শূন্য (০) একটি স্বাভাবিক পূর্ণ সংখ্যা। শূন্য ধনাত্মক, ঋণাত্মক কোনটিই নয়। ‘০’ (শূন্য) কে সাহায্যকারী অঙ্ক বলা হয়। নিজের কোন মান নেই– শূন্য কি স্বাভাবিক সংখ্যা?

শুন্য স্বাভাবিক সংখ্যা নয় কেন?– 0 একটি স্বাভাবিক সংখ্যা নয়। এটি একটি পূর্ণ সংখ্যা । প্রাকৃতিক সংখ্যা শুধুমাত্র ধনাত্মক পূর্ণসংখ্যা অন্তর্ভুক্ত করে। ভারতে শূন্যের উৎপত্তি তার সময়ের একজন সুপরিচিত জ্যোতির্বিজ্ঞানী এবং গণিতবিদ আর্যভট্টের কাছ থেকে। সুপরিচিত বিজ্ঞানী স্থানধারক সংখ্যা হিসাবে শূন্য ব্যবহার করেছেন। 5ম শতাব্দীতে, আর্যভট্ট দশমিক সংখ্যা পদ্ধতিতে শূন্য প্রবর্তন করেন এবং তাই, এটি গণিতে প্রবর্তন করেন। আনুমানিক ৬২৮ খ্রিস্টাব্দে ব্রহ্মগুপ্ত নামক এক গণিতবিদ সর্বপ্রথম শূন্যকে সংখ্যা হিসেবে ব্যবহার করেন। তিনি শূন্য হিসেবে সংখ্যার নিচে ডট চিহ্ন ব্যবহার করতেন। শূন্য দিয়ে যোগ-বিয়োগ-গুণও করেছিলেন তিনি। শূন্য দিয়ে কোনো সংখ্যাকে যোগ বিয়োগ করলে সেই সংখ্যাই পাওয়া যায়।

সাহায্যকারী অঙ্ক কাকে বলে? ০ কে সাহায্য কারী অঙ্ক বলে। কারন শূন্যের অর্থ প্রকাশের কোন ক্ষমতা নেই। শূন্যের আবিষ্কার ভারতীয় উপমহাদেশে শূন্যের আবিষ্কারক ব্রক্ষগুপ্ত আর্যভট্র। শূন্যের কতিপয় নাম হল (১) শূন্য একটি অঋনাত্বক সংখ্যা, (২) শূন্য একটি বাইনারী সংখ্যা, (৩) শূন্য একটি সাহায্যকারী সংখ্যা, (৪) শূন্য একটি পূর্ণ সংখ্যা, (৫) শূন্য একটি বাস্তব সংখ্যা। শূন্যকে অঙ্ককে সংখ্যা বলা যায় কারণ অঙ্ককে যখন ব্যবহারিক প্রয়োগ করা হয় তখন সেটি সংখ্যা হয়ে যায়। তাই আমরা বলতে পারি সকল অঙ্কই সংখ্যা কিন্তু সকল সংখ্যা অঙ্ক নহে।

শূন্য বা 0 হল একটি সংখ্যা যার মান গণিতে শূন্য । এটি এমন একটি সংখ্যা যা ইতিবাচক বা নেতিবাচক নয়। সহজ কথায়, শূন্য এর অর্থ খালি বা কিছুই নয়। শূন্য সংখ্যার পিছনের অর্থ সম্পর্কে সচেতনতা পর্যায়ক্রমে বিকশিত হয়। প্রায় ৪ বছর বয়স যখন শিশুরা একটি খালি সেটের অর্থ বুঝতে শুরু করে যেটি সাধারণত সেখানে থাকে এমন কিছুর অভাব। শিশুরা প্রাথমিকভাবে শূন্য প্রতীক (0) এর অর্থ কী তা না জেনে চিনতে শেখে।

শূন্য কি জোড় সংখ্যা । 0 একটি ধনাত্মক সংখ্যা!

কোন সংখ্যাকে জোড় বলা হয় যদি তা পূর্ণসংখ্যা ২ এর গুণিতক হয়। শূন্য দুই এর একটি গুণিতক, অর্থাৎ ০ × ২, সুতরাং শূণ্য জোড়। শূন্য(০) একটি স্বাভাবিক পূর্ণ সংখ্যা। শূন্য ধনাত্মক, ঋণাত্মক কোনটিই নয়।

শূন্য কি স্বাভাবিক সংখ্যা । শূন্যের ধারণা কোন দেশের গণিতবিদের?

Caption: Zero means Sunno

শূন্য মূলদ সংখ্যা । তাহলে ১ কি ধরনের সংখ্যা?

  • মূলদ সংখ্যা বলতে – যে সকল সংখ্যাকে p/q আকারে লেখা যায় বা প্রকাশ করা যায়,
  • যেখানে “q” not equal zero হয় বা “q” একটি স্বাভাবিক সংখ্যা হয়।
  • এখানে দেখুন 1 একটি স্বাভাবিক সংখ্যা এবং সেটি জিরো (zero) -এর সমান নয়,
  • জিরোর থেকে বড়ো।
  • তাই নিঃসন্দেহেই বলা যায়, শুন্য একটি মূলদ সংখ্যা।
  • ১ একটি পূর্ণ সংখ্যা-যার পুর্ববর্তী সংখ্যা ০ এবং পরবর্তী স্বাভাবিক সংখ্যা ২
  • ১ প্রথম অশূণ্য স্বাভাবিক সংখ্যা এবং প্রথম বিজোড় সংখ্যাও বটে।

শূন্য সম্পর্কে জানতে চান?

শূন্য একটি স্বাভাবিক সংখ্যা। ০ (উচ্চারণ:- শূন্য) হলো একাধারে একটি সংখ্যা এবং অঙ্ক। এটি এককভাবে মানের অস্তিত্বহীনতা ও অন্যান্য সংখ্যার পিছনে বসে তাদের যুত পরিচয় প্রদান করে। এছাড়াও দশমিকের ডানে বসে এটি বিভিন্ন সংখ্যার দশমাংশ প্রকাশ করে। অঙ্ক হিসেবে ০ (শূন্য) একটি নিরপেক্ষ অঙ্ক এবং সংখ্যার স্থানধারক হিসেবে কাজ করে। সে হিসেবে ১ কে ০ এর উত্তরসূরী, এবং ২ কে ১ এর উত্তরসূরী ধরে ডিফাইন করা হয়। আরেক ধাপ এগোলে, ২ এর উত্তরসূরী ৩ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *