অনলাইনে খতিয়ান/পর্চা কপি বের করার উপায় ২০২৩ । বি এস খতিয়ান চুড়ান্ত হয়েছে, সংশোধনের সুযোগ আছে কি?

খতিয়ানের তথ্যতে হোল্ডিং নম্বর আবশ্যক নয় তবে সঠিক হোল্ডিং নম্বর দিতে পারলে ভালো – অনলাইনে খতিয়ান/পর্চা কপি বের করার উপায়

বি এস খতিয়ান চুড়ান্ত হয়েছে, সংশোধনের সুযোগ আছে কি? The State Acquisition and Tenancy Act, 1950 এর ৪৩ ধারা মতে, এবং প্রজাস্বত্ব বিধিমালা, ১৯৫৫ এর বিধি ২৩ এর উপবিধি (৩) অনুযায়ী চূড়ান্তভাবে প্রকাশিত রেকর্ডের করনিক ভুল (Clerical Mistake) সংশ্লিষ্ট রাজস্ব কর্মকর্তা যিনি বর্তমানে সহকারী কমিশনার (ভূমি) বা এসি ল্যান্ড হিসেবে কাজ করেন তিনিই সংশোধন করতে পারেন। সহকারী কমিশনার (ভূমি) আবেদনের প্রেক্ষিতে বা প্রজাস্বত্ব বিধিমালা ১৯৫৫ এর ২২ বিধির উপবিধি (১) অনুযায়ী খতিয়ানে দৃষ্ট করণিক ভুল সংশোধনের জন্য প্রতিবেদন প্রাপ্তির পর পূর্ববর্তী জরিপের কাগজপত্র, প্রাথমিক খাজনা বিবরণী, কালেক্টরের দপ্তরে সংরক্ষিত খতিয়ানের কপি এবং ২ নং রেজিস্ট্রার পর্যালোচনা ক্রমে এবং তিনি যে ধরনের অনুসন্ধান প্রয়োজন মনে করেন, তা করে এরূপ করণিক ভুল সংশোধনের নির্দেশ দেবেন। কালেক্টর কর্তৃক বা ইউনিয়ন (ভূমি) সহকারী কর্মকর্তা কর্তৃক সংরক্ষিত খতিয়ান এবং ২ নম্বর রেজিস্ট্রার অনুযায়ী সংশোধন করার নির্দেশ প্রদান করত সংশোধনলিপির কপি সংশ্লিষ্ট পক্ষকে প্রদান করবেন।

খতিয়ান বের করতে কি কি লাগে আর কিভাবে করবো? খতিয়ানের আবেদন করার জন্য https://eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করে আপনার নির্দিষ্ট খতিয়ানের বিভাগ , জেলা ,খতিয়ানের ধরন , উপজেলা , খতিয়ান নাম্বার , মৌজা এই তথ্যগুলো ইনপুট করার পরবর্তীতে খতিয়ান অনুসন্ধান বাটনে ক্লিক করে আপনি আপনার খতিয়ানের সার্টিফাইড কপির জন্য আবেদন করতে পারবেন ।

সার্টিফাইড কপির এর জন্য আবেদন করলে কি তারপর থেকে অনলাইনে খতিয়ান/পর্চা দেখা যাবে? হ্যাঁ। সার্টিফাইড কপির জন্য আবেদন করলে আপনি অনলাইন কপি দেখতে পারবেন। অথবা কপিটি আপনার কাঙ্ক্ষিত মাধ্যমে সংগ্রহের মাধ্যমে জমির যাবতীয় তথ্য জানতে পারবেন। কারো নাম দিয়ে কি তার কোথায় কতটুক জমি আছে তা জানা সম্ভব? আপনি খতিয়ান আবেদন করার মাধ্যমে কার জমি কতটুকু রয়েছে তা জানতে পারবেন।

পর্চা বা খতিয়ান অনলাইন হতেই ডাউনলোড করা যায় / অনলাইনে খতিয়ান/পর্চা কপি কিভাবে দেখব?

আপনার কাঙ্ক্ষিত খতিয়ান/পর্চা টি খুজে পাবার জন্য, https://eporcha.gov.bd/ ওয়েবসাইটে ভিজিট করে সার্চ করুন।

Caption: https://www.eporcha.gov.bd

অনলাইনে এসএ খতিয়ান পাওয়ার পদ্ধতি দেখুন । ই-পর্চাতে গিয়ে কিভাবে আবেদন করতে হয়?

  1. প্রথমে https://www.eporcha.gov.bd ভিজিট করবে।
  2. সার্ভে খতিয়ানে ক্লিক করুন।
  3. বিভাগ, জেলা, উপজেলা এবং খতিয়ানের ধরন সিলেক্ট করুন।
  4. মৌজা অনুসন্ধান বক্সে আপনার মৌজার নাম লিখে সিলেক্ট করুন।
  5. খতিয়ানের তালিকা দেখাবে। সেখান থেকে আপনার কাঙ্খিত খতিয়ান সিলেক্ট করে ডাবল ক্লিক করুন।
  6. খতিয়ান আবেদন লিংকে ক্লিক করে বিস্তারিত তথ্য জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ, মোবাইল নম্বর ইত্যাদি দিয়ে পেমেন্ট করে খতিয়ানের অনলাইন কপি নিন অথবা সার্টিফাইড কপি ডাকযোগে নিন।

আমি বিএস খতিয়ান এর একটি অনলাইন কপি নিতে চেয়েছিলাম কিন্তু মৌজা সিলেক্ট অপশনে কোন মৌজা নাম আসেনা?

আপনার খাতিয়ানের এর মৌজা এখনও অনলাইনে আপলোডের কাজ সম্পন্ন না হওয়ার কারনে বর্তমানে আবেদন করা সম্ভব হচ্ছে না । অনুগ্রহপূর্বক https://eporcha.gov.bd/ এই ওয়েবসাইটটিতে প্রবেশ করে সাপোর্ট টিকেট অপশন এর মাধ্যমে আপনার খাতিয়ানের বিস্তারিত জানাবেন। বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে দয়া করে ১৬১২২ নাম্বারে কল করুন । আপনি অনলাইনে আবেদন করে খতিয়ান পেতে পারেন। অনলাইনে খতিয়ান আবেদনের জন্য eporcha.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর নাগরিক কর্নার থেকে খতিয়ান আবেদন অপশনটি নির্বাচন করে খতিয়ান অনলাইন আবেদন ফরম এ গিয়ে ফরমের যাবতীয় তথ্যাদি দিয়ে তথ্যানুসন্ধানের মাধ্যমে খতিয়ানের আবেদন সম্পন্ন করুন। পর্চার সার্টিফাইড কপি ডাকযোগে নিলে ১৪০ টাকা, সার্টিফাইড কপি অফিস কাউন্টার থেকে নিলে ১০০ টাকা, অনলাইন কপি ডাকযোগে নিলে ৪০ টাকা এবং অনলাইন কপি নিজে ডাউনলোড করে নিলে কোন চার্জ প্রয়োজন হবে না।

একটা খতিয়ানে অনেকগুলো দাগ থাকে। এই খতিয়ানের মধ্যে একটা দাগের ভূমি উন্নয়ন কর দিতে চাই মালিক।এক্ষেত্রে তহশিলদার কি এই খতিয়ানের একটা দাগ এন্ট্রি দিতে পারবে?

তহশিলদারের একটি দাগ এন্ট্রি করার সুযোগ নেই। তবে উক্ত জমির মালিকগণের যদি নিজ নিজ নামে নামজারি থাকে কর প্রদান করতে পারবে। বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে ভূমি সেবা হেল্পলাইন ১৬১২২ নম্বরে কল করুন।

বি এস খতিয়ান অনলাইন আবেদন ২০২৩ । বাসায় বসে খতিয়ান পেতে কি করতে হবে?

One thought on “অনলাইনে খতিয়ান/পর্চা কপি বের করার উপায় ২০২৩ । বি এস খতিয়ান চুড়ান্ত হয়েছে, সংশোধনের সুযোগ আছে কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *