সয়াবিন বা ভোজ্য তেলের দাম যেন কোন ভাবে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। আজ বাণিজ্য সচিবের সঙ্গে মিলমালিকদের বৈঠকের পর বোতলজাত প্রতি লিটার সয়াবিনের দাম নির্ধারণ করা হয়েছে ১৫৯ টাকা। বর্তমানে ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। প্রেস রিলিজ তারিখঃ ১১ জুলাই,২০২৩ বরাতে আন্তর্জাতিক বাজারে অপরিশােধিত সয়াবিন ও অপরিশােধিত পাম তেলের মূল্যে নিম্নমুখী প্রবণতা বিবেচনায় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স এন্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স এসােসিয়েশন কর্তৃক পরিশােধিত সয়াবিন ও পরিশােধিত পাম তেলের মূল্য নিম্নোক্তভাবে সমন্বয় করা হল।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর মুগদা, মানিকনগর, সেগুনবাগিচা, মালিবাগসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বড় দোকানগুলোতে খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৭৫ টাকা কেজি দরে। বাজার ও পাড়া-মহল্লার ছোট দোকানগুলোতে রাখা হচ্ছে ১৭০-১৮০ টাকা পর্যন্ত। মাত্র দু’বছরে ভোজ্য তেলের দাম দ্বিগুন হওয়ায় জনসাধারণ ভোগান্তিতে পড়ে গেছে। তবে এখন কেজিতে ৮ টাকা কমানো হল।

ভোজ্য তেলের দাম হ্রাস ২০২৩

সচিব, বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স এন্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন চারটি ক্যাটাগরিতে ভোজ্য তেলের দাম বৃদ্ধির ঘোষণা দেয়। পরিশোধিত সয়াবিন তেল খোলা প্রতি লিটার ১৬০ টাকায় বেধে দেয়া হয়েছে। অন্যদিকে পরিশোধিত সয়াবিন তেল বোতলজাত করা প্রতি লিটার ১৭৯ টাকায় নির্ধারণ করা হয়েছে। এছাড়াও পরিশোধিত সয়াবিন বোতলে ৫ লিটার ৮৭৩ টাকা এবং পরিশোধি পাম সুপার খোলা ১ লিটার ১৪৮ টাকায় ঘোষণা করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভোজ্য তেলের দাম বৃদ্ধিতে প্রতিক্রিয়া ২০২২

ভোজ্য তেলের দাম বৃদ্ধি ২০২২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *