সূচীপত্র

জমির হোল্ডিং নম্বর প্রাপ্তির জন্য আপনি অনলাইনেই খারিজ খতিয়ানের তথ্য ldtax.gov.bd ওয়েবসাইটে নাগরিক রেজিস্ট্রেশন করে এন্ট্রি দিন–হোল্ডিং নম্বর এন্ট্রি হলে ৪৭ বছরের হাল দাবী সংশোধনের জন্য আবেদন করুন অনলাইনেই–ভূমি উন্নয়ন কর হোল্ডিং ট্র্যাকিং ২০২৪

অনলাইনে খাজনা পরিশোধে রেজিষ্ট্রেশন কিভাবে করে? ঘরে বসেই ভূমি মালিক www.land.gov.bd অথবা www.ldtax.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে ক) মোবাইল নাম্বার খ) ন্যাশনাল আইডি কার্ড নাম্বার ও গ) জন্মতারিখ লিখলে আপনার মোবাইল এ একটি ৬ ডিজিট এর OTP কোড যাবে। মোবাইল এ প্রাপ্ত কোড লিখে পরবর্তী বাটনে ক্লিক করলে আপনার নিবন্ধন সম্পন্ন হবে। নিবন্ধন সম্পন্ন হলে আপনি আপনার প্রোফাইল এর জন্য একটি পাসওয়ার্ড দিয়ে আপনাকে আপনার আইডিতে লগইন করতে হবে। আইডিতে প্রবেশ করে আপনি খতিয়ান অপশনে গিয়ে খতিয়ানের তথ্য দিলে আপনার কাজ শেষ। পরবর্তী কাজ তহশিলদার করবেন। আপনার আপলোডকৃত খাজনার রশিদ বা খতিয়ান বা পর্চা ভূমি অফিস যাচাই করে নিশ্চিত হলে অনুমোদন করবেন। অনুমোদন হলেই কেবল মোট দাবী কত টাকা তা দেখাবে। এজন্য কিছুটি অপেক্ষা করতে হবে। অর্থাৎ প্রমানক আপলোড করার পর অনুমোদনের জন্য অপেক্ষা করতে হবে।

আপনি এই আইডি থেকে পরবর্তীতে ঘরে বসেই ভূমি উন্নয়ন কর দিতে পারবেন। ভূমি অফিস বা তহশিল অফিসে যেতে হবে না। আপনি পুনরায় আইডিতে লগিন করে পেমেন্ট অপশনে অনলাইন পেমেন্ট সিলেক্ট করে বিকাশ, নগদ বা রকেটের মাধ্যমে মোট দাবীকৃত অর্থ পরিশোধ করতে পারবেন। পেমেন্ট সম্পন্ন হতে দাখিলাতে গিয়ে রশিদ সংগ্রহ করতে পারবেন।

ভূমি অফিসে গেলে হোল্ডিং যদি বেশি ঝামেলা মনে হয় তবে আপনি প্রথমবার ইউপি বা ভূমি অফিসে গিয়ে ভূমি কর অনলাইনে পরিশোধ করলে আপনার মোবাইল নম্বর ইউজার আইডি এবং পাসওয়ার্ড করে দিবে এবং আপনি পরবর্তী আপনার মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগিন করে বকেয়া বিল অনলাইনে নিজেই পরিশোধ করতে পারবেন। এজন্য মোবাইল বা কম্পিউটারে https://ldtax.gov.bd/citizen/register লিংকে ঢুকে লগিন করতে হবে এবং পেমেন্ট অপশনে গিয়ে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করতে হবে।

ঘরে বসেই হোল্ডিং নম্বর পাবে এবং হোল্ডিং নম্বরে উল্লেখিত হাল দাবীর উপর আপত্তি অনলাইনেই দাখিল করা যাবে। আপত্তি দাখিলের জন্য সর্বশেষ ভূমি উন্নয়ন কর পরিশোধের রশিদ লাগবে। বাসার রাখা রশিদটি খুজে বের করুন।

মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে এলডি ট্যাক্স ওয়েবসাইটে নাগরিক মেন্যুতে গিয়ে লগিন করে হোল্ডিং এ ক্লিক করলেই হোল্ডিং নম্বর পেয়ে যাবে এবং বিস্তারিত তে ক্লিক করলে বকেয়া ও হালদাবী প্রদর্শিত হবে। হাল দাবী সঠিক মনে না হলে আপনি সর্বশেষ ভূমি উন্নয়ন কর পরিশোধের রশিদ অনলাইনে আপলোড করে আপত্তি দাখিল করুন।

ভূমি উন্নয়ন কর হোল্ডিং ট্র্যাকিং ২০২৪ । অনলাইনে হাল দাবি সংশোধনের আপত্তি দাখিল করার নিয়ম

Caption: https://ldtax.gov.bd

ভূমি উন্নয়ন কর আপডেট ২০২৪ । যেভাবে অনলাইনে বকেয়া ও হালদাবীর বিপরীতে আপত্তি দাখিল করবেন।

  1. https://ldtax.gov.bd ক্লিক করে প্রবেশ করুন।
  2. মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগিন করুন।
  3. হোল্ডিং ক্লিক করুন এবং অনুমোদিত দেখাবে।
  4. বিস্তারিত লেখার উপর ক্লিক করুন।
  5. আপত্তি দাখিল এর সবুজ অংশে ক্লিক করুন। ফলে একটি উইন্ডো ওপেন হবে।
  6. বিষয় উল্লেখ করুন, বিস্তারিত লিখুন (আবেদন পত্রের মত করে)।
  7. সংযুক্তি হিসেবে রশিদ এর ছবি বা পিডিএফ কপি আপলোড করুন।
  8. প্রেরণ ক্লিক করলেই আপত্তি দাখিল শেষ হবে।

কত বিঘা কৃষি ভূমির উপর কোন কর দিতে হবে না?

সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, কৃষি ভূমি, চা বাগান এবং অন্যান্য ভূমির ভূমি উন্নয়ন করের হার, সীমা ও শর্ত নির্ধারণ করিতে পারিবে । কৃষিকার্যের উপর নির্ভরশীল ব্যক্তি বা পরিবারভিত্তিক কৃষি ভূমির মোট পরিমাণ ৮.২৫ (আট দশমিক দুই পাঁচ) একর বা ২৫ (পঁচিশ) বিঘা পর্যন্ত হইলে উহার ভূমি উন্নয়ন কর মওকুফ থাকিবে এবং ইক্ষু, লবণ চাষের ভূমি ও কৃষকের পুকুর (বাণিজ্যিক মৎস্যচাষ ব্যতীত) উক্ত মওকুফের অন্তর্ভুক্ত হইবে। তবে শর্ত থাকে যে, কৃষিকার্যের উপর নির্ভরশীল ব্যক্তি ও পরিবারভিত্তিক কৃষি ভূমির মোট পরিমাণ ৮.২৫ (আট দশমিক দুই পাঁচ) একর বা ২৫ (পঁচিশ) বিঘার অধিক হইলে, সম্পূর্ণ কৃষি ভূমির ভূমি উন্নয়ন কর পরিশোধ করিতে হইবে। কৃষি ভূমি পল্লি এলাকা বা পৌর এলাকার যে কোন স্থানে অবস্থিত হউক না কেন, সকল ক্ষেত্রে অভিন্ন ভূমি উন্নয়ন কর হার ও শর্ত প্রযোজ্য হইবে।

হোল্ডিং নাম্বার বের করার নিয়ম ২০২৪ । জমির হোল্ডিং নাম্বার কি ঘরে বসেই পাওয়া যায়?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *