উপবৃত্তি এখনও যারা পায়নি তারা আগামী মাসে পেয়ে যাবে – এবার দুটি ধাপে এ উপবৃত্তি বিতরণ করা হচ্ছে– উপবৃত্তি ২০২৩

উপৃবৃত্তির টাকা কখন পাবো?– উপবৃত্তির অর্থ বিতরণ ২০২৩ চাহিদা অনুমোদন হওয়া সত্ত্বেও এখনো যে সকল বেনিফিসিয়ারিদের হিসাবে টাকা যায়নি তাদের টাকা পেতে একটু অপেক্ষা করতে হবে। পর্যায়ক্রমে ২ (দুই) সপ্তাহের মধ্যে টাকা যাবে তাই এ বিষয়ে চিন্তার কারণ নেই। সব টাকা আইবাস কর্তৃক ছাড় হয়েছে যাথাযথ প্রক্রিয়ার মাধ্যমে ৯৩ লক্ষ শিক্ষার্থীর অভিভাবক বা বেনিফিসিয়ারির মোবাইল বা ব্যাংক হিসাবে টাকা পর্যায়ক্রমে যাবে। টেনশন না করে ধৈর্য্য ধরে অপেক্ষা করুন। তাছাড়া এবার দুই ধাপে উপবৃত্তির টাকা বিতরণ করা হচ্ছে।

যারা পাননি তারা কি পাবেন না? উপবৃত্তির টাকা পরেও উত্তোলন করা যাবে। টাকা হ্যাকিং ঠেকাতে দ্রুত উত্তোলনের নির্দেশনা দেয়া হয়েছে। জানু-জুন/২০২৩ সময়ের ৫০% শিক্ষার্থীদের টাকা বিতরণ করা হয়েছে। যৌথ শিক্ষার্থীদের অর্থ বিতরণ করা হয়নি।

বাউন্স ব্যাক কি? বাউন্স ব্যাক হচ্ছে কারিগরী ত্রুটিজনিত কারণে অর্থ ব্যাংক হিসাব বা মোবাইল ব্যাংকে ঢোকে না। তথ্য ঘাটতি বা অন্য যে কোন অনাকাঙ্খিত কারণে উপকারভোগীর মোবাইলে টাকা ঢোকে না। সেই টাকা সরকারি কোষাগারে ফেরত আসে। যারা টাকা পাননি তাদের তালিকা করে এবং নিশ্চিত হয়ে সরকার পুনরায় মোবাইলে অর্থ প্রেরণ করে থাকে। তাই দু:শ্চিন্তার কোন কারণ নেই।

জানুয়ারি’তে যারা পাননি তারা ফেব্রুয়ারিতে পাবেন / উপবৃত্তি টাকা দুই ধাপে দেয়া হচ্ছে

প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তি (৬ মাসের)প্রত্যেক অভিভাবকদের মোবাইলে প্রেরণ করা হচ্ছে,যারা এ বছর ৬ষষ্ঠ শ্রেনিতে ভর্তি বা ৫ম শ্রেণি পাশ করেছে তারাও পাবে।

Caption: Source of Information

উপবৃত্তি ২০২৩ । অভিভাবকের মোবাইল একাউন্টে উপবৃত্তির অর্থ (জানুয়ারি-জুন/২০২৩ সময়ের) বিতরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি

  1. ২০২২-২৩ অর্থ বছরের সুবিধাভোগী শিক্ষার্থীর প্রাপ্য বকেয়া (জানুয়ারি-জুন/২০২৩ সময়ের) উপবৃত্তির অর্থ বিদ্যালয় কর্তৃক প্রস্তুতকৃত এবং উপজেলা কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত চাহিদা অনুসারে ২৪/১০/২০২৩ তারিখ থেকে অভিভাবকগণের মোবাইল একাউন্টে বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে।
  2. মোবাইলে উপবৃত্তির অর্থ প্রাপ্তির বিষয়টি প্রত্যেক সুবিধাভোগী অভিভাবক নিজ দায়িত্বেই যাচাই করে দেখবেন। এ পর্যায়ে উপবৃত্তির অর্থ না পেলে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত অপেক্ষা করবেন।
  3. মোবাইল একাউন্টে উপবৃত্তির অর্থ প্রাপ্তির পর PIN/OTP কাউকে কোন অবস্থায়-ই হস্তান্তর করা যাবে না।
  4. EFT (উপবৃত্তির অর্থ) প্রাপ্তির ১৫ দিনের মধ্যে (Non-Transferable Period) টাকা উত্তোলন/ক্যাশ আউট করতে হবে।
  5. উপবৃত্তির অর্থ প্রাপ্তির ক্ষেত্রে প্রতারিত হলে বা মোবাইল একাউন্ট হ্যাক হলে প্রয়োজনীয় কার্যার্থে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট প্রধান শিক্ষক কর্তৃক এইউইও/এটিইও, ইউইও/টিইও-কে অবহিত করতে হবে।

“যৌথ শিক্ষার্থী” বলতে কী বুঝায়?

যৌথ শিক্ষার্থী বলতে একই স্কুলে ভাই -বোন বা সহোদর বা যমজ ভাই বোন পড়াশুনা। কোন পরিবারে একাধিক শিক্ষার্থী যদি থাকে তাদের অভিভাবকের মোবাইল একাউন্ট যৌথ হয়ে থাকে। তাদেরকে যৌথ শিক্ষার্থী বলা হয়, এদের টাকা এখনও মোবাইলে পাঠানো হয়নি।

উপবৃত্তির অর্থ বিতরণ ২০২৩ । ইতোমধ্যে মোবাইলে টাকা পাঠানো শুরু হয়েছে

2 thoughts on “উপবৃত্তি ২০২৩ । ইতোমধ্যে উপকারভোগীদের একাউন্টে উপবৃত্তি পাঠানো হয়েছে

  • 03/09/2023 at 2:43 pm
    Permalink

    আচ্ছা আমি তো জুন ২০তারিখ মাস ২০২৩ পাইছিলাম।এখন আবার কখন পাবো

    Reply
    • 05/09/2023 at 6:28 am
      Permalink

      সাধারণত ৬ মাস পর পর দেয়া হয়।

      Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *