প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের বা ডিগ্রী ১ম বর্ষের (২০২০-২১ শিক্ষাবর্ষের) দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ২০২২-২৩ অর্থবছরে উপবৃত্তি ও টিউশন ফি প্রদানের আবেদন দাখিলের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে– স্নাতক উপবৃত্তি ২০২৩

উপবৃত্তি আবেদন লিংক –স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের বা ডিগ্রীর শুধু ১ম বর্ষে (২০২০-২১ শিক্ষাবর্ষের) অধ্যয়নরত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীই উপবৃত্তি প্রাপ্তির জন্য https://estipend.pmeat.gov.bd এ লিংকে প্রবেশ করে অনলাইনে নিবন্ধন করতে হবে।

আমার উপবৃত্তি কবে পাবো?– জুলাই -ডিসেম্বর /২২ একক,যৌথ সুবিধাভোগীর অর্থ বিতরণ শুরু হয়েছে যা শেষ হতে চলতি জুন মাসের ২৬ তারিখ পর্যন্ত লাগতে পারে। যারা উপবৃত্তির অর্থ পায়নি তারা উক্ত সময়ের মধ্যে পেয়ে যাবেন। আগামী ১২-১৩-১৪ জুন প্রায় ২২ লক্ষ শিক্ষার্থীর টাকা বিতরণ হবে। যৌথ শিক্ষার্থীদের টাকাও বিতরণ করা হয়েছে। তবে দুই এর অধিক শিক্ষার্থীদের টাকা বিতরণ করা হয়নি, এদের মধ্যে দুইজনের টাকা বিতরণের প্রক্রিয়া গ্রহণ করা হবে। জুলাই-ডিসেম্বর/২০২১ এবং জানুয়ারি-জুন/২০২২ সেশনে যে সকল শিক্ষার্থী টাকা বিতরণের পরে মোবাইল একাউন্টের বিবিধ সমস্যার কারণে (একাউন্ট না খোলা, একাউন্ট বন্ধ থাকা ইত্যাদি) বাংলাদেশ ব্যাংকে পুনরায় ফেরত যাওয়ার কারণে পায়নি তাদের ক্ষেত্রে বকেয়া টাকা পুন:বিতরণের সম্ভাব্য সময় আগস্ট/২০২৩।

ডিসবার্সমেন্ট রিপোর্ট এপ্রিল ২০২৩ মাসে সংযুক্ত হওয়ার কথা থাকলেও অর্থ বছর শেষ হওয়ায় জুলাই/আগস্ট ২০২৩ মাসে যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। উপবৃত্তি সংক্রান্ত নগদের বিভিন্ন সমস্যা বিশেষ করে পিন রিসেট, অন্যান্য সেবা সহজীকরণের জন্য শ্রীঘ্রই নগদ কর্তৃপক্ষের সমন্বয়ে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ খোলা হবে। গ্রুপে জয়েন করুন

আবেদনের শেষ তারিখ? ই-স্টাইপেন্ড সিস্টেমের ব্যবহার নির্দেশিকা অনুসরণপূর্বক ১৫/৩/২০২৩ খ্রি: থেকে ০৬/৪/২০২৩ খ্রি: তারিখ পর্যন্ত https://estipend.pmeat.gov.bd লিংকের সিস্টেম ব্যবহার করে সংশ্লিষ্ট শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে।

উপবৃত্তি প্রাপ্তির শর্তাবলি কি? ১. উপবৃত্তি প্রাপ্তির জন্য শিক্ষার্থীকে ডিগ্রী (পাস)/ফাজিল পর্যায়ে অধ্যয়নরত নিয়মিত শিক্ষার্থী হতে হবে। ২. নিয়মিত শিক্ষার্থী হিসেবে শ্রেণিকক্ষে (ক্লাস) কমপক্ষে ৭৫% উপস্থিত থাকতে হবে। এক্ষেত্রে আবশ্যিক বিষয় হিসেবে (বাংলা/ইংরেজি) গণনা করা যেতে পারে। ৩. উপবৃত্তি প্রাপ্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীর অভিভাবকের বার্ষিক আয় মোট ১,০০,০০০/- (এক লক্ষ) টাকার কম হতে হবে। অভিভাবক/পিতা-মাতার মোট জমির পরিমাণ সিটি কর্পোরেশন এলাকায় বসবাসকারী ০.০৫ (দশমিক শূন্য পাঁচ) শতাংশ এবং অন্যান্য এলাকায় ০.৭৫ (দশমিক পঁচাত্তর) শতাংশের কম জমি থাকতে হবে।

দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ২০২২-২৩ অর্থবছরে উপবৃত্তি ও টিউশন ফি / অনলাইনে উপবৃত্তি প্রাপ্তির জন্য আবেদন করা যাবে

সবাই কিন্তু এ উপবৃত্তি প্রাপ্ত হবে না। কেবলমাত্র উপযুক্ত বা নির্বাচিত শিক্ষার্থীগণই এ উপবৃত্তি প্রাপ্ত হইবেন।

উপবৃত্তি বিজ্ঞপ্তি মার্চ ২০২৩

উপবৃত্তি বিজ্ঞপ্তি মার্চ ২০২৩ PDF Download

স্নাতক বা ডিগ্রি উপবৃত্তি ২০২৩ । বার্ষিক কত টাকা উপবৃত্তি পাওয়া যায়? 

  1. ১ম বর্ষ ২০০ x ১২ ২৪০০/= ১৫০০/= ১০০০/= ৪৯০০ টাকা।
  2. ২য় বর্ষ ২০০ x ১২ ২৪০০/= ১৫০০/= ১০০০/= ৪৯০০ টাকা।
  3. ৩য় বর্ষ ২০০ x ১২ ২৪০০/= ১৫০০/= ১০০০/= ৪৯০০টাকা।

আবেদন কিভাবে করতে হবে?

নিবন্ধনের জন্য প্রয়োজনীয় নির্দেশনা বর্ণিত ওয়েবসাইটে প্রদত্ত ব্যবহার নির্দেশিকা অনুসরণ করতে হবে। সফটওয়্যারে তথ্য এন্ট্রির জন্য সংশ্লিষ্ট সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কর্তৃক ইতোপূর্বে প্রদত্ত User ID ও Password ব্যবহার করে অথবা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের EMIS সফটওয়্যারের জন্য ব্যবহৃত User ID ও Password ব্যবহার করেও লগইন করতে পারবেন। সামগ্রিক প্রক্রিয়া সম্পন্ন করে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণকে আগামী ১৮/৪/২০২৩ খ্রি. তারিখের মধ্যে প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রদানের লক্ষ্যে একটি স্বাক্ষরিত কার্যবিবরণী সংযুক্ত (Upload) করে সিস্টেম ব্যবহার করে অনলাইনে ট্রাস্টে প্রেরণ করবেন এবং প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকার কোন হার্ড কপি প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টে প্রেরণের প্রয়োজন নেই। আবেদন বা  ব্যবহার নির্দেশিকা পেতে এখানে ক্লিক করুন

উপবৃত্তি বিতরণ হবে কবে?

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১১.০৬.২০২৩ খ্রি. সকাল ১০.০০ টায় ট্রাস্টের আওতায় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে জানুয়ারি-জুন/2023 কিস্তির উপবৃত্তি ও টিউশন ফি বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন। উক্ত অনুষ্ঠানের মাধ্যমে উপবৃত্তি বিতরণ সংক্রান্ত বিষয়ে সংশ্লিষ্ট সকল সংস্থা/প্রতিষ্ঠানের নিজ ভূমিকা ও দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের মাধ্যমে অনুষ্ঠান সাবলীল ও সফল করার গুরুত্বের কথা তুলে ধরেন। সভায় অংশগ্রহণকারী সংশ্লিষ্ট সংস্থা/প্রতিষ্ঠানের প্রতিনিধি উপবৃত্তি ও টিউশন ফি বিতরণ কাজে তাদের স্ব স্ব প্রাতিষ্ঠানিক দায়িত্ব/অবস্থান সম্পর্কে বিস্তারিত আলোচনা শেষে সর্বসম্মতক্রমে নিম্নরূপ সিদ্ধান্ত গৃহীত হয়।

 

Estipend pmeat gov bd । অনলাইনে স্নাতক পর্যায়ে উপবৃত্তি প্রাপ্তির আবেদন করার নিয়ম দেখে নিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *