৫ লিটার সয়াবিন তেলের দাম ২০২৩ –৫ লিটার সয়াবিন তেলের দাম ৮৭০-৯১০ টাকা – প্রতি লিটার প্যাকেট সয়াবিন তেলের মূল্য ১৮০-১৯৫টাকা। আন্তর্জাতিক বাজারের রেট প্রতি লিটার ১.৫ ডলার সে হিসেবে প্রতি লিটার সয়াবিনের দাম পড়বে যদি ডলার রেট ব্যাংক রেটে ৯৫.০০ টাকা ধরি তাহলে ১.৫*৯৫ = ১৪২ টাকা। অন্যদিকে যদি ডলারের খোলা বাজারের রেট ১১৫ টাকাও ধরি তাহলে প্রতি লিটার সয়াবিনের দাম পড়বে ১.৫*১১৫ = ১৭২.৫০ টাকা।

dam.gov.bd– অনুসারে এক লিটার সয়াবিনের দাম ১৭৪ টাকা এবং ১০০ লিটারের দাম ১৬,৮১১ টাকা পাইকারি দাম। পাইকারি দামে প্রতি লিটার পড়ল ১৬৮.১১ টাকা। সে হিসেবে ৫ লিটার সয়াবিনের দাম আসে ১৬৮.১১*৫ =৮৪০.৫৫ টাকা। অথচ বোতল জাত করে খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে ৮৭০-৯১০ টাকা পর্যন্ত।

বাজারে আবারও ভোজ্যতেলের সংকট তৈরি হয়েছে। খুচরা পর্যায়ে পর্যাপ্ত তেল সরবরাহ করা হচ্ছে না। নতুন করে তেলের দাম বৃদ্ধি করার উদ্দেশ্যেই একটি চক্র তেল মজুদ করে এমন সংকট সৃষ্টি করেছে বলে দাবি করছেন ক্রেতারা। বোতলজাত সয়াবিন তেলের দাম ২০ টাকা করে বাড়াতে আমদানিকারকদের প্রস্তাব এখনও কার্যকর করা হয়নি। এদিকে, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমছে। কিন্তু দেশে নতুন করে দাম বাড়িয়ে দেয়ার কারণ হিসেবে দেখানো হচ্ছে, ডলারের বিপরীতে টাকার মূল্য পতন। লিটারে ২০ টাকা দাম বাড়িয়ে সরকারের কাছে প্রস্তাব দিয়েছে আমদানিকারক সমিতি। এই দাম কার্যকর হলে বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম দাঁড়াবে ২০৫ টাকা।

আন্তর্জাতিক বাজারে প্রতি কেজি সয়াবিন তেলের দাম কত? / ১ লিটার সয়াবিন তেলের দাম কত এখন?

আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলে দাম কমছে কিন্তু বাংলাদেশের বাজারে ভোজ্য তেলের দাম আরও ২০ টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

সয়াবিন তেলের দাম কত

Caption: soybean oil price in international market / আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম 2022

আজকের তেলের দাম কত । ২ লিটার সয়াবিন তেলের দাম ২০২২

ভোজ্য তেল প্রতি লিটার বর্তমান বাজারদর
সয়াবিন তেল(লুজ) ১ লিটার ০০০-০০০ টাকা
সয়াবিন তেল(বোতল) ১ লিটার ১৮০-১৮৫টাকা
সয়াবিন তেল(বোতল) ২ লিটার ৩৬৫-৩৭৫ টাকা
সয়াবিন তেল(বোতল) ৫ লিটার ৮৯০-৯১০ টাকা
পামওয়েল(লুজ) ১ লিটার ১২০-১৩০ টাকা
পামওয়েল(সুপার) ১ লিটার ১৪৫-১৫০ টাকা

সয়াবিন তেলে দাম কতটা কমার সম্ভাবনা রয়েছে?

ভোজ্য তেলে দাম বৃদ্ধি- আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলে দাম নিম্নমূখী হলেও বাংলাদেশের বাজারে সয়াবিনের দাম সহসাই কমছে না। যদি আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম রেকর্ড পরিমাণ কমে তবেই বাংলাদেশের বাজারে তেলের দাম কমতে পারে। সরকার যেহেতু ভোজ্য তেলে ভর্তুকী বন্ধ করে দিয়েছে তাতে মনে হয়না খুব শিঘ্রই তেলের দাম কমতে পারে। তাই ভোজ্য তেল ব্যয়ে আরও সাশ্রয়ী হওয়া ছাড়া কোন উপায় নেই।

সয়াবিন তেলের দাম ২০২২ । আজকের তেলের দাম কত টাকা । সয়াবিন তেলে খুচরা মূল্য তালিকা