WiFi কানেকশন থেকে Mobile Hotspot দিয়ে ইন্টারনেট শেয়ার করার নিয়ম ২০২২

বাংলাদেশে এখন ব্রডব্যান্ড ইন্টারনেটের জয় জয়াগার চলছে। প্রত্যন্ত গ্রামাঞ্চলেও ব্রডব্যান্ড সেবা পৌছে গেছে। ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা মানেই ওয়াইফাই রাউটার ব্যবহার। ওয়াইফাই রাউটারে পাসওয়ার্ড দেয়া থাকে। পাসওয়ার্ড ব্যবহারও হয় খুব গোপন ভাবে একবার কারও ফোনে পাসওয়ার্ড গোপনে সেট করে মাসিক ৫০-১০০ টাকা নেয়া হচ্ছে। কেউ কেউ আবার মিনি ব্যবসা খুলে বসছে একটি রাউটারে ওয়াইফাই কানেকশন নিয়েই। আজ আমরা শিখবো পাসওয়ার্ড না জেনেও একাধিক ডিভাইসে কিভাবে ইন্টারনেট শেয়ার করা যায়।

রাউটারের পাসওয়ার্ড না জেনেই ইন্টারনেট শেয়ার ২০২২

বর্তমানে ডুয়েল ব্র্যান্ড ফোন পাওয়া যাচ্ছে যেগুলোতে একসাথে ওয়াইফাই এবং হটস্পট সার্ভিস চালু থাকে। যেমন Mi Lite 11 এর মত কিছু ফোনে ওয়াইফাই এবং হটস্পর্ট একই সাথে একটিভ থাকে ফলে আপনার মোবাইলে পাসওয়ার্ড দিয়ে রাউটার কানেক্ট থাকলে আপনি হটস্পট চালু করে আপনার ফোনের সাথে একইসাথে একাধিক মোবাইল বা ল্যাপটপ কম্পিউটার কানেক্ট করে চালাতে পারবেন।

একই সাথে ওয়াইফাই ও হটস্পট চালু

ইন্টারনেট শেয়ার করার নিয়ম ২০২২

পোর্টেবল হটস্পট চালু করে বন্ধুদের সাথে অথবা আপনার অন্যান্য ডিভাইসে ইন্টারনেট কানেকশন শেয়ার করতে পারবেন।

ওয়াইফাই কানেকশন ধাপ-১

প্রথমে আপনার ফোনে রাউটারের মালিকের নিকট থেকে ওয়াইফাই এর মাধ্যমে ইন্টারনেট যুক্ত করুন। রাউটার ইন্টারনেট ব্যবসায়ী আপনার ফোনে পাসওয়ার্ড ব্যবহার করে রাউটারের সাথে কানেক্ট করে দিবে। আপনি দিব্যি ইন্টারনেট আপনার ফোনে ব্যবহার করছেন। আপনি পাসওয়ার্ড জানেন না কিন্তু আপনার বন্ধু ফোনে বা আপনার নিজের ল্যাপটপ বা আরও একটি ফোনে ইন্টারনেট কালেকশন নিতে চাচ্ছেন। যদি আপনি আরও একটি ডিভাইস রাউটার ইন্টারনেট ব্যবসায়ী কাছে নিয়ে যান তবে আপনাকে দ্বিগুন ফি গুনতে হবে। একটি মোবাইল চালাচ্ছেন হয় এজন্য ১০০ টাকা দিচ্ছে। যদি ২ বা ৩টি ডিভাইস কানেক্ট করেন তবে আপনাকে ২০০ বা ৩০০ টাকা গুনতে হবে। এই বিপদ থেকে মুক্তি পেতে আপনার অতিথি বা আরও একটি ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করতে হলে আপনাকে যা করতে হবে তা আমরা ধাপ-২তে শিখবো।

ওয়াইফাই কানেকশন হটস্পট শেয়ার ২০২২

আপনার ফোনটি যদি ডুয়েল ব্র্যান্ডে হয় বা একইসাথে ওয়াইফাই এবং হটস্পট চালু থাকে উপরের চিত্রের মত তবে আপনি হটস্পট সেটিংস এ গিয়ে হটস্পট এর জন্য একটি পাসওয়ার্ড সেট করে নিন। এবং ওয়াইফাইয়ের মাধ্যমে আপনার মোবাইলে ইন্টারনেট চালু থাকা অবস্থায় হটস্পট চালু করুন। আপনার বন্ধুর মোবাইল বা আপনার অন্য আরেকটি ডিভাইসে ওয়াইফাই চালু করলে আপনার হটস্পটটি দেখাবে এবং আপনি সেট করা পাসওয়ার্ড দিয়ে এক বা একাধিক ডিভাইস যুক্ত করে ইন্টারনেট চালাতে পারবেন।

তাহলে তো আর কাউকে বলতে হবে না পাসওয়ার্ড টা কি?

হ্যাঁ বন্ধুর সাথে ইন্টারনেট শেয়ার করতে কারও কাছে পাসওয়ার্ড চাইতে হবে না। আপনার আরও ডিভাইসের জন্য ইন্টারনেট ব্যবহার করতে আপনাকে আর পাসওয়ার্ড চেয়ে বেড়াতে হবে না। আপনার গেস্ট বা পড়ে থাকা ডিভাইসে আপনার মোবাইল হতেই ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। তবে শর্ত একটিই একই সাথে আপনার মোবাইলে ওয়াইফাই এবং হটস্পট চালু ব্যবস্থা থাকতে হবে।

মোবাইল ডাটা হটস্পটে শেয়ার করা যায় কিন্তু ওয়াইফাইও যে হটস্পটে শেয়ার করা যায় এটি হয় আগে জানতেন না। এখন কিন্তু জেনে গেলেন এবং আপনি চাইলে এখনও ওয়াইফাইও হটস্পটের মাধ্যমে শেয়ার করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *