ঘরে বসে অনলাইনে ভূমি কর পরিশোধ করুন। এক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র এবং তথ্যাদি সহ বসতে হবে। আজ আমরা ধাপে ধাপে অনলাইনে কর পরিশোধ করা শিখে নিব। প্রথমেই ইউজার রেজিস্ট্রেশন সম্পন্ন করে নিতে হবে। হােল্ডিং ট্র্যাকিং করার জন্য  প্রথমে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.land.gov.bd– এ যেতে হবে। এরপর উপরের ওয়েবসাইটে গিয়ে ‘নাগরিক কর্নার’ লিংক এ ক্লিক করুন। এরপর ‘অনলাইন ভূমি উন্নয়ন কর (হােল্ডিং ট্র্যাকিং)’ এই বাটনে ক্লিক করুন। তারপরে একটি ফরম আসবে। সেখানে আপনি আপনার বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা নির্বাচন করুন।

অতঃপর আপনার হােল্ডিং নম্বর [যে খতিয়ান, দাগ ও জমির ভূমি উন্নয়ন কর (খাজনা) আপনি পরিশােধ করতে চান] লিখে ‘অনুসন্ধান করুন’ বাটনে ক্লিক করুন। এরপরে আপনার কাঙ্খিত হােল্ডিং ও ভূমি উন্নয়ন করের তথ্য দেখা যাবে। তাছাড়া, ‘বিস্তারিত বাটন’-এ ক্লিক করলে উক্ত হােল্ডিং এর বিস্তারিত তথ্য আপনি দেখতে পাবেন।

সূচীপত্র

ধার্যকৃত ভূমি উন্নয়ন করের উপর আপত্তি দাখিল করে কিভাবে? প্রদর্শিত হােল্ডিং-এর উপর কোন আপত্তি থাকলে “আপত্তি দাখিল” বাটনে ক্লিক করুন। এরপর একটি ফরম পাওয়া যাবে। উক্ত ফরমটি পূরণ করুন। পূরণকৃত ফরমের ‘হ্যাঁ’ বাটনে ক্লিক করুন এবং উহা দাখিল করুন। এভাবে ধার্যকৃত ভূমি উন্নয়ন করের উপর আপত্তি নিষ্পত্তি করা হবে।

নতুন নির্দেশনা অনুযায়ী ৭ দিনের মধ্যে দাখিল এন্ট্রি অনুমোদন করবে । অনলাইনে এন্ট্রি দিলে অনুমোদন করে না?

বিকাশে ভূমিকর পরিশোধের নিয়ম ২০২৩ । নাগরিক কর্তৃক অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশােধ পদ্ধতি দেখে নিন

 

ldtax.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে । অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান পদ্ধতি কি?

  • অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য অনলাইন পেমেন্ট’ বাটনে ক্লিক করুন;
  • এরপর অনলাইন পেমেন্ট মাধ্যম (ই-চালান অথবা সােনালি পেমেন্ট যে কোন একটি) নির্বাচন করুন;
  • তারপর পেমেন্ট মেথড (সােনালি ব্যাংক, কার্ড, মােবাইল ব্যাংকিং-এর যে কোন একটি ) নির্বাচন করুন।

কার্ডের মাধ্যমে ভূমি উন্নয়ন কর পরিশােধ করার পদ্ধতি দেখে নিই – এরপর পাশে উল্লিখিত যে কোন একটি কার্ড নির্বাচন করুন। যথা- ডাচ বাংলা ব্যাংক নেক্সাস/মাষ্টার কার্ড/কিউ ক্যাশ/ভিসা/ক্রেডিট কার্ড। নির্বাচিত কার্ডে আপনার নম্বর, আপনার নাম, কার্ড, Expire Date, Security code পূরণ করুন। এইসঙ্গে ‘Pay Now” বাটনে ক্লিক করুন। এরপর আপনার উল্লিখিত ব্যাংক থেকে আপনার মােবাইলে একটি ‘OTP’ (One Time Password) কোড আসবে। উক্ত OTP কোড-এর নির্দিষ্ট যায়গায় প্রাপ্ত নম্বরটি লিখুন। এরপর Submit button-এ ক্লিক করুন। এভাবে আপনার ভূমি উন্নয়ন কর Payment (পরিশােধ) করা সম্পন্ন হবে। অতঃপর Payment (পরিশােধ) সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে ‘অনলাইন দাখিলা’ ব্রাউজারে প্রদর্শিত হবে। ভূমি উন্নয়ন কর পরিশােধ করা হয়েছে মর্মে প্রমানক হিসাবে আপনি ব্রাউজারে প্রদর্শিত ‘অনলাইন দাখিলা’ টি ডাউনলােড করে প্রিন্ট (সংরক্ষণ করুন।

একই ভাবে অন্যান্য কার্ডের মাধ্যমে আপনি অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশােধ করতে পারেন। আপনি যদি বিকাশের মাধ্যমে ভূমি উন্নয়ন কর পরিশােধ করতে চান তাহলে প্রথমে মােবাইল ব্যাংকিং bKash’ নির্বাচন করুন। অতঃপর ‘Pay with bKash বাটন আসবে। এরপর যে মােবাইল নম্বর দিয়ে আপনি বিকাশ একাউন্ট করেছেন সেই bKash Numberটি শূন্যস্থানে লিখুন। অতঃপর ‘CONFIRM’ বাটনে ক্লিক করুন। এরপর উক্ত মােবাইলে একটি bKash verification code দেখা যাবে এবং উক্ত bKash verification code প্রদান করে ‘CONFIRM’ বাটনে ক্লিক করুন এবং আপনার bKash-এর ‘Pin Code’ প্রদান করুন। অতঃপর ‘CONFIRM’বাটনে ক্লিক করুন।

বিকাশে ভূমি কর দেওয়া যায়?

হ্যাঁ এভাবে bKash মােবাইল ব্যাংকিং-এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন হবে। অতঃপর পেমেন্ট সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে আপনার ‘অনলাইন দাখিলা’ ব্রাউজারে উহা প্রদর্শিত হবে। ভূমি উন্নয়ন কর পরিশােধ করা হয়েছে মর্মে প্রমানক হিসাবে আপনি ব্রাউজারে প্রদর্শিত ‘অনলাইন দাখিলা’ টি ডাউনলােড করে প্রিন্ট/সংরক্ষন করুন। bKash ব্যতিত অন্যান্য মােবাইল ব্যাংকিং-এর মাধ্যমে ভূমি উন্নয়ন কর পেমেন্ট করার পদ্ধতি দেখুন

  • bKash ব্যতিত বিকাশ, রকেট, নগদ ইত্যাদি মােবাইল ব্যাংকিং-এর মাধ্যমে অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান করা যাবে;
  • > এসব মােবাইল ব্যাংকিং-এর মাধ্যমে ভূমি উন্নয়ন কর পরিশােধের পদ্ধতি প্রায় অনুরূপ;
  • > এছাড়াও, হােল্ডিং মালিকগণ Union Digital Centre (UDC)/কোন কম্পিউটারের দোকান/যে কোন কম্পিউটার/স্মার্ট ফোনের মাধ্যমে অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশােধ করতে পারবেন। একই সঙ্গে আপনি প্রমান হিসাবে অনলাইন দাখিলা সংগ্রহ এবং সংরক্ষণ করবেন।।

বিশেষ দ্রষ্টব্য: * পরবর্তীতে বিকাশ/ রকেটনিগদ ইত্যাদি অ্যাপে উক্ত ভূমি উন্নয়ন কর সেবাটি ইন্টিগ্রেট করলে হােল্ডিং মালিকগন উক্ত বিকাশ/ রকেটানগদ ইত্যাদি অ্যাপ থেকে ঘরে বসে অথবা দোকানে গিয়ে উক্ত ভূমি উন্নয়ন কর পরিশােধ করতে পারবেন।। ** সময় এবং জনগণের চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে এই সফটওয়্যারটি Customize করা হবে।

নাগরিক কর্তৃক অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশােধ পদ্ধতি: ডাউনলোড

ভূমি কর আদায় সহজীকরণ ২০২৩ । ব্যক্তিক অনলাইন নিবন্ধন রিকুয়েস্ট অননুমোদিত রাখা যাবে না

One thought on “বিকাশে ভূমিকর পরিশোধের নিয়ম ২০২৩ । নাগরিক কর্তৃক অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশােধ পদ্ধতি দেখে নিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *