বিদেশে অবস্থানরত ব্যক্তি বা প্রবাসীর জন্ম নিবন্ধন পদ্ধতি ২০২২

জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা, ২০১৮ এর ১০ নং ধারা অনুসারে বাংলাদেশী কিন্তু বিদেশে অবস্থানরত ব্যক্তি বা প্রবাসী ব্যক্তির জন্ম নিবন্ধন করার সুযোগ রয়েছে। এক্ষেত্রে নিæলিখিত ধাপ সমূহ পরিপালন করতে হবে:

ধাপ ১: প্রথমে বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের নিবন্ধক অফিসে জমনি ফরম-১ পূরণ করে আবেদন করতে হবে। এক্ষেত্রে নিম্ললিখিত কাগজপত্র জমাদান করতে হবে। উক্ত কাগজ জমা সাপেক্ষে দূতাবাসের অধিক্ষেত্রে বসবাসকারী বা জন্ম গ্রহণকারী ব্যক্তির জন্ম নিবন্ধন করা যাবে। কাগজ পত্র গুলো হলো:

(ক) জন্মস্থান ও জন্ম তারিখের প্রমাণ দিতে হবে এবং তার প্রমান স্বরূপ চিকিৎসা প্রতিষ্ঠানের ছাড়পত্র জমা দিতে হবে। এর বিকল্প হিসেবে উক্ত প্রতিষ্ঠান হইতে প্রাপ্ত জন্ম সনদের অনুলিপি অথবা বার্থ এটেন্ডেন্টের প্রত্যয়ন বা সংশ্লিষ্ট ব্যক্তির মেশিন রিডেবল পাসপোর্টের প্রথম ২ (দুই) পাতার ফটোকপি জমা দিতে হবে;

(খ) পিতা বা মাতার মেশিন রিডেবল পাসপোর্টের প্রথম ০৭ (সাত) পাতার ফটোকপি জমা দিতে হবে:

(গ) পিতা বা মাতার ঠিকানা অথবা নিজের পাসপোর্টে বর্ণিত স্থায়ী ঠিকানাই উক্ত ব্যক্তির স্থায়ী ঠিকানা হিসাবে গণ্য হবে।

(ঘ) আবেদনকারী কোন যৌক্তিক কারণে বাংলাদেশী পাসপোর্ট এর ফটোকপি প্রদান করতে ব্যর্থ হলে নিবন্ধক কর্তৃক প্রয়োজনবোধে চাহিত স্থায়ী ঠিকানা বা বর্তমান ঠিকানা সংক্রান্ত অন্য কোন কাগজপত্রাদির অনুলিপি জমা দান করতে হবে এবং

(ঙ) পূর্বে জন্ম নিবন্ধন হয় নাই এই মর্মে আবেদনপত্রে আবেদনকারীর ঘোষণা

ধাপ ২: আবেদন মুদ্রিত ফরমে বা অনলাইনে যে কোন পদ্ধতিতে করা যাবে।

ধাপ ৩: আবেদনপত্র প্রাপ্তির পর নিবন্ধক বা তৎকর্তৃক ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি পরবর্তী ৭ (সাত) কার্য দিবসের মধ্যে সনদ প্রদানের তারিখ প্রদান করবেন।

ধাপ ৪: আবেদনপত্র প্রাপ্তির পর নিবন্ধক জন্ম নিবন্ধন আবেদনপত্রটি পরীক্ষা করবেন। পরীক্ষা করে যদি নিশ্চিত হন যে, উক্ত আবেদনপত্র সঠিকভাবে পূরণ করা হয়েছে এবং প্রয়োজনীয় কাগজপত্রাদি সংযুক্ত করা হইয়াছে এবং উক্ত ব্যক্তির ইতিপূর্বে জন্ম নিবন্ধন হয় নাই, তাহলে পরবর্তী ৭ (সাত) কার্য দিবসের মধ্যে জন্ম নিবন্ধন স¤পন্ন করে জমনি ফরম-২ অনুযায়ী জন্ম নিবন্ধন বহিতে লিপিবদ্ধ করিয়া জমনি ফরম-৩ অনুযায়ী আবেদনকারীর নিকট জন্ম নিবন্ধন সনদ হস্তান্তর করা হবে।

ধাপ ৫: আবেদনপত্রটি পরীক্ষা করে যদি নিশ্চিত হন যে, উক্ত আবেদনপত্রের সকল প্রয়োজনীয় অংশ সঠিকভাবে পূরণ করা হয় নাই ও প্রয়োজনীয় কাগজপত্রাদি সংযুক্ত করা হয় নাই, তাহা হইলে তিনি প্রয়োজনীয় কাগজপত্রাদি জমা প্রদানের জন্য আবেদনকারীকে লিখিতভাবে অবহিত করিবেন। আরও দেখুন: প্রবাসীদের Ami Probashi অ্যাপ ও Surokkha রেজিস্ট্রেশন পদ্ধতি।


ধাপ ৬: পরবর্তীতে চাহিত কাগজপত্র প্রদান করা হলে পরবর্তী ৭ (সাত) কার্য দিবসের মধ্যে জন্ম নিবন্ধন স¤পন্ন করে জমনি ফরম-২ অনুযায়ী জন্ম নিবন্ধন বহিতে লিপিবদ্ধ করিয়া জমনি ফরম-৩ অনুযায়ী আবেদনকারীর নিকট জন্ম নিবন্ধন সনদ হস্তান্তর করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *