রিটার্ন পূরণের পূর্ব প্রস্তুতি । Preparation of return Submission

নিজের রিটার্ন নিজে পূরণ করি ( চূড়ান্ত পর্ব ) (সংশোধিত) ধারাবাহিক ভাবে সকল পর্বগুলো দেখুন। আমি আয়কর বিশেষজ্ঞ নই, আমি যেভাবে রিটার্ন পূরণ করি সেটাই আপনাদের সাথে শেয়ার করবো। আমার কোথাও ভুল হলে অভিজ্ঞজনেরা সংশোধনী দিলে পোষ্টে সংশোধন করে দেবো। এই পর্বে আমরা ফজলুর রহমানের রিটার্ণ ফরম পূরণ করবো। চারটি অতিরিক্ত বিবরনী প্রস্তুত করার নমুনা ও আট পৃষ্ঠার রিটার্ণ ফরম পূরণ করে দেওয়া হলো। যে কোনো গঠনমূলক পরামর্শ সাদরে গ্রহণ করা হবে। আমার কোথাও ভুল হলে ব্যাখ্যাসহ জানাবেন।
১৷ e-TIN সনদ প্রিন্ট করে নিন
২৷ জাতীয় পরিচয় পত্রের একটি ফটোকপি করে নিন
৩৷ এক কপি পাসপোর্ট সাইজের ছবি সংগ্রহে রাখুন
৪৷ সকল ব্যাঙ্কের গত অর্থ বছরের ( ০১/০৭/২০২০ থেকে ৩০/০৬/২০২১)স্টেটমেন্ট সংগ্রহ করুন।
৫৷ জমি ক্রয় করা থাকলে দলিলের ফটোকপি
৬৷ সঞ্চয়পত্র ক্রয় করা থাকলে সেগুলোর ফটোকপি ও গত অর্থ বছরে কত টাকা মুনাফা পেয়েছেন ও কত টাকা উৎসে কর কর্তন হয়েছে তা উল্লেখ করে প্রত্যয়ন পত্র
৭৷ বেতন খাতে আয় থাকলে গত অর্থ বছরের বেতনের প্রত্যয়ন পত্র।
৭৷ক) জিপিএফ থাকলে জিপিএফ সনদ
৭৷খ)বেতন থেকে অগ্রীম আয়কর কর্তন থাকলে তার সনদ
৮৷ ডিপিএস থাকলে তার স্টেটমেন্ট
৮৷ যে কোনো খাতে বিনিয়োগ থাকলে তার প্রমাণ
৯৷ অন্য কোনো খাতে আয় থাকলে তার প্রমাণ স্বপক্ষে কাগজপত্র
১০৷ আট পাতার রিটার্ন ফরম ( https://www.nbr.gov.bd/form/income-tax/eng লিংক থেকে আইটি ১১গ ফরমটি ডাউনলোড করে নিতে পারেন। আমি এই ফরমটিতেই স্বাচ্ছন্দ্য বোধ করি। এছাড়া আইটি ১১ গ ২০১৬ টি ও ব্যবহার করতে পারেন)
উপরের যে গুলি আপনার জন্য প্রযোজ্য সে গুলো সংগ্রহ করুন।
রিটার্ন জমা প্রসঙ্গে আমি একটা পোষ্ট করেছিলাম এই গ্রুপে। অনেকেই ব্যক্তিগত ভাবে রিটার্ন পূরণ করার ব্যাপারে আমার সাথে কথা বলার চেষ্টা করেছেন। আমি খুব বেশি এক্সপার্ট নই, তবে নিজেরটা নিজে করি। আমি চেষ্টা করবো, যারা স্বল্প বেতনের চাকুরী করেন কিন্তু রিটার্ন দিতে হবে, অথবা অন্য কোনো আয় নেই,শুধু মাত্র সঞ্চয়পত্র ক্রয়ের জন্য টিআইএন খুলেছেন তারা কীভাবে রিটার্ন পূরণ করবেন এ ব্যাপারে ধীরে ধীরে ধারাবাহিক ভাবে উদাহরণসহ লিখতে। একটু চেষ্টা করলেই আপনিও পারবেন। আট পাতার ফরম কিভাবে পূরণ করা যায় তা প্রতি দুই/এক দিন পর পর এক এক পাতা করে উদাহরণ সহ লিখবো।
আপনারা গ্রুপে নজর রাখুন।
সকলেই সময়মত রিটার্ন জমা দিন। ভয় পাবেন না, এটি খুবই সহজ ও আনন্দের একটি কাজ। যারা ভয়ে রিটার্ন দেন না অথচ আপনার জন্য রিটার্ন প্রযোজ্য, জমা দেবার পর দেখবেন অন্য রকম এক আনন্দ।
সবার কল্যাণ হোক।
শুভ রাত্রি
ক্রেডিট: Jyatirmay Debnath

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *