বাংলাদেশ ডিজিটাল সার্ভে বা জরীপ দেশের ভূমি অফিসের খতিয়ান সরবরাহ সহজ ও ভূমির মালিকানা নিশ্চিতকল্পে পরিচালনা করা হচ্ছে-বাংলাদেশ ডিজিটাল সার্ভে ( বিডিএস) জরীপ ২০২৪

কেন বিডিএস জরীপ করা হয়েছে? ভূমি ব্যবস্থাপনা আধুনিকায়নের লক্ষ্যে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন জরিপের (সি.এস, এসএ, আরএস) খতিয়ানসমূহ ভূমি মালিকগণকে সহজে সরবরাহ করা সহজ হবে। বিভিন্ন জরিপের (সি.এস, এসএ, আরএস) খতিয়ানসমূহ সহজে সরবরাহ করার লক্ষ্যে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং জেলা প্রশাসনকে শক্তিশালীকরণ করা হবে। বিভিন্ন জরিপে প্রণীত ৪.৫৮ কোটি খতিয়ান ডাটা এন্ট্রির মাধ্যমে সেন্ট্রাল আর্কাইভে সংরক্ষণ করা হবে।

কি পরিমাণ খতিয়ান এন্ট্রি করা হবে? প্রকল্পটি জিওবি অর্থে বাস্তবায়িত হচ্ছে। জনগণের ভোগান্তি লাঘবের জন্য জেলা রেকর্ড রুম থেকে ইউনিয়র তথ্য সেবা কেন্দ্র হতে পর্চা সরবরাহের লক্ষ্যে ৫৫টি জেলার ৪ কোটি ৫৮ লক্ষ খতিয়ানের ডাটা এন্ট্রি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এপ্রিল ২০১৭ পর্যন্ত মোট ১,৪৫,৪০,৫১৮টি(৩১.৬৬%) খতিয়ানের ডাটা এন্ট্রি হয়েছে। খতিয়ানের ডাটা এন্ট্রির জন্য প্রতি জেলায় প্রয়োজনীয় সংখ্যক ল্যাপটপ ( ৫৮৪টি) ও প্রিন্টার (১০৪টি) সরবরাহ করা হয়েছে।

ডিজিটাল জরিপের পদ্ধতি কি? তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে পৃথিবীর বিভিন্ন দেশে ডিজিটাল ভূমি জরিপ কার্যক্রম বিভিন্ন পদ্ধতিতে সম্পন্ন করা হচ্ছে। এর মধ্যে নিমণবর্ণিত প্রধান তিনটি পদ্ধতির যে কোনটি অবলম্বনে বাংলাদেশে ডিজিটাল জরিপ পরিচালিত হবে। সর্বশেষ ভূমি জরিপের মৌজা ম্যাপ স্ক্যান করে সেগুলোকে জিও-রেফারেন্সিং (মাঠ পর্যায়ে জিপিএস এর মাধ্যমে জিওডেটিক কন্ট্রোল পয়েন্ট স্থাপনপূর্বক) ও বিশেষ ম্যাপিং সফ্টওয়ারে ডিজিটাইজ করে ও প্রয়োজন মতে ফিল্ড ডাটা আপডেটিং-এর মাধ্যমে মৌজা ম্যাপ প্রস্তুত ও কম্পিউটারে নির্ধারিত ডাটাবেইজ পদ্ধতিতে সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক নামজারী/খারিজের মাধ্যমে হালনাগাদকৃত তথ্য ও কিছু কিছু খতিয়ান সরেজমিন যাচাই করে মালিকানা রেকর্ড সংক্রান্ত প্রয়োজনীয় ডাটাবেজ প্রস্তুতকরণ হবে।

ডিজিটাল ভূমি জরিপ কবে শেষ হবে /২০২৬ সালের মধ্যে ইডিএলএমএস প্রকল্পের আওতায় ছয়টি এলাকায় চলমান জরিপের প্রথম পর্যায়ের বিডিএস কার্যক্রম শেষ হবে।

ডিজিটাল ভূমি জরিপ কাজ পরিচালনার জন্য রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০ এর ১৪৪ (১) নং ধারা এবং সার্ভে এ্যাক্ট ১৮৭৫ এর ৩ নং ধারা মোতাবেক সরকার কর্তৃক বিজ্ঞপ্তি জারী করতে হবে। উপজেলাকে ডিজিটাল ভূমি জরিপের অপারেশনাল ইউনিট হিসাবে মেজর অপারেশনের আওতায় কাজ পরিচালনার জন্য জোনাল সেটেলমেন্ট অফিসারগণ পদাধিকার বলে সুপারিনটেনডেন্ট অব সার্ভে হিসেবে নিয়োগ প্রাপ্ত হবেন। তিনি ডিজিটাল ভূমি জরিপ কাজ পরিচালনার জন্য এ জিআই এর ৪-৫ নং অনুচ্ছেদ মোতাবেক সার্ভেয়ারগণসহ সংশ্লিষ্ট জরিপ ও রেভিনিউ কর্মকর্তাদের মাধ্যমে সার্ভে অব বাংলাদেশ- এর সহযোগিতায় জিওডেটিক কন্ট্রোল নেটওয়ার্ক স্থাপন করবেন ও এর ভিত্তিতে ক্যাডাস্ট্রাল সার্ভে করাবেন।

BDS Digital Survey Details information 2024

ডিজিটাল জরিপ সংক্ষেপক বা Abbreviation । যে সকল সংক্ষিপ্ত শব্দের পূর্ণ রূপ জানা প্রয়োজন

  1. আরটিকে হ্যান্ডহেল্ড জিপিএস – Real Time Kinematic Handheld GPS
  2. জিপিএস- Global Positioning System (GPS)
  3. ডিজিপিএস-Dual Frequency Global Positioning System (DGPS) Reference Cadastral Survey Mark (RCSM)
  4. আরসিএসএম-
  5. ইউটিএম-Universal Transverse Mercator (UTM)
  6. বিউটিএম-Bangladesh Universal Transverse Mercator (BUTM)
  7. জিএসএম-
  8. ইটিএস-Global System for Mobile Communications (GSM) Electronic Total Station (ETS)
  9. টিএসসি-Traverse Survey Controls (TSC)
  10. পিএসএম-Permanent Survey Mark (PSM)
  11. পিসিএসএম-Permanent Cadastral Survey Mark (PCSM)
  12. সিএসসিএম-Cadastral survey control mark (CSCM)
  13. NEZ-Northing, Easting & Zenith (NEZ)
  14. এলসিসি-Lambert Conformal Conic (LCC)
  15. ওপি- Observation Point (OP)
  16. সিএলও- Certificate of Land Ownership (CLO)
  17. জিআই- General Instruction (GI)
  18. Directorate of Land Records & Survey (DLRS) Identification Number (ID NO.

ইটিএস সমন্বিত ভূমি জরিপ পদ্ধতি কি?

জিওডেটিক কন্ট্রোল নেটওয়ার্কের মাধ্যমে প্রাপ্ত স্থানাংক (কো-অর্ডিনেট)-এর ডাটা ব্যবহার করে ইলেক্ট্রনিক টোটাল স্টেশন-এর সাহায্যে সরাসরি ক্যাডাস্ট্রাল সার্ভে (প্লট-টু-প্লট সার্ভে) ডাটা সংগ্রহ এবং কম্পিউটারে ম্যাপ প্রসেসিং সফ্টওয়ার-এর সাহায্যে উক্ত ডাটা প্রক্রিয়াকরণের মাধ্যমে মৌজা ম্যাপ প্রস্তুত ও কম্পিউটারে নির্ধারিত ডাটাবেইজ পদ্ধতিতে সরেজমিনে মাঠ থেকে মালিকানা ও দখলের প্লট ভিত্তিক তথ্য সংগ্রহ করে মালিকানা রেকর্ড ও ডাটাবেজ প্রস্তুতকরণ হয়।

ভূমি মন্ত্রী কি বলেছেন? প্রায়শই দেখা যায় জরিপের সময় জমির প্রকৃত মালিক অনুপস্থিত থাকেন। তাদের অজান্তে জরিপের কাজ শেষ যায়। জমির মালিকেরা ব্যক্তিগত প্রয়োজনে জমি বিক্রির সময় দেখেন যে, ভুলভাবে জরিপ করা হয়েছে। অন্য কারও নামে জমির খতিয়ান গেজেট হয়েছে। ফলে বৈধ মালিকেরা সম্পত্তির অধিকার পুনরুদ্ধার করতে গিয়ে বছরের পর বছর আইনি ও অর্থনৈতিক ঝামেলায় পড়েন। প্রথম পর্যায় থেকে প্রয়োজনীয় আউটপুট নিয়ে দ্বিতীয় ধাপে সারা বাংলাদেশে একযোগে বিডিএস প্রোগ্রাম চালু করা সম্ভব হবে। চট্টগ্রাম থেকে বাংলাদেশ ডিজিটাল জরিপের যাত্রা শুরু। তবে বর্তমানে চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, রাজশাহী সিটি করপোরেশন, মানিকগঞ্জ পৌরসভা এবং ধামরাই ও কুষ্টিয়া সদর উপজেলায় ইডিএলএমএস প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ ডিজিটাল সার্ভে কার্যক্রম চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *