ঘনকুয়াশায় নৌযান চলাচল সম্পর্কিত বিশেষ বিজ্ঞপ্তি।

ঘন কুয়াশার সৃষ্টি হলে অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী নৌযান চলাচলে মারাত্নক বিঘ্নের সৃষ্টি হতে পারে এবং দুর্ঘটনা ঘটার আশংকা থাকে। নৌযান ও যাত্রি সাধারণের নিরাপত্তার স্বার্থে অভ্যন্তরীণ জাহাজ (নৌচলাচল) বিধিমালা, ২০০১ অনুসরণে কুয়াশায় প্রযােজ্য শব্দ সংকেত এবং প্রযােজ্য অন্যান্য বিধানাবলী ও নির্দেশাবলী অনুসরণ পূর্বক নৌযান পরিচালনার জন্য এতদ্বারা নির্দেশ দেয়া হলাে। যে কোন বিরূপ অবস্থা মােকাবেলায় এবং জরুরী প্রয়ােজনে নৌযানের মাস্টারগণ বিআইডব্লিউটিএ’র কল সেন্টারে ১৬১১৩ নম্বরে যােগাযােগ করবেন। এ সময় স্ব-স্ব নৌযানের প্রতি সতর্ক নজর রাখার জন্য মালিকদের প্রতি অনুরােধ করা হলাে।

 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ

১৪১-১৪৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।

www.biwta.gov.bd

নৌ-নিরাপত্তা ও ট্রাফিক শাখা

নম্বর ১৮.১১.০০০০.১২৩.৪৪.০০১.১৮.২৪  তারিখ: ২২ নভেম্বর ২০২১

বিজ্ঞপ্তি/নােটিশ

বিষয: ঘনকুয়াশায় নৌযান পরিচালনা সম্পর্কিত জরুরী বিজ্ঞপ্তি।

এতদ্বারা অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী সকল নৌযানের মাস্টার/ ড্রাইভার/ সুকানী/ গ্রীজার ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, শীত মৌসুম শুরু হয়েছে। এ সময় দেশের অভ্যন্তরীণ নৌপথের বিভিন্ন স্থান ঘন কুয়াশাচ্ছন্ন থাকে। ঘন কুয়াশার সৃষ্টি হলে অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী নৌযান চলাচলে মারাত্নক বিঘ্নের সৃষ্টি হতে পারে এবং দুর্ঘটনা ঘটার আশংকা থাকে। নৌযান ও যাত্রি সাধারণের নিরাপত্তার স্বার্থে অভ্যন্তরীণ জাহাজ (নৌচলাচল) বিধিমালা, ২০০১ অনুসরণে কুয়াশায় প্রযােজ্য শব্দ সংকেত এবং প্রযােজ্য অন্যান্য বিধানাবলী ও নির্দেশাবলী অনুসরণ পূর্বক নৌযান পরিচালনার জন্য এতদ্বারা নির্দেশ দেয়া হলাে। যে কোন বিরূপ অবস্থা মােকাবেলায় এবং জরুরী প্রয়ােজনে নৌযানের মাস্টারগণ বিআইডব্লিউটিএ’র কল সেন্টারে ১৬১১৩ নম্বরে যােগাযােগ করবেন। এ সময় স্ব-স্ব নৌযানের প্রতি সতর্ক নজর রাখার জন্য মালিকদের প্রতি অনুরােধ করা হলাে।

উল্লেখ্য যে, ঘন কুয়াশার সৃষ্টি হলে দিনের বেলাতেও যাত্রীবাহী নৌযান/ লঞ্চের নিরাপত্তা বিধানকল্পে বালুবাহী/ মালবাহী কার্গো/ নৌযান চলাচল সম্পূর্ণরুপে বন্ধ রাখতে হবে। এ বিষয়ে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নৌপুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হস্তক্ষেপ কামনা করা যাচ্ছে।

মুহাম্মদ রফিকুল ইসলাম

পরিচালক(নৌ-নিঃ ট্রাঃ)

ফোন: ০২ ৯৫১৩১৭০

ঘনকুয়াশায় নৌযান চলাচল সম্পর্কিত বিশেষ বিজ্ঞপ্তি: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *