সরকারি কর্মচারীদের রিটার্ন দাখিলের জন্য টিআইএন সার্টিফিকেট লাগবে- টিন সার্টিফিকেট ছাড়া রিটার্ন দাখিল করা যায় না – টিন সার্টিফিকেট খোলার নিয়ম

What is TIN Certificate? আপনি দেশের একজন করদাতা এবং আপনার একটি ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (Tax Identification Number) আছে এরকম একটি সনদকেই টিন সার্টিফিকেট (TIN Certificate) বলা হয়। ১০ ডিজিটের টিন নম্বরটি কর প্রদানকারী হিসেবে আপনার একটি পরিচিতি নম্বর যেটি দিয়ে আপনাকে শনাক্ত করা যাবে। এছাড়া বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এই TIN Number দিয়ে টিন সার্টিফিকেট অনলাইনে যাচাই করে আপনাকে শনাক্ত এবং আপনার আয় ও সম্পদ সম্পর্কে নিশ্চিত হতে পারবে।

টিআইএন নম্বর দিয়ে কিভাবে করদাতাকে শনাক্ত যায়? এই টিন নম্বরের মাধ্যমে Taxpayer- করদাতাকে চেনার উপায় হচ্ছে প্রথম ৩টি সংখ্যা দ্বারা করদাতার কর অঞ্চল, মাঝের টি সংখ্যা দ্বারা সেই করদাতার পদমর্যাদা এবং বাকি চারটি সংখ্যা দ্বারা করদাতার পরিচিতি চিহ্নিত করা হয়। টিন করা মানেই আপনাকে কর দিতে হবে এমনটি নয় তবে রিটার্ণ দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। আপনার আয় করসীমার মধ্যে করসীমার মধ্যে আসলেই আপনাকে কর পরিশোধ করতে হবে। তবে গ্যাস, পানি, বিদ্যুৎ বা যে কোন পরিষেবা গ্রহণ বা নাগরিক সুবিধা গ্রহণ করার ক্ষেত্রে আপনাকে রিটার্ণ দাখিলের প্রমানপত্র দাখিল করতে হবে। আপনার অর্জিত টাকা ব্যাংকে রাখতে, সঞ্চয়পত্র কিনতে বা জমি, ফ্ল্যাট কিনতেও আপনাকে রিটার্ণ বা আয়কর দিয়েছেন এমন প্রমাণক হিসেবে রিটার্ণ দাখিলের রশিদ প্রদর্শন করতে হবে।

চেষ্টা করে রেজিস্ট্রেশনই করতে পারছেন না? ডোন্ট ওয়ারি। কয়েকটা বিষয় মনে রাখতে হবে প্রথমত ইউজার নেইম ইউনিক হতে হবে। আপনি নামের সাথে মোবাইল নম্বর বা জন্ম সাল ব্যবহার করুন। পাসওয়ার্ড তৈরির ক্ষেত্রে প্রথমে বড় হাতের অক্ষর এবং কয়েকটা লেটার দিন এবং সর্বশেষ সংখ্যা ব্যবহার করুন। সিকিউরিটি কোশ্চেন এমন দিন যা আপনি মনে থাকবে। ক্যাপচা এন্ট্রি সঠিক ভাবে করুন এবং যেভাবে লেখা আছে ভাবে লিখে রেজিস্টার ক্লিক করুন। ইমেইল এড্রেস না দিলেও চলবে।

টিন সার্টিফিকেট লগইন । টিন সার্টিফিকেট আবেদন । Tin নাম্বার দিয়ে টিন সার্টিফিকেট ডাউনলোড । TIN certificate download

টিন সার্টিফিকেট খোলা কোন ব্যাপারই না। অনেকটা ফেসবুক একাউন্ট খোলার মতই।

nbr_tin_certificate_89390280

Caption: TIN Register Now

ই টিন রেজিস্ট্রেশন বাব লগিনের মাধ্যমে ই টিন সার্টিফিকেট ডাউনলোড করুন।

  1. প্রথমে https://secure.incometax.gov.bd/Registration/Login লিংকে গিয়ে রেজিস্ট্রেশন করে ফর্ম পূরণ করুন অথবা পূর্বেই যদি টিন করা থাকে তবে আপনি ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগিন করুন।
  2. Click View TIN Certificate
  3. Click Print Certificate
  4. or Save Certificate
  5. or Email Certificate
  6. Print Certificate ক্লিক করলে Save as pdf সিলেক্ট করে কম্পিউটার বা মোবাইলে সফটকপি সেইভ করে রাখতে পারবেন।
  7. প্রিন্টার সিলেক্ট করে প্রিন্ট করে নিতে পারবেন।

টিন সার্টিফিকেট বাতিলের বিষয়ে আয়কর আইন কি বলে? 

আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর 75(1b) তে বলা হয়েছে, যদি কোন আয়বছরে বা তার পূর্বের বছরসহ পরপর ৩ বছরের মধ্যে ব্যক্তির করযোগ্য আয় থাকে, তবে তাকে কর রিটার্ন জমা দিতে হবে। 75. Return of income.- (1) Save as provided in section 76, every person shall file or cause to be filed, with the Deputy Commissioner of Taxes, a return of his income or the income of any other person in respect of which he is assessable to tax under this Ordinance,- (a) if his total income during the income year exceeded the maximum amount which is not chargeable to tax under this Ordinance, or (b) if he was assessed to tax for any one of the ‘[three years] immediately preceding that income year.

TIN Certificate Cancelation Rules । টিন সার্টিফিকেট বাতিল করার দরখাস্ত কিভাবে লিখবেন? On-line Application Dhaka board । নাম ও বয়স সংশোধনের আবেদন শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে করতে হবে
Palli bidyut meter application online । পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন করার সহজ নিয়ম মামা খালু ছাড়া চাকরি পাওয়ার কৌশল । ঘুষ বা উৎকোচ ছাড়া কি চাকরি হয়?

টিআইএন বাতিলের জন্য কার বরাবর আবেদন করবেন?

একটানা ০৩ বছর রিটার্ণ দাখিল করার পর ৪র্থ বছর সার্কেল কর কমিশনার বা উপ-কর কমিশনার বরাবর আবেদন করতে হবে। আপনার টিআইএন সার্টিফিকেটে ট্যাক্স জোন কত তা দেখে গুগল করুন। যেমন “Taxes Circle-018, Taxes Zone 01, Dhaka” থাকলে তা লিখে গুগল করলে প্রথম যে লিংক আসে সেখানে ক্লিক করুন। ওয়েবসাইটে প্রবেশ করে “মোঃ ইকবাল হোসেন, কর কমিশনার, কর অঞ্চল-১, ঢাকা” ছবিসহ এমন লেখা দেখতে পাবেন। সেখান থেকে কর কমিশনার, কর অঞ্চল-১, ঢাকা বরাবর আবেদনপত্র লিখবেন এবং প্রয়োজনীয় সংযোজনী বা প্রমানক যুক্ত করে ডাকযোগে বা সরাসরি আবেদন প্রেরণ করবেন।

ভিডিও আসছে……………………

https://tricksboss.com/e-tin-certificate-download-bd%E0%A5%A4-%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%A8-%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%AB%E0%A6%BF%E0%A6%95%E0%A7%87%E0%A6%9F-%E0%A6%95%E0%A6%B0%E0%A6%BE/

One thought on “টিন সার্টিফিকেট ডাউনলোড । টিন সার্টিফিকেট খোলার নিয়ম দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *