বাংলাদেশীদের মৃত্যুর ক্ষেত্রে মৃতদেহ পরিবহনে ৪ হাজার ইউরো পর্যন্ত পরিবহন খরচ প্রদান করা হয় – মৃতদেহ দেশে আনার পরিবহন খরচ ২০২৩

মৃত বাংলাদেশীর পরিবহন ব্যয় কত টাকা? – রোম প্রবাসী বাংলাদেশী কর্মী হাবিল মিয়া (পাসপোর্ট নং-ইই ০৩৬২১৪২),পিতা-আবুল হাসেম, গ্রাম-চাংভাধারা, ডাক-মোশাখালী, উপজেলা-নান্দাইল, জেলা-ময়মনসিংহ, গত ৩০-০৯-২০২২ তারিখে ইতালির ব্রিনদিসি শহরে মৃত্যুবরণ করেন। তার মৃতদেহ দেশে আনার পরিবহন খরচ ৪,২০০ (চার হাজার দুইশ) ইউরো সমপরিমান বাংলাদেশী ৪,৮৪,৮৯০/- (চার লক্ষ চুরাশি হাজার আটশত নব্বই) টাকা নির্দেশক্রমে মঞ্জুরি জ্ঞাপন করা হয়েছে।

কোন বাংলাদেশী বিদেশ গিয়ে মৃত্যুবরণ করলে বাংলাদেশ সরকার মৃত প্রবাসীর পরিবারের জন্য আর্থিক অনুদান প্রদান করে থাকে। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক বৈধভাবে বিদেশ গমনকারী মৃত কর্মীর পরিবারকে ৩ লক্ষ টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়। যে সকল কর্মী ছুটিতে এসে দেশে মৃত্যুবরণ করেন তাঁরাও আর্থিক অনুদানের ০৩ লক্ষ টাকা প্রাপ্য হন। অধিকন্তু ডায়াসপোরা যারা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণ করেছেন এবং বৈধ কাগজপত্র বিহীন কর্মী কিন্তু বৈধভাবে কর্মরত ছিলেন তারাও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে আর্থিক অনুদান পাবেন। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড সদস্য পদ গ্রহন ফরম ডাউনলোড।

প্রতিটি দেশই প্রবাসীদের লাশ পরিবহনের জন্য অর্থ প্রদান করে থাকেন / রোম প্রবাসী মৃত বাংলাদেশীকে দেশে আনার ব্যয় কত ইউরো?

ব্যয় ২০২২-২০২৩ অর্থ বছরের বাজেটে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবালয়ের অনুকূলে বরাদ্দকৃত অর্থনৈতিক কোড ৩৭২১১১১ “মরদেহ পরিবহন” উপখাত হতে নির্বাহ করা হবে।

রোম প্রবাসী বাংলাদেশী কর্মী হাবিল মিয়া এর মৃতদেহ দেশে আনার পরিবহন খরচ বাবদ আর্থিক

সরকারি গেটওয়ের মাধ্যমে প্রাপকের নিকট অর্থ আসে । শর্তাবলী ২০২৩

  • (ক) সংশ্লিষ্ট খাতে অর্থ ব্যয়ের ক্ষেত্রে ভবিষ্যতে কোন অনিয়ম পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবেন;
  • (খ) অন্য কোন খাত (যেমন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর বাজেট বরাদ্দ) থেকে কোনো অর্থ ব্যয় করা যাবে না।

কি কি কাগজপত্র জমা দিতে হয়?

অনুদান প্রাপ্তির ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌর সভার মেয়র/সিটি কর্পোরেশন কাউন্সিলরের নিকট হতে দাপ্তরিক প্যাডে মৃতের পরিবারের সদস্য সনদপত্র (নমুনা মোতাবেক) সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার/সিটি কর্পোরেশন এলাকার জন্য অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট কর্তৃক প্রতি স্বাক্ষরিত হতে হবে। ৪০০/-(চারশত) টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে দায়মুক্তি সনদ, অঙ্গীকারনামা ও ক্ষমতা অর্পণ পত্র (নমুনা মোতাবেক)। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌর সভার মেয়র/সিটি কর্পোরেশনের কাউন্সিলর কর্তৃক স্বাক্ষরিত এবং উপজেলা নির্বাহী অফিসার/সিটি কর্পোরেশন এলাকার জন্য অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট কর্তৃক প্রতিস্বাক্ষরিত হতে হবে । মৃতের পাসপোর্টের ফটোকপি / বাংলাদেশ দূতাবাসের প্রত্যায়ন পত্র / মৃত্যু সনদ (ডেথ সার্টিফিকেট) এর সত্যায়িত ফটোকপি(যদি থাকে)। অর্থ গ্রহণকারীর ব্যাংক হিসাব নম্বরের বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংকের প্রত্যয়ন পত্র/ ব্যাংক স্টেটমেন্টের মূল কপি। নাবালক সন্তান থাকলে নাবালক সন্তানের নামে খোলা ব্যাংক হিসাব নম্বর ও প্রত্যয়ন পত্র (ব্যাংক স্টেটমেন্টসহ) । পরিবারের প্রত্যেক সদস্যের চেয়ারম্যান/কাউন্সিলর কর্তৃক সত্যায়িত ১ (এক) কপি ও সহকারী পরিচালক, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস কর্তৃক সত্যায়িত ১(এক) কপি সত্যায়িত রঙ্গিন ছবি। পরিবারের সদস্য সনদপত্র (নমুনা ডাউনলোড) এবং দায়মুক্তি সনদ, অঙ্গঅকারনামা ও ক্ষমতা অর্পণ পত্র (নমুনা ডাউনলোড) এই লিংক দুটি থেকে ফরম সংগ্রহ করা যাবে।

মৃত প্রবাসীর আর্থিক অনুদান প্রাপ্তির নিয়ম ২০২২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *