প্রতিটি মানুষের জীবনেই একটি বাড়ি করার আকাঙ্খা থাকে এবং জীবনের কোন একটি পর্যায়ে এসে তা বাস্তবায়ন করে থাকে- একটি আধা-পাকা বা পাকা বাড়ি করতে কেমন খরচ হয় সে হিসাবগুলোই মূলত দেখবো – দেয়াল গাথুনীতে ইটের হিসাব ২০২৪

ইটের ওয়াল বা দেয়াল গাথুনীতে ইটের হিসাব বের করার উপায় কি? সাধারণত পাঁচ (৫) ইঞ্চি ওয়াল গাথুনীতে প্রতি এক (০১) স্কয়ার ফিট এ ইট লাগে পাঁচ (৫) টি  অথাৎ দৈর্ঘ ও প্রস্থ ১ ফুট হলে ৫টি ইট লাগে। অন্যদিকে দশ (১০) ইঞ্চি ওয়াল গাথুনীতে প্রতি এক (০১) স্কয়ার ফিট এ ইট লাগে দশ (১০) টি অর্থাৎ চারদিকে ১ ফুট বা স্কয়ার ফুট দেয়ালে ১০টি ইট লাগে। কেউ যদি ১০ ফিট বাই ১০ ফিট ৫ ইঞ্চি দেওয়াল গাথুনী দিতে চায় তবে কতগুলো ইট লাগবে? সোজা উত্তর- ১ স্কয়ার ফিটে ৫টি লাগলে ১০ স্কয়ার ফিটে ৫০টি ইট লাগবে।

ইটের খোয়ার হিসাব কিভাবে করে? ১ টি ইটে খোয়া হয় ০.১১ সিএফটি / ঘনমিটার সে হিসাবে ১০০ টি ইটে খোয়া হয় ১১ সিএফটি / ঘনমিটার। তাহলে ১০০০ টি ইটে খোয়া হয় ১১১.১১ সিএফটি / ঘনমিটার অথাৎ ১১১ সিএফটি ইটের জন্য ১০০০ ইট ভাঙ্গতে হয়। ছোট সাইজের খোয়ার ক্ষেত্রে হিসাব ভিন্ন হয়ে থাকে। এক সিএফটি/ঘনমিটার ছোট সাইজের খোয়ার জন্য ইটের প্রয়োজন ৩২০ টি এবং এক সিএফটি/ঘনমিটার বড় সাইজের খোয়ার জন্য ৩০০ টি ইটের প্রয়োজন হয়।

এক বস্তা সিমেন্টে কতটুকু বালি ব্যবহার করতে হয়? গাথুনী এব প্লাস্টারে ০১ বস্তা সিমেন্টে ০৪ বস্তা বালি। তবে ০৫ বস্তাও দেওয়া যায়। নিচের ছলিং এ প্রতি ০১’ (স্কয়ার ফিট) এর জন্য ০৩ টি ইট লাগে। পিকেট ইট দিয়ে খোয়া করতে হয়। ০৯ টি পিকেট ইট দিয়ে ০১ সিএফটি খোয়া হয়। সিএফটি অর্থাৎ ঘনফুট। এসএফটি অর্থাৎ দৈর্ঘ্য এবং প্রস্তের দিক দিয়ে।কলাম এবং লিংটেল এর হিসাব সিএফটি তে করতে হয়। ইঞ্চিকে প্রথমে ফুটে আনতে হবে। ( ১০” ÷ ১২ = ০.৮৩৩) এবং গাথুনীতে ও প্লাস্টারের হিসাব এসএফটি তে করতে হয়। ১ ঘনমিটার ইটের গাথুনীর ওজন ১৯২০ কেজি। ১ ব্যাগ সিমেন্টে পানি লাগে ২১ লিটার। ১০০ এস,এফ,টি প্লাষ্টারে ১:৪ অনুপাতে সিমেন্ট লাগে ২ ব্যাগ। গাথুনীর প্লাষ্টারে ১:৫ অনুপাতে সিমেন্ট দিতে হয়। সিলিং প্লাষ্টারে ১:৫ অনুপাতে সিমেন্ট দিতে হয়। প্রতি এস,এফ,টি নিট ফিনিশিং করতে = ০.০২৩৫ কেজি সিমেন্ট লাগে।

১০ ইঞ্চি ইটের গাথুনির হিসাব । ১০ গাথুনিতে সিমেন্ট এর হিসাব দেখুন

মসলা ছাড়া ১ টি ইটের মাপ = (৯ ১/২”*৪ ১/২”*২ ৩/৪”) মসলাসহ = (১০”*৫”৩”)10 mm =1 cm বা 100 cm = 1 m (মিটার) Convert = 1″ = 25.4 mm 1″ = 2.54 cm বা 39.37″ = 1 m বা 12″ = 1′ Fit বা 3′ = 1 Yard (গজ) বা 1 Yard = 36″ বা 72 Fit = 1 bandil.


ইটের হিসাব ক্যালকুলেটর
১০ ইঞ্চি ইটের গাথুনির হিসাব
৩" গাথুনিতে ইটের হিসাব
১০ গাথুনিতে সিমেন্ট এর হিসাব
ইটের হিসাব বের করার নিয়ম
৫ গাথুনির ইটের হিসাব

ইটের হিসাব বের করার নিয়ম

দেওয়ার তৈরি সময় লক্ষ্যনীয় বিষয় ২০২৪ । ইটের গাঁথুনির কাজে যে সব বিষয় খেয়াল রাখা প্রয়োজন

  1. প্রথম শ্রেনীর ইট এবং পোর্টল্যান্ড সিমেন্ট ব্যবহার করা উচিত।
  2. এফএম ১.৫ গ্রেডের বালি ব্যবহার করা উচিত।
  3. মিশ্রনে মসলার অনুপাত ১০ ইঞ্চির ক্ষেত্রে ১:৬ এবং ৫ ইঞ্চির ক্ষেত্রে ১:৪ হবে।
  4. আধলা ইটের ব্যবহার এড়িয়ে চলা।
  5. জোড়াগুলো ইটের সিলমোহর উপরে রেখে মসলাদ্বারা পূর্ণ করা।
  6. জোড়ের পুরুত্ব ১৩ মিলিমিটার এর বেশী যেন না হয়।
  7. জোড়াগুলোর মধ্যে যেন কোন ফাঁকা না থাকে।
  8. ইটকে আস্তে আস্তে সম্পূর্ণ বেডের উপর মশলা বিছিয়ে চাপ দিয়ে বসানো।
  9. আনুভূমিক হবে সমস্ত কোর্সগুলো এবং সঠিকভাবে খাড়া হবে খাড়া জোড়াগুলো।
  10. একদিনে সর্বোচ্চ ১.৫ মিটারের বেশী গাঁথুনী করা উচিত নয়।
  11. কিউরিং ১০ দিন পর্যন্ত করা ভালো।

ভাল ইট কিভাবে চেনা যাবে?

কাজের ধরণ ভেদে ইট ব্যবহার করা হয়। ১ নং, ২ নং ও ৩ নং ইট হয়ে থাকে। ভালো ইট আকারে সুষম, তলগুলো সমান, পাশগুলো সমান্তরাল হবে। ভালো ইট সাধারণত গাঢ় লাল বা তাম্র বর্ণের হবে। ভালো ইট নখ বা ছুড়ি দিয়ে আছড় কাটা যায় না। হাতুড়ি দিয়ে আঘাত করলে ঝন ঝন শব্দ হয়। ভালো ইটের পানি শোষণ এর শুষ্ক অবস্থায় ওজনের ১/৫ থেকে ১/৭ অংশ (১৫% থেকে ২০%) এর অধিক হবে না। ভালো ইটে দ্রাব্য লবণের পরিমান ২.৫% এর অধিক হবে না। ভালো ইট অগ্নিরোধী হবে। ভালো ইট পানিতে ভেজালে আয়তনে পরিবর্তন হয় না। ভালো ইটের আকার সাধারনত (৯.৫ x ৪.৫ x ২.৭৫) ইঞ্চি বা (২৪২ × ১১৪ × ৭০) মিলিমিটার হয়ে থাকে।

খারাপ বা ভালো ইট পরীক্ষা করার উপায় কি? একটি ইট নিয়ে তার গায়ে নখের আঁচড় কাটার চেষ্টা করলে তাতে আঁচড় পড়বে না। যদি আঁচড় পরে তাহলে বুঝতে হবে ইটটি ভালো না। একটি ইটকে অন্য একটি ইট দিয়ে আঘাত করলে যদি ধাতব শব্দ উৎপন্ন হয়, তাহলে বুঝতে হবে ইটটি ভালো। দুইটি ইটকে টি (T) এর মতো করে ধরে ২ মিটার বা ৬ ফিট উঁচু থেকে ফেলে দিলে যদি ভেঙ্গে যায় তাহলে ইটটি ভালো না, আর যদি ভেঙ্গে না যায় তাহলে ইটটি ভালো। একটি পাত্রে যদি ইটকে ভিজানো হয় এবং তা বুদবুদ সহকারে বেশ পরিমাণ পানি শোষণ করে নেয় এবং পানি ঘোলাটে হয় তবে এটি ভালো ইট না। একটি ইট ভেঙ্গে টুকরা করা হলে যদি টুকরা গুলোর রঙ দেখতে একই রকম হয়, তবে এটি ভালো ইট। ইটের ধার ও কোণ গুলো সুক্ষ ও তীক্ষণো হলে বুঝতে হবে এটি ভালো ইট। একটি আদর্শ ইটের ওজন ৩.৭৫ কেজির বেশী হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *