নতুন নতুন স্মার্ট ফোন আসলেই মাথায় উন্মাদনা সৃষ্টি হয়। নতুন ডিজাইন ও ফিচারযুক্ত হলেই আমরা স্মার্ট ফোনটি কেনার জন্য মরিয়া হয়ে যাই। কিন্তু ফোন কেনার সময় দেখতে হবে যে, এটি অফিসিয়াল ফোন কিনা। অফিসিয়াল ফোন কিনলে আপনি যেমন অথেনটিক প্রডাক্ট পাবে ঠিক তেমনি, সেটি একটি বৈধ ফোন বটে।

NEIR (এনইআইআর) ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার যাচাইকরণ ২০২২

ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) এর কার্যক্রম ০১ জুলাই ২০২১ তারিখ হতে পরীক্ষামূলকভাবে শুরু হবে। এনইআইআর এ গ্রাহকের জাতীয় পরিচিতি নম্বর ও সিম নম্বর (এমএসআইএসডিএন) এর সাথে ব্যবহৃত মােবাইল ফোনের আইএমইআই সম্পৃক্ত করে নিবন্ধন করা হবে। গ্রাহক কর্তৃক বর্তমানে মােবাইল ফোন নেটওয়ার্কে ব্যবহৃত সকল হ্যান্ডসেট ৩০ জুন ২০২১ তারিখের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। ফলে ১ জুলাই ২০২১ তারিখ হতে সেটসমূহ বন্ধ হবে না। ০১ জুলাই ২০২১ তারিখ হতে নতুন যে সকল মােবাইল ফোন নেটওয়ার্কে সংযুক্ত হবে তা প্রাথমিকভাবে নেটওয়ার্কে সচল করে এনইআইআর এর মাধ্যমে হ্যান্ডসেটের বৈধতা যাচাই করা হবে। হ্যান্ডসেটটি বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে এনইআইআর এ নিবন্ধিত হয়ে নেটওয়ার্কে সচল থাকবে। যে সকল হ্যান্ডসেট বৈধ হবে না সেগুলাে সম্পর্কে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে অবহিত করে পরীক্ষাকালীন সময় তিন মাসের জন্য নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে। পরীক্ষামূলক সময় অতিবাহিত হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

মোবাইল ফোন বা হ্যান্ডসেট ক্রয়- বিক্রয়ের পূর্বে করণীয় ২০২২

০১ জুলাই ২০২১ তারিখ হতে যে কোন মাধ্যম হতে (বিক্রয় কেন্দ্র, অনলাইন বিক্রয় কেন্দ্র, ই-কমার্স সাইট ইত্যাদি) মােবাইল হ্যান্ডসেট ক্রয়ের পূর্বে অবশ্যই হ্যান্ডসেটটির বৈধতা বর্ণিত পদ্ধতি অনুসরণ করে যাচাই করবেন এবং ক্রয়কৃত হ্যান্ডসেটের ক্রয় রশিদ সংরক্ষণ করবেন। মােবাইল হ্যান্ডসেটটি বৈধ হলে তা স্বযংক্রিযভাবে এনইআইআর সিস্টেমে নিবন্ধিত হয়ে যাবে।

মােবাইল ফোন হ্যান্ডসেট ক্রয়ের পূর্বে IMEI এর মাধ্যমে সেটটির বৈধতা যাচাই করে নিন । অবৈধ ফোন কিনে যেমন ঠকতে পারেন ঠিক ঠকাতে পারেন দেশকে।

মোবাইল ফোনের বৈধতা যাচাই পদ্ধতি ২০২২

ধাপ-১: মােবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD<space>১৫ ডিজিটের IMEI নম্বরটি লিখুন। 

উদাহরণ স্বরূপঃ KYD 123456789012345

ধাপ-২: IMEI নম্বরটি লিখার পর ১৬০০২ নম্বরে প্রেরণ করুন।

ধাপ-৩: ফিরতি মেসেজ এর মাধ্যমে মােবাইল হ্যান্ডসেটের বৈধতা সম্পর্কে জানতে পারবেন।

বিদেশ থেকে ক্রয়কৃত বা উপহারপ্রাপ্ত মােবাইল হ্যান্ডসেট নিবন্ধন প্রক্রিয়া ২০২২ 

বিদেশ থেকে ব্যক্তি পর্যায়ে বৈধভাবে ক্রয়কৃত অথবা উপহারপ্রাপ্ত হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্কে সচল হবে। দশ দিনের মধ্যে অনলাইনে তথ্য/দলিল প্রদান করে নিবন্ধন করার জন্য এসএমএস প্রদান করা হবে। দশ দিনের মধ্যে নিবন্ধন সম্পন্ন করলে উক্ত হ্যান্ডসেট বৈধ হিসেবে বিবেচিত হবে। উক্ত সময়ের মধ্যে নিবন্ধন সম্পন্ন করা না হলে হ্যান্ডসেটটি বৈধ হিসেবে বিবেচিত হবে না এবং সেগুলাে সম্পর্কে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে অবহিত করে পরীক্ষাকালীন সময়ের জন্য নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে। পরীক্ষামূলক সময় অতিবাহিত হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। হ্যান্ডসেট নিবন্ধন করার পদ্ধতি নিম্নরূপঃ 

ধাপ-১: neir.btrc.gov.bd লিংকে ভিজিট করে আপনার ব্যক্তিগত একাউন্ট রেজিস্টার করুন। 

ধাপ-২: পাের্টালের Special Registration সেকশনে গিয়ে মােবাইল হ্যান্ডসেট এর IMEI নম্বরটি দিন। 

ধাপ-৩: প্রয়ােজনীয় ডকুমেন্ট এর ছবি/স্ক্যান কপি (যেমনঃ পাসপাের্টের ভিসা/ইমিগ্রেশন তথ্যাদি, ক্রয় রশিদ ইত্যাদি) আপলােড করুন এবং Submit বাটন-টি প্রেস করুন।

সূত্র: neir.btrc.gov.bd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *