বর্তমান নীতিমালা অনুযায়ী ৫ লাখ বা তার কম মূল্যের যেকোন সঞ্চয়পত্র ক্রয়ে টিন সার্টিফিকেট বাধ্যতামূলক নয় এমনকি টিন সার্টিফিকেটও জমা দান বাধ্যতামূলক নয়। তবে চলতি বছর বাজেটে (২০২২-২০২৩ অর্থবছরে) ৫ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র ক্রয়ে ক্রেতার আয়কর রিটার্ন জমা বাধ্যতামূলক করা হয়েছে। একই সাথে কোন ব্যক্তি যদি নিজ নামে ৫ লক্ষ টাকার বেশি সঞ্চয়পত্র ক্রয় করেন, আপনাকে বিগত বছরের আয়কর রিটার্ন জমা দেয়ার প্রমাণ জমা দিতে হবে।

যারা সঞ্চয়পত্রে ৫ লাখ টাকার বেশি Investment করছেন, সরকার ধারণা করছেন যে, তাদের মোট আয় করযোগ্য সীমাতে রয়েছে। আর এজন্য আয়কর আদায়ের পরিমাণ বাড়াতে বর্তমান অর্থবছরের বাজেটে (২০২২-২০২৩) এমন অনেক ক্ষেত্রে আয়কর রিটার্ন জমার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে যেখানে পূর্বে শুধুমাত্র TIN সার্টিফিকেট বাধ্যতামূলক ছিল।

আমাদের অনেকেরই প্রশ্ন থাকতে পারে যে ভিন্ন ভিন্ন স্কীমের (৩ মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র বা ৫ বছর মেয়াদী সঞ্চয়পত্র বা বাংলাদেশ সঞ্চয়পত্র ইত্যাদি) যেকোন ২ টি ৫ লক্ষ টাকার সঞ্চয়পত্র ক্রয়ে কি আয়কর রিটার্ণ জমা দেওয়ার প্রমাণ জমা দিতে হবে কিনা?

অবশ্যই দিতে হবে। কারণ সঞ্চয়পত্র গুলো যেহেতু আপনার NID এর বিপরীতে আপনার নামেই ক্রয় করা হচ্ছে, আর তাই আপনার প্রোফাইলে পুববর্তী সঞ্চয়পত্রগুলো উল্লেখ থাকবে।

৫ লক্ষ টাকা বা তার কম সঞ্চয়পত্র ক্রয়ে TIN সার্টিফিকেট প্রয়োজন হবে কিনা

বর্তমানে ৫ লক্ষ টাকা বা তার কম মূল্যের সঞ্চয়পত্র ক্রয়ে TIN Certificate প্রয়োজন নেই বা বাধ্যতামূলক নয়। কারণ, নতুন অর্থ বিল ২০২২ এর ৪৭ ধারা মোতাবেক, পূববর্তী Income Tax Ordinance এর 184A Section টি সংশোধনপূর্বক প্রতিস্থাপন করা হয়েছে। তাই, পূর্বের 184A সেকশন অনুসারে সঞ্চয়পত্র ক্রয়ের ক্ষেত্রে TIN Certificte দাখিলের নিয়মটি বাতিল হল।

তবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো টিন সার্টিফিকেটের জন্য তাদের গ্রাহকদেরকে উৎসাহিত করছেন। কারণটি হচ্ছে, যারা TIN Certificate জমা দিবেন তাদের সঞ্চয়পত্রের আয় থেকে ১০% আয়কর কর্তন করা হবে। অন্যদিকে যারা TIN Certificate জমা দিবেন না তাদের থেকে ১৫% আয়কর কাটা হবে।

কেন সঞ্চয়পত্র আয়কর রিটার্ন বাধ্যতামূলক করা হয়েছে?

বিগত অর্থ বছরে সর্বশেষ হিসাব অনুযায়ী প্রায় ৭৫ লাখ এর অধিক টিন সাটিফিকেট রেজিস্ট্রেশন করা হয়েছে কিন্তু সেই অনুসারে আয়কর রিটার্ন জমা পড়ছে না। তাই আয়কর সংগ্রহ বৃদ্ধি ও আয়কর রিটার্ন দাখিলে বাধ্য করতেই সরকার মূলত এধরণের সিদ্ধান্ত নিয়েছে।

চলতি বাজেট বক্তব্যে, অর্থমন্ত্রী বলেন, TIN Certificate ধারীদের বড় অংশই রিটার্ন জমা দিচ্ছেন না। তাই এ অবস্থার পরিবর্তন আনতে বেশ কিছু ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণ উপস্থাপন বাধ্যতামূলক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *