বর্তমানে জন্ম নিবন্ধন খুবই গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। ছাত্র ছাত্রীদের ইউনিক আইডি প্রদানের জন্ম স্কুলগুলো জন্ম নিবন্ধন নম্বর প্রদান আবশ্যই করেছে। তাই অভিভাবকগণও খুবই তারাহুরার মধ্যে রয়েছে জন্ম নিবন্ধন সম্পন্ন করার জন্য। ইউনিয়ন পরিষদ ও পৌর সভায় জন্ম নিবন্ধন সম্পন্নের জন্য ভীড় হচ্ছে তাই আপনি অনলাইনেই জন্ম নিবন্ধন আবেদন ও জন্ম নিবন্ধন অনলাইন কপি সংগ্রহ করতে পারেন।

অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার নিয়ম

প্রথমে আপনি everify.bdris.gov.bd এই লিংকে ভিজিট করে আপনার জন্ম নিবন্ধন দিন এবং জন্ম তারিখ এন্ট্রি করুন। জন্ম তারিখ এন্ট্রির ক্ষেত্রে বছর-মাস-দিন এভাবে ইনপুট দিন। জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ সঠিক ভাবে ইনপুর দেয়ার পর আপনি নিচের ক্যাপচা এন্ট্রি করবেন। ক্যাপচা এন্ট্রি বলতে সংখ্যাগুলোর যোগফল লিখতে হবে। অতপর Search এ ক্লিক করলেই সংশ্লিষ্ট জন্ম সনদ নম্বরের বিপরীতে সমস্ত তথ্য দেখাবে। যদি কোন তথ্য না দেখায় তবে বুঝতে হবে জন্ম নিবন্ধনটি অনলাইন হয়নি নয়তোবা জন্ম নিবন্ধন সনদটি ভূয়া।

Birth Certificate online Copy আপনি ঘরে বসেই ডাউনলোড করতে পারবেন। সেজন্য আপনার প্রয়োজন পড়বে। জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ ব্যবহার করে আপনি জন্ম নিবন্ধন অনলাইন কপি সংগ্রহ বা প্রিন্ট করতে পারবেন। অনলাইন কপি দিয়েই আপনি স্কুলের ফরম পূরণ করতে পারেন। সংযোজনী হিসেবে এটি ব্যবহারও করতে পারবেন। পরবর্তীতে এটি ইউপি বা পৌরসভায় জমা দিয়ে জন্ম সনদ গ্রহণ করতে পারবেন। জন্ম সনদ পুন:মুদ্রনের আবেদনও আপনি অনলাইনেই করতে পারবেন।

জন্ম নিবন্ধন ভেরিফিকেশনের জন্য ভিজিট করুন: bdris.gov.bd

 bdris.gov.bd login

“Birth Registration Number, Date of Birth and The Answer is” This Three input is mandatory.

সঠিকভাবে তথ্যগুলো ইনপুট দিলে নিচের মত একটি তথ্যবহুল পেইজ দেখাবে। এটিতে ইংরেজী এবং বাংলায় সমস্ত তথ্য দেখাবে। যদি শুধুমাত্র নিচের মত বাংলা তথ্য দেখায় তবে বুঝতে হবে আপনি জন্ম নিবন্ধনটি আপডেট করা হয়নি। আপনি জন্ম নিবন্ধন তথ্য আপডেটের জন্য আবেদন করতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি

 

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

Barcode Scanner দিয়ে আপনি কোড স্ক্যান করলে জন্ম সনদের তথ্য দেখতে পারবেন। অনলাইনে ভিজিটের মাধ্যমে এই পেইজটি দেখতে পারবেন। অনলাইন জন্ম নিবন্ধন মানেই এটি বৈধ জন্ম নিবন্ধন এটি সত্যতা এবং প্রকৃত তথ্য নিশ্চিত হওয়া সম্ভব। 

CTRL P কমান্ড দিয়ে জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রিন্ট করে নিন

জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রিন্ট

কন্ট্রোল পি চেয়ে শুধুমাত্র অনলাইন কপি প্রিন্ট নয় বরং এটি কম্পিউটারে সেইভও করতে পারবেন। এটি সংরক্ষণ করে রেখে দিতে পারেন যে কোন সময় প্রিন্ট করা যাবে।

জন্ম নিবন্ধন পুন:মুদ্রনের আবেদন ২০২২

আপনি অনলাইনে যাচাই করার পর তথ্যগুলো সঠিক পেলে অনলাইনে জন্ম নিবন্ধন পুন:মুদ্রণের জন্য আবেদনটিও অনলাইনেই সারতে পারেন। জন্ম নিবন্ধন এর প্রতিলিপির জন্য আবেদন এই লিংকে গিয়ে জন্ম সনদ রিপ্রিন্ট আবেদন করে আবেদনপত্রটি প্রিন্ট করতে হবে। প্রিন্টকৃত আবেদনপত্র স্বাক্ষর ও প্রয়োজনীয় ডকুমেন্ট অর্থাৎ অনলাইন কপি যুক্ত করে ইউপি বা পৌরসভায় জমা দিন। প্রয়োজনীয় ফি দিয়ে রিসিপ্ট গ্রহণ করুন। ব্যাস কাজ শেষ। ৫-৭ কর্ম দিবসের মধ্যে আপনার জন্ম সনদ অরিজিনাল কপি পেয়ে যাবেন। জন্ম নিবন্ধন সংশোধনের নিয়ম ২০২২

2 thoughts on “জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড । জন্ম নিবন্ধন যাচাই -bdris.gov.bd login

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *