ভোটার আইডি কার্ডের ছবি তোলার নিয়ম ২০২২ । নতুন ছবি তোলা বা পরিবর্তন করার ক্ষেত্রে অনুসরণীয় পদ্ধতি

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করতে পারবেন এবং নতুন ভোটারগণ ছবি তোলার সময় সতর্ক থাকতে হবে – ভোটার আইডি কার্ডের ছবি তোলার নিয়ম ২০২২

ভোটার আইডি কার্ডের ছবি কেন পারফেক্ট হতে হবে? – ভোটার কার্ডের জন্য যেই ছবি তোলা হয় সেই ছবি দেখে অনেকেই নিজের ভোটার কার্ড দেখে নিজেকে চিনতে পারেন না। আর ফটোকপি করার পর তো আরও খারাপ দেখায়। ছেলেরা না বুঝে টি-শার্ট পরে চলে যায় ছবি তুলতে। আবার অনেকে সাদা শার্ট পরেও চলে যায় ছবি তুলতে। যার ফলে ছবি সুন্দর আসে না। বর্তমানে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স বা AI Tools গুলো আপনার ছবি রিয়েল বা Accurate না হলে ডিটেক্ট করতে পারে না। ভোটার আইডি কার্ডের ছবি । জাতীয় পরিচয়পত্রে ছবি ও স্বাক্ষর পরিবর্তন করার নিয়ম ২০২২

বোরখা পড়ে কি ছবি তোলা যাবে? মেয়েরা বোরকা পরে যায় ভোটার কার্ডের ছবি তুলতে যায় এবং তা সমীচিন। বোরকার সাথে নেকাবও থাকে। কিন্তু ছবি তোলার জন্য নেকাব খুলতে হয় এবং কান বের করে ছবি তুলতে হবে। আমাদের এনআইডি কার্ডের ছবি পরিবর্তন করার ক্ষেত্রে যথাযথ পদ্ধতি অনুসরণ করতে হবে অন্যথায় সরকারি অনলাইন সেবা পাওয়ার ক্ষেত্রে ভোগান্তি পোহাতে হবে। অ্যাপসগুলো আপনাকে চিনতে পারবেন না তাই ছবি যথাযথ নিয়ম মেনে তুলুন।

জাতীয় পরিচয়পত্রে প্রায় সকলেরই যে ছবি দেয়া আছে তা খুবই অস্পষ্ট। কারো কারো ছবিতো চেনাই যায়না। আবার অনেকের স্বাক্ষর সাদামাটা যা পরিবর্তন করতে চান। NID তে ছবি ও স্বাক্ষর আপনি পরিবর্তন করতে পারবেন। তবে ছবি ও স্বাক্ষর পরিবর্তন কিন্তু অনলাইনে করা যাবেনা। এটি আপনাকে ম‍্যানুয়ালি করতে হবে। NID বা জাতীয় পরিচয়পত্রে স্বাক্ষর পরিবর্তন করার নিয়ম ২০২২

ভোটার আইডি কার্ডে ছবি যেভাবে তুলবেন / কান বের করে ছবি তুলতে হবে।

সম্পূর্ণ মুখমন্ডল বের করে ছবি না তুললে অ্যাপস বা কম্পিউটার আপনাকে চিনতে পারবে না। ফলে আপনি অনলাইন সেবা গ্রহণ করতে পারবেন না। ভবিষ্যতে আরও সমস্যায় পড়বেন।

ভোটার আইডি কার্ডের ছবি তোলার নিয়ম ২০২২ । নতুন ছবি তোলা বা পরিবর্তন করার ক্ষেত্রে অনুসরণীয় পদ্ধতি

জাতীয় পরিচয়পত্র ছবি তুলতে হয় কিভাবে? উপরের চিত্র দেখে নিন।

জাতীয় পরিচয়পত্রের ছবি পরিবর্তন । এনআইডি কার্ডের ছবি পরিবর্তন করার নিয়ম ২০২২

  1. অনলাইনে এনআইডি কার্ডের ছবি পরিবর্তন অনলাইনে সম্ভব হয় না।
  2. ছবি পরিবর্তন করার জন্য আপনাকে ফর্মে আবেদন কর‍তে হবে এবং সেজন্য আপনাকে একটা ফরোম ফিল আপ করতে হবে। অনলাইনে বা মোবাইল ব্যাংকিং এ ফি ব্যাংকের মাধ্যেমে জমা দিতে হবে।
  3. এখন আসি আবেদন কিভাবে করবেন- ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করতে হলে অবশ্যই সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ২ নং সংশোধনী ফরমপূরণ করে আবেদন দাখিল করতে হবে। ভোটার আইডি কার্ড সংশোধন ফরম অফিস থেকে সরবরাহ করা হয়।
  4. আবেদন দাখিল করার পূর্বে ভোটার আইডি কার্ড সংশোধন ফি হিসাব করে বিকাশ/রকেট এর মাধ্যমে পরিশোধ করতে হবে।
  5. সংশোধনী ফরমের উপর ফি পরিশোধের ট্রান্সজেকশন নম্বরটি লিখে দিতে পারেন অথবা ফি জমার রশিদ আবেদনের সাথে জমা দিতে পারেন।
  6. অফিস থেকে বা অনলাইন থেকে ভোটার আইডি কার্ড সংশোধন ফরম -২ সংগ্রহ করে নিচের নমুনা ছবির মত হুবহু পূরণ করতে হবে।
  7. সংশোধনী ফরম- ২ এর ১ নং ক্রমিকের ক) তে আবেদনকারীর নাম লিখতে হবে বাংলায়। ১ নং ক্রমিকের খ) তে আবেদনকারীর এনআইডি কার্ডের নম্বর/ভোটার আইডি কার্ডের নম্বর লিখতে হবে। ২ নং ক্রমিকে কিছু লেখা লাগবে না। ৩ নং ক্রমিকের ঝ) রো এর তৃতীয় কলাম চাহিত সংশোধিত তথ্য এর এখানে ছবি পরিবর্তন লিখতে হবে। সর্বশেষ আবেদনকারীর স্বাক্ষর, পূর্ণ নাম, ঠিকানা ও মোবাইল নম্বর লিখতে হবে।
  8. কাগজপত্র জমা দিলে পরবর্তীতে আপনাকে ছবি পরিবর্তন বা তোলার সময়সূচী জানিয়ে মেসেজ দেয়া হবে এবং সেটি ছবি তুলে আসতে হবে।
  9. অনলাইনে আপনি পুনরায় লগিন করে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারবেন।

আবেদন ফর্মের সাথে কি কি ডকুমেন্ট জমা দিতে হবে?

আবেদনের সাথে অবশ্যই আবেদনকারীর এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ডের কপি জমা দিতে হবে। আবেদনের সাথে আবেদনকারীর অনলাইন জন্ম নিবন্ধন সনদ জমা দেয়া যেতে পারে যদিও এটি বাধ্যতামূলক ডকুমেন্ট নয়। ছবি পরিতর্বনের প্রত্যয়ন পত্র- ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌর মেয়র/ওয়ার্ড কাউন্সিলরের নিকট থেকে ভোটার আইডি কার্ডের ছবি পরির্তনের প্রত্যয়ন পত্র সংগ্রহ করে আবেদনের সাথে জমা দেবেন। ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তনের আবেদন দাখিল করার পর আবেদনের কার্যক্রম শুরু হবে। আপনার আবেদনটি উর্ধ্বতন কর্তৃপক্ষ অনুমোদন দিলে পুরাতন ছবি বদলে এনআইডি সার্ভারে নতুন ছবি সংযুক্ত হয়ে যাবে। একটি নতুন এনআইডি কার্ড বা ভোটার আইডি কার্ড সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে চলে আসবে। এক্ষেত্রে আপনার মোবাইলে ম্যাসেজ নাও আসতে পারে তাই চাইলে আপনি অনলাইন হতেও ডাউনলোড করে নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *