জাতীয় বিশ্ববিদ্যালয়

ডিগ্রি ১ম বর্ষের ফরম ফিলাপ ২০২৩ । ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্সের ফরম পূরণের সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে

Degree Exam Form Fill Time increased – জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তিতে পরিবর্তন আনা হয়েছে – ডিগ্রি ১ম বর্ষের ফরম ফিলাপ ২০২৩

Degree Form Filup Date – ২০২২ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় ২৯/১০/২০২৩ তারিখ পর্যন্ত করা যাবে। নির্ধারিত তারিখের পর ডাটা এন্ট্রি, নিশ্চয়ন, স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে বিধায় যথাসময়ে পরীক্ষার্থী ও কলেজকে ফরম পূরণ সম্পর্কিত সকল কাজ সম্পন্ন করতে হবে।

এক বর্ষ থেকে পরবর্তী বর্ষে Promotion এর জন্য সকল পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক। ১ম বর্ষ থেকে ২য় বর্ষে Promotion এর জন্য কমপক্ষে ৩ টি তত্ত্বীয় কোর্সে D বা তার চেয়ে বেশি গ্রেড পেতে হবে। কোন বর্ষে ১টি কোর্সে অনুপস্থিত থেকে বাকি সকল কোর্সে D বা তার চেয়ে বেশি গ্রেড পেলে শর্তসাপেক্ষে পরবর্তী বর্ষে Promotion পাবে। তবে অনুপস্থিত কোর্সে পরের বছর পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক।

উপরের ৩টি শর্ত পূরণে ব্যর্থ হলে শিক্ষার্থী Not Promoted হবে এবং তার পরবর্তী বর্ষের ভর্তি বাতিল বলে গণ্য হবে। পরবর্তী বছর শিক্ষার্থী পূর্ববর্তী বছরের শুধুমাত্র F এবং অনুপস্থিত বিষয়ের গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করবে। একই সাথে C এবং D গ্রেড প্রাপ্ত সর্বোচ্চ ২ টি বিষয়ে মান উন্নয়ন পরীক্ষার জন্য অংশগ্রহণ করতে পারবে। ১ম বর্ষের সকল কোর্সে D বা তার বেশি না পাওয়া পর্যন্ত ৩য় বর্ষের চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

ডিগ্রি ফর্ম ফিলাপ পূরণ বিজ্ঞপ্তি ২০২২ / ডিগ্রি ফরম পূরণের সময় সীমা বৃদ্ধি করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি পরীক্ষার ফরম পুরণ করার সময় বা টাইম বৃদ্ধি করা হয়েছে।

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষা-২০২২

চূড়ান্ত ফলাফল প্রকাশের পর CGPA ২.২৫ বা এর কম হলে শিক্ষার্থী রেজিষ্ট্রেশন মেয়াদ থাকা সাপেক্ষে পরবর্তী বছর পূর্বে মান উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করে নাই ৩য় বর্ষের এমন সর্বোচ্চ ২টি বিষয়ে মান উন্নয়ন (C এবং D গ্রেড প্রাপ্ত) পরীক্ষা দিতে পারবে। সর্বস্তরে মান উন্নয়ন পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে Pick Up পদ্ধতি অনুসরণ করা হবে। অর্থাৎ ১ম এবং ২য় বার পরীক্ষার ফলাফলের মধ্যে যেটি উচ্চতর গ্রেড সেই গ্রেড CGPA গণনার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

Promote or Not Promote?

Promoted এবং Not Promoted সকল পরীক্ষার্থী C এবং D গ্রেড পাওয়া প্রতি বর্ষের সর্বোচ্চ ২টি কোর্সে শুধুমাত্র পরবর্তী বছর মান উন্নয়ন পরীক্ষা দিতে পারবে। F গ্রেড প্রাপ্ত কোর্সে একাধিক বার পরীক্ষা দেয়ার সুযোগ পাবে। একই সাথে গ্রেড উন্নয়ন এবং মান উন্নয়ন পরীক্ষা দেয়া যাবে। তবে F গ্রেড প্রাপ্ত কোর্সকে গ্রহণযোগ্য গ্রেডে উন্নীত হলে ঐ কোর্সে মান উন্নয়ন পরীক্ষার সুযোগ নেই। এছাড়া F গ্রেড পাওয়া কোর্সে পরবর্তীতে গ্রেড উন্নয়ন হলে প্রাপ্ত গ্রেড যাই হোক না কেন B+(plus) এর বেশি প্রাপ্য হবেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *