অনার্স ফরম ফিলাপ ২০২৩ – আবেদনকারী জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (http://nubd.info/formfillup/) এ গিয়ে আবেদন ফরম যথাযথ ভাবে পূরণ করবে এবং ডাউনলােড করে সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে ফিসহ স্ব-স্ব বিভাগে জমা দেবে। ফরম পূরণের সময় নন-মেজর কোর্স নির্বাচনের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। ল বিষয় কোড নির্বাচন করলে তা সংশােধন করা হবে না।

অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ কত টাকা -জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২য় বর্ষ ফরম ফিলাম করতে ১৯০০ টাকা ব্যয় হবে। এ ১৯০০ টাকার মধ্যে কেন্দ্র ফি, ইনকোর্স ফি ইত্যাদি অন্তভূক্ত রয়েছে। কেন্দ্র ফি ব্যবহারিসহ সকল ফি সহ আপনাকে ১৯০০ টাকা পরিশোধ করতে হবে। অনলাইনে ফি পরিশোধ করা যাবে তাই অতিরিক্ত অর্থ গুনতে হবে না।

অনাস ২য় বষের ফরম ফিলাপ ২০২৩ – জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (http://nu.ac.bd/student-login) থেকে পরীক্ষার্থীগণ অন-লাইনে সিলেবাসে উল্লিখিত বিষয় কোড (ব্যবহারিকসহ) সঠিকভাবে নির্বাচন করে আবেদন ফরম Download /সংগ্রহ করার পর নির্ধারিত ফিসহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের নিকট জমা দিবে এবং কলেজ কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে বিবরণী ফরমে বিষয়কোড সঠিক এন্ট্রি করা হয়েছে কি না তা দেখেনিশ্চিত হয়ে স্বাক্ষর করতে হবে। বিষয়কোড ভুল পূরণের জন্য বিশ্ববিদ্যালয় দায়ী থাকবে না।

স্নাতক ২য় বর্ষ পরীক্ষা ফরম ফিলাপ ফি কত? / ২য় বর্ষ ফর্ম ফিলামে মোট কত টাকা ফি পরিশোধ করতে হবে?

২০১৩-২০১৪ ও ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে এক বা একাধিক কোর্সে (F) গ্রেড প্রাপ্ত (অকৃতকার্য) শিক্ষার্থীরা সর্বমোট ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা ফি প্রদান করে শুধুমাত্র ২০২২ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফরমপূরণের সুযোগ পাবে। এক্ষেত্রে রেজিস্ট্রেশন নবায়নের কোন প্রয়োজন হবে না এবং কোন শিক্ষার্থী ফরমপূরণ করতে ব্যর্থ হলে, পরীক্ষায় অংশগ্রহণ করতে ব্যর্থ হলে বা পরীক্ষায় অংশগ্রহণ করে অকৃতকার্য হলে কোন অবস্থাতেই পরবর্তীতে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে না।

Hons 2nd Year Form Fill Up 2023। স্নাতক ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি দেখুন

ডাউনলোড ফুল সার্কুলার ২০২৩

আবেদন ফরমপূরণকৃত পরীক্ষার্থীদের বিষয়ভিত্তিক বিবরণীতে সংশ্লিষ্ট পরীক্ষার্থী বিভাগীয় প্রধান ও অধ্যক্ষের স্বাক্ষরের পর মূল কপি বেঁধে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে নির্ধারিত তারিখে জমা দিতে হবে এবং এর ফটোকপি কলেজে সংরক্ষণ করবে।

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপে পরীক্ষার্থীদের করণীয় ২০২৩

  1. জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (http://nubd.info/formfillup/) এ গিয়ে শিক্ষার্থীগণ সঠিক পত্রকোডসহ যথাযথ ভাবে আবেদন ফরম পুরণ করবে এবং ডাউনলােড করে নির্ধারিত ফিসহ সংশ্লিষ্ঠ কলেজের স্ব-স্ব বিভাগে জমা দিবে।
  2. অনলাইনে আবেদন ফরম পূরণ করার সময় ফরমের নির্দিষ্ট স্থানে সিলেবাসে উল্লিখিত পত্রকোড (ব্যবহারিকসহ) পূরণ করতে হবে।
  3. আবেদন ফরম পূরণে কোন প্রকার ভুল হলে কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ফরম Cancel করে পুনরায় আবেদন ফরম পূরণ করতে হবে।
  4. পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডে উল্লিখিত অনার্স বিষয় ছাড়া অন্য কোন বিষয়ে আবেদন ফরমপূরণ করলে তার আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। এক্ষেত্রে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে কোন প্রকার ভুল থাকলে তা প্রবেশপত্র ইস্যুর আগেই সংশােধন করে নিতে হবে।
  5. আবেদন ফরমের সাথে রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি নির্ধারিত তারিখের মধ্যে সংশ্লিষ্ট কলেজের নির্দেশনা অনুযায়ী স্ব-স্ব বিভাগে জমা দিতে হবে।

অনার্স দ্বিতীয় বর্ষ ফর্ম ফিলাপ ফি জমাদান পদ্ধতি ২০২৩

২০২২ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার সকল পরীক্ষার্থীর ফি ডিজাইনকৃত নির্ধারিত জমা ফরম বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (http://nu.ac.bd/অথবা 103.113.200.36/PAMS/Default.aspx) থেকে ডাউনলোড করে “সোনালী সেবা” এর মাধ্যমে যে কোন সোনালী ব্যাংকের শাখায় জমা দিতে হবে। কলেজ ওয়েবসাইট থেকেPay Slip ডাউনলোড করবে। Pay Slip এ সংশ্লিষ্ট খাতের সঞ্চয়ী হিসাব নম্বর উল্লেখ পূর্বক মোট টাকার অংক লেখা থাকবে এবং এর Print Copy নিয়ে নিকটস্থ সোনালী ব্যাংকের যে কোন শাখায় জমা দিয়ে শেষ তারিখের মধ্যে জমা রশিদ সংগ্রহ করতে হবে। পরবর্তীতে এ সংক্রান্ত কোন প্রকার আপত্তি গ্রহণযোগ্য হবে না । Pay Slip সংগ্রহের জন্য নির্ধারিত সময়সীমা পর্যন্ত সোনালী সেবার Link Active থাকবে। নির্ধারিত সময়ের পূর্বে অথবা পরে Pay Slip ডাউনলোড করা এবং টাকা জমা দেয়া যাবে না। সোনালী সেবা ব্যতিত ব্যাংক-এ প্রচলিত অন্য কোন ফরমে টাকা জমা প্রদান করা হলে পরবর্তীতে উদ্ভুত জটিলতার জন্য কর্তৃপক্ষ দায়ী থাকবে না।