ফ্ল্যাট রেজিস্ট্রেশন দলিলের নমুনা । ফ্ল্যাট রেজিস্ট্রেশন খরচ কত টাকা?

বাংলাদেশে ফ্ল্যাটের দাম আকাশচুম্বী হলেও ফ্ল্যাটের ভাড়া সে তুলনায় বেশি নয়, তাই বিনিয়োগ হিসেবে ফ্ল্যাটে বিনিয়োগ বাজে চিন্তা হলেও থাকার জন্য সেটি উত্তম –ফ্ল্যাট রেজিস্ট্রেশন দলিলের নমুনা

মুসলিম আইনের বিধান এবং রেজিট্রেশন এ্যাক্ট অনুযায়ী হেবা/দানসূত্রে রেজিষ্টিকৃত দলিলের ভিত্তিতে রেজিট্রেশন/ নামজারীকার্যকম সম্পন্ন হয়- স্বামী-স্ত্রী ও পুত্র-কন্যা সম্পর্কের ক্ষেত্রে উত্তরাধিকারগণ্যে নির্ধারিত ফি গুন্দান সাপেক্ষে রেজিস্ট্রি কার্যক্রম সম্পদের পর সংশিষ্ট এমই’র দপ্তরে পরবর্তী কার্যক্রম সম্পন্ন হবে। উক্ত সম্পর্ক ব্যতিত অন্যান্য সম্পর্কের মধ্যে টোকেন মূল্যে রেজিষ্ট্রির মাধ্যমে হেবা/দানমূলে প্লট/ফ্ল্যাট হস্তান্তরের ক্ষেত্রে ফ্ল্যাট কর্তৃপক্ষের সভাপতিত্বে কমিটির মাধ্যমে কেস টু কেস ভিত্তিতে সিদ্ধান্ত দিবেন ।

রেজিস্ট্রেশন না করলে হেবা কি কার্যকর? একটি ভবন ৫ম তলা পর্যন্ত নির্মিত হয়েছে প্লট মালিক ৬ষ্ঠ তলা হেবা করতে পারবেন কিনা? না। সম্পত্তি হস্তান্তর আইনের ১২২ ধারা মোতাবেক দানের সম্পত্তি স্থাবর বা অস্থাবর যাহাই হোক না কেন উহার অস্তিত্ব থাকতে হবে । The Registration (Amendment Act 2004) মোতাবেক হেবা দলিল রেজিষ্ট্রি বাধ্যতামূলক । কাজেই রেজিষ্ট্রি না হলে হেবা দলিল কার্যকর নয়।

প্লট বা ফ্ল্যাট হস্তান্তর বা দলিল করে দিতে বিক্রেতার কি কি কাগজপত্র লাগে?  সংশ্লিষ্ট পুটের বরাদ্দপত্রের সত্যায়িত ছায়ালিপি ০৫ কপি । রেজিস্ট্রিকৃত পাঁজ দলিলের সত্যায়িত ছায়ালিপি ০৫ সেট (দ্বিতীয় পর্যায়ে বিক্রীর ক্ষেত্রে বায়া দলিল সহ নামজারী পত্রের সত্যায়িত ছায়ালিপি ০৫ সেট) পজেশন গ্রহন/হস্তান্তর সনদপত্রের সত্যায়িত ছায়ালিপি ০৫ কপি । ফ্ল্যাট হস্তান্তর দাতার ২০০/- টাকা মূল্যের স্ট্যাম্পে হল স্বনাম (ছবি সহ) যা নোটারী পাবলিক কর্তৃক পুতায়িত মূলকপিসহ সত্যায়িত ছায়ালিপি ০৫ সেট। আলোচ্য পুটে বাড়ী নির্মাণের জন্য ক্যান্টনমেন্ট বোর্ড কর্তৃক অনুমোদিত বিল্ডিং নকশার (আর্কিটেকচারাল নকশা) সত্যায়িত ছায়ালিপি ০৫ কপি । বিক্রেতার জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ছায়ালিপি ০৫ কপি।

ফ্ল্যাট রেজিস্ট্রেশন দলিলের নমুনা সংগ্রহ করুন / Flat Registration Dolil Format

স্বাক্ষরসহ ক্রেতা-বিক্রেতার তথ্যাবলি কি লাগে? (ক) প্রতি স্কয়ার ফিট এর মূল্য ও ফ্ল্যাটের সর্বমোট মূল্য সংক্রান্ত তথ্যাদি । (খ) ক্রেতার আয়ের উৎস সংক্রান্ত তথ্যাদি । (গ) ক্রেতা কর্তৃক মূল্য পরিশোধের পদ্ধতি (Mode of payment)। (ঘ) চুমুকে বর্ণিত অন্যান্য তথ্য ।

ফ্ল্যাট রেজিস্ট্রেশন দলিল নমুনা ডাউনলোড

ফ্ল্যাট রেজিস্ট্রেশন দলিল নমুনা ডাউনলোড Full PDF

Flat Registration List । ফ্ল্যাট রেজিস্ট্রেশন করতে ক্রেতার কি কি ডকুমেন্ট লাগে?

  1. প্রস্তাবিত ক্রেতার পাসপোর্ট সাইজের ছবি সম্বলিত জীবন বৃত্তান্ত ০৫ কপি।
  2. প্রস্তাবিত ক্রেতার স্থায়ী ঠিকানার ভিত্তিতে জন-প্রতিনিধি কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্র মূলকপিসহ সত্যায়িত মুয়ালিপি ০৫ কপি ৷
  3. প্রস্তাবিত ক্রেতার জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত ছায়ালিপি ০৫ কপি।
  4. প্রস্তাবিত ক্রেতার ব্যাংক স্বচ্ছলতা প্রমান পত্রের মূলকপিসহ সত্যায়িত ছায়ালিপি ০৫ কপি ৷
  5. প্রস্তাবিত ক্রেতার হালনাগাদ আয়কর পরিশোধ সংক্রান্ত উপ-কর কমিশনার কর্তৃক প্রদত্ত পুত্যয়ন পত্রের সত্যায়িত ইয়ালিপি ০৫ কপি।
  6. সংশ্লিষ্ট ক্রেতার ০২টি হল ফনামা (ছবি সহ) যার একটি নোটারী পাবলিক কর্তৃক প্রত্যায়নকৃত এবং অপরটি ১ম শ্রেণীর/নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক পুত্যায়নকৃত মূলকপি সহ উভয়ের সত্যায়িত (নমুনা সংযুক্ত)

ফ্ল্যাট রেজিস্ট্রেশন ফি কত?

দলিল মূল্য ১০ হাজার টাকার বেশি না হলে ১ শতাংশ হারে রেজিস্ট্রেশন ফি দিতে হবে। এক্ষেত্রে সর্বনিম্ন ফি ধার্য করা হয়েছে ১০০ টাকা। আর দলিল মূল্য ১০ হাজার টাকার বেশি হলেও রেজিস্ট্রেশন ফি ১ শতাংশই দিতে হবে। হেবা দলিলের ক্ষেত্রে মুসলিম আইন অনুসারে স্বামী-স্ত্রী, পিতা-মাতা, দাদা-দাদী ও নাতি-নাতনী, সহোদর ভাই- ভাই ও বোন-বোন বা সহোদর ভাই-বোনের মধ্যে দানপত্রের রেজিষ্ট্রি ফি মাত্র ১০০/- টাকা । উল্লেখিত রক্তের সম্পর্কের বাহিরে সম্পাদিত দানপত্র দলিল রেজিষ্ট্রি ফি সাফ কবলা দলিল রেজিষ্ট্রি ফি’র অনুরূপ । ডিওএইচএস এর পুটে বহুতল বিশিষ্ট বাড়ীর ফ্ল্যাট/ইউনিট হস্তান্তর নীতিমালাঃ- প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ০৯/১০/২০০৫ তারিখের ১গ্ধকর-৪/৯৫/ডি-৯/৪৫২ নং পত্রের সাথে প্রাপ্ত ডিওএইচএর এর পুটে বহুতল বিশিষ্ট বাড়ীর ফ্ল্যাট/ইউনিট হস্তান্তরের নীতিমালা ১০ (গ) শর্ত মোতাবেক মুসলিম আইনের বিধান অনুযায়ী উত্তরাধিকারীদের মধ্যে হেবা বা দান ফ্ল্যাট হস্তান্তর করা যাইবে। তবে হস্তান্তর গ্রহিতা বা গ্রহীতাকে নির্ধারিত ৫০০/- টাকা ফি প্রদান করায় নামজারী সম্পাদন করতে হবে ।

ফ্ল্যাট রেজিস্ট্রেশন বা ক্রয় বিক্রয় সংক্রান্ত যাবতীয় তথ্য

One thought on “ফ্ল্যাট রেজিস্ট্রেশন দলিলের নমুনা । ফ্ল্যাট রেজিস্ট্রেশন খরচ কত টাকা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *