অনলাইনে জমির খতিয়ান যাচাই করার নিয়ম ২০২২ । জমির পর্চার ছবি

অনলাইন হতেই আপনি আপনার পর্চা যাচাই করতে পারেন। আপনি চাইলে পর্চা বা খতিয়ানের সার্টিফাইট কপির জন্য আবেদন করতে পারবেন। আপনি অনলাইন কপির জন্য আবেদন করে ফ্রিতে অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। আপনি যদি কোন ভেন্ডার দিয়ে একটি পর্চা বা খতিয়ান তোলেন তবে আপনার ৫-৭শ টাকা ব্যয় হতে পারে। অনলাইন ৪০ টাকা ফি এবং হোম ডেলিভারির জন্য ৫০ টাকাসহ সর্বমোট ৯০ টাকা ব্যয় করে একটি পর্চার সার্টিফাইড কপি সংগ্রহ করতে পারেন। আবেদন করতে eporcha.gov.bd/khatian এই লিংকে যান।

অনলাইন কপি কি ব্যবহার করা যাবে?

না অনলাইন কপি আপনি কোন কাজে ব্যয় করতে পারবেন না। শুধুমাত্র তথ্য যাচাইপূর্বক সার্টিফাইড কপির জন্য আবেদন করতে পারবেন। এটি প্রিন্ট করেও দেখতে পারবে কিন্তু রেজিস্ট্রির কোন কাজে এটি ব্যবহার করতে পারবেন না। অনলাইন কপি প্রথমে আপনি যাচাই করে সঠিক পাইলে আপনি সার্টিফাইড কপির জন্য ফি দিয়ে আবেদন করবেন।

অনলাইন খতিয়ান চেক বড়, খতিয়ান অনুসন্ধান, জমির দাগ নম্বর থেকে খতিয়ানটি বের করুন, দাগসূচি খতিয়ান নং, নাম দিয়ে জমির মালিকানা যাচাই, আর এস খতিয়ান চেক, জমির রেকর্ড যাচাই, জমির পর্চার ছবি,

অনলাইনে জমির পর্চা শুধু যাচাই করাই যায় না। অনলাইনে আপনি পর্চা বা খতিয়ানের অনলাইন কপিও ডাউনলোড করতে পারবেন। চাইলে মাত্র ৪০ টাকা ফি দিয়ে পর্চা বা খতিয়ানের সার্টিফাইড কপির জন্য আবেদন করতে পারবেন।

পর্চা যাচাই করার পদ্ধতি ২০২২

  • সর্বপ্রথম eporcha.gov.bd/khatian লিংকে যান এবং অতপর বিভাগ সিলেক্ট করবেন।
  • অতপর আপনার জেলার লিষ্ট থেকে নিজের জেলা বাছাই করবেন।
  • জেলার নাম সিলেক্ট করলেই উপজেলার নাম দেখতে পাবেন।
  • মৌজা সিলেক্ট করার পর আপনি খতিয়ান টাইপ সিলেক্ট করবেন।
  • খতিয়ান নম্বর বা মালিকের নাম অথবা দাগ নম্বর ইনপুট দিবেন।
  • আপনি ক্যাপচা এন্ট্রি করার পর অনুসন্ধান করুন এ ক্লিক করলেই তথ্য দেখাবে।

অনলাইনে আপনি পর্চার আবেদন করতে হলে বাংলাদেশের একজন বৈধ নাগরিক হতে হবে। আপনি যখন অনলাইন বা সার্টিফাইড কপির জন্য অনলাইনে আবেদন করবেন অবশ্যই আপনার এনআইডি এবং মোবাইল নম্বর নাম ঠিকানা ইত্যাদি তথ্য ইনপুট দিতে হবে। এনআইডি যাচাই হওয়ার পরই আবেদন সম্পন্ন করতে পারবেন।

তথ্য যাচাই করতে কি এনআইডি লাগে?

না। পর্চার তথ্য যাচাই করতে হলে প্রথমে আপনি eporcha.gov.bd/khatian লিংকে গিয়ে বিভাগ, জেলা, উপজেলা, মৌজা সিলেক্ট করবেন। দাগ বা খতিয়ান নম্বর ইনপুট দিয়ে ক্যাপচা এন্ট্রি করে অনুসন্ধানে ক্লিক করলেই তথ্য দেখাবে। তথ্য মিলে গেলেই বুঝবেন পর্চা বা খতিয়ান ঠিক আছে।

2 thoughts on “অনলাইনে জমির খতিয়ান যাচাই করার নিয়ম ২০২২ । জমির পর্চার ছবি

  • 31/05/2022 at 5:00 am
    Permalink

    গোপালগঞ্জ জেলা টঙ্গী পাড়া সালুকা

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *