গত ১লা বৈশাখ হতে অনলাইনে দাখিলার মাধ্যমে ভূমিকর বা খাজনা পরিশোধ করতে হবে-ম্যানুয়ালি কোন খাজনা পরিশোধ করা যাবে না – ভূমি উন্নয়ন কর/খাজনা ২০২৩

দাখিলা কিভাবে দিতে হয়? – www.ldtax.gov.bd এই লিংকটি যে কোন ব্রাউজারে লিখে প্রবেশ করুন। যথা-গুগল ক্রোম, ফায়ারফক্স ৯ নাগরিক কর্নার বাটনে ক্লিক করুন । নাগরিক নিবন্ধন ক্লিক করুন। মোবাইল নম্বর দিন + জাতীয় পরিচয়পত্র নম্বর দিন + জন্ম তারিখ দিন এবং পরবর্তী পদক্ষেপ ক্লিক করুন । আপনার মোবাইলের মেসেজ অপশনে OTP (ওটিপি) আসবে। OTP (ওটিপি) লেখার স্থানে OTP (ওটিপি) লিখুন এবং ছয় থেকে আট ডিজিটের একটি পাসওয়ার্ড সেট করুন ।

লগইন করার জন্য নাগরিক লগইন বাটনে ক্লিক করুন। মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করে খতিয়ান বাটনে ক্লিক করুন। প্রোফাইল ১০০% সম্পন্ন করতে ও অনলাইনে ভূমি উন্নত্রন কর প্রদানের জন্য নিম্নোক্তনির্দেশনা অনুসরণ করুন। প্রোফাইল সংশোধনের মাধ্যমে আপনার বর্তমান ঠিকানা ও ইমেইল আইডি এন্ট্রি করুন। আপনার জমির খতিয়ানের তথ্য এন্ট্রি করুন।

ভূমি অফিস হোল্ডিং এন্ট্রি করবে? হ্যাঁ। খতিয়ানের তথ্য টি হলে সংশ্লিষ্ট ভূমি অফিস উক্ত তথ্যের উপর ভিত্তি করে আপনার জমির হোল্ডিং এন্ট্রি সম্পন্ন করবে। হোল্ডিং এন্ট্রি সম্পন্ন হলে আপনার প্রোফাইলে হোল্ডিং মেন্যুতে তা প্রদর্শিত হবে। হোল্ডিংয়ের তালিকা দেখতে “হোল্ডিং” মেন্যুতে ক্লিক করুন। হোল্ডিংয়ের বিস্তারিত দেখতে “বিস্তারিত” বাটনে ক্লিক করুন। উক্ত হোল্ডিং-এর দাবী কিংবা অন্য কোন তথ্য ভুল থাকলে “আপত্তি” বাটনে ক্লি করে আপত্তি দাখিল করুন।

সংযুক্তি হিসেবে আরএস খতিয়ানের কপি সংযুক্ত করতে হবে / অনলাইনে দাখিলা দিয়ে তা অনুমোদন করিয়ে নিতে হবে

পেমেন্ট কিভাবে করবো? উক্ত হোল্ডিং এর ভূমি উন্নয়ন কর প্রদান করতে চাইলে অনলাইন পেমেন্ট বাটনে ক্লিক করে যে কোন পেমেন্ট মাধ্যম নির্বাচন করে স্টেপগুলি অনুসরণ করে আপনার পেমেন্ট নিশ্চিত করুন । যদি পোর্টালে পেমেন্ট করা হয় তাহলে সাময়িক রশিদ এবং যথাযথ প্রমানক সহ ভূমি অফিস থেকে দাখিলাটি সংগ্রহ করুন।

Caption: source of information

মোবাইল ব্যাংকিং এ কর বা খাজনা পরিশোধ পদ্ধতি । যেভাবে  বিকাশে খাজনা পরিশোধ করবেন

  1. অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য অনলাইন পেমেন্ট বাটনে ক্লিক করুন।
  2. এরপর অনলাইন পেমেন্ট মাধ্যম (ই-চালান অথবা সােনালি পেমেন্ট যে কোন একটি) নির্বাচন করুন।
  3. তারপর পেমেন্ট মেথড (সােনালি ব্যাংক, কার্ড, মােবাইল ব্যাংকিং-এর যে কোন একটি ) নির্বাচন করুন।
  4. আপনি যদি বিকাশের মাধ্যমে ভূমি উন্নয়ন কর পরিশােধ করতে চান তাহলে প্রথমে মােবাইল ব্যাংকিং bKash নির্বাচন করুন।
  5. অতঃপর Pay with bKash বাটন আসবে। এরপর যে মােবাইল নম্বর দিয়ে আপনি বিকাশ একাউন্ট করেছেন সেই bKash Numberটি শূন্যস্থানে লিখুন।
  6. অতঃপর CONFIRM বাটনে ক্লিক করুন।
  7. এরপর উক্ত মােবাইলে একটি bKash verification code দেখা যাবে এবং উক্ত bKash verification code প্রদান করে CONFIRM বাটনে ক্লিক করুন এবং
  8. আপনার bKash-এর ‘Pin Code’ প্রদান করুন।
  9. অতঃপর CONFIRM বাটনে ক্লিক করুন।

বিকাশে পেমেন্ট করা যাবে কি?

যাবে। বিভাগ, জেলা, উপজেলা, মৌজা, সর্বশেষ (আরএস) খতিয়ান, হোল্ডিং নং, আপনার মালিকানার ধরন অনুযায়ী নিজ অথবা উত্তরাধিকার ক্লিক করুন। সবশেষে সবুজ রংয়ের সংরক্ষণ করুন বাটনে ক্লিক করুন। আপনার আবেদনটি স্থানীয় ভূমি অফিস অনুমোদন করলে আপনার ভূমি উন্নয়ন আইডি থেকে হোল্ডিং এর বিস্তারিত অপশনটি ক্লিক করে বিকাশ, নগদ, উপায়, রকেট ইত্যাদির মাধ্যমে ভূমি উন্নয়ন কর বা খাজনা পরিশোধ করতে পারবেন। খাজনা পরিশোধ হলে দাখিলা অপশনে গিয়ে ভূমি উন্নয়ন কর/খাজনা রশিদটি প্রিন্ট করে সংরক্ষণ করুন। প্রয়োজনে: © ভূমি সেবা পেতে ১৬১২২ এই নম্বরে কল করুন।সেবা পোর্টালের মাধ্যমে www.land.gov.bd ভিজিট করুন। ইউনিয়ন ডিজিটাল সেন্টার (UDC) এর মাধ্যমে সেবা নেয়া যাবে।

বিকাশে ভূমিকর পরিশোধের নিয়ম ২০২৩ । নাগরিক কর্তৃক অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশােধ পদ্ধতি দেখে নিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *