Driving license fees in Bangladesh । ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা?

অনলাইনে আবেদন করলে ঘরে বসেই ফি পরিশোধ করা যায় – মাত্র ১ দিন বিআরটিএতে টেস্ট এবং আঙ্গুলের ছাপ ও ছবি তুলতে যেতে হবে – ডাকযোগে স্মার্ট কার্ড পাওয়া যাবে বাসায় বসেই।

আবেদনও অনলাইনে করতে হবে?- লার্ণার ড্রাইভিং লাইসেন্স এবং স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্সের জন্য দু’টি আবেদনের পরিবর্তে অনলাইন বেজড একটি কম্বাইনড ফরম ১৬ নভেম্বর ২০২২ তারিখ থেকে বিআরটিএ সার্ভিস পাের্টালে (BSP) চালু হবে। এক্ষেত্রে আবেদনকারীকে ৩/৪ বারের পরিবর্তে শুধুমাত্র ০১ (এক) বার পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা প্রদান ও বায়াে-এনরােলমেন্টের জন্য আসতে হবে। অনলাইনে ড্রাইভিং লাইসেন্স আবেদন ২০২২ । E Learner Driving License Smart Card Only Apply

ড্রাইভিং লাইসেন্স ফি – লার্নার ড্রাইভিং লাইসেন্স ফী– (ক) ০১ (এক) ক্যাটাগরি-৩৪৫/-টাকা (শুধু মোটরসাইকেল অথবা শুধু হালকা মোটরযান অর্থাৎ যে কোনো এক ধরণের মোটরযান)। (খ) ০২ (দুই) ক্যাটাগরি-৫১৮/-টাকা (মোটরসাইকেল এবং হালকা মোটরযান একসাথে অর্থাৎ মোটরসাইকেলের সাথে যে কোনো এক ধরণের মোটরযান)।

স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স ফী- (ক) পেশাদার ড্রাইভিং লাইসেন্স ফী – ১৬৮০/-টাকা (০৫ বছরের নবায়ন ফীসহ) (খ) অপেশাদার ড্রাইভিং লাইসেন্স ফী – ২৫৪২/-টাকা (১০ বছরের নবায়ন ফীসহ)। ঘরে বসে ড্রাইভিং লাইসেন্স ২০২২ । ড্রাইভিং লাইসেন্স ইস্যুর প্রক্রিয়া সহজীকরণ ও প্রিন্টেড কার্ড গ্রাহকদের বিতরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি

ড্রাইভিং লাইসেন্স নবায়ন ফী- (ক) পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন ফী – মেয়াদোত্তীর্ণের ১৫ দিনের মধ্যে হলে ১৫৬৫/- টাকা। (খ) অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন ফী – মেয়াদোত্তীর্ণের ১৫ দিনের মধ্যে হলে ২৪২৭/- টাকা।  (গ) পেশাদার ও অপেশাদার উভয় ড্রাইভিং লাইসেন্স এর ক্ষেত্রে মেয়াদোত্তীর্ণের ১৫ দিন পার হলে প্রতি বছরের জন্য ২৩০/- টাকা হরে জরিমানা প্রদান করতে হবে। ড্রাইভিং লাইসেন্স এর প্রতিলিপি ফী- (ক) হাই সিকিউরিউটি ড্রাইভিং লাইসেন্স এর ক্ষেত্রে ৮৭৫/-টাকা।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) কর্তৃক নির্ধারিত ফি পরিশোধ করতে হবে / যেহেতু অনলাইনেই আবেদন করা যায় এবং ফিও বিকাশ বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পরিশোধ করা যায়।

এক নজড়ে ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত বিভিন্ন ধরনের ফি দেখে নিন।

Caption: BRTA Driving License Fees

বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স ফি বা খরচ কত টাকা । ভ্যাট সহ অপেশাদার লাইসেন্স পেতে ২৫৪২/- টাকা গুনতে হবে

 নং সেবার নাম ফি ভ্যাট (১৫%) মােট টাকা 

 

১। শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স এক শ্রেণীর ক্ষেত্রে ৩০০/- ১৫% ৩৪৫/-
২। শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স দুই শ্রেণীর ক্ষেত্রে ৪৫০/- ১৫% ৫১৮/-
৩। মেয়াদ উত্তীর্ণ শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স নবায়ন ফি (৩ মাসের জন্য)| ৭৫/- ১৫% ­­­ ৮৭/-
৪। মেয়াদ উত্তীর্ণ শিক্ষানবিশ লাইসেন্স নবায়ন ফি (৬ মাসের জন্য) ১৫০/- ১৫% ১৭৩/-
৫। অপেশাদার-ইস্যু (নতুন পরীক্ষায় পাসের পর) ২২১০/- ১৫% ২৫৪২/-
৬। পেশাদার-ইস্যু (নতুন পরীক্ষায় পাসের পর) ১৪৬০/- ১৫% ১৬৭৯/-
৭। অপেশাদার (নবায়ন) ২১১০/- ১৫% ২৪২৭/-
৮। পেশাদার (নবায়ন) ১৩৬০/- ১৫% ১৫৬৪/-
৯। পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন পরীক্ষার ফি ১৫০/- ১৫% ১৭৩/-
১০। মেয়াদ উত্তীর্ণ ড্রাইভিং লাইসেন্স নবায়নের ক্ষেত্রে মূল ফি’র সাথে জরিমানা (প্রতিবছর)/ ২০০/- ১৫% ২৩০/-
১১। ড্রিাইভিং লাইসেন্স প্রতিলিপি ফি ৭৬০/- ১৫% ৮৭৪/-
১২। ড্রাইভিং লাইসেন্স সংশােধনী ফি ৮১০/- ১৫% ৯৩২/-
১৩। শুধু ড্রাইভিং লাইসেন্স অন্তর্ভুক্তি ফি ২০০/- ১৫% ২৩০/-
১৪। ড্রাইভিং লাইসেন্স অন্তর্ভুক্তি ও প্রতিলিপি সহ ফি ৯৬০/- ১৫% ১১০৪/-
১৫। ড্রিাইভিং লাইসেন্স সত্যায়িত ফি ১২০/- ১৫% ১৩৮/-

বাস্তবে তো ফি অনেক বেশি নেয় করণীয় কি?

হ্যাঁ। আপনি যদি দালাল ধরে ড্রাইভিং লাইসেন্স করে তবে ৭-৮ হাজার পর্যন্ত ফি বা অর্থ গুণতে হয়। তাই কোন দালাল বা ব্যক্তির মাধ্যমে আবেদন না করে আপনি প্রয়োজনীয় কাগজপত্র ও ফি পরিশোধ করে অনলাইনেই আবেদন করতে পারবেন। ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তি সহজীকরণে মন্ত্রণালয় উদ্যোগ নিয়েছে। পরীক্ষা বা টেস্ট দিতে এবং আঙ্গুলের ছাপ ও ছবি তুলতে মাত্র একদিন বিআরটিএ অফিসে গিয়ে সকল কাজ সেড়ে আসবেন। বাসায় চলে আসবে আপনার স্মার্ট কার্ড!

Driving License Fee । ড্রাইভিং লাইসেন্স ফি ২০২২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *