সিটি কর্পোরেশন ভাতা পুন: নির্ধারণ ২০২৪ । মাসিক সম্মানী ভাতা ৪০,০০০ টাকা করা হয়েছে?

সরকার সিটি কর্পোরেশন কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরগণের দায়িত্ব, কার্যাবলী ও সুযোগ-সুবিধা বৃদ্ধির গত বছরের প্রস্তাব ফিরে দিলেও মূল্যস্ফিতি বিবেচনায় তা পুন:নির্ধারণ করা হয়েছে –সিটি কর্পোরেশন ভাতা পুন: নির্ধারণ ২০২৪

কোন বিধি মোতাবেক কাউন্সিলরদের বেতন ভাতা ও কার্যাবলী নির্ধারণ করা হয়?– এস, আর, ও নং ৩৫-আইন/২০২৪।—স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ (২০০৯ সনের ৬০ নং আইন) এর ধারা ১২০, ষষ্ঠ তফসিল এর ক্রমিক নং (১) এর সহিত পঠিতব্য, এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার সিটি কর্পোরেশন (কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরগণের দায়িত্ব, কার্যাবলী ও সুযোগ-সুবিধা) বিধিমালা, ২০১২ এর নিম্নরূপ অধিকতর সংশোধন করিল।

সিটি কর্পোরেশন কাউন্সিলদের বেতন কত করা হয়েছে? বিধিমালা ২০১২ এর বিধি ৫ এর উপ-বিধি (১) এর দফা (ক) ও (খ) এর পরিবর্তে নিম্নরূপ দফা (ক) ও (খ) প্রতিস্থাপিত হইবে, যথা : – “(ক) কাউন্সিলরগণ প্রতি মাসে ৪০০০০ (চল্লিশ হাজার) টাকা হারে সম্মানী ভাতা প্রাপ্য হইবেন। (খ) কাউন্সিলরগণ প্রতি সভায় উপস্থিতির জন্য ৬০০ (ছয়শত) টাকা হারে ভাতা প্রাপ্য হইবেন, তবে এই ভাতা কোনো মাসে সর্বোচ্চ ২৪০০ (দুই হাজার চারশত) টাকার অধিক হইবে নাঃ তবে শর্ত থাকে যে, সংশ্লিষ্ট কর্পোরেশনের নিজস্ব তহবিল হইতে দফা (ক) ও (খ) এ উল্লিখিত ব্যয় নির্বাহ করিতে হইবে এবং তজ্জন্য অতিরিক্ত বরাদ্দ দাবি করা যাইবে না। আরো শর্ত থাকে যে, দফা (ক) ও (খ) এর ব্যয়ের জন্য সকল আর্থিক বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করিতে হইবে এবং এইরূপ ব্যয়ের ক্ষেত্রে কোনোরূপ আর্থিক অনিয়ম সংঘটিত হইলে তজ্জন্য সংশ্লিষ্ট নির্ধারিত কর্তৃপক্ষ দায়ী থাকিবে।

গত বছর কি প্রস্তাব ফেরত দেওযা হয়েছিল? হ্যাঁ। দেশের সব সিটি করপোরেশনের কাউন্সিলরের মাসিক সম্মানী ৩৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়েছিল এবং প্রতি সভায় উপস্থিতির জন্য প্রাপ্ত সম্মানি ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা করা হয়েছিল তা বৈশ্বিক মন্দার কারণ দেখিয়ে ফেরত দেওয়া হলেও চলতি বছর তা কিছুটা কমিয়ে পাশ করা হয়েছে এবং গেজেট আকারে তা প্রকাশ করা হয়েছে।

সিটি কর্পোরেশনের মেয়রের বেতন কত? । শুধুমাত্র সিটি কর্পোরেশনের কাউন্সিলরদের সম্মানী বৃদ্ধি করা হয়েছে

নতুন মাসিক সম্মানী ৮৫ হাজার টাকা

Caption: Full PDF Download

সিটি কর্পোরেশনের মহিলা কাউন্সিলর এর বেতন কত? । সিটি কর্পোরেশনের কাউন্সিলরদের পূর্বের ভাতা ও সুবিধাদি

  1. দেশের সব সিটি করপোরেশনের কাউন্সিলরের মাসিক সম্মানী ৩৫ হাজার টাকা ছিল।
  2. প্রতি সভায় উপস্থিতির জন্য প্রাপ্ত সম্মানি ৫০০ টাকা ছিল।
  3. ঢাকার ২ সিটির কাউন্সিলরদের কার্যালয় ভাড়া বাবদ ভাতা ৮ হাজার টাকা।
  4. অন্যান্য সিটির ক্ষেত্রে কার্যালয় ভাড়া ৫ হাজার টাকা।
  5. অফিস ব্যবস্থাপনার ক্ষেত্রে ঢাকার ২ সিটিতে মাসিক ৪ হাজার টাকা ও অন্যান্য সিটিতে এই খাতে কাউন্সিলররা ২ হাজার টাকা।

পৌর কর্পোরেশনের মেয়রের সম্মানী কত?

সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলর, পৌরসভার মেয়র ও কাউন্সিলর, জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণ ১ জুলাই ২০১৬ তারিখ থেকে এ সুবিধা প্রাপ্য হবেন। পৌর সভার মেয়রের বেতন ৪০,০০০ টাকা। বর্তমানে সিটি কর্পোরেশনের কাউন্সিলর এবং পৌর মেয়দের সম্মানী সমান হয়েছে।

https://bdservicerules.info/%E0%A6%9C%E0%A6%A8%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%A7%E0%A6%BF%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B8%E0%A6%AE%E0%A7%8D%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%80-%E0%A6%AD/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *