ড্রাইভিং লাইসেন্স সহজীকরণ ২০২৩ । একই দিনে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক গ্রহণ করা হবে

ড্রাইভিং লাইসেন্স পাওয়া মানেই সোনার হরিণ হাতে পাওয়া মতই – দুই বছর পূর্ণ হওয়ার পূর্বে ড্রাইভিং লাইসেন্স কার্ড হাতে পাওয়া স্বপ্নের মতই – ড্রাইভিং লাইসেন্স সহজীকরণ ২০২৩

এখন কি দৌড়ঝাপ কমে গেল? – হ্যাঁ তা বলতে পারেন। মাত্র ২ বার বিআরটিএ ভিজিট করেই আপনি লাইসেন্স হাতে পাবেন। দালাল ধরে লাইসেন্স না করে একটু নিজে নিজেই চেষ্টা করে দেখুন যেহেতু ধাপ কমিয়ে আনা হয়েছে সেহেতু কিছুটা দ্রুত সার্ভিস পাওয়া যাবে।

আগামী ১৭ জানুয়ারি ২০২৩ তারিখ হতে বিআরটিএ, ঢাকা মেট্রো-১ সার্কেল (পরীক্ষা কেন্দ্র জোয়ারসাহারা), ঢাকা মেট্রো-২ সার্কেল (পরীক্ষা কেন্দ্র- ইকুরিয়া), ঢাকা মেট্রো-৩ সার্কেল (পরীক্ষা কেন্দ্র- দিয়াবাড়ী, উত্তরা) ও ঢাকা জেলা সার্কেল (পরীক্ষা কেন্দ্র- ইকুরিয়া)-এর ড্রাইভিং লাইসেন্স প্রার্থীদের একই দিনে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক গ্রহণ করা হবে।

ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক গ্রহণের সুবিধার্থে উল্লেখিত সার্কেলের প্রার্থীদেরকে তাদের লার্নারে উল্লেখিত কাগজপত্রাদিসহ স্ব-স্ব পরীক্ষা কেন্দ্রে সকাল ৯.০০ ঘটিকার পরিবর্তে সকাল ৮.০০ ঘটিকায় উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে। এ পদক্ষেপের ফলে ড্রাইভিং লাইসেন্স পেতে ৪-৫ বার যেতে হবে না। এছাড়াও এখন অনলাইনেই লাইসেন্সের অবস্থা জানা যায়।

বিআরটিএ ফিটনেস ও রোড ট্যাক্স এখন অনলাইনেই পরিশোধ করা যায় / বিআরটিএ ডিজিটালাইজেশন দূর্নীতিকে অবশ্যই কমিয়ে দিবে।

গাড়ি রেজিস্ট্রেশন খরচ বেড়ে গেল – নতুন বছরে নতুন রেজিস্ট্রেশন ফি প্রযোজ্য হইবে-তালিকা অনুসারে ফি পরিশোধ করতে হবে – গাড়ি রেজিষ্ট্রেশন এর নতুন মুল্য তালিকা ২০২৩ 

ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তি সহজীকরণ ২০২৩ । লার্নার এবং স্মার্ট কার্ডের জন্য কম্বাইন্ড আবেদন ফরম চালু করা হয়েছে

ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির প্রক্রিয়া অনলাইন বেইজড হচ্ছে । অনলাইনেই প্রতিটি ধাপ দেখা যাবে

  • প্রথম ধাপে আপনি অনলাইনে লার্নার বা শিক্ষানবীশ লাইসেন্স সংগ্রহ করতে হবে। এজন্য bsp.brta.gov.bd এই লিংকে গিয়ে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে আবেদন করতে হবে।
  • অনলাইনে বিকাশ বা নগদ বা রকেটে ফি পরিশোধ করতে হবে।
  • লার্নার বা শিক্ষানবীশ ড্রাইভিং লাইসেন্স অনলাইন হতে ডাউনলোড করে নিবেন।
  • ২-৩ মাস পর আপনার টেস্টের তারিখ পড়বে।
  • নির্ধারিত তারিখে টেস্ট এবং বায়োমেট্রিক, ছবি তুলবেন।
  • অগ্রগতির সকল আপডেট অনলাইনেই দেখতে পারবেন।
  • কার্ড রেডি হলে সংগ্রহ করবেন।
  • ব্যাস কাজ শেষ।

দালাল ধরা ছাড়া কি কার্ড পাওয়া যায়?

হ্যাঁ। অবশ্যই যায়। অতীতে ফেয়ার বা দালাল ছাড়া ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির সংখ্যা কম হলেও দিন দিন বাড়ছে। আপনিও শুরু করুন, ধৈর্য্য ধরে লার্নিং টা ২-৩ মাস ধরে শিখুন এবং অতপর দক্ষ হয়ে পরীক্ষা ও টেস্টে অংশগ্রহণ করুন। লিখিত পরীক্ষা খুবই সহজ এটা নিয়ে চিন্তার কিছু নেই ম্যাটারিয়াল অনলাইনে পাবেন এবং নির্দেশনা কেন্দ্রেই দিয়ে দেয়া হয়। আপনি শুধু বাইক বা কার চালানোর দক্ষতাটা অর্জন করুন। এখন ড্রাইভিং লাইসেন্স ফি ৪১৫২ টাকা অপেশদারদের জন্য করা হয়েছে ফলে দালাল ধরলে বেশ অতিরিক্ত অর্থ গুণতে হবে। তাই নিজেই অনুগ্রহ করে ট্রাই করুন এতে করে দালালের দৌড়াত্ম কমে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *