বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি পরীক্ষা ২০২৪-এর সময়সূচি মোতাবেক সকাল ০৯:০০ টা হতে ১২:০০ টা পর্যন্ত পরীক্ষা চলবে– BOU SSC Routine 2024

উন্মুক্তদের এসএসসি পরীক্ষা ২০২৪ রুটিন কবে দিবে? নতুন রুটিন ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। এই রুটিনে যারা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন নিয়মিত ভাবে এবং ২০২৩ যারা ভর্তি হয়েছেন ১ম বর্ষ পরীক্ষা দিবেন। ২০২২ ব্যাচ ২য় বর্ষ ফাইনাল পরীক্ষা দিবেন। এছাড়াও যারা পুন পরীক্ষা ফি জমা দিয়েছেন তারাও দিতে পারবেন এই রুটিন অনুযায়ী।

দুই পরীক্ষার মাঝখানে কি বিরতি থাকবে? পরিচয় পত্র (আইডি কার্ড) ব্যতীত কোনো শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। প্রত্যেক শিক্ষার্থী কেবলমাত্র নিবন্ধিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোনো অবস্থাতেই অনিবন্ধিত বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। প্রশ্নপত্রের উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

ফর্মে বৃত্ত ভরাট করতে হবে? হ্যাঁ। লিখোকোডযুক্ত উত্তরপত্রে শিক্ষার্থীকে প্রোগ্রাম কোড (১০), আইডি নম্বর এবং বিষয় কোড ইংরেজিতে নির্ভুলভাবে লিখে বৃত্ত ভরাট করতে হবে। কোনো অবস্থাতেই উত্তপত্র ভাঁজ করা যাবে না। শিক্ষার্থীগণ পরীক্ষায় নন-প্রোগ্রাম্যাবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। শিক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কোনো ব্যক্তি/

বাউবি এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ । BOU SSC Exam Routine 2024

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় Bangladesh Open University গাজীপুর-১৭০৫।

Caption: BOU SSC Routine 2024 PDF Download

BOU SSC Routine 2024 । কোন কোন বিষয়ে পরীক্ষা হবে?

  1. বাংলা ২য় পত্র
  2. ভূগোল ও পরিবেশ
  3. ইংরেজি ১ম পত্র
  4. ইংরেজি ২য় পত্র
  5. রসায়ন (তত্ত্বীয়)
  6. ব্যবসায় উদ্যোগ
  7. গণিত
  8. বিজ্ঞান
  9. অর্থনীতি
  10. উচ্চতর গণিত (তত্ত্বীয়)
  11. কৃষি শিক্ষা (তত্ত্বীয়)
  12. ইসলাম ও নৈতিক শিক্ষা
  13. হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা
  14. খ্রিস্ট ধর্ম ও নৈতিক শিক্ষা
  15. গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়)
  16. বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা
  17. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
  18. বাংলাদেশ ও বিশ্বপরিচয়
  19. বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা
  20. ফিন্যান্স ও ব্যাংকিং
  21. হিসাব বিজ্ঞান
  22. জীব বিজ্ঞান (তত্ত্বীয়)
  23. পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়)
  24. পৌরনীতি ও নাগরিকতা

মোবাইল ফোন নেয়া যাবে কি?

না। পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে এবং ব্যবহার করতে পারবেন না। তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার ৭ দিনের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব পরীক্ষা কেন্দ্র/ভেন্যুতে অনুষ্ঠিত হবে। ২০১৮ ব্যাচের শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষা ২০২৪-এ অংশগ্রহণের সর্বশেষ সুযোগ পাবেন। De-Novo রেজিস্ট্রেশনকৃত ২০১৭ ব্যাচের শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষা ২০২৪-এ অংশগ্রহণের ১ম সুযোগ এবং ২০১৫ ব্যাচের শিক্ষার্থীদের সর্বশেষ সুযোগ। কর্তৃপক্ষ প্রয়োজনবোধে এই সময়সূচির যে কোনো পরিবর্তন করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *