মুক্তপাঠ অনলাইন কোর্স ২০২৩ । জাতীয় কারিকুলাম বিষয় ভিত্তিক অনলাইন কোর্স সার্টিফিকেট যাচাই করার নিয়ম ২০২২

কোর্স সার্টিফিকেট অনলাইনে যাচাই করা যায় – জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ– মুক্তপাঠ অনলাইন কোর্স ২০২৩

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ–শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ডা. দীপু মনি, এম.পি মহোদয় গত ১৩ সেপ্টেম্বর ২০২২ তারিখে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ’-এর শুভ উদ্বোধন ঘোষণা করেন। সরকার কর্তৃক অনুমোদনকৃত ও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত নতুন শিক্ষাক্রম সম্পর্কে ধারণা প্রদানের উদ্দেশ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-এর গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে সকল শিক্ষক, প্রশিক্ষক ও কর্মকর্তাগণের জন্য অনলাইন কোর্সটি মুক্তপাঠে উন্মুক্ত করা হয়েছে। কোর্স করতে এখানে ক্লিক করুন।

২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকের অনুযায়ী শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। প্রস্তাবিত শিক্ষাক্রম মাঠ পর্যায়ে বাস্তবায়নের পূর্বেই সকল শিক্ষক ও শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাগণের প্রশিক্ষণ নিশ্চিত করার উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষাক্রম বাস্তবায়নে মূল ভূমিকা পালন করবেন শিক্ষক সমাজ। শিক্ষাক্রম বিস্তরণে শিক্ষকদের ধারাবাহিকভাবে বিভিন্ন অফলাইন ও অনলাইন প্রশিক্ষণের মাধ্যমে প্রস্তুত করা হবে। এছাড়াও বিভিন্ন বিষয়ভিত্তিক ও ইস্যুভিত্তিক অনলাইন কোর্স পর্যায়ক্রমে শুরু করা হবে। এই কর্মপরিকল্পনারই অংশ হিসেবে ৩০ সেপ্টেম্বর ২০২২ থেকে ৩১ অক্টোবর ২০২২ তারিখের মধ্যে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সকল শিক্ষককে অনলাইনে মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যুক্ত হয়ে ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ’ বিষয়ক কোর্সটি সম্পন্ন করার জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে নির্দেশনা প্রদান করা হয়েছে। (পরিপত্রটি দেখতে এখানে ক্লিক করুন  )

এই কোর্সের উদ্দেশ্য কি? জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১-এর বিষয়ে সকল শিক্ষক, প্রশিক্ষক এবং কর্মকর্তাদের অবগত করা হয়। জাতীয় শিক্ষাক্রম পরিমার্জন সম্পর্কে অবহিত করা হয়। জাতীয় শিক্ষাক্রম-এর দর্শন, রূপকল্প, অভিলক্ষ্য এবং যোগ্যতাভিত্তিক শিক্ষাক্রম সম্পর্কে অবহিত করা হয়।

নতুন বছর নতুন কারিকুলামে শিক্ষা কার্যক্রম শুরু হবে / নতুন কোর্স কারিকুলাম সম্পর্কে ধারণা দেবে

কোর্সে মোট ২৯টি পাঠ রয়েছে। এ কোর্সটি সম্পন্ন করতে আপনার মোট ৪০:৫১ মিনিট সময় ব্যয় হবে। তাই দেরি না করে আজই কোর্সটি করুন।

Click to Verify: https://muktopaath.gov.bd/certificate/check/MC-G3695756R5988187Y975F

নতুন জাতীয় পাঠাক্রম বিষয় ভিত্তিক সার্টিফিকেট যাচাই ২০২৩ । কিভাবে সার্টিফিকেট ভেরিফাই করবেন?

  1. জাতী কারিকুলাম ট্রেনিং সার্টিফিকেট যাচাই করা খুবই সহজ। ডাউনলোডকৃত বা প্রিন্টকৃত সার্টিফিকেটটি সামনে রাখুন।
  2. গুগল প্লে স্টোর থেকে আপনার স্মার্টফোনে একটি বারকোড স্ক্যানার নামিয়ে নিন।
  3. Bar Code স্ক্যানারটি দিয়ে সার্টিফিকেটে দেওয়া বারকোডটি Read করুন।
  4. Camera দিয়ে বার কোডটি স্ক্যান করলেই উপরের Click to verify ক্লিক করলেই ছবি সহ বিস্তারিত তথ্য দেখাবে।
  5. Verified লেখ উঠলেই বুঝবেন সার্টিফিকেটটি ভেরিফাইড।
  6. এভাবে যে কারও ট্রেনিং সার্টিফিকেট যাচাই করে গ্রহণ করতে পারেন
  7. ধন্যবাদ

কেন কোর্সটি করতে হবে?

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ দেশের শিক্ষাব্যবস্থায় বেশকিছু গুরুত্বপূর্ণ গুণগত পরিবর্তন আনতে যাচ্ছে। এই পরিবর্তন সম্পর্কে সকল অংশীজনকে পরিপূর্ণ ও সঠিক ধারণা প্রদান করার উদ্দেশ্যে এই অনলাইন প্রশিক্ষণটি ডিজাইন করা হয়েছে। শিক্ষাব্যবস্থার সকল পর্যায়ে একই ধারণা প্রদান করা না গেলে শিক্ষাক্রমের সঠিক ও সফল বাস্তবায়ন অসম্ভব। কাজেই বিষয়টির গুরুত্ব বিবেচনায় শিক্ষাক্রম কাঠামো, শিক্ষাক্রমের ধারণার ব্যাপক বিস্তরণের জন্য প্রশিক্ষণ পদ্ধতিতেও নতুনত্ব আনা হচ্ছে। শিক্ষাক্রম বিস্তরণ একদিকে যেমন সরাসরি বিভিন্ন প্রশিক্ষণ ও প্রচারের মাধ্যমে বিস্তরণ ঘটানো হবে, সেই সঙ্গে আইসিটি ব্যবহার করে বিভিন্ন মিডিয়াতে অনলাইন ও অফলাইন বিস্তরণের পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। এই কর্মপরিকল্পনার অংশ হিসেবে মুক্তপাঠে এই প্রশিক্ষণটি উন্মুক্ত করা হয়েছে।

গুরুত্বপূর্ণ লিংক 

কোর্স সম্পর্কিত বিস্তারিত নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন 
কোর্স সম্পর্কিত সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) দেখতে এখানে ক্লিক করুন 
কারিগরী কোন বিষয়ে সহায়তার জন্য- মুক্তপাঠের ইউজার ম্যানুয়াল দেখুন এই লিংকে
জেলা পর্যায়ের সহায়তার জন্য ICT4E এম্বাসেডর শিক্ষকদের তালিকা
সরাসরি সহায়তার জন্য বা অভিযোগ জানাতে আবেদন করুন এই লিংকে

মুক্তপাঠ সার্টিফিকেট ডাউনলোড করার জন্য প্রথমে আপনার কম্পিউটার বা স্মার্ট ফোন থেকে muktopaath.gov.bd সাইটে ভিজিট করুন। লগইন মেন্যু থেকে Email ও Password দিয়ে Login করে বামপাশের সার্টিফিকেট অপশনে ক্লিক করুন। ১০০% সম্পন্ন করা কোর্সের সার্টিফিকেটের জন্য আবেদন করুন। অনুমোদন হলে সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। এক্ষেত্রে পরবর্তীতে লগিন করলেই সার্টিফিকেট দেখাবে এবং ডাউনলোড করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *