রুত রেকর্ড সংশোধনের মামলা করুন। মামলা দেখে ভয়ের কিছু নেই। এ মামলা ভূমি অফিসেই করা হয় না, রেকর্ড সংশোধনের মামলা করুন দলিল উপস্থাপন করে।

      Reply
      • 16/05/2023 at 2:18 pm
        Permalink

        আসসালামু আলাইকুম।
        আমার দাদা তার নিজের নাম,আমার বাবা,দাদির নামে ১০ শতাংশ জমি কিনেছে।রেকর্ডে শুধুমাত্র আমার দাদা এবং দাদির নাম আছে।আমার বাবার নাম নেই।এক্ষেত্রে করনীয় কি.???

        Reply
        • 17/05/2023 at 7:52 am
          Permalink

          এক্ষেত্রে রেকর্ড সহ ভূমি অফিসে আপনার বাবার নামে নামজারি করার আবেদন করুন। যদি একাধিক অংশীদার থাকে তবে জমি বন্টন নামা এবং ওয়ারিশান সনদ নিয়ে নামজারি করুন। নতুন রেকর্ডে আপনাদের নাম আসবে।

          Reply
          • 18/05/2023 at 1:36 am
            Permalink

            B S অফিসে গেলে তারা বলে নাকি কোন কার্যক্রম চলে না রেকর্ড সংশোধনের জন্য

          • 18/05/2023 at 7:46 am
            Permalink

            এসি ল্যান্ড বরাবর আবেদন করুন।

        • 17/06/2023 at 8:43 pm
          Permalink

          আমার দাদা আর আমার এক চাচা দুই দাগে জমি কিনেছে ১. বাড়ি ২. চারা। কিন্তু আরএস রেকর্ড এ শুধু চারা এসেছে। কিন্তু আমরা ভুগ দখল হিসেবে বাড়ি। কিন্তু বাড়ি অন্যের নামে রেকর্ড। কিভাবে বাড়ি পাবো।

          Reply
          • 18/06/2023 at 8:29 am
            Permalink

            দ্রুত ভূমি অফিসে রেকর্ড সংশোধনের জন্য আবেদন করুন। চারা হয়তো সহজেই বাড়ি করা যাবে। কিন্তু অন্যের নামের রেকর্ড সংশোধন করতে রেকর্ড সংশোধনী মামলা করতে হবে।

  • 25/05/2023 at 8:00 am
    Permalink

    আমার দাদি ৮ শতাংশ জমি স্কুলের নামে দিয়েছে। কিন্তু আরো তিন জন ঐ দাগে ২৪ শতাংশ জমি দিয়েছে আমরা তাদের চিনি না এমনকি তাদের ওখানে জমি ও নাই। এমতাবস্থায় আমাদের কি করনিয়। স্কুলের নামে মোট ৪জন মিলে এক ভিঘা দলিল পেয়েছে,রেকার্ড আমার দাদির একার নামে,তারাজোর করে ৪জনের মিলে ১ভিঘা নিতে চায়

    Reply
    • 26/05/2023 at 4:49 pm
      Permalink

      রেকর্ড দাদীর নামে থাকলে সম্পত্তি দাদীর তা দলিল মুলে উত্তরাধিকারসূত্রে পেলেই হল। তিনি যে অংশ অর্থাৎ দাদী যা দান করেছে তাই কেবল বিয়োগ হবে। অবশিষ্ট সম্পত্তি দাদীর থাকবে। কে বা কাহারা লিখে দিল তার কোন প্রমানক বা পর্চা বা খতিয়ান না থাকলে স্কুল জমি নিতে পারবে না।

      Reply
  • 26/05/2023 at 2:57 pm
    Permalink

    আসসালামু আলাইকুম, স্যার আমার বিএস রেকর্ডে এবং খতিয়ানে অন্যনের জমির দাগ নম্বর উঠে গেছে। এখন আমি কিভাবে আমার খতিয়ানে অন্যনের দাগ নম্বর গুলো সংশোধন করমু,প্লিজ স্যার আমাকে পরামর্শ দিয়ে সহযোগিতা করুন?

    Reply
    • 26/05/2023 at 4:40 pm
      Permalink

      খতিয়ান সংশোধনের জন্য এসিল্যান্ড বরাবর আবেদন করুন। ডকুমেন্ট সংযুক্ত করে। করণিক ভুল হলে তিনিই সংশোধন করে দিবেন।

      Reply
  • 03/06/2023 at 3:57 pm
    Permalink

    আসসালামু আলাইকুম, স্যার আমার দাদার নামে সি এস ও আর এস রেকর্ড কিন্তু বি এস রেকর্ড ও দখল অন্যদের নামে আছে । এখন আমি রেকর্ড সংশোধনের মামলা করতে চাই। আমি ইতি মধ্যে এস এ ও আর এস এর সহি মহুরি কপি ডিসি অফিস থেকে সংগ্রহ করেছি। আর কি কি ডকুমেন্টস লাগবে জানালে উপকৃত হবো।

    Reply
    • 03/06/2023 at 5:55 pm
      Permalink

      যা আছে তাই দিয়ে মামলা করুন। যে জমির রেকর্ড সংশোধন করতে চান সেই জমির মালিকানার সকল দলিলপত্র (যেমন মূল দলিলের সার্টিফাইড কপি, বায়া দলিল, পূর্বের খতিয়ানের কপি ইত্যাদি সংগ্রহ করতে হবে।)
      চূড়ান্তভাবে প্রকাশিত ভূল রেকর্ডের সার্টিফাইড কপি সংগ্রহ করতে হবে।
      জাতীয় পরিচয়পত্র বা আইডি কার্ডের ফটোকপি।

      Reply
      • 07/06/2023 at 12:45 am
        Permalink

        স্যার আমার নানার সসম্পত্তির বি এস রেকর্ড নানার নামে না হয়ে মামাদের নামে হয়ে গেছে এবং আমার মা খালাদের নামে হয়নি এটা কিভাবে শুদ্ধ করব।

        Reply
        • 07/06/2023 at 7:07 am
          Permalink

          রেকর্ড সংশোধনী মামলা করুন।

          Reply
  • 09/06/2023 at 2:03 pm
    Permalink

    আমার বাবা এস এ দাগ এর উপর ৪ শতাংশ জমি কিনেছেন ১৯৯৩ সালে।পরে নামজারি করার সময় নামজারি খতিয়ানে আর এস দাগ ভুল আসে। সেই নামজারি দিয়ে আমাদের দুই ভাইকে হেবা দলিল করে দেন এবং আমাদের দুই ভাইয়ের দলিলে আর এস দাগ ভুল রয়ে যায়।এখন কি আমাদের দলিল টিকবে বা সেটা সংশোধন এর উপায় কি?
    বাবা মারা গেছেন ২০১৬ সনে। আমাদের দলিল করে দেন ২০১১ সালে।

    Reply
    • 09/06/2023 at 8:34 pm
      Permalink

      দাগ ও খতিয়ান নম্বর ভুল থাকলে দলিল টিকবে না। তবে পিতার সম্পত্তি উত্তরাধিকার অনুসারে আপনারা অংশ পাবেন।

      Reply
      • 09/06/2023 at 9:54 pm
        Permalink

        স্যার,,বাবার নামজারি ও আমাদের নামে দলিলে এস এ দাগ ঠিক আছে,
        শুধু আর এস দাগ ও আর এস খতিয়ান নং ভুল হয়েছে বাবার নামজারি এবং আমাদের নামের দলিলে।
        এস এ দাগ ঠিক থাকলেও কি দলিল টিকবে না?

        Reply
  • 11/06/2023 at 6:37 pm
    Permalink

    আমার দাদার সম্পত্তি কোন বন্টক নামা হয়নাই, একেক জমি একেকজনে চাষ করতো, এখন অন্য চাচারা তাদের সম্পত্তি বিক্রি করে দিয়েছে ্‌ এখন আমার বাবার যতটুকু আছে চাচারা সেগুলো লিখে দিতে চায়না , এখন আমাদের করনীয় কি?

    Reply
    • 12/06/2023 at 7:52 pm
      Permalink

      বাটোয়ারা মামলা করে দিন। মামলা করার পূর্বে ইউপি চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান নিয়ে বসে মিমাংসা করার চেষ্টা করুন।

      Reply
      • 21/06/2023 at 5:05 pm
        Permalink

        amader barir jaiga 1 jon sa record & rs record kore niche kintu amra ei jaigata akjoner sathe DS record a এওয়াজ sutre pri 100 bocorer bashi bosobas korci…akhon hotath kore sa & rs record er malikra ese amader bari nijeder bole dabi korce…amra obossho record er against a mamla korci. akhon amader koronio ki

        Reply
        • 22/06/2023 at 7:23 am
          Permalink

          যদি এওয়াজ ঠিক থাকে বা যার সাথে এওয়াজ বদল করেছেন তার মালিকানা ঠিক থাকে তবে পক্ষে রায় পাবেন।

          Reply
  • 21/06/2023 at 4:30 pm
    Permalink

    বি.আর.এস. এ জায়গা বণ্টন করা হয় কোন প্রতিষ্ঠানে বা কোথায়??মানে BRS এর কাগজ পত্র কোথায় গেলে পাব??

    Reply
    • 22/06/2023 at 7:25 am
      Permalink

      সাব-রেজিস্ট্রি অফিসে পাবেন।

      Reply
  • 12/07/2023 at 9:35 pm
    Permalink

    আমার দাদার বাবা অর্থাৎ আমার পিতামহ তারা চার ভাই কিন্তুু এস এ খতিয়ানে তিসজনের নাম আসছে সেক্ষেত্রে কি করনীয়??

    Reply
    • 12/07/2023 at 10:33 pm
      Permalink

      ওয়ারিশান নিয়ে রেকর্ড সংশোধন মামলা করে দিন।

      Reply
  • 13/07/2023 at 2:32 pm
    Permalink

    আসসালামু আলাইকুম আমার সমস্যাটা হল আমার বাবার নামে ১৯৭৪ সালে দলিল আছে কিন্তু এখন দেখি অন্য কারো নামে রেকর্ড হয়ে রয়েছে, এস এ খতিয়ানের দলিলদাতা নিজে কিন্তু বিএস খতিয়ানে এসে অন্য কেউ কিন্তু আমার বাবার নামে নাই এখন আমি এই সমস্যাটার জন্য কি পদক্ষেপ নিতে পারি দয়া করে আমাকে সহযোগিতা করবেন

    Reply
    • 14/07/2023 at 8:54 am
      Permalink

      দলিল ও এসএ খতিয়ান সহ ভূমি অফিসে রেকর্ড সংশোধনী মামলা করতে হবে। দ্রুত ব্যবস্থা নিন।

      Reply
      • 16/07/2023 at 4:44 pm
        Permalink

        সিএস খতিয়ান জমির মুল মালিক একজন এবং সি এস জমির কোর্ফা মালিক আমার দাদা এবং এস এ খতিয়ান দাদার নামে মাঠ পর্চা ও। এখন মুল মালিক এর অংশীদার কি জমি দাবি করতে পারবে

        Reply
          • 17/07/2023 at 8:03 am
            Permalink

            বুঝলামনা আমার দাদার নামে সিএস এস এ খতিয়ান আছে মাঠ পর্চা আছে তার পর ও তারা অংশীদার হতে পারে

  • 27/07/2023 at 12:07 am
    Permalink

    স্যার,
    পাশাপাশি ২ দাগের জমি, পর্চা ও দলিল অনুযায়ী ১নং দাগে ২৯ শতক এবং ২নং দাগে ৮শতক। কিন্তু ম্যাপ অনুযায়ী মাপলে ১নং দাগে ২৮.৫ শতক এবং ২নং দাগে ৮.৫ পাওয়া যায়। অর্থাৎ ১নং দাগে আধা শতক কম হয়।
    এখানে কোনটি সঠিক (পর্চা ও দলিল) নাকি ম্যাপ।
    আমাদের করণীয় কি? ধন্যবাদ স্যার।

    Reply
    • 29/07/2023 at 9:56 am
      Permalink

      ম্যাপ মেপে যদি জমি কম পাওয়া যায় এবং প্রকৃত জমি যদি কম থাকে তবে ম্যাপ সঠিক। প্রকৃত জমি যদি বেশি থাকে তবে ম্যাপ এবং খতিয়ান সংশোধনের আবেদন করুন।

      Reply
      • 02/08/2023 at 9:40 am
        Permalink

        মা ১৯৬০ সালে মেয়েকে একটি জমি হেবা করে। কিন্তু SA, RS, BS (Dhaka City Jorip) মেয়ের নামে না হয়ে ভুলক্রমে মায়ের নামে হয়েছে। ১৯৯৯ সালে মেয়ের নামে নামজারি হয়। ২০১০ সালে আবার মেয়ের নামে নামজারি হয়। ২০০৭ সালে মেয়ে একটি ডেভেলপার কোম্পানিকে POAকরে।২০১০ সাথে নির্মাণ কাজ শেষ হয় এবং ডেভেলপার কোম্পানি Deed of Agreement অনুযায়ী ৮টি ফ্ল্যাট বিক্রি করে। জনাব হাসান ডেভেলপার হতে ১টি ফ্ল্যাট কিনে। তাঁর দলিলে ২০১০ সালে মেয়ের নামে করা ২য় নামজারি অনুযায়ী RS Mutation Khatian number উল্লেখ করা হয়। এবং জনাব হাসান নিজের নামে নামজারি করে নিয়মিত খাজনা দিচ্ছেন। উল্লেখ্য, হাসানের নামজারি প্রস্তাবে বিক্রেতা মেয়ের খতিয়ান হতে বিক্রিত অংশ না দিয়ে মায়ের অংশ হতে স্থানান্তর প্রস্তাব করা হয়েছে। বর্তমানে BS Record মায়ের নামে থাকায় জনাব হাসানের মালিকানায় কোন সমস্যা বা দূর্বলতা আছে কিনা?

        Reply
        • 03/08/2023 at 8:31 am
          Permalink

          দূর্বলতা আছে। মেয়ের নামে তো জমিই নাই। সুতরাং তার বিক্রি ও ফ্ল্যাট সবই ভুল এবং টিকবে না। তাই মায়ের অংশ হতেই নিতে হবে। তবে দুজনের নাম ও তথ্য উল্লেখ করে দুজনের নিকট হতেই স্বাক্ষর সহ দলিল করে নিতে হবে। এবং রেজিস্ট্রেশন বাধ্যতামুলক।

          Reply
        • 03/08/2023 at 3:13 pm
          Permalink

          ধন্যবাদ। জনাব হাসান AC (Land) এর মাধ্যমে ২০১১ সালে নিজের নামে নামজারি করে নিয়েছেন। প্রশ্ন হলো ২০১৫ সালে জারিকৃত পরিপত্র (অংশবিশেষ নিম্নে উল্লেখ করা হলো) অনুযায়ী মায়ের খতিয়ান হতে হাসানের নামে নামজারি করাতে সিটি জরিপের ভূল সংশোধন হয়েছে কিনা?

          …ভূমি মন্ত্রনালয়ের ‘আইন শাখা-০১’ এর, গত ২৩ সেপ্টেম্বর, ২০১৫ তারিখের নং- ৩১.০০.০০০০.০৪২.৬৭.০৩১.১১.৮৪১ স্মারকে প্রচারিত ‘পরিপত্রে’ চূড়ান্তভাবে প্রকাশিত রেকর্ড বা খতিয়ানের ভুল সংশোধনের জন্য ৩ ধরনের কর্তৃপক্ষের কথা বলা হয়েছে- সহকারী কমিশনার (ভুমি) কর্তৃক বিবেচনাযোগ্য করনিক ভুলের মধ্যে নামের ভুল, অংশ বসানোর হিসেবে ভুল, দাগসুচিতে ভুল, ম্যাপের সংঙ্গে রেকর্ডের ভুল, জরিপকালে পিতার মৃত্যুর কারনে সন্তানদের নামে সম্পত্তি রেকর্ড হবার কথা থাকলেও জরিপকারকদের ভুল বা অজ্ঞাত কারনে তা মুল প্রজা বা পিতার নামে রেকর্ড হওয়া ইত্যাদি উল্লেখযোগ্য।

          Reply
          • 04/08/2023 at 6:35 am
            Permalink

            জি। এগুলোই করনিক ভুল।

  • 11/08/2023 at 11:45 pm
    Permalink

    আমার বাবা এস এ মালিক এর মৃত‍্যু পর তার ছেলের কাছে থেকে 2.64 ( দুই একর চৌষট্টি শতক ) জমি ক্রয় করে। কিন্তু তারা 2 ( দুই ) ভাই 1 এক বোন ছিল কিন্তু 2 ভাই এর মধ্যে 1এক ভাই মৃত তার একটি মেয়ে আছে তারা কি এই জমির ওয়ারিশ পাবে। কিন্তু এখানে তাদের এস এ খতিয়ান এ জমির দাগ নাম্বার আছে 2265 . আমাদের কাছে বিক্রি করছে 2215 আর এটা আমাদের নামে আর এস খতিয়ান ভুক্ত হয়েছে। কিন্তু 2215 দাগটি কোন খতিয়ান এ নাই। আমাদের এই জমির খাজনা পরিশোধ আছে। কিন্তু খতিয়ান একটাই তারা কি শুধু খতিয়ান দিয়ে এই জমির ওয়ারিশ প্রাপ্ত হতে পারবে। আর যদি জমি পায় তাহলে কে কতটুকু অংশ পাবে ।

    Reply
  • 14/08/2023 at 1:50 am
    Permalink

    আমার বাবা ১৯৭৯ সালে যার কাছে জমি কেনেন, তিনি ১৯৫২ সালে কবুলিয়ত দলিলের মাধ্যমে জমিটি নেন এবং ৬২ সালে নামজারি করে নেন। কিন্তু পরবর্তীতে দেখা যায় যে যে জোতদার বা রায়তির নিকট হতে কবুলিয়ত নিয়েছিলেন তার নামে এস এ খতিয়ান হয়েছে। এখন উক্ত জোতদার বা রায়তির ওয়ারিশগন উক্ত জমি তাদের দাবি করছেন। তাদের দাবি কতটুকু যুক্তিযুক্ত দয়া করে জানাবেন।

    Reply
    • 14/08/2023 at 7:52 am
      Permalink

      কবুলিত দলিল যদি রেজিস্ট্রি করা থাকে তবে ওয়ারিশগণের দাবি ভিত্তিহীন হবে। এসএ রেকর্ড সংশোধনের উদ্যোগ নিন।

      Reply
      • 24/08/2023 at 4:39 pm
        Permalink

        স্যার ২৯ শতক জমি এস এ খতিয়ানে তিন দাদার নাম আর
        বিএস খতিয়ানে এক দাদার ছেলেদের নাম বাকি দাদার কি করুনি

        Reply
  • 24/08/2023 at 2:00 am
    Permalink

    স্যার ২৯ শতক জমি এস এ খতিয়ানে তিন দাদার নাম আর
    বিএস খতিয়ানে এক দাদার ছেলেদের নাম বাকি দাদার কি করুনি

    Reply
    • 24/08/2023 at 7:24 am
      Permalink

      খতিয়ান সংশোধনের আবেদন করুন।

      Reply
  • 25/08/2023 at 6:49 pm
    Permalink

    স্যার একজন ভুয়া বা জাল দলিল মূলে আমার জমি তার নামে রেকর্ড করিয়া নিয়াছে। এখন আমি ওই দলিল টা সংগ্রহ করব কি ভাবে সেটেলম্যান্ট কর্মকর্তা আদালতে বলেছে তাদের রেকর্ড সংশোধনের সময় দাখিলিও কাগজপত্র সংগ্রহ করার কোন নিয়ম নাই। এখন আমার জিগ্গাসা সেটেলম্যান্ট কর্মকর্তারা যখন ৩১ ধারার বলে কোন খতিয়ান সংশোধন করিয়াছে তখন যে কাগজ বা দলিল এর বলে সংশোধন করিয়াছে তা সেটেলম্যান্ট কর্মকর্তার সংশোধন করার কোন আইন আছে কিনা?

    Reply
    • 27/08/2023 at 7:59 am
      Permalink

      না। সহকারী কমিশনার ভূমি পুরো নাম সংশোধন করতে পারেন না। অর্থাৎ একজনের নামের জমি অন্যজনের নামে দিতে পারে শুধু দলিলমূলে। আপনি ঐ ব্যক্তির নাম ঠিকানা দিয়ে সার্চ করে জাল দলিলটি রেজিস্ট্রি হয়ে থাকলে কপি বের করুন। যদি কোন কপি রেজিস্ট্রি অফিসে না থাকে তবে আপনি রেকর্ড সংশোধনের মামলা করে দিন।

      Reply
      • 16/11/2023 at 9:07 pm
        Permalink

        দাদার সন্তান মোট ১১ জন ২ ভাই ৯ বোন সবাই মৃত এস রেকড্ ১ ভাই ও ২ বোনের নামে রহে গেছে সংশোধন হবে কি দয়া করে জানাবেন

        Reply
        • 17/11/2023 at 11:33 am
          Permalink

          ওয়ারিশ সনদ নিয়ে রেকর্ড সংশোধনীর আবেদন করুন।

          Reply
  • 28/08/2023 at 10:58 am
    Permalink

    স্যার আসসালামু আলাইকুম। আমার বাবা ১৯৮৩ ও ১৯৯২ সালে মৌখিক বন্টনের মাধ্যমে ওয়ারিশদের মধ্যে দুই জনের নিকট থেকে জমি ক্রয় করেছেন।
    আমরা জমি খারিজ করে খাজনা পরিশোধ করে আসছি। অনলাইনে রেকর্ড আর এস খতিয়ানে ওয়ারিশনের সকলের নাম আছে। এখন ওয়ারিশন রা এই জমির দাবি করছে। দলিল ও খাজনা পরিশোধ থাকায় আমার জমি টিকবে কিনা অথবা আমার পরবর্তী করণীয় কি?
    জানালে উপকৃত হব।

    Reply
    • 29/08/2023 at 8:04 am
      Permalink

      দু:খিত। টিকবে না। পজিশন উল্লেখ করে লিখিত বন্টননামা রেজিস্ট্রেশন করতে হবে অন্যথায় পজিশন টেকানো যাবে না।

      Reply
  • 31/08/2023 at 4:30 am
    Permalink

    দাদার মা আর এস রেকর্ড এ বাদ পড়েছেন এখন উনার প্রাপ্ত সম্পত্তির মালিকানা আমরা ওয়ারিশ গণ দাবি করতে পারি কিনা?

    Reply
    • 31/08/2023 at 7:34 am
      Permalink

      আরএস রেকর্ডের পূর্বের রেকর্ড অনুসরণ করুন।

      Reply
  • 11/09/2023 at 10:23 pm
    Permalink

    আচ্ছা, আমার জমির আর এস রেকর্ড কোন তথ্যের ভিত্তিতে হলো সেটার কাগজপত্র দেখবো কোথায়

    Reply
    • 13/09/2023 at 7:55 am
      Permalink

      জরিপে ভিত্তিতে প্রতিটি রেকর্ড হয়। ভূমি অফিসে জানতে পারবেন।

      Reply
  • 16/09/2023 at 6:07 pm
    Permalink

    আর এস খতিয়ানে আমার নানার নাম আছে, কিন্তু বি এস খতিয়ানে পাশের জায়গার অন্য লোকের নাম আসছে। আমার মা এখন একমাত্র ওয়ারিশ , কোন দলিল নাই আমার মা ই আমার নানার একমাত্র মেয়ে। আর বি এস খতিয়ান হয়েছে ২ বছর হয়ে গেছে। আমার কাছে শুধু আর এস আর বি এস খতিয়ান ই আছে, কোন দলিল নাই, কখনও দলিল হয় নাই । জায়গা দখলে আছে। এখন কোথায় মামলা করতে হবে যদি অনুগ্রহ করে বলতেন।

    Reply
    • 21/09/2023 at 7:14 am
      Permalink

      মামলা করে দিন। নতুন আইনে ৭ বছর জেলা হতে পারে।

      Reply
  • 22/09/2023 at 2:37 am
    Permalink

    স্যার আমার দাদার ৪ ছেলে ২ মেয়ে, দাদার মৃত্যুর পুর্বে উনার ১ (ক)ছেলের নামে সব সম্পত্তি অসয়াত-উইল করে দেয়,তখন ওনি অই ছেলে (ক) ওসয়াত দেখিয়ে নিজের নামে সম্পুর্ণ জায়গা রেকর্ড করে নেয়। কিন্তু পরবর্তীতে দাদার মৃত্যুর পুর্বে অই জায়গা াবার বাকি তিন ছেলে ও ২ মেয়ের নামে বিক্রি করে রেজিট্রি করে দেন কিন্তু রেকর্ড থাকে আগে উইল করা অই (ক)ছেলের নামে। এখন রেকর্ড সুত্রে জায়গা জায়গা ক ছেলে দখল করে আছে, এই মুহুর্তে রেকর্ড নাম পরিবর্তন ও দখল মুক্ত করতে করনীয় কি?

    Reply
    • 22/09/2023 at 9:03 am
      Permalink

      বেচে থাকাকালীন জমি বিক্রি করলে দলিল গ্রহীতা মালিক হবে। তাছাড়া সম্পূর্ণ অংশ উইল বা অসিয়ত করা যায় না। এসিল্যান্ড বরাবর দলিলমূলে মালিক জমি দাবী করুন।

      Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *