পনের নাকি পনেরো? ১১-১৮ পর্যন্ত শুদ্ধ প্রমিত শব্দগুলো জেনে নিন

বানান সম্পর্কে সঠিক ধারণা আমাদের থাকলেও কিছু বানান রয়েছে যা উভয় সংকটে ফেলে দেয় – সরকারি কাজে প্রমিত বাংলা ব্যবহারের নিয়ম দেখে নিলে সমস্যাটি অনেকাংশেই কমে যাবে-১১-১৮ পর্যন্ত শুদ্ধ প্রমিত শব্দগুলো জেনে নিন

কোনটি সঠিক? – “ষোল নাকি ষোলো?” এটি লিখে গুগল করলে আপনাকে যে প্যারাটি দেখাবে তা হল “ষোলো কথাটি সম্পূর্ণ ভুল। ষোল হল শুদ্ধ প্রয়োগ। একইভাবে, ষোলোআনা, ষোলোকলা সম্পূর্ণ অশুদ্ধ প্রয়োগ। সঠিক হবে, ষোলআনা, ষোলকলা প্রভৃতি” এখানে মূলত একটি প্রবাদ বাক্যের কথা বলা হয়েছে যেখানে ষোল বা ষোলো এর প্রয়োগ সম্পর্কে বলা হয়েছে। ষোলো বানানটি ভুল এমনটি বলা হয়নি। তাই বিভ্রান্ত না হলে জেনে রাখুন সংখ্যা লেখার ক্ষেত্রে ষোলো বানানটি সঠিক। ষোলোকলা একটি বাগধারা, যার অর্থ সম্পূর্ণ, পুরোপুরি।

কীভাবে, কীরকম, কীরূপে প্রভৃতি শব্দেও ঈ-কার হবে- যেসব প্রশ্নবাচক বাক্যের উত্তর হ্যাঁ’ বা ‘না’ হবে, সেইসব বাক্যে হ্রস্ব ই-কার ‘কি’ দিয়ে লেখা হবে। যেমন : তুমি কি যাবে? সে কি এসেছিল? এ, অ্যা : বাংলায় ‘এ’ বর্ণ বা এ-কার দিয়ে ‘এ’ এবং ‘অ্যা’ উভয় ধ্বনিই নির্দেশিত হয়। যেমন : কেন, কেনাে (ক্রয় করাে); খেলা, খেলি; গেল, গেলে, গেছে; দেখা, দেখি; জেনাে, যেন।

বাংলা ভাষায় প্রচলিত বিদেশি শব্দের ভাবানুবাদমূলক প্রতিশব্দকে পারিভাষিক শব্দ বলে। এর বেশিরভাগই এ কালের প্রয়ােগ। নিম্নে ৯ম-১০ম শ্রেণির বাংলা ব্যাকরণ ও বিভিন্ন উৎস থেকে বাছাই করে ব্যাংক ও বিসিএস প্রিলির জন্য ২৫৬টি পারিভাষিক শব্দ দেয়া হল। গরম গরম পড়ে ফেলুন

প্রাথমিক স্তরের প্রথম শ্রেণীর বই কি বলে? / এনসিটিবি কর্তৃক প্রকাশিত ১ম শ্রেণীর গণিত বই অনুসারে সংখ্যার বানান দেখে নিন

১৬ এর কোন বানান সঠিক? ষোলো। সূত্র দেখুন

NCTB Class 1 Book page 126 about Spelling of 11-18 Number in Word

শুদ্ধ ও সঠিক বানান । ১১-১৮ পর্যন্ত সঠিক ও শুদ্ধ অনুমোদিত বানান দেখুন

  • ১১ – এগারো
  • ১২ – বারো
  • ১৩ – তেরো
  • ১৪ – চৌদ্দ
  • ১৫- পনেরো
  • ১৬ – ষোলো
  • ১৭ – সতেরো
  • ১৮ – আঠারো

কোন প্রতিষ্ঠান ভাষার পরিবর্তন বা শব্দের পরিবর্তন করে থাকে?

বাংলা একাডেমি ১৯৫৫ খ্রিষ্টাব্দের ৩ ডিসেম্বর (১৭ অগ্রহায়ণ, ১৩৬২ বঙ্গাব্দ) প্রতিষ্ঠিত হয়। বাংলা ভাষা ও সাহিত্যের চর্চা, গবেষণা ও প্রচারের লক্ষ্যে তৎকালীন পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশে) এই একাডেমি প্রতিষ্ঠা করা হয়। রাষ্ট্রভাষা আন্দোলন-পরবর্তী কালের প্রেক্ষাপটে বাংলা একাডেমি প্রতিষ্ঠার দাবি ওঠে। তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন বর্ধমান হাউজে এই একাডেমির সদর দপ্তর স্থাপিত হয়। একাডেমির বর্ধমান হাউজে একটি “ভাষা আন্দোলন জাদুঘর” আছে।

সরকারি কাজে প্রমিত বাংলা ব্যবহারের নিয়ম । বাংলা একাডেমি নতুন শুদ্ধ বানান ২০২২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *