জনাব মোহাম্মদ শফিক বিদেশে ভ্রমন করতে চাচ্ছেন কিন্তু এ মহূর্তে তার পাসপোর্ট নেই। আর এজন্য তিনি অতি দ্রুত পাসপোর্ট করার জন্য উদ্যোগ নিয়েছেন এবং অনলাইনে ইতোমধ্যে ই-পাসপোর্ট আবেদন সম্পূর্ণ করেছেন। আবেদন করার পর ব্যাংকে টাকা জমা দেওয়ার পর তিনি খেয়াল করলেন যে তিনি আবেদন করার সময় বাবার নাম ভুল করেছেন। এমতাবস্থায়, জনাব শফিক চিন্তায় পড়ে গেছেন কিভাবে ই পাসপোর্ট আবেদনের ভুল সংশোধন করবেন অথবা আবেদন বাতিল করবেন।

ই পাসপোর্ট অনলাইনে আবেদন করার পর নিজের নাম বা বাবা মায়ের নাম, জন্ম তারিখ, ঠিকানা বা অন্যান্য যেকোন ভুল হতে পারে। আর তা হলে তখন আপনার আবেদন সংশোধন করতে হবে নতুবা আবেদন বাতিল করতে হবে।

আবেদন ভুল করার পর তা বিভিন্ন ধাপে ধরা পড়তে পারে। এজন্য সংশোধন পদ্ধতি ভিন্ন হতে পারে। আজ আমরা ই পাসপোর্ট আবেদনে ভুল করলে সংশোধন বা বাতিল করার পদ্ধতি জানবো।

ভুল সাধারণত নিম্নোক্ত ৩ টি ধাপে ধরা পড়তে পারেঃ

১. ই পাসপোর্ট আবেদন করা হয়েছে, তবে ব্যাংকে টাকা জমা দেওয়া হয়নি। অর্থাৎ একদম শুরুর দিকে ভুল ধরা পড়তে পারে।

২. আবেদন করার পর ব্যাংকে টাকা জমা দেওয়া হয়েছে তবে কাগজপত্র জমা হয়নি বা পাসপোর্ট এখনো ছাপানো হয়নি এমন পর্যায়ে ভুল ধরা পড়তে পারে।

৩. পাসপোর্ট ছাপানোর পর্যায়ে রয়েছে এমন অবস্থায় ভুল ধরা পড়তে পারে।

পাসপোর্ট আবেদন করার সময় তা নিজে যেমন বারংবার চেক করা প্রয়োজন তেমনি অন্যকে দিয়েও তা কমপক্ষে ১ বার দেখানো জরুরি। এর কারণ হচ্ছে নিজের ভুল অনেক সময় নিজের কাছে ধরা পড়ে না, যা খুব সহজেই অন্যের কাছে ধরা পড়ে। তাই নিজে নিজে চেক করার পাশাপাশি অন্যকেও দেখান।

E passport Application by online Method । আপনার পাসপোর্টের ভুল কয়েকটি পর্যায়ে ধরা পড়তে পারে

APPLY FOR : E-Passport Link

ই পাসপোর্ট অনলাইনে আবেদন করার পর একটি Application Summary দেওয়া হয় যেখান Application Expiration Date থাকে। যদি আপনি ব্যাংকে টাকা জমা না দিয়ে থাকেন তবে Application Expiration Date পর্যন্ত অপেক্ষা করুন। কারণ এই সময়ের মধ্যে টাকা জমা না দিলে অথবা অন্যান্য কাগজপত্র জমা না দিলে আপনার আবেদন বাতিল হয়ে যাবে। আর আপনার আবেদন বাতিল হয়ে যাওয়ার পর পুনরায় আবার আবেদন করার সুযোগ পাবেন। সেক্ষেত্রে পুনরায় নির্ভুল ভাবে আবেদন করুন।

ই পাসপোর্ট অনলাইনে আবেদন করার পর ব্যাংকে টাকা জমা দিয়ে ফেলার পর যদি ভুল ধরা পড়ে তবে Appointment Date এ প্রয়োজনীয় কাগজপত্র বা প্রমানাদি সহ আবেদন করুন। পাসপোর্ট যদি ছাপানোর পর্যায়ে না যেয়ে থাকে তবে আপনি আপনার ভুল সংশোধন করতে পারার সুযোগ পাবেন। পাসপোর্ট অফিসারগণ ব্যস্ত থাকেন অনেক বেশি তাই এ ধরনের সংশোধন কষ্টকর তবে তা সংশোধন করা সম্ভব।

তবে পাসপোর্ট ছাপানোর পর্যায়ে থাকলে পাসপোর্ট হাতে পাওয়ার আগে আর সংশোধনের সুযোগ নেই। এক্ষেত্রে পাসপোর্ট হাতে পাওয়ার পর প্রয়োজনীয় প্রমাণাদি ও কাগজপত্র সহ সংশোধন আবেদন করুন। এছাড়া অন্য কোন উপায় নেই।

ই পাসপোর্ট করার নিয়ম ২০২৩ । পাসপোর্ট করতে কি কি লাগে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *