বাংলাদেশ সরকার যদি হাইকোর্টের আদেশে সারা না দিয়ে কোন গেজেট বা প্রজ্ঞাপন জারি না করে তবে হাই কোর্টের রায় কার্যকর হবে না – পেনশন সংক্রান্ত হাইকোর্টের আদেশ

পেনশন আদেশ দেন কে? – সরকারি চাকরি বিধিমালার ৩০০ নম্বর বিধিকে অসাংবিধানিক এবং অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এর ফলে কেউ সরকারি চাকরি স্বেচ্ছায় ছেড়ে দিলে চাকিরর মেয়াদ অনুযায়ী পেনশনসহ চাকরির অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন। বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী এবং বিচারপতি কাজী জিনাত হকের ডিভিশন বেঞ্চ  এ আদেশ দেন। আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী মো. মাহবুব মোরশেদ স্বয়ং। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

আদেশের বিষয়ে সরকারপক্ষীয় এই আইন কর্মকর্তা গতকাল শনিবার জানান, সরকারি চাকরিতে ২৫ বছর পূর্ণ হওয়ার আগে কেউ স্বেচ্ছায় চাকরি ছেড়ে দিলে বাংলাদেশ সার্ভিস রুলসের বিধি ৩০০ অনুযায়ী চাকরি ‘বাজেয়াপ্ত’ বলে গণ্য হওয়ায় কেউ পেনশন সুবিধা পেতেন না। বিধি উল্লেখিত ‘পদত্যাগ করলে চাকরি বাজেয়াপ্ত বলে গণ্য হবে’ এই অংশটুকুকে হাইকোর্ট অবৈধ ঘোষণা করেছেন। পিটিশনার অ্যাডভোকেট মাহবুব মোরশেদ বলেন, সরকারি চাকরি থেকে ‘পদত্যাগ’ করলে চাকরি বাজেয়াপ্ত হবে বাংলাদেশ সার্ভিস রুলসের (বিএসআর) বিধি-৩০০ অসাংবিধানিক ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। এ রায়ের ফলে কোনো সরকারি চাকরিজীবী যদি স্বেচ্ছায় চাকরি ছেড়ে দেন তাহলে তার চাকরি ‘বাজেয়াপ্ত’ হিসেবে বিবেচিত হবে না।

প্রসঙ্গত: মাহবুব মোরশেদ সহকারী জজ হিসেবে ১৯৯১ সালের ১১ ডিসেম্বর চাকরিতে যোগ দেন। ২০১১ সালে স্বেচ্ছায় বিচারকের চাকরি স্বেচ্ছায় ছেড়ে দেন। সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে ওই বছরের ৩১ জানুয়ারি থেকে তার পদত্যাগপত্রটি কার্যকর হয়। পরে এককালীন পেনশন ও অন্যান্য সুবিধা মঞ্জুরের জন্য মাহবুব মোরশেদ আইন মন্ত্রণালয়ে আবেদন করেন। ওই আবেদন মঞ্জুর হয়েছে জানিয়ে মাহবুব মোরশেদ যাতে স্বল্প সময়ের মধ্যে এককালীন আনুতোষিক পেতে পারেন, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ২০১৫ সালে প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তাকে চিঠি দেন। এ পরিপ্রেক্ষিতে ওই বছরের ২৫ মার্চ প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয় থেকে মাহবুব মোরশেদের পেনশন সংক্রান্ত কেসটি ফেরত দিয়ে আইন মন্ত্রণালয়ে ওই বিষয়ে চিঠি পাঠান। মাহবুব মোরশেদের পেনশন সুবিধা আটকে যায়।

পেনশন সংক্রান্ত হাইকোর্টের আদেশ / স্বেচ্ছায় পদত্যাগে পেনশন সুবিধা পেতে বাধা হবে না

বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট ১ ইংরেজী ভার্সন সংগ্রহ করতে পারেন।

 পেনশন সংক্রান্ত হাইকোর্টের আদেশ ২০২২ । ৫ বছর পূর্ণ হলেই স্বেচ্ছায় পদত্যাগেও পেনশন পাবেন?

High court rules against bsr 300 rules Full PDF Download

Rule 300 BSR । Resignations and Dismissals । কি আছে ৩০০ নং বিএসআর রুলস এর মধ্যে?sh Best Looking Man in Bangladesh

  1. (a) Resignation of the public service, or dismissal or removal from it for misconduct. insolvency, inefficiency not due to age, or failure to pass a prescribed examination entails forfeiture of past service.
  2. (b) Resignation of an appointment to take up another appointment, service in which counts, is not a resignation of the public service.

চিঠিতে মূলত কি বলা হয়েছে?

চিঠিতে বলা হয়, সরকারি চাকরি থেকে পদত্যাগ করলে আগের চাকরিকাল বাজেয়াপ্ত হবে। অর্থাৎ পেনশনের জন্য গণনাযোগ্য হবে না। আলোচ্য ক্ষেত্রে পেনশনারের (মাহবুব মোরশেদ) চাকরিকাল ২৫ বছর পূর্ণ হয়নি। তিনি ২৫ বছর পূর্তি সাপেক্ষে সংশ্লিষ্ট বিধানের আলোকে পেনশনের জন্য কোনো আবেদন করেননি বলে পেনশনপ্রাপ্ত নন (১৯৭৪ সালের গণকর্মচারী অবসর আইনের ৯ ধারা)। এ অবস্থায় বিধি-৩০০ ও ওই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে মাহবুব মোরশেদ ২০১৬ সালে রিট করেন। প্রাথমিক শুনানি নিয়ে ২০১৬ সালের ৮ মে হাইকোর্ট রুল দেন। রুলে বাংলাদেশ সার্ভিস রুলসের (বিএসআর) ৩০০ বিধি কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না এবং ওই চিঠি কেন আইনগত কর্তৃত্ববহিভর্‚ত ঘোষণা করা হবে না-এই মর্মে কারণ জানতে চাওয়া হয়। রুলের চূড়ান্ত শুনানি শেষে উপরোক্ত আদেশ দেন হাইকোর্ট। তিনি আরো জানান, পেনশন পাওয়া না-পাওয়া সংক্রান্ত বাংলাদেশ সার্ভিস রুলসের (কাটল) বিধি ৩০০ অসাংবিধানিক ঘোষণা করেছেন হাইকোর্ট। এই রায়ের ফলে সরকারি চাকরি থেকে স্বেচ্ছায় কেউ পদত্যাগ করলে চাকরির মেয়াদ অনুযায়ী পেনশনসহ চাকরির অন্যান্য সুবিধা পাবেন।

জাতীয় পেনশন স্কিম ২০২৩ । সরকারি চাকরিজীবীদের অন্তর্ভুক্ত করা হবে কি? সর্বজনীন পেনশন চালুর নিয়ম ২০২৩ । বিকাশ বা রকেট দিয়ে চাঁদা পরিশোধ করুন সর্বজনীন পেনশন সমতা স্কিম ২০২৩ । ১২ মাস চাঁদা না দিতে পারলেও স্কিম স্থগিত হবে না?
জাতীয় সমতা স্কিম ২০২৩ । অতি দরিদ্র নাগরিকগণ ৫০০ টাকা চাঁদা মাসিক ৩৪৪৬৪ টাকা পেনশন পাবেন সরকারি কর্মচারীদের বেতন বাড়ছে । পেনশনারদের মাসিক পেনশন কি বাড়বে? সবাই পেনশন পাবেন যেভাবে
GPF Calculator ব্যবহার করে হিসাব যাচাই । প্রভিডেন্ট ফান্ডের মুনাফা বা সুদ হিসাব ঠিক আছে তো? GPF slip download । জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম দেখুন ট্যাক্স কমিয়ে আনার নিয়ম । সর্বনিম্ন আয়কর দেয়ার উপায় (উদাহরণ সহ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *