স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ সিস্টেমে নতুন সেবা সংযোজনসহ খতিয়ান ও ম্যাপ সেবাসমূহের ফি পুনঃনির্ধারণ এবং এতে কিউআর কোড যুক্ত থাকবে-অনলাইন পর্চা সংগ্রহে নতুন রেট ২০২৩

তাৎক্ষনিক খতিয়ান সংগ্রহ করা যাবে? হ্যাঁ যাবে। পূর্বেও সংগ্রহ করা যেত এবং তা ফ্রিতে পাওয়া যেত কিন্তু বর্তমানে ফি গুণতে হবে এবং জলছাপ থাকবে না। যে কোন ধরনের খতিয়ানের সার্টিফাইড কপির আবেদনের জন্য সকল জেলার ক্ষেত্রে সরকারি ফি পূর্বের ৫০ (পঞ্চাশ) টাকার পরিবর্তে ১০০ (একশত) টাকা হবে। কিউআরকোড সম্বলিত তাৎক্ষণিক অনলাইন কপির জন্য খতিয়ান ফি ১০০ (একশত) টাকা হবে।

অনলাইনে খতিয়ান কিভাবে সংগ্রহ করবেন?  প্রথমে আপনি eporcha.gov.bd লিংক ভিজিট করুন। ক্লিক নাগরিক লগইন (বাম পাশের প্যানেলে লেখার উপর ক্লিক করুন)। আপনার রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড ইনপুট করুন। লগইন ক্লিক করুন। ব্যাস মোট প্রক্রিয়াধীন আবেদনে বিস্তারিত দেখতে পাবেন। সর্বশেষ অবস্থা দেখুন( উদাহরণ হিসেবে “তুলনাকারীর কাছে প্রেরণের অপেক্ষায়” এমন লেখা থাকতে পারে। খতিয়ান অনুসন্ধান । জমির খতিয়ান বের করার নিয়ম ২০২৩

অনলাইন আবেদনের ক্ষেত্রে কত দিনের মধ্যে পর্চা পাওয়া যায়? সেখানে জমির খতিয়ানের জন্য আবেদন বাটনে ক্লিক করলেই সংশ্লিষ্ট ফর্মটি পাওয়া যাবে। জমির খতিয়ানের জন্য আবেদন করা যায় দু’ভাবেঃ ক) জরুরি ডেলিভারীঃসময় লাগে সাধারনত ০৩ কার্যদিবস। সাধারন ডেলিভারী- সময় লাগে লাগে ৭-১০দিন। খতিয়ান(পর্চা) টি ডাকযোগে পেতে নির্ধারিত কলাম পূরণ করতে হবে। আবেদনের সাথে নির্ধারিত কোর্ট ফি জেলা প্রশাসকের সংশ্লিষ্ট ই-সেবাকেন্দ্র থেকে ক্রয় করে আবেদনপত্রের সাথে যুক্ত করে জেলা সেবা কেন্দ্রে জমা দেওয়া যাবে। এছাড়াও আবেদনের সাথে কোর্ট ফি সংযুক্ত করে ডাকযোগে জেলা ই-সেবাকেন্দ্রে জমা দেওয়া যাবে। সংশ্লিষ্ট খরচঃখতিয়ান উত্তোলন ফিঃ জরুরিঃ কোর্ট ফি-২০ টাকা, ডেলিভারী ফি-২ টাকা।সাধারণ কোর্ট ফি- ১০ টাকা, ডেলিভারী ফি- ২ টাকা।

অনলাইন পর্চা নাকি ফ্রিতে পাওয়া যায়? / অনলাইন খতিয়ান পেতে অবশ্যই আপনাকে ফি পরিশোধ করতে হবে

খতিয়ান সংগ্রহে ফি পূর্বে ৪০ টাকা থাকলেও এখন ১০০ টাকা ফি পরিশোধ করতে হবে।

Caption: Source of information

অনলাইন খতিয়ান সংগ্রহে ফি গুনতে হবে । স্মার্ট ভূমি রেকর্ড ও মৌজা ম্যাপ সেবাকে আরও গতিশীল এবং পুরোপুরি অনলাইন করার লক্ষ্যে ভূমি
মন্ত্রণালয় নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করেছে

  1. যে কোন ধরনের খতিয়ানের সার্টিফাইড কপির আবেদনের জন্য সকল জেলার ক্ষেত্রে সরকারি ফি পূর্বের ৫০ (পঞ্চাশ) টাকার পরিবর্তে ১০০ (একশত) টাকা হবে।
  2. কিউআরকোড সম্বলিত তাৎক্ষণিক অনলাইন কপির জন্য খতিয়ান ফি ১০০ (একশত) টাকা হবে।
  3. এখন থেকে প্রবাসীগণ ১৯২টি দেশে দেশভিত্তিক নির্ধারিত ডাক মাশুল পরিশোধ সাপেক্ষে বিদেশে তাদের নিজ ঠিকানায় ডাকযোগে খতিয়ানের সার্টিফাইড কপি সংগ্রহ করতে পারবেন। দেশভিত্তিক ডাকমাশুল হার স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ সিস্টেমে উল্লেখ রয়েছে।
  4. খতিয়ান ও মৌজা ম্যাপের আবেদন সংক্রান্ত সকল ফি অনলাইনে পরিশোধ করতে হবে।
  5. জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

অনলাইন খতিয়ান কি ব্যবহার করা যাবে?

হ্যাঁ। যেহেতু কিউআর কোড যুক্ত করা থাকবে এবং সেটি যাচাই করা যাবে তাই এটি দলিল করণ এবং অন্যান্য কাজে ব্যবহার করা যাবে। সার্টিফাইড কপি’র মতই ব্যবহার করা যাবে। তবে ডাকযোগেও খতিয়ান পাওয়া যাবে। ভূমি অফিস বাসায় পাঠিয়ে দিবে পর্চা? হ্যাঁ ঠিকই শুনেছেন। অনলাইনে জমির খতিয়ান/পর্চা পাবেন। ঠিক কিভাবে পাবেন জেনে রাখুন কাজে লাগবে। বর্তমানে চলছে ডিজিটাল যুগ।এই যুগে আপনি অনেক কিছুই হাতের নাগালে পাবেন। এই যুগ মানুষকে দিন দিন অলস করে দিচ্ছে।আসলে প্রযুক্তির ব্যবহার আমাদের দৈনন্দিন জীবনকে সহজ আরামদায়ক করে তুলেছে।এখন আপনি যা চান তাই ঘরে বসে অনলাইনে সম্ভব।

ভূমি উন্নয়ন কর ২০২৩ । অনলাইনে খতিয়ান যুক্ত করার ৭ দিনের মধ্যে নিবন্ধন অনুমোদন হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *