হজ্জ করতে কত টাকা লাগে?

হজ্জ করতে ঠিক কত টাকা লাগে এটির সঠিক জবাব হচ্ছে ৪,৬২,১৫০ টাকা হতে ৫,২৭,৩৪০  টাকা পর্যন্ত ব্যয় হতে পারে যদি আপনি সরকারি ব্যবস্থাপনায় হজ্জ করতে যান। বাংলাদেশ সরকার বিভিন্ন ধরনের হজ্জ প্যাকেজ ঘোষনা করে থাকে। আপনি যদি বেসরকারি ভাবে হজ্জ করতে চান হতে আপনি খরচ বেশি পড়বে ৪-৭ লক্ষ টাকা পর্যন্ত ব্যয় হতে পারে। 

হজ্জ করতে হলে ন্যূনতম বয়স ১৮ হতে হবে। ২০২২ সালে হজ্জ করার সর্বোচ্চ বয়স নির্ধারণ করা হয়েছে ৫০ বছর। ৩০ দিনের ভিসার মেয়াদে হজ্জ করতে যেতে দেওয়া হয়। উমরাহ ভিসা সাধারনত ১৪ দিন, ২১ দিন, ৩০ দিন ও ৪৫ দিনের জন্যে ইস্যু করা হয়। তবে উমরাহ পালন করতে প্রকৃতপক্ষে ২ থেকে ৩ দিনের বেশী সময় লাগেনা। পবিত্র হজ্জ পালনে সর্বমোট প্রায় ১৫ দিন লাগতে পারে। হজ্জের মধ্যে রয়েছে পাঁচ থেকে ছয় দিনের মধ্যে মক্কা এবং তার আশেপাশে সংঘটিত একাধিক অনুষ্ঠান।

 

গণপ্রজাতী বাংলাদেশ সরকার

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়

হল -১ শাখা বাংলাদেশ সচিবালয়, ঢাকা

www.hall.gov.bd

নং-১৬.০০.০০০০.০০৩.১৮.০০৬.১৯,৪৩৪ তারিখ: ১২ মে ২০১২

সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের জন্য হজ প্যাকেজ নির্বাচন এবং নিবন্ধন স্থানান্তর সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি

সরকারি ব্যবস্থাপনাধীন বিদ্যমান নিবন্ধিত হজযাত্রীদের দৃষ্টি আকর্ষণ করে জানানাে যাচ্ছে যে, ১৪৪৩ হিজরি/২০২২ সনের অনুষ্ঠিতব্য হজে বাংলাদেশের সম্মানিত হজযাত্রীদের জন্য ২টি প্যাকেজ ঘোষণা করা হয়েছে। প্যাকেজ-১ এর মূল্য ৫,২৭,৩৪০ (পাঁচ লক্ষ সাতাশ হাজার তিনশত চল্লিশ) টাকা এবং প্যাকেজ-২ এর মূল্য ৪,৬২,১৫০ (চার লক্ষ বাষট্টি হাজার একশত পঞ্চাশ) টাকা। ২০২০ সনের ৩টি প্যাকেজে নিবন্ধিত সকল হজযাত্রীকে আগামী ১৬/০৫/২০২২ তারিখ হতে ১৮/০৫/২০২২ তারিখের মধ্যে যেকোনাে নিবন্ধন কেন্দ্র হতে ২০২২ সনের ঘােষিত যে কোন একটি প্যাকেজে নিবন্ধন গ্রহণ করতে হবে। এজন্য, ২০২০ সনে পরিশােধিত অর্থ সমন্বয় করে ২০২২ সনের যে কোনো একটি প্যাকেজের অবশিষ্ট অর্থ ভাউচারের মাধ্যমে সােনালী ব্যাংকে জমা প্রদান করতে হবে। নতুন প্যাকেজ অনুসারে নিবন্ধনের ২ দিনের মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের স্ব স্ব পাসপাের্ট নিজ দায়িত্বে বিনা ব্যর্থতায় হজ অফিস, আশকোনা, ঢাকায় জমা দিতে হবে। এ সময়ের মধ্যে পছন্দের প্যাকেজ নির্ধারণ করে নিবন্ধন না করলে এ বছর তিনি হজে যেতে ইচ্ছুক নন বলে গণ্য হবেন এবং তার পুর্বের নিবন্ধন বাতিল বলে গণ্য হবে।

২। ২০২০সনে নিবন্ধিত সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের প্যাকেজ স্থানান্তরের জন্য নিমোক্ত ছকে বর্ণিত (প্রযােজ্য ক্ষেত্রে) অতিরিক্ত অর্থ পরিশোধ করতে হবে;
হজ্জ প্যাকেজ ২০২২
০৩। ৬৫ বছর বয়স উর্ধ হজযাত্রীর ক্ষেত্রে তার পরিবারের সদস্যগণ শুন্য কোটায় হজে যেতে অগ্রাধিকার পাবেন। পরিবারের সদস্যগণের পর অবশিষ্ট শূন্য কোটায় সরকারি হজযাত্রীদের ক্ষেত্রে প্রাক-নিবন্ধনের ক্রম অনুসারে প্রথম দিকের ব্যক্তিগণ নিবন্ধের সুযােগ পাবেন। এ জন্য তাদের মােবাইলে এস,এম,এস, (ক্ষুদে বার্তা) দেয়া শুরু হয়েছে।

o৪। সরকারি ব্যবস্থাপনায় ইতিপূর্বে প্রাক-নিবন্ধিত (২৫৯২৪ পর্যন্ত ক্রমের প্রাক-নিবন্ধিত) ব্যক্তিদের ১৮ মে ২০২২ তারিখের মধ্যে অর্থ পরিশােধ করার জন্য যে কোনাে নিবন্ধন সেন্টার (ইউনিয়ন ডিজিটাল সেন্টার, ইসলামিক ফাউন্ডেশন, ডিসি অফিস বা ঢাকা হজ অফিস থেকে একক বা ইউনিটভিত্তিক হিসেবে পূর্ববর্তী বছরের ন্যায় নিবন্ধন ভাউচার তৈরী করে নিবন্ধন সম্পন্ন করবেন। এ সময়ের মধ্যে পছন্দের প্যাকেজ নির্ধারণ করে নিবন্ধন না করলে এ বছর তিনি হজে যেতে ইচ্ছুক নন বলে গণ্য হবেন।

আবুল কাশেম মুহাম্মদ শাহীন
উপসচিব

ফোন: +৮৮-০২-৫৫১০১১১৮

 

সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের জন্য হজ প্যাকেজ নির্বাচন এবং নিবন্ধন স্থানান্তর সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি ২০২২: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *