New Bike care tips to keep your bike clean and long lasting – Care and oiling can make your bike Neat and clean – মোটরসাইকেলের যত্ন নেয়ার নিয়ম ২০২৩

নতুন গাড়ি কিনেছেন? – সাধারণত গাড়ির বয়স অর্থাৎ যারা নতুন গাড়ি বা বাইক কিনেছেন তারাই বাইকের যত্ন নিয়ে চিন্তার পড়ে যান। কেবলমাত্র ৪৫ দিন বাইকের বয়স হয়েছে নতুন বাইকার হয়তো কি করতে হবে বুঝতে পারছেন না। অনেকের ৩/৪ বছর এর গাড়ি এতো চকচকে পরিষ্কার রাখে এজন্য কি করণীয় সেটি নিয়েই আজ আলোচনা করবো। বাংলাদেশের সেরা ১০ টি মোটরসাইকেল । বাংলাদেশের সবচেয়ে ভালো বাইক ২০২৩

বৃষ্টির দিনে মোটরসাইকেল বা বাইকের যত্ন না নিলে বেশ ঝুঁকিপুর্ণ অবস্থায় পড়ে যেতে পারেন কেননা বর্ষায় অনেক সময় ইঞ্জিন স্ট্যার্ট না নেয়া, সিস্টেম শর্ট-সার্কিট, বাইক নোংরা হয়ে যাওয়া, ব্রেক নিয়ে ঝামেলা ইত্যাদি অনেক সমস্যায় পড়তে হয়। তাই বর্ষায় বাইকের যত্ন নেওয়ার ক্ষেত্র একটু বিশেষ নজর দেয়া উচিৎ। বৃষ্টিতে মোটর সাইকেল দীর্ঘক্ষণ ভিজলে ইঞ্জিন ঠাণ্ডা হয়ে যায়। ফলে সাইকেল স্ট্যার্ট নেয় না।

তাছাড়া, মেশিনের ইলেকট্রিক সিস্টেম বৃষ্টিতে ভিজে তালগোল পাঁকিয়ে ফেলতে পারে। অনেক সময় বৃষ্টির পানিতে ইলেকট্রিক সিস্টেম শর্ট-সার্কিট হয়ে যায়। এতে করে বাইক স্ট্যার্ট নেয় না। কখনো-সখনো প্লাগের গোড়ার পানি জমেও ইঞ্জিন স্ট্যার্ট নিতে চায় না। এই সমস্যার সমাধানে যথাসম্ভব বৃষ্টির মধ্যে বাইক না চালানো উচিত। খুব দরকারে বৃষ্টির মধ্যে বাইক চালানোর সময় যাতে ইঞ্জিন না ভেজে সেদিকে খেয়াল রাখা উচিত। ভালো মাইলেজ পাওয়ার উপায় ২০২৩ । বাইকের ভালো মাইলেজ পেতে ১০টি সেরা টিপস

এছাড়া বাইরে মোটর সাইকেল পার্কিং করে রাখার সময় পলিথিনের ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে। বৃষ্টির থেমে গেলে মোটর সাইকেল ভালো ভাবে শুকনো কাপড় মুছে নিতে হবে। এরপর সাইকেলের চোখে হাত দিয়ে স্ট্যার্ট দেবার চেষ্টা করুন। তাতেও যদি স্ট্যার্ট না নেয় তবে প্লাগ খুলে ভালো ভাবে পরিস্কার করুন। কাদা-জলে মোটর সাইকেল নোংরা হয়ে যায়। তাই বর্ষায় সাইকেল যথাসম্ভব পরিস্কার রাখা উচিত। খুব বেশি প্রয়োজন না পড়লে সাইকেল ধোঁয়া উচিত নয়। যদি সাইকেল খুব নোংরা হয়ে যায় তবে শ্যাম্পু দিয়ে মোটর সাইকেল পরিস্কার করা উচিত।

বাইক যেহেতু একটি শখের জিনিস তাই নিয়মিত যত্ন নিন / কাদা বা বালি পড়ে যেন না সেদিকে খেয়াল রাখুন। কোন স্থানে রাখলে কাপড় দিয়ে ঢেকে রাখুন।

বাইক ব্যবহারের পর অবশ্যই পরিস্কার করুন। সপ্তাহে অন্তত একবার শ্যাম্পু বা কারওয়াশ ব্যবহার করুন। মাসে একবার অন্তত প্রয়োজনীয় অংশ ওয়েলিং ও লুব ব্যবহার করুন।

মোটরসাইকেলের যত্ন নেয়ার নিয়ম ২০২৩ । বাইকে ভাল মাইলেজ পেতে হলে যা যা করতে হবে

বাইক চকচকে রাখতে কন্ডোম ব্যবহার করুন । কন্ডোমের তেল বাইকে পলিশের কাজ করে অথবা আপনি ভাল দামে পলিশ কিনে নিতে পারবেন।

বাইক দীর্ঘস্থায়ী করতে করণীয় ২০২৩ । ব্যক্তিক টিপসগুলো জেনে নিই

  1. বাইক দীর্ঘক্ষণ রোদে রাখবেন না, সব সময় বাইকের কভার দিয়ে ঢেকে রাখবেন। ছায়া আছে এমন জায়গায় পার্কিং করে রাখতে হবে। সব সময় বাইকের যত্ন নিবেন তাহলে নতুনের মত দেখাবে।
  2. নিয়মিত মুছবেন। ব্রাশ দিয়ে ধুলো গুলো পরিস্কার করবেন। জয়েন্টে জয়েন্টে ইঞ্জিন ওয়েল/ লুব্রিকেন্ট দিবেন। চেইন লুব করবেন। তাহলে এমনিতেই অনেক চকচকে থাকবে।
  3. চাইলে সিরামিক কোটিং অথবা নিয়মিত পলিশ ব্যবহার করতে পারেন ইত্যাদি। ইউটিউবে এই বিষয়ে ভিডিও আছে অনেক দেখিয়েন।
  4. সেম্পু বা পাওড়ার তবে সেম্পু টা বেস্ট ধুইবেন দুই বা তিন সপ্তাহ পর পর ধোয়ার পর ভালো করে মুছে নিবেন বা সুকাবেন সুকানোর পর সান ষ্টপ একটা হুন্ডার জিনিষ আছে হুন্ডার পার্টসের দোকানে গিয়ে বললে দিবে এটা সব জায়গায় মারবেন আর নরম কাপড় দিয়ে মুচবেন বাস আর যদি টাকা না থাকে তাহলে নারিকেল তেল কাপড়ে ভিজিয়ে মুচতে পারেন নতুনের থাকবে সব সময় সবাই ট্রাই করতে পারেন।

ডিটারজেন্ট বা সাবান দিয়ে বাইক ধোয়া যাবে কি?

অবশ্যই না। সাইকেল পরিস্কারের জন্য ডিটারজেন্ট কিংবা সাবান ব্যবহার করা যাবে না। শ্যাম্পু দিয়ে পরিস্কারের পর প্রচুর পরিমানে পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এরপর পরিস্কার সুতি কাপড় দিতে সাইকেল মুছে নিতে হবে। বৃষ্টির দিনে সাইকেল চালানোর সময় অবশ্যই রেইন-কোট পরা উচিত। এছাড়া, কর্দমাক্ত সড়কে খুব একটা গতি ওঠানো উচিত নয়। সাইকেল চটজলদি থামানোর জন্য প্রথমে পেছনের ব্রেক চাপতে হবে। এরপর সামনের ব্রেক। কয়েক দফায় ব্রেক চেপে মোটর সাইকেল থামানো উচিত। বৃষ্টির দিনে মোটর সাইকেলের ব্রেক শু কয়েকদিন পর পর চেক করা উচিত। বৃষ্টির মধ্যে মোটর সাইকেলের ব্রেক শু ক্ষয় হয় বেশি। এজন্য ব্রেক ড্রাম্প পরিস্কার রাখা উচিত। বৃষ্টির দিনে সাইকেল বাইরে স্ট্যান্ড করার জন্য সাইড স্ট্যান্ড ব্যবহার না করে ডাবল স্ট্যান্ড করে রাখা উচিত। এতে করে ইঞ্জিনে বৃষ্টির পানি পানি কম লাগবে। ড্রাইভিং লাইসেন্স ছাড়া বাইক রেজিস্ট্রেশন সময় সীমা বৃদ্ধি ২০২৩ । No bike registration without Driving Licence

ড্রাইভিং লাইসেন্স না থাকলে জরিমানা কত ২০২৩ । বাইকের ড্রাইভিং লাইসেন্স না থাকলে বড় জরিমানার সম্মুখীন হবেন

One thought on “মোটরসাইকেলের যত্ন নেয়ার নিয়ম ২০২৩ । বাইকে ভাল মাইলেজ পেতে হলে যা যা করতে হবে

  • 14/02/2023 at 9:18 pm
    Permalink

    That is very interesting, You’re an overly skilled blogger.
    I’ve joined your feed and look forward to seeking extra
    of your magnificent post. Additionally, I have shared your site in my social networks

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *