কোন ব্যক্তির বিরুদ্ধে কোন মামলা হলে সেক্ষেত্রে উক্ত ব্যক্তির নামে পাসপোর্ট ইস্যু হবে কি না? বা পাসপোর্ট অফিস উক্ত ব্যক্তি কে পাসপোর্ট প্রদান করবে কি না? চলুন জেনে নেই।

বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী একজন মানুষের বিরুদ্ধে মামলা তথা অভিযোগ দায়ের হলেই তিনি কিন্তু দোষী প্রমানিত হয়ে যান না। আদালত ততক্ষণ পর্যন্ত কোন ব্যক্তিকে নির্দোষ বলে ধরে নেন যতক্ষণ পর্যন্ত উক্ত ব্যক্তির দন্ডপ্রাপ্ত না হন।


তবে পাসপোর্টের জন্য আবেদন করলে পুলিশ ভেরিফিকেশন রিপোর্টের প্রয়োজন হয়। সেক্ষেত্রে, পুলিশ তার ভেরিফিকেশন করার সময় কি কি বিষয় চেক করে তা জনতে হবে প্রথমে। পুলিশ সাধারনত ২ টা বিষয় খতিয়ে দেখে। প্রথমত আবেদনকারীর আবেদন পত্রে উল্লেখিত ঠিকানা ঠিক আছে কি-না। দ্বিতীয়ত, আবেদনকারীর বিরুদ্ধে কোন মামলা রয়েছে কি-না এবং তা কোন ধরনের মামলা অর্থাৎ সিভিল মামলা নাকি ক্রিমিনাল মামলা?

পাসপোর্ট আবেদন কারির বিরুদ্ধে সিভিল বা দেওয়ানী মোকাদ্দমা থাকে তবে তা পাসপোর্ট ইস্যুর সময় কোন সমস্যা হয় না। তবে কোন পাসপোর্ট আবেদনকারীর বিরুদ্ধে যদি ফৌজদারি বা ক্রিমিনাল কেস থাকে এবং ক্রিমিনাল কেসের দন্ডপ্রাপ্ত বা সাজাপ্রাপ্ত আসামি হয়ে থাকেন তবে তার পাসপোর্ট আবেদন নাকচ করে দেয়া হয়।

উপরোক্ত আলোচনা থেকে এই প্রতীয়মান হয় যে, পাসপোর্ট আবেদনকারীর বিরুদ্ধে যদি শুধুমাত্র ফৌজদারি বা ক্রিমিনাল কেস থাকে এবং ক্রিমিনাল কেসের দন্ডপ্রাপ্ত বা সাজাপ্রাপ্ত আসামি হয়ে থাকেন তবে সচরাচর তার পাসপোর্ট আবেদন নাকচ করে দেয়া হয়।

epassport.gov.bd/authorization/application-status

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *