বিমান যাত্রী বা ভ্রমণকারী নিজের সাথে বেশ কিছু জিনিস বহন করতে পারবেন না এবং কিছু জিনিস কর বা শুল্ক ছাড়াই বিদেশ থেকে আনতে পারবেন – যাত্রী ব্যাগেজ বিধিমালা ২০১৬

কোন রকম কর বা শুল্ক ছাড়া ইলেকট্রনিকস কি কি পণ্য আনা যাবে? সর্বোচ্চ দুইটি মোবাইল ফোনসেট বা স্মার্ট ফোন আনা যাবে। একটি ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটার এবং সঙ্গে একটি ইউপিএস আনা যাবে। একটি করে কম্পিউটার স্ক্যানার, প্রিন্টার ও ফ্যাক্স মেশিন আনা যাবে। পেশাদার কাজে ব্যবহার হয় না এমন ভিডিও এবং ছবি তোলার ডিজিটাল ক্যামেরাও আনা যাবে। তবে প্রফেশনাল কাজে ব্যবহারের জন্য কোন ক্যামেরা আনা যাবে না অন্যথায় শুল্ক গুণতে হবে। ১৯ ইঞ্চি পর্যন্ত এলসিডি কম্পিউটার মনিটর আনা যাবে এবং এর চেয়ে বড়টা আনলে শুল্ক দিতে হবে। ২৯ ইঞ্চি পর্যন্ত প্লাজমা, এলসিডি, এলইডি, সিআরটি টেলিভিশন।

যে সমস্ত জিনিস বহন করতে পারবেন না- তরল দ্রব্য (100ML) পেষ্ট, বডি স্প্রে, শ্যম্পু) নেয়ার ব্যাপারে বেশ কিছু নিষেধাজ্ঞা রয়েছে। টয়লেট্রিজ বা কসমেটিক্স বা জাতীয় তরল দ্রব্য রাখার জন্য কোনো ভাবেই বড় ব্যাগ ব্যবহার করা যাবে না। ধারালো বস্তু বা যন্ত্র-নেইল কাটার, ছুরি,কাচি ইত্যাদি) নেয়া একদম ই নিষিদ্ধ করা হয়েছে। দাহ্য পদার্থ-আতশবাজি, এসিড, ব্যাটারি এ ধরনের দাহ্য পদার্থ, যেসব থেকে খুব সহজেই আগুন ধরতে পারে, বা আগুন ছড়িয়ে পরতে পারে তাই নিষিদ্ধ। আগ্নেয়াস্ত্র-বিমান ভ্রমনের সময় আপনি আপনার সাথে থাকা লাইসেন্স করা আগ্নেয়াস্ত্রটি নিজের সাথে বহন করতে পারবেন না। আয়রন- চুল শুকানো, স্ট্রেইট করা কিংবা কার্লি করা যেকোনো কাজের জন্যই আয়রন প্রয়োজন হয়। যন্ত্রাংশ- ড্রিল মেশিন, স্ক্রু ড্রাইভার, করাত সহ সব ধরনের যন্ত্রাংশ নিষিদ্ধ। মেটাল ডিটেক্টর-এই বস্তুটি নিয়ে বিমান ভ্রমন করা নিষিদ্ধ,  স্যুপ / তরল খাদ্য দ্রব্য-বার্গার স্যুপ স্যুপ একটি তরল পদার্থ পরিবহন নিষিদ্ধ। স্পোর্টস ইকিউপমেন্ট-সব স্পোর্টস ইকিউপমেন্টের উপর নিষেধাজ্ঞা না থাকলেও নিদৃষ্ট কিছু স্পোর্টস ইকিউপমেন্টের যেমন বেসবল ব্যাট, তীর, ধনুক, ডার্ট এসবের উপর নিষেধাজ্ঞা আছে।

বিদেশী সমুদ্রবন্দর হইতে আগমনকারী কোন জাহাজের বাংলাদেশী নাবিক বা কর্মকর্তা সর্বোচ্চ ৩০০ (তিনশত) মার্কিন ডলার মূল্যের ব্যাগেজ সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে আমদানি করিতে পারিবেন। উপ-বিধি (২) এ উলিখিত নাবিক বা কর্মকর্তা সাইন অফ ( sign off) করিলে তিনি অনূর্ধ্ব ২,০০০ (দুই হাজার) মার্কিন ডলার মূল্যের ব্যাগেজ আরোপযোগ্য সকল প্রকার শুল্ক ও কর পরিশোধক্রমে আমদানি করিতে পারিবেন। বিদেশ হইতে আগত যাত্রীবাহী বাসের চালক ও স্টুয়ার্ডগণ (হেলপার বা এ্যাসিস্টেন্ট) পরিধেয় বস্ত্র, বিছানা (বেডিং) ও রন্ধনকৃত খাদ্য সামগ্রী এবং সর্বোচ্চ ৫০ (পঞ্চাশ) মার্কিন ডলার মূল্যের ব্যক্তিগত ও গৃহস্থালি পণ্য সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে আমদানি করিতে পারিবেন।

কিছু গৃহ সামগ্রী আনতে পারবেন এবং কিছু ইলেক্ট্রনিক্স কোন কর বা শুল্ক ছাড়াই আনা যাবে 

স্বর্ণ আনা যাবে কি? ১০০ গ্রাম পর্যন্ত সোনার গয়না অর্থাৎ ৮.৫৭ ভরি স্বর্ণ আনা যাবে এবং ১২টি পর্যন্ত ২০০ গ্রামের রুপার গয়না আনতে পারবেন।

বিদেশ হতে আগত যাত্রীদের আনীত পণ্যসমূহের ছাড়করণের লক্ষ্যে বিদ্যমান যাত্রী (অপযটক) ব্যাগেজ (আমদানি) বিধিমালা ২০১৬

ভ্রমণকারী বা যাত্রীর বয়স ভেদে ব্যাগেজ । কিছু পন্য শুল্ক ছাড়াই আনা যাবে

  1. আকাশ এবং জলপথে আগত ১২ (বার) বৎসর বা তদূর্ধ্ব বয়সের যাত্রীর সংগে আনীত হাতব্যাগ, কেবিনব্যাগ বা অন্যবিধ উপায়ে আনীত মোট ৬৫ (পঁয়ষট্টি) কিলোগ্রাম ওজনের অতিরিক্ত নহে এইরূপ ব্যাগেজ সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে খালাসযোগ্য হইবে।
  2.  উপ-বিধি (১) এ উল্লিখিত ব্যাগেজের অতিরিক্ত অনূর্ধ্ব ৩৫ (পঁয়ত্রিশ) কিলোগ্রাম ওজনের আনীত পরিধেয় বস্ত্র, ব্যক্তিগত ব্যবহার্য সামগ্রী, বই, সাময়িকী এবং পড়াশুনার সামগ্রী সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে খালাসযোগ্য হইবে ।
  3. ১২ (বার) বৎসরের কম বয়সের যাত্রীর ক্ষেত্রে অনধিক ৪০ (চল্লিশ) কিলোগ্রাম ওজনের একটি কার্টন, ব্যাগ বা বস্তায় আনীত ব্যক্তিগত ব্যাগেজ সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে খালাসযোগ্য হইবে, তবে বর্ণিত এই সুবিধা ব্যতীত অন্য কোন প্রকার সুবিধা ১২ (বার) বৎসরের কম বয়সের যাত্রী প্রাপ্য হইবে না ।
  4. যাত্রীর সংগে আনীত হয় নাই এইরূপ ব্যাগেজ (unaccompanied baggage) তফসিল-১ এ বিধৃত ফরমে ঘোষণা প্রদান ও এই বিধিমালার সহিত সংগতিপূর্ণ হওয়া সাপেক্ষে, সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে খালাস করা যাইবে, তবে উক্ত ব্যাগেজ খালাসের সময় ঘোষণাপত্রের একটি অনুলিপি সংশ্লিষ্ট কাস্টমস কর্মকর্তার নিকট দাখিল করিতে হইবে ।
  5. এই বিধিতে ভিন্নরূপ যাহা কিছুই থাকুক না কেন, একজন যাত্রী তফসিল-৩ এ উল্লিখিত পণ্যের প্রত্যেকটির একটি (মোবাইল ফোন দুইটি) করিয়া পণ্য সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে এবং তফসিল-২ এ উল্লিখিত পণ্যের প্রত্যেকটির একটি করিয়া পণ্য উক্ত তফসিলে উল্লিখিত শুল্ক ও কর পরিশোধ সাপেক্ষে আমদানি করিতে পারিবেন।
  6. একজন বিদেশী পাসপোর্টধারী যাত্রী এক লিটার পর্যন্ত মদ বা মদ্য জাতীয় পানীয় (যেমন-স্পিরিট, বিয়ার, ইত্যাদি) সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে আমদানি করিতে পারিবেন
  7. কোন যাত্রী তফসিল-২ এবং তফসিল-৩ এ উল্লিখিত পণ্য বিদেশ হইতে সঙ্গে না আনিয়া থাকিলে তফসিল-৪ এ বিধৃত ফরমে উল্লেখক্রমে তাহা বাংলাদেশ পর্যটন করপোরেশনের সিটি সেলস্ সেন্টার হইতে যাত্রী আগমনের ৭ (সাত) কার্যদিবসের মধ্যে ক্রয় করিতে পারিবেন।
  8. একজন যাত্রী তাহার পেশাগত কাজে ব্যবহার্য এবং সহজে বহনযোগ্য যন্ত্রপাতি সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে আমদানি করিতে পারিবেন। একজন যাত্রী অনধিক ১০০ (একশত) গ্রাম ওজনের স্বর্ণালংকার অথবা ২০০ (দুইশত) গ্রাম ওজনের রৌপ্যের অলংকার [এক প্রকার অলংকার ১২ (বার) টির অধিক হইবে না] সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে আমদানি করিতে পারিবেন।
  9. একজন যাত্রী বিদেশ হইতে দেশে আগমনকালে অনধিক ২৩৪ (দুইশত চৌত্রিশ) গ্রাম (বিশ তোলা) ওজনের স্বর্ণবার বা স্বর্ণপিণ্ড অথবা ২৩৪ (দুইশত চৌত্রিশ) গ্রাম (বিশ তোলা) ওজনের রৌপ্যবার বা রৌপ্যপিণ্ড সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ সাপেক্ষে আমদানি করিতে পারিবেন ।

বিদেশ থেকে কি ডলার আনা যাবে?

স্থল পথে আগত যাত্রীর জন্য সুবিধা।- বিদেশে অবস্থানের মেয়াদ নির্বিশেষে স্থলপথে আগত একজন যাত্রী সর্বোচ্চ ৪০০ (চারশত) মার্কিন ডলার মূল্যের ব্যাগেজ সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে আমদানি করিতে পারিবেন। অসুস্থ, পঙ্গু ও বৃদ্ধ যাত্রীর জন্য সুবিধা।- আকাশপথ, জলপথ বা স্থলপথে আগত একজন অসুস্থ, পঙ্গু অথবা বৃদ্ধ যাত্রীর ব্যবহার্য চিকিৎসা যন্ত্রপাতি ও হুইল চেয়ার সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে খালাস করা যাইবে। ক্রু, নাবিক এবং অন্যান্যদের জন্য সুবিধা।- (১) পেশাগত দায়িত্ব পালন শেষে বিদেশ হইতে আগত বাংলাদেশী এয়ার লাইন্সে কর্তব্যরত কোন বাংলাদেশী ক্রু বা কর্মকর্তা এবং বাংলাদেশের কোন বিমান বন্দরে ফ্লাইট পরিচালনাকারী কোন বিদেশী এয়ার লাইন্সে কর্তব্যরত কোন বাংলাদেশী ক্রু বা কর্মকর্তা সর্বোচ্চ ৩০০ (তিনশত) মার্কিন ডলার মূল্যের ব্যাগেজ সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে আমদানি করিতে পারিবেন।

One thought on “যাত্রী ব্যাগেজ বিধিমালা ২০১৬ । যে জিনিসগুলো এয়ারপোর্টে শুল্ক না দিয়ে বিদেশ থেকে আনা যাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *