প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি ও টিউশন ফি প্রদানের আবেদন দাখিলের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে– স্নাতক উপবৃত্তি ২০২৪

উপবৃত্তি আবেদন লিংক –স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের বা ডিগ্রীর শুধু ১ম বর্ষে (২০২১-২২ শিক্ষাবর্ষের) অধ্যয়নরত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীই উপবৃত্তি প্রাপ্তির জন্য https://estipend.pmeat.gov.bd এ লিংকে প্রবেশ করে অনলাইনে নিবন্ধন করতে হবে।

তথ্য এন্ট্রি নিশ্চিত করতে হবে? হ্যাঁ। স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের উপবৃত্তির আবেদন এন্ট্রির বিজ্ঞপ্তি ২০২৪ এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের ২০২১-২২ (ডিগ্রী ১ম বর্ষ) শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/ভর্তিকৃত আর্থিকভাবে অসচ্ছল পরিবারের শিক্ষার্থীদের উপবৃত্তি, টিউশন ফি ও অন্যান্য সুবিধাদি প্রদানের লক্ষ্যে নিম্নবর্ণিত সময়সূচি ও নির্দেশনা অনুসারে শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে https://estipend.pmeat.gov.bd সফটওয়্যারে আবেদন আহবান করা যাচ্ছে:

কত তারিখের মধ্যে এন্ট্রি সম্পন্ন করতে হবে? স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের (ডিগ্রী ১ম বর্ষ) শিক্ষার্থীদের https://estipend. pmeat.gov.bd সফটওয়্যারে অনলাইনে আবেদন করার তারিখ ও সময় ০৮ মে ২০২৪ খ্রি. সকাল ০৯:০০ টা থেকে ২৩ মে ২০২৪ খ্রি. রাত ১১:৫৯ টা পর্যন্ত। সফটওয়্যারে এন্ট্রিকৃত শিক্ষার্থীদের আবেদনে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক শিক্ষার্থীর উপস্থিতি ও বাছাই কমিটির রেজুলেশন সফটওয়্যারে আপলোড করে PMEAT ‘র ই-স্টাইপেন্ড ম্যানেজমেন্ট সিস্টেমে forward করার তারিখ ও সময় ২৪ মে ২০২৪ খ্রি. সকাল ০৯:০০ টা থেকে ৩০ মে ২০২৪ খ্রি. রাত ১১:৫৯ টা পর্যন্ত।

দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ২০২১-২২ অর্থবছরে উপবৃত্তি ও টিউশন ফি / অনলাইনে উপবৃত্তি প্রাপ্তির জন্য আবেদন করা যাবে

নির্ধারিত সময়ের পরে কোন শিক্ষার্থীর আবেদন শিক্ষা প্রতিষ্ঠান থেকে PMEAT’র ই-স্টাইপেন্ড ম্যানেজমেন্ট সিস্টেমে forward করা যাবে না। শিক্ষার্থীদের উপবৃত্তির আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের www.pmeat. gov.bd ওয়েবসাইট ও PMEAT ‘র ই-স্টাইপেন্ড ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যারের নোটিশ বোর্ডে পাওয়া যাবে।

উপবৃত্তি বিজ্ঞপ্তি মার্চ ২০২৩ PDF Download

স্নাতক বা ডিগ্রি উপবৃত্তি ২০২৪ । বার্ষিক কত টাকা উপবৃত্তি পাওয়া যায়? 

  1. ১ম বর্ষ ২০০ x ১২ ২৪০০+ ১৬০০+ ১০০০ = ৫০০০ টাকা।
  2. ২য় বর্ষ ২০০ x ১২ ২৪০০+ ১৬০০+ ১০০০ = ৫০০০ টাকা।
  3. ৩য় বর্ষ ২০০ x ১২ ২৪০০+ ১৬০০+ ১০০০ = ৫০০০ টাকা।

উপবৃত্তি প্রাপ্তির শর্তাবলি কি?

উপবৃত্তি প্রাপ্তির জন্য শিক্ষার্থীকে ডিগ্রী (পাস)/ফাজিল পর্যায়ে অধ্যয়নরত নিয়মিত শিক্ষার্থী হতে হবে। নিয়মিত শিক্ষার্থী হিসেবে শ্রেণিকক্ষে (ক্লাস) কমপক্ষে ৭৫% উপস্থিত থাকতে হবে। এক্ষেত্রে আবশ্যিক বিষয় হিসেবে (বাংলা/ইংরেজি) গণনা করা যেতে পারে। উপবৃত্তি প্রাপ্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীর অভিভাবকের বার্ষিক আয় মোট ১,০০,০০০/- (এক লক্ষ) টাকার কম হতে হবে। অভিভাবক/পিতা-মাতার মোট জমির পরিমাণ সিটি কর্পোরেশন এলাকায় বসবাসকারী ০.০৫ (দশমিক শূন্য পাঁচ) শতাংশ এবং অন্যান্য এলাকায় ০.৭৫ (দশমিক পঁচাত্তর) শতাংশের কম জমি থাকতে হবে।

 

Estipend pmeat gov bd । অনলাইনে স্নাতক পর্যায়ে উপবৃত্তি প্রাপ্তির আবেদন করার নিয়ম দেখে নিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *