দুবাই ভিসা চেক করার নিয়ম ২০২২ । UAE visa check by Online

বাংলাদেশের মানুষ বেঁচে থাকার তাগিদে দুবাই গিয়ে কর্মসংস্থানে ঢুকে যান। আবার কেউ কেউ বিনোদনের জন্য বেড়ানো ভিসা অথবা Visit Visa নিয়েও দুবাই ঘুরতে যান। এ দুটি ক্ষেত্রেই আপনি যেন প্রতারিত না হউন। তাই আমরা কোন দুবাই ভিসা পাওয়ার পর তা চেক করে পেমেন্ট করবো। ভিসা চেক পদ্ধতিটি নিজে জানবো এবং অন্যকে সতর্ক করবো।

ভিসা কি?

ভিসা একটি অনুমতি পত্র যা একটি দেশ কোন বিদেশী নাগরিককে ঐ দেশে প্রবেশ ও অবস্থানের জন্য দিয়ে থাকে। ভিসা ছাড়া ভিন দেশে প্রবেশ ও অবস্থান অবৈধ অভিবাসন হিসাবে পরিগণিত। ভিসা দু’রকমের হয়, কর্মসংস্থান ভিসা এবং ট্যুরিস্ট ভিসা।

ভিসা চেক করার নিয়ম ২০২২

প্রথমেই আপনাকে পাসপোর্ট নম্বর এবং পাসপোর্টের মেয়াদ এই দুটি তথ্য লিখে নিতে হবে। অথবা আপনি চাইলে আপনার চোখের সামনে রেখে আপনি ICA Smart Services এই এড্রেস এ ভিজিট করুন। এটি দুবাইয়ের অফিসিয়াল ওয়েবসাইট তারা যদি কোন ভিসা ইস্যু করে থাকে তা আপনি https://smartservices.icp.gov.ae/echannels/web/client/default.html এই ওয়েবসাইটে গিয়ে চেক করে নিতে পারবেন। শুধুমাত্র পাসপোর্ট নম্বর এবং পাসপোর্টের মেয়াদ ব্যবহার করে ভিসা চেক করা যাবে। আপনি নিজেই অন্য কারও হেল্প ছাড়া চেষ্টা করলেই পারবেন।

পাসপোর্ট নম্বর এবং মেয়াদোত্তীর্ণের তারিখ 

দুবাই ভিসা চেক ২০২২

ধাপ-১

প্রথমে আপনি ICA Smart Services এই লিংকে প্রবেশ করুন। এটি আপনাকে দুবাইয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে যাবে। আপনি সেখান থেকে নিচের চিত্রের প্রদর্শিত Public Services মেন্যুতে ক্লিক করবেন। চারকোনা রাউন্ড সম্বলিত মেন্যুতে ক্লিক করবেন।

দুবাই ওয়েবসাইট ২০২২

ধাপ-২

পাবলিক সার্ভিস মেন্যুতে ক্লিক করলেই যে পেইজ আসবে সেখান থেকে স্ক্রোল করে নিচের দিকে চলে যাবেন। নিচে গিয়ে File Validity নামে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করবেন। অন্য সব মেন্যু ভুলে যান। উপরের যে সকল মেন্যু রয়েছে সেগুলোতে ক্লিক করে পাজল হয়ে যাবেন না। আপনি শুধুমাত্র ফাইল ভ্যালিডিটি মেন্যুতেই ক্লিক করুন।

ভিসা চেক সেকেন্ড পেইজ ২০২২

ধাপ-৩

ফাইল ভ্যালিডিটিতে ক্লিক করলে নিচের মত পেইজ আসবে এখানে আপনি Passport Information সিলেক্ট করুন এবং Visa সিলেক্ট করুন। দুটি অপশন সিলেক্ট করলেই নিচের দিকে আরও দুটি ঘর আসবে যা ধাপ-৪ এ বর্ণনা করা হয়েছে।

দুবাই ভিসা চেক ৩য় পেইজ ২০২২

ধাপ-৪

এখান আপনি পাসপোর্ট দেখে সতর্কতার সাথে পাসপোর্ট নম্বর এবং Passport Expire Date ইনপুট দিন এবং Nationality তে ২০৭ লিখুন বা পাশ থেকে বাংলাদেশ সার্চ করে সিলেক্ট করুন। তিনটি কাজ শেষ হলে I’m not a robot এ টিক দিন এবং সর্বশেষ Search ক্লিক করলেই নিচের দিকে ভিসার বিপরীতে তথ্য গুলো দেখাবে।

দুবাই ভিসা চেক ধাপ-৪

ধাপ-৫

যদি ভিসাটি ঠিক থাকে তবে ফাইল নম্বর এবং Emirate Unified Number দেখাবে এবং File Status Active দেখাবে।  Converted to Resident দেখায় তার মানে পৌছে গেছে বুঝাচ্ছে। File Issuance Date and File Expire Date এর মধ্য আপনাকে পৌছাতে হবে।

দুবাই ভিসা চেক ধাপ -৫

এভাবে আপনি ভিসা চেক করতে পারেন।

ভিডিও আসছে……………………….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *