স্কেল দিয়ে নকশায় প্লট বা দাগ পরিমাপ পদ্ধতি ২০২২

ভূমি জরিপের সময় নকশায় ও সরেজমিনে ভূমি সঠিক আছে কিনা তা যাচাই করার জন্য নকশা আগে পরিমাপ করে দেখতে হয় এবং সরেজমিনে পরিমাণ সঠিক কিনা তা পরিমাপ করে দেখতে হবে। তবে কোন কোন ক্ষেত্রে নকশার সাথে সরেজমিনে ভূমি পরিমাপ কমবেশি দেখা যায়। নকশা পরিমাপের জন্য ডিভাইডার, মেটাল স্কেল, শুনিয়া, এক কম্ব ইত্যাদি ব্যবহৃত হয়।

স্কেল দিয়ে জমি পরিমাপ পদ্ধতি ২০২২

নকশায় প্লটের ক্ষেত্রফল তথা পরিমাণ পরিমাপের জন্য একর কম্ব ব্যবহার করা হয়। সরাসরি একর কম্বকে নকশার উপর স্থাপন করে ডিভাইডার দিয়ে সুতার ভিতরে প্রত্যেক ঘরের দৈর্ঘ্য পরিমাপ করা হয় এবং তা যােগ করে একর কম্বের দাগকাটা অংশের সাথে মিলালেই নকশায় জমির পরিমাণ কত তা সরাসরি পাওয়া যায়। এখানে পরিমাণ একর/ শতাংশ ইত্যাদিতে পাওয়া যায় বলে লিংক বা ফুট ইত্যাদি বিবেচনা করার প্রয়ােজন পড়ে । একর কম্বের দাগ কাটা অংশের প্রতি দাগ দশ শতাংশ প্রকাশ করে।

উপরের বর্ণিত পরিমাণ সাধারণ প্রয়ােজনে নিজ ভূমি পরিমাপে ব্যবহার করা যাবে। তবে নিখুঁত ও ভাল পরিমাপ শিখতে হলে ব্যবহারিক প্রশিক্ষণ অপরিহার্য। এছাড়া কোথাও সীমানা নিয়ে বিরােধ দেখা দিলে জরিপের সময় স্থাপিত কোন স্থায়ী সীমানা পিলার থেকে পরিমাপ আনতে হবে। এবং এ বিষয়ে অভিজ্ঞ সার্ভেয়ার বা আমিন নিয়ােগ করতে হবে। সীমানা পিলার কাছাকাছি না থাকলে নকশায় চিহ্নিত আলামত হতেওঁ পরিমাপ গ্রহণ করা যায়।

2 thoughts on “স্কেল দিয়ে নকশায় প্লট বা দাগ পরিমাপ পদ্ধতি ২০২২

  • 19/11/2022 at 12:14 am
    Permalink

    আমাকে দোয়া করে একটা উপকার করবেন ,,,, আমার জমিতে সঠিক ভাবে পরিমাপের জন্য আমিন নিয়ে আসছিলাম কিন্তুু আমিন সঠিক না মেপে ভুল করে মেপে রেকে গেসে ,,,,আপনি দয়া করে আমার সাতে একটু কন্টাক করুন ,,,আমি ম্যাপ এর ছবির দিবো আমায় জানাবেন যে কোন সাইড কতো ফুট ,আর রাস্তা থেকে কয়ফুট,,,,,গ্রামের রাস্তা এটি

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *