২০২১ সালের জেএসসি পরীক্ষার শিক্ষার্থীদের Online এ ফরম পূরণের বিজ্ঞপ্তি।

২০২১ সালের জেএসসি পরীক্ষার্থীদের স্ব স্ব প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মূল্যায়ন করে প্রস্তুতকৃত ফলাফলের ভিত্তিতে বাের্ড থেকে উত্তীর্ণ সনদ প্রদানের জন্য আগামী ১১/১২/২০২১ থেকে ২০/১২/২০২১ তারিখের মধ্যে অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ফরমপূরণের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, ঢাকা

www.dhakaeducationboard.gov.bd

২০২১ সালের জেএসসি পরীক্ষার শিক্ষার্থীদের Online এ ফরম পূরণের বিজ্ঞপ্তি।

পত্র নং-৫৩৮/মাধ্য:পরী:/২০০৩/১৫২৩ তারিখ: ৩০/১১/২০২১খ্রি.

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, ঢাকা এর আওতাধীন সকল বিদ্যালয় প্রধান এবং সংশ্লিষ্ট সকলকে শিক্ষা মন্ত্রণালয়ের পত্র নং ৩৭.০০. ০০০০.০৭১.০৯.০০১.১৭-৬২৩, তারিখ- ০৪/১১/২০২১ এর পরিপ্রেক্ষিতে জানানাে যাচ্ছে, করােনা ভাইরাস সংক্রমণের সার্বিক পরিস্থিতি এবং শ্রেণিকক্ষে শিক্ষা-শেখানাে কার্যক্রম বিবেচনায় ২০২১ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে হবে। ২০২১ সালের জেএসসি পরীক্ষার্থীদের স্ব স্ব প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মূল্যায়ন করে প্রস্তুতকৃত ফলাফলের ভিত্তিতে বাের্ড থেকে উত্তীর্ণ সনদ প্রদানের জন্য আগামী ১১/১২/২০২১ থেকে ২০/১২/২০২১ তারিখের মধ্যে অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ফরমপূরণের জন্য নির্দেশ প্রদান করা হলাে।

শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষার উত্তীর্ণ-সনদ প্রদানের লক্ষ্যে Online এ ফরম পূরণের নিয়মাবলি নিম্নে উল্লেখ করা হলাে।

১। Online এ শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা (probcble list) প্রদর্শন : শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বাের্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) এ ০৭/১২/২০২১ তারিখে দেয়া হবে। উক্ত সম্ভাব্য তালিকা হতে ১১/১২/২০২১ থেকে ২০/১২/২০২১ তারিখের মধ্যে Online এ নিম্নবর্ণিত প্রক্রিয়ায় ফরম পূরণ (eFF) সম্পন্ন করতে হবে।

(ক) প্রতিষ্ঠানসমূহকে ঢাকা বাের্ডের ওয়েবসাইটে প্রবেশ করে OEM/eFF এ ক্লিক করে EIIN ও Password দিয়ে Login করে Probble list এ যেতে হবে এবং Print করে হার্ডকপিতে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে উত্তীর্ণ শিক্ষার্থী ১elect করতে হবে।

(খ) উক্ত হার্ডকপি Probble list এ টিক চিহ্নিত শিক্ষার্থীর তথ্য মিলিয়ে কম্পিউটারে প্রদর্শনকৃত Probdble list থেকে ১elect করতে হবে।

(গ) Temporary List Print করে ভালভাবে যাচাই/বাছাই করে প্রয়ােজন হলে select/ Unselect করা যাবে।

(ঘ) Final Candidate List Print করে প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধান স্বাক্ষর করবেন।

(ঙ) Findl submit বাটন এ ক্লিক করে অবশ্যই Final submit করতে হবে। অন্যথায় ফরম পূরণ সম্পূর্ণ হবে না। (চ) Final submit সম্পূর্ণ না হলে উত্তীর্ণ-সনদ দেয়া হবে না।

২। ফরম পূরণ করতে কোন ‘ফি’ প্রয়ােজন হবে না।

৩। ফরমপূরণে ব্যর্থ শিক্ষার্থী অষ্টম শ্রেণিতে অনুত্তীর্ণ শিক্ষার্থী হিসেবে বিবেচিত হবে অর্থাৎ নবম শ্রেণিতে ভর্তি ও রেজিষ্ট্রেশন করার সুযােগ পাবে না।

প্রফেসর এস,এম, আমিরুল ইসলাম

পরীক্ষা নিয়ন্ত্রক

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, ঢাকা

ফোন- ০২-২২৩৩৬৯৮১৫

২০২১ সালের জেএসসি পরীক্ষার শিক্ষার্থীদের Online এ ফরম পূরণের বিজ্ঞপ্তি: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *