পল্লী বিদ্যুৎ মিটার অনলাইন আবেদন করুন । পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি কত?

পল্লী বিদ্যুৎ মিটার পেতে অনলাইনে আবেদন করুন-যথাযথ প্রক্রিয়া অবলম্বন করলে স্বল্প সময়ের মধ্যেই মিটার পাওয়া যায় – পল্লী বিদ্যুৎ মিটার অনলাইন আবেদন করুন

পল্লী বিদ্যুৎ মিটার পাওয়ার কি শর্ত আছে? – আবেদন করার সময় ছবি, জাতীয় পরিচয় পত্র ও সংযোগস্থলের খারিজের স্ক্যান কপি সংযুক্ত করতে হবে। সার্ভিস ড্রপের দুরত্ব (সংযোগস্থল হইতে সার্ভিস পোলের দুরত্ব) ১৩০ ফুটের মধ্যে হতে হবে। সঠিক ভাবে মেপে সার্ভিস ড্রপের দুরত্ব প্রদান করুন। সার্ভিস ড্রপের দুরত্ব সঠিক না হলে তারের দৈর্ঘ্য কম/বেশি পারে। ভুল তথ্য দিলে পরবর্তীতে সংযোগ পেতে বিলম্ব হতে পারে। আপনার বাসায় মোট লোড ৮০ কিলোওয়াট এর বেশি হলে এটি এইচটি সংযোগের নিয়মাবলী প্রযোজ্য হবে। তাই HT সংযোগের জন্য আবেদন করুন। অনলাইনে সার্ভে করার পর প্রয়োজনীয় অর্থ (আবেদন ফি, মেম্বারশীপ ফি ও নিরাপত্তা জামানত) জমাদানসহ সকল নির্দেশনা এসএমএস এর মাধ্যমে জানানো হবে।

অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন করতে কি কি তথ্য ও কাগজপত্র লাগে? আবেদনকারীর নাম ও মোবাইল নম্বর, আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র নম্বর ও স্থায়ী ঠিকানা, সংযোগস্থলের ঠিকানা, সংযোগস্থলের জমির মালিকানা তথ্য, দাগ নং ও খতিয়ান নম্বর, যে ট্রান্সফরমার হতে সংযোগ নিতে চান একই ট্রান্সফরমারের আওতায় আপনার পার্শ্ববর্তী গ্রাহকের বই নং ও হিসাব নং, নিকটবতী সার্ভিস পোল হইতে আপনার বাসার দূরত্ব (ফিট) প্রয়োজনে মেপে নিন। বাসায় ব্যবহৃত লোড (লাইট, ফ্যান, টিভি, ফ্রিজ, সকেট) ইত্যাদির সংখ্যা ও ওয়াট, ছবি, জাতীয় পরিচয়পত্র ও নিজে জমির মালিক না হলে উত্তরাধীকার সনদ স্ক্যান করে আপলোড করতে হবে। আপনার বাসার হাউজ ওয়্যারিং নিশ্চিত করার জন্য, গ্রাউন্ড রডের ক্যাশ মেমোর ছবি বা স্ক্যান কপি আপলোড দিতে হবে।

ফরম পূরণে যে বিষয়গুলো মাথায় রাখতে হবে– আবেদনকারীর নাম ও পিতা-মাতার নাম বাংলায় লিখুন। যেসব তথ্য ইংরেজি বলা আছে, তা অবশ্যই ইংরেজিতে লিখতে হবে। আবেদনকারীর স্থায়ী ঠিকানা লিখুন। যদি আপনার স্থায়ী ঠিকানাতেই পল্লী বিদ্যুৎ সংযোগ নিতে চান সেই ক্ষেত্রে (প্রস্তাবিত বিদ্যুৎ সংযোগ স্থলের ঠিকানা হিসেবে ব্যবহার করুন) এই লেখার পাশের টিক বক্সে টিক দিন। প্রস্তাবিত বিদ্যুৎ সংযোগ স্থলের বিবরনে মৌজার নাম (বাংলায়), জমির দাগ নম্বর ও খতিয়ান নম্বর লিখতে হবে। সকল সংখ্যা ও নম্বর ইংরেজিতে লিখবেন। জিওগ্রাফিক তথ্যগুলো সঠিকভাবে লিখুন। সার্ভিস পোল হইতে দুরত্ব সঠিকভাবে মেপে লিখুন। কানেকশনের ধরন স্থায়ী বা অস্থায়ী সেটি আপনার প্রয়োজন অনুসারে সিলেক্ট করুন। লোড সেকশনে, আপনার বাসায় যা যা ব্যবহার হবে তার নাম সিলেক্ট করুন, মোট সংখ্যা ও ওয়াট ইংরেজিতে লিখুন। মোট লোড অটোমেটিক যুক্ত হবে। সেই অনুসারে নিচে চাহিদাকৃত লোড (কিঃ ওয়াট) দেখাবে। প্রয়োজনীয় ডকুমেন্ট অর্থাৎ ছবি, জাতীয় পরিচয়পত্র ও খারিজ আপলোড করুন। (আমি পল্লী বিদ্যুৎ সমিতি এর নিম্মে উল্লেখ্য পরিসেবা শর্তাবলীর সাথে একমত হচ্ছি) এই লেখার পাশে টিক দিন এবং ক্যাপচা সংখ্যাটি ইংরেজিতে লিখে সংরক্ষণ করুন বাটনে ক্লিক করুন। অনলাইনে আবেদন সংরক্ষন করার পর আপনি একটি ট্যাকিং নম্বর ও পিন নম্বর পাবেন। অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরমটি ডাউনলোড ও প্রিন্ট করে নিন।

পল্লী বিদ্যুতের মিটার প্রাপ্তির জন্য আপনি আপনার মোবাইল ফোনও ব্যবহার করতে পারেন / আপনি চাইলে অফলাইনেও আবেদন করতে পারেন-এক্ষেত্রে ম্যানুয়াল পদ্ধতি দীর্ঘসূত্রিতা তৈরি করে।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম PDF Download

পল্লী বিদ্যুৎ মিটার অনলাইন আবেদন করুন । পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি কত?

Caption: www.rebpbs.com

বাড়ি পল্লী বিদ্যুৎ মিটারের জন্য অনলাইনে আবেদন ধাপসমূহ । যে ধাপগুলো অনুসরণ করে আবেদন সম্পন্ন করতে হবে

  1. আপনার মোবাইল বা কম্পিউটার থেকে Google Chrome Browser টি ওপেন করুন এবং ভিজিট করুন- www.rebpbs.com । Menu থেকে আবেদন লিংকে ক্লিক করুন। এখানে লাল রংয়ের (*) চিহ্নিত তথ্যগুলো অবশ্যই পূরণ করতে হবে। আপনার এলাকা অনুযায়ী জেলা পল্লী বিদ্যুৎ সমিতি ও জোনাল অফিস লিস্ট থেকে সিলেক্ট করুন। একক বাসা-বাড়ির জন্য সংযোগের ট্যারিফ হিসেবে এলটি-এ (আবাসিক) সিলেক্ট করুন। পরবর্তী নির্দেশনা অনুসরণ করে আবেদন সম্পন্ন করুন।
  2. অনলাইনে আবেদন সংরক্ষন করার পর আপনি একটি ট্যাকিং নম্বর ও পিন নম্বর পাবেন। এগুলো মোবাইলে ছবি তুলে রাখুন বা কম্পিউটারে কোন টেক্সট ফাইলে সেইভ করে রাখুন অথবা সাদা কাগজে নোট করে রাখুন। অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরমটি ডাউনলোড ও প্রিন্ট করে নিন।
  3. আপনার বাসায় বৈদ্যুতিক ওয়্যারিং সম্পন্ন হয়েছে তা নিশ্চিত করতে হবে। এজন্য প্রয়োজন হবে গ্রাউন্ড রড ক্রয়ের মেমো, ট্যাকিং নম্বর ও পিন নম্বর। মেন্যু থেকে আবেদন > হাউজ ওয়্যারিং নিশ্চিত করুন লিংকে যান।  ট্যাকিং নম্বর ও পিন নম্বর লিখে সাবমিট করুন। তারপর সিলেক্ট করুন- হাউজ ওয়্যারিং নিশ্চিত হয়েছে এবং মেমো নম্বরটি ইংরেজিতে লিখুন। গ্রাউন্ড রডের ক্যাশ মেমোটি আপলোড করুন। বাড়ির ঠিকানা লিখুন এবং ক্যাপচা কোডটি লিখে সমর্পন করুন বাটনে ক্লিক করুন। আপনার হাউজ ওয়্যারিং নিশ্চিত হয়েছে এমন একটি মেসেজ দেখতে পাবেন।
  4. পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি পরিশোধ করতে হবে। পল্লী বিদ্যুৎ সংযোগ ফি দেওয়ার ২ টি উপায় আছে, ১) বিদ্যুৎ অফিসে নগদ পরিশোধ ও ২) রকেটের মাধ্যমে পরিশোধ। সংযোগ ফি বিদ্যুৎ অফিসে জমা দিলে ভাল হয়। রকেটের মাধ্যমে পল্লী বিদ্যুৎ সংযোগ ফি দেয়ার নিয়ম নিচে দেখুন।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি কত?

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি মাত্র ১১৫ টাকা। অর্থাৎ, আপনি যখন অনলাইনে নতুন পল্লী বিদ্যুৎ মিটারের জন্য আবেদন করবেন। তখন আপনাকে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ১১৫ টাকা জমা দিতে হবে। এছাড়াও নিরাপত্তা জামানত ০২ কিলোওয়াট পর্যন্ত ৪০০ (চারশত) টাকা প্রতি কিলোওয়াট এবং ০২ কিলোওয়াট উর্দ্ধেঃ ৬০০ (ছয়শত) টাকা প্রতি কিলোওয়াট প্রদান করতে হবে। ০২ কিলোওয়েটের অধিক হলে সেটি ক্যাটাগরি অতিক্রম করবে।

আবাসিক সংযোগের ক্ষেত্রে আবেদন করার নিয়ম কি?

আবেদন করার সময় ছবি, জাতীয় পরিচয় পত্র ও সংযোগস্থলের খারিজের স্ক্যান কপি সংযুক্ত করতে হবে। সার্ভিস ড্রপের দুরত্ব (সংযোগস্থল হইতে সার্ভিস পোলের দুরত্ব)১৩০ ফুটের মধ্যে হতে হবে। সঠিক ভাবে মেপে সার্ভিস ড্রপের দুরত্ব প্রদান করুন। সার্ভিস ড্রপের দুরত্ব সঠিক না হলে তারের দৈর্ঘ্য কম/বেশি পারে। ভুল তথ্য দিলে পরবর্তীতে সংযোগ পেতে বিলম্ব হতে পারে। মোট লোড ৮০ কিলোওয়াট এর বেশি হলে এইচটি সংযোগের নিয়মাবলী প্রযোজ্য হবে। অনলাইনে সার্ভে করার পর প্রয়োজনীয় অর্থ (আবেদন ফি, মেম্বারশীপ ফি ও নিরাপত্তা জামানত) জমাদানসহ সকল নির্দেশনা এসএমএস এর মাধ্যমে জানানো হবে। আবেদন ফরমের লাল(*) চিহ্নিত ক্ষেত্রগুলো অবশ্যই পূরন করতে হবে। আবেদন পত্রে গ্রাহকের নিজস্ব মোবাইল নম্বর প্রদান করুন। আবেদনের পর প্রাপ্ত ট্র্যাকিং আইডি এবং পিন নম্বর অবশ্যই সংরক্ষণ করতে হবে। সংযোগের অর্থ ডাচবাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং (রকেট) এর মাধ্যমে পরিশোধ করা যাবে।ডাচবাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ফি পরিশোধ করার জন্য নিচে নিয়মাবলী দেখে নিন।

প্রশ্নোত্তর পর্ব

প্রশ্ন: হাউজ ওয়্যারিং অনলাইনে নিশ্চিত করতে হবে?

উত্তর: হ্যাঁ। গ্রাউন্ড রডের ক্যাশ মেমোটি আপলোড করতে হবে।

প্রশ্ন: সংযোগ ফি  অনলাইনে পরিশোধ করা যায় কি?

উত্তর: হ্যাঁ। রকেটের মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

Palli bidyut meter application online । পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন করার সহজ নিয়ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *