জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক পরীক্ষার OMR ফরম নিয়ম ২০২৩ । উত্তরপত্রের বান্ডেল প্রস্তুত করে কিভাবে?

উত্তরপত্র ও OMR ফরমে কোন প্রকার সীল মারা যাবে না অথবা কোন প্রকার দাগ দেয়া যাবে না –জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক পরীক্ষার OMR ফরম নিয়ম ২০২৩

কর্তৃপক্ষ কি রেজিস্ট্রেশন কার্ড চেক করে? হ্যাঁ। বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহকৃত উত্তরপত্র ও আনুষঙ্গিক কাগজপত্র কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার (নিরাপত্তা ও গোপনীয়তার সাথে) সরাসরি তত্ত্বাবধানে সংরক্ষণ করবেন। প্রতিদিন উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যানুযায়ী উত্তরপত্র বিতরণ করবেন এবং বিতরণকৃত উত্তরপত্রের হিসাব রাখবেন। সংশ্লিষ্ট পরীক্ষা পরিচালনা কমিটি এ মর্মে নিশ্চিত হবেন যে, পরীক্ষার উত্তরপত্র বৈধ পরীক্ষার্থী ব্যতীত অন্য কারো হস্তগত/পাচার না হয়। অবৈধ/ভূয়া পরীক্ষার্থী সনাক্তকরণে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রের ছবি যাচাই করবেন।

উত্তরপত্রে কোন অংশ দাগ দেওয়া যাবে না? সরবরাহকৃত উত্তরপত্রের পুঙ্খানুপুঙ্খ হিসাব রাখতে হবে। প্রতিটি উত্তরপত্রের হিসাব প্রদানে সংশ্লিষ্ট কেন্দ্র কর্তৃপক্ষ বাধ্য থাকবেন। পরীক্ষা শুরু হওয়ার পূর্বে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ইনভিজিলেটরগণ ঐ দিনে অনুষ্ঠিতব্য পরীক্ষার প্রতিটি বিষয়ের বিষয় কোড সম্পর্কে নিশ্চিত হয়ে পরীক্ষা কেন্দ্রের প্রতিটি কক্ষের সকল পরীক্ষার্থীকে তা বিশেষভাবে অবহিত করবেন। পরীক্ষার্থীরা তাদের উত্তরপত্র ও OMR ফরম এর নির্দিষ্ট স্থানে পরীক্ষা কোড-২২০১, প্রবেশপত্রে উল্লিখিত বিষয়, বিষয় কোড ও রেজিস্ট্রেশন নম্বর লিখেছে এবং সে অনুযায়ী বৃত্ত ভরাট করেছে, এ মর্মে নিশ্চিত হয়ে OMR ফরম এর নির্ধারিত স্থানে কক্ষ পরিদর্শক স্বাক্ষর করবেন। উত্তরপত্রের পরীক্ষক অংশে কোন প্রকার দাগ দেয়া যাবে না/কিছু লেখা যাবে না।

উত্তরপত্র কি সুঁই সুতা দিয়ে সেলাই করা যায়? হ্যাঁ। পরীক্ষার্থীর অতিরিক্ত উত্তরপত্রের নির্দিষ্ট স্থানে কক্ষ পরিদর্শক স্বাক্ষর করবেন (কোন প্রকার সীল মারা যাবে না) এবং সংশ্লিষ্ট উত্তরপত্রটির ক্রমিক নম্বর এন্ট্রি করবেন। অতিরিক্ত উত্তরপত্র অথবা মূল উত্তরপত্র পাঞ্চিং করা যাবে না। প্রয়োজনে সুঁই-সুতা দিয়ে সেলাই করতে হবে। প্রতি দিনের পরীক্ষার হাজিরাপত্রে পরীক্ষার্থীর স্বাক্ষর নিতে হবে এবং পরীক্ষার্থীর নাম, রোল ও রেজিস্ট্রেশন নম্বর, বিষয়কোড প্রবেশপত্র অনুযায়ী সঠিক আছে কি-না যাচাই করে হাজিরাপত্রে কক্ষ পরিদর্শক স্বাক্ষর করবেন। হাজিরাপত্রে উত্তরপত্রের ক্রমিক নম্বর সঠিকভাবে লেখা হয়েছে কি না তা অবশ্যই মিলিয়ে নিবেন। উল্লেখ্য ক্রমিক নম্বর ভুল লেখা হলে ঐ কোর্সের ফলাফল প্রকাশ করা যাবে না ।

স্নাতক উত্তরপত্রে বৃত্ত ভরাট ভুল হলে ঘষামাজা করা যাবে না/ সাদা ফ্লুইট বা ব্লেড দিয়ে মুছে বা সাদা করা যাবে না।

যদি কোন পরীক্ষার্থীর রোল ও রেজিস্ট্রেশন নম্বর অথবা বিষয় কোড লিখতে ভুল হয় তাহলে তা একটানে কেটে সঠিকটি লিখতে হবে। বৃত্ত ভরাটে ভুল হলে তা ইরেজার দ্বারা ঘষা মাজা না করে/ব্লেড দ্বারা না মুছে/সাদা ফ্লুইড না লাগিয়ে সঠিক বৃত্তটি পুনরায় ভরাট করতে হবে। এ ক্ষেত্রে একই সারিতে একাধিক বৃত্ত ভরাট থাকতে পারে। ভুলভাবে ভরাটকৃত OMR ফরমগুলি আলাদাভাবে প্যাকেট করার প্রয়োজন নেই ।

২০২২ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার OMR ফরম (পরীক্ষার্থীর অংশ) ও উত্তরপত্র প্যাকিং/বান্ডেল প্রস্তুতকরণ, প্রেরণ ও আনুষঙ্গিক নিয়মাবলী PDF Download

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক পরীক্ষা উত্তরপত্র বান্ডেল করার নিয়ম ২০২৩ । উত্তরপত্রের বান্ডেল প্রস্তুতকরণ ও প্রেরণ করার পদ্ধতি কি?

  1. রোল ও রেজিস্ট্রেশন নম্বর সম্বলিত কোন প্রকার টপশীট উত্তরপত্রের সাথে অথবা বান্ডেল/প্যাকেটের ভেতর রাখা যাবে না।
  2. উত্তরপত্রের বান্ডেল/প্যাকিং এর কাজ অবশ্যই কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার উপস্থিতিতে ও সরাসরি তত্ত্বাবধানে সম্পন্ন করতে হবে।
  3. প্রতিদিন বিষয় ও কোর্সওয়ারী প্রেরিত উত্তরপত্রের একটি বিবরণী তৈরী করে সংরক্ষণ করতে হবে।
  4. এ বিবরণীগুলো সকল পরীক্ষা শেষে হাজিরাপত্র ও অন্যান্য মালামালের সাথে সংশ্লিষ্ট শাখায় হাতে হাতে জমা দিতে হবে।
  5. পরীক্ষার দিনগুলোতে কেন্দ্রের সকল বিষয়ের উত্তরপত্র বিষয়ওয়ারী ও বিষয়কোড ভিত্তিক অনুর্ধ্ব ৫০ (পঞ্চাশ) টি করে সাজিয়ে করোগেটেড বোর্ড দ্বারা বান্ডেল করে বান্ডেলের উপর বান্ডেল লেবেল লাগাতে হবে এবং
  6. বান্ডেলগুলি বিষয়কোড ভিত্তিক সাদা মার্কিন কাপড় দিয়ে মুড়িয়ে প্যাকেট গালা সীল করতে হবে।
  7. উত্তরপত্রের এ সকল প্যাকেট বীমাকৃত ডাকযোগে/বিশেষ প্রতিনিধির মাধ্যমে মোঃ মামুনুর রশিদ, উপ- পরীক্ষা নিয়ন্ত্রক, (অনার্স ১ম বর্ষ), জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৪ বরাবর পাঠাতে হবে।
  8. রেলওয়ে কিংবা লঞ্চ/ষ্টীমারে কোন উত্তরপত্র পাঠানো যাবে না।
  9. প্রত্যেক দিনের পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথেই বান্ডেল এর কাজ সুসম্পন্ন করে উত্তরপত্রসমূহ ঐ দিনই নির্ধারিত ঠিকানায়

OMR ফরম (পরীক্ষার্থীর অংশ) প্যাকিং ও প্রেরণের নিয়ম কি?

পরীক্ষা শেষে (উত্তরপত্রের সাথে সংযুক্ত) OMR ফরমের পরীক্ষার্থীর অংশ খুব সাবধানে সঠিকভাবে (পারফোরেশন অনুযায়ী) ছিড়ে পৃথক করতে হবে। অনুর্ধ্ব ২০০ (দুইশত) টি করে OMR ফরম রোল নম্বরের ক্রমানুযায়ী সাজিয়ে বিষয় ও বিষয় কোড অনুযায়ী পৃথক পৃথকভাবে করোগেটেড বোর্ডের প্যাকেট করতে হবে। প্রতিটি প্যাকেটের জন্য ০৩ (তিন) কপি OMR ফরম প্রেরণের টপসীট তৈরি করতে হবে। টপসীটে পরীক্ষার্থীর রোল নম্বর, অনুপস্থিত পরীক্ষার্থীদের রোল নম্বর, বহিস্কৃত/অভিযুক্ত পরীক্ষার্থীদের রোল ও রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে। টপসীটের প্রথম কপি OMR ফরম এর প্যাকেটের ভেতর, দ্বিতীয় কপি প্যাকেটের বাইরে আঠা দিয়ে এমনভাবে লাগাতে হবে যেন তা পড়া যায়। ৩য় কপি কেন্দ্রে সংরক্ষণ করতে হবে। উত্তরপত্রের সাথে এ টপসীট প্রেরণ করা যাবে না । বিষয়ভিত্তিক আলাদা OMR ফরম এর প্যাকেটসমূহের উপরে লাগিয়ে সেলাই ও সীলগালা করে প্রতিদিন পরীক্ষার শেষে পরীক্ষা কমিটির একজন সদস্যের তত্ত্বাবধানে OMR ফরম ট্রেজারী অফিসে/থানায় সংরক্ষণের ব্যবস্থা করে জমাদানের রশিদ গ্রহণ করতে হবে। সকল তত্ত্বীয় পরীক্ষা শেষে পরবর্তী দিন একজন সিনিয়র শিক্ষকের তত্ত্বাবধানে সমুদয় OMR ফরম ট্রেজারী/থানা থেকে উত্তোলন পূর্বক চটের বস্তায় সীলগালা করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্ব স্ব আঞ্চলিক কেন্দ্রের পরিচালকের নিকট জমা দিতে হবে। উল্লেখ্য, ট্রেজারী অফিসে OMR ফরম জমাদান ও উত্তোলনের ডকুমেন্টস একই সঙ্গে আঞ্চলিক অফিসে অবশ্যই দাখিল করতে হবে। OMR কোনক্রমেই ডাক বা কুরিয়ারে প্রেরণ করা যাবে না।

Degree 3rd Year Exam Routine 2023 । জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার সময়সূচি দেখুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা আগামী ০৭/০২/২০২২ তারিখ থেকে চলমান থাকবে। জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি ফি ও ফরমসহ প্রয়োজনীয় ডকুমেন্ট ২০২১

https://reportbd.net/nu-masters-admission-result-2021-%e0%a5%a4-%e0%a6%9c%e0%a6%be%e0%a6%a4%e0%a7%80%e0%a7%9f-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b2/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *