প্রাথমিক শিক্ষা পদক নীতিমালা ২০২৩ । শিক্ষার্থীদের ক্রীড়া, সংস্কৃতি ও কুইজে প্রথম স্থানধারী ৩০ হাজার টাকা, স্বর্ণ পদক ও সনদ

শিক্ষার্থী, শিক্ষক ও প্রতিষ্ঠান এ পদক প্রাপ্তিতে অংশগ্রহণ করতে পারবে – প্রতি ক্ষেত্রে কমিটি উপজেলা পর্যায় হতে প্রতিযোগীতার আয়োজন করবে –প্রাথমিক শিক্ষা পদক নীতিমালা ২০২৩

প্রাথমিক শিক্ষা পদক নীতিমালা –একটি দেশকে আত্মমর্যাদাশীল ও স্বনির্ভর করে গড়ে তুলতে শিক্ষিত, যোগ্য ও দক্ষ মানবসম্পদ অপরিহার্য। মানসম্মত প্রাথমিক শিক্ষা দক্ষ মানবসম্পদ তৈরির অন্যতম পূর্বশর্ত। বিষয়টিতে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করে বাংলাদেশ সংবিধানের ১৭ নং অনুচ্ছেদে দেশের সকল শিশুর শিক্ষা নিশ্চিতকরণের দায়িত্ব রাষ্ট্রের উপর ন্যস্ত করা হয়। রাষ্ট্রযন্ত্রের অংশ হিসাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সকল শিশুর জন্য মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের দায়িত্ব পালন করে আসছে। কাঙ্খিত লক্ষ্য অনুযায়ী বাংলাদেশ উন্নয়নের কাঙ্ক্ষিত পথে এগিয়ে যাচ্ছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত সমৃদ্ধ রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠিত করতে গৃহীত হয়েছে ‘রুপকল্প ২০৪১ (Vision 2041)’। ‘রুপকল্প ২০৪১’ বাস্তবায়নে যোগ্য ও দক্ষ মানবসম্পদ তৈরিতে মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের বিকল্প নেই । উপবৃত্তি কর্মসূচী ২০২৩ । উপবৃত্তি প্রাপ্তির অযোগ্য শিক্ষার্থীদের স্ট্যাটাস পরিবর্তনের নিয়ম

প্রাথমিক শিক্ষার পরিমানগত উন্নয়ন আশাব্যঞ্জক প্রতীয়মান হলেও গুণগত মান উন্নয়ন অন্যতম চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সরকার মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে দৃঢ় প্রতিজ্ঞ। বিদ্যালয়সমূহ আধুনিক ও শিশুবান্ধব করে গড়ে তোলা, সকল শিশুর বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতকরণ, ঝরে পড়ার হার সহনীয় পর্যায়ে নামিয়ে আনা এবং শিক্ষার্থীদের যোগ্যতাভিত্তিক শিখন-শেখানো কার্যক্রম নিশ্চিতকরণে প্রয়োজন সংশ্লিষ্ট সকলের সক্রিয় অংশগ্রহণ। শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশ, শিক্ষক,কর্মকর্তা-কর্মচারি এবং প্রাথমিক শিক্ষার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের প্রাথমিক শিক্ষার উন্নয়নে সৃজনশীল কাজে উৎসাহ ও অনুপ্রেরণা প্রদান এবং তাদের অবদানের স্বীকৃতি প্রদানে প্রতিযোগিতার মাধ্যমে পুরস্কৃত করে উজ্জীবিত করার লক্ষ্যকে সামনে নিয়েই প্রাথমিক শিক্ষা পদক প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। বিষয়টির গুরুত্ব উপলব্ধি করে বিগত ১৯৮৫ সাল হতে প্রাথমিক শিক্ষা পদক বিতরণ কার্যক্রম সফলভাবে পরিচালিত হয়ে আসছে।

কেন এই শিক্ষা পদক দেয়া হয়? শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ সাধনের মাধ্যমে আত্মনির্ভরশীল করে গড়ে তোলা এবং সৃজনশীল কার্যক্রমের মাধ্যমে সমতাভিত্তিক ও মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে অংশীজনকে অনুপ্রাণিত করা। শিশুর সুপ্ত প্রতিভা বিকাশে পৃষ্ঠপোষকতা প্রদান এবং সৃজনশীল কাজের স্বীকৃতি প্রদান। শিক্ষার্থীবান্ধব শিখন পরিবেশ উন্নয়ন, আইসিটি নির্ভর পাঠদান কার্যক্রম পরিচালনা এবং শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে যোগ্যতাভিত্তিক শিখন নিশ্চিতকরণে শিক্ষকগণকে অনুপ্রেরণা ও স্বীকৃতি প্রদান। মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে কর্মকর্তাগণের মধ্যে কার্যকর একাডেমিক নেতৃত্ব এবং সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিতকরণে অনুপ্রেরণা ও স্বীকৃতি প্রদান। প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট দাপ্তরিক সেবা নিশ্চিতকরণে কর্মচারিগণকে অনুপ্রেরণা ও স্বীকৃতি প্রদান। শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে কাবিং কার্যক্রম উন্নয়ন ও সম্প্রসারণে শিক্ষক-শিক্ষার্থীদের অনুপ্রেরণা এবং স্বীকৃতি প্রদান।

কবে থেকে প্রতিযোগীতা শুরু হবে? প্রতিযোগিতা আয়োজনের সময়সূচি-ক. শিক্ষার্থীদের জন্য ক্রীড়া, সাংস্কৃতিক এবং বিষয়ভিত্তিক কুইজ প্রতিযোগিতার সময়সূচি: ১. ইউনিয়ন পর্যায় : ০৫ ফেব্রুয়ারী হতে ০৯ ফেব্রুয়ারী; ২. উপজেলা পর্যায় : ১৩ ফেব্রুয়ারী হতে ১৬ ফেব্রুয়ারী; ৩. জেলা পর্যায় : ২২ ফেব্রুয়ারী হতে ২৬ ফেব্রুয়ারী; ৪. বিভাগ পর্যায় : ০২ মার্চ হতে ০৬ মার্চ এবং জাতীয় পর্যায় : ০৫ এপ্রিল হতে ১৫ এপ্রিল পর্যন্ত ।

প্রাথমিক শিক্ষা পদকের জন্য ব্যক্তি, প্রতিষ্ঠান ও কমিটি নির্বাচনে বাছাই প্রতিযোগিতার সময়সূচি:  উপজেলা পর্যায় : ০২ সেপ্টেম্বর হতে ০৬ সেপ্টেম্বর; ৩. জেলা পর্যায় : ১২ সেপ্টেম্বর হতে ১৬ সেপ্টেম্বর; ৪. বিভাগ পর্যায় : ২৫ সেপ্টেম্বর হতে ৩০ সেপ্টেম্বর এবং জাতীয় পর্যায় : ১০ অক্টোবর হতে ২৫ অক্টোবর পর্যন্ত।

প্রাথমিক শিক্ষা পদক নীতিমালা ২০২২ / শিক্ষার্থীদের ক্রীড়া, সংস্কৃতি ও কুইজে প্রথম স্থানধারী ৩০ হাজার টাকা, স্বর্ণ পদক ও সনদ

প্রতিষ্ঠান (সকল ক্যাটাগরীতে) : শ্রেষ্ঠ : ৫০,০০০.০০ (পঞ্চাশ হাজার) টাকা, ক্রেস্ট (প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত ডিজাইন) এবং সনদপত্রপত্র।

প্রাথমিক শিক্ষা পদক নীতিমালা ২০২২

প্রাথমিক শিক্ষা পদক নীতিমালা ২০২৩

পুরস্কারের শ্রেণী ও ক্ষেত্র কি কি? প্রাথমিক শিক্ষা বিভাগ বহির্ভূত মাঠ প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে অনুপ্রেরণা ও স্বীকৃতি প্রদান ।

  1. পুরস্কারের নাম : পুরস্কারের নাম হবে ‘প্রাথমিক শিক্ষা পদক (Primary Education Award).
  2. পুরস্কারের শ্রেণি : ক. শিক্ষার্থী কেন্দ্রিক : ১। ক্রীড়া ২। সাংস্কৃতিক এবং ৩। বিষয়ভিত্তিক কুইজ প্রতিযোগিতা ।
  3. ব্যক্তিগত : একক উদ্যোগে অর্জিত সফলতা ;
  4. প্রাতিষ্ঠানিক : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন পিটিআই, সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির উল্লেখযোগ্য অর্জন ।
  5. প্রতিযোগিতার ক্ষেত্রসমূহ (শিক্ষার্থী) : ‘ক’ বিভাগ (১ম ও ২য় শ্রেণি)
  6. ক্রীড়া : ১। ৫০ মিটার দৌড়; ২। দীর্ঘ লাফ; ৩। ৩০ মিটার বিস্কুট দৌড় এবং ৪। টেনিস বল নিক্ষেপ
  7. সাংস্কৃতিক : ১। ছড়া; ২। চিত্রাংকন; ৩। গান; ৪। নৃত্য এবং ৫। সুন্দর হাতের লেখা। ‘খ বিভাগ (৩য় শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত)
  8. ক্রীড়া : ১। ১০০ মিটার দৌড়; ২। দীর্ঘ লাফ; ৩। উচ্চ লাফ; ৪। ক্রিকেট বল নিক্ষেপ; ৫। ভারসাম্য দৌড় এবং ৬ । অংক দৌড়।
  9. সাংস্কৃতিক : ১। কবিতা আবৃত্তি (বাংলা); ২। চিত্রাংকন; ৩ । নৃত্য; ৪। গল্প বলা; ৫। গান (পল্লীগীতি/লোকগীতি/ অন্যান্য); ৬। উপস্থিত বক্তৃতা এবং ৭। একক অভিনয়
  10. বিষয়ভিত্তিক কুইজ প্রতিযোগিতা
  11. কাবিং: ১। বাংলা; ২। ইংরেজি; ৩। গণিত এবং ৪। সাধারণ জ্ঞান (দৈনন্দিন বিজ্ঞান, ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষা, আইসিটি এবং চলমান ঘটনাবলী) ।

পুরস্কার কি আছে?

জাতীয় পর্যায় : (১) শিক্ষার্থী (ক্রীড়া, সাংস্কৃতিক এবং বিষয়ভিত্তিক কুইজ প্রতিযোগিতায় ) : ১ম স্থান : ৩০,০০০.০০ (ত্রিশ হাজার) টাকা, স্বর্ণপদক (২.৫ – ২.৭৫ ইঞ্চি ব্যাসের ব্রোঞ্জ মেটালে গোল্ড প্লেটিং) এবং সনদপত্র।  ২য় স্থান : ২৫,০০০.০০ (পঁচিশ হাজার) টাকা, রৌপ্যপদক (২.৫ – ২.৭৫ ইঞ্চি ব্যাসের ব্রোঞ্জ মেটালে সিলভার প্লেটিং) এবং সনদপত্র।  ৩য় স্থান : ২০,০০০.০০ (বিশ হাজার) টাকা, ব্রোঞ্জপদক (২.৫ – ২.৭৫ ইঞ্চি ব্যাসের ব্রোঞ্জ মেটাল) এবং সনদপত্র। ব্যক্তি (সকল ক্যাটাগরীতে) : শ্রেষ্ঠ : ৫০,০০০.০০ (পঞ্চাশ হাজার) টাকা, স্বর্ণপদক (২.৫ – ২.৭৫ ইঞ্চি ব্যাসের ব্রোঞ্জ মেটালে গোল্ড প্লেটিং) এবং সনদপত্র । প্রতিষ্ঠান (সকল ক্যাটাগরীতে) : শ্রেষ্ঠ : ৫০,০০০.০০ (পঞ্চাশ হাজার) টাকা, ক্রেস্ট (প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত ডিজাইন) এবং সনদপত্রপত্র।

সময় সময় প্রয়োজনীয়তার নিরিখে সরকার নির্বাহী আদেশের মাধ্যমে পুরস্কারের অর্থের পরিমান পুনঃনির্ধারণ করতে পারবে।

জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২২ । জাতীয় পর্যায়ের বাছাই প্রতিযোগীতায় যারা উপস্থিত থাকবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *