অ্যাপ স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি বাংলাদেশের নির্বাচনী প্রক্রিয়ার উপর নির্ভরযোগ্য তথ্য প্রকাশ করবে-Smart Election APP 2024

স্মার্ট ইলেকশন অ্যাপ এটি? হ্যাঁ। অ্যাপের মাধ্যমে আপনি নিজের ভোটার তথ্য দেখতে পারবেন এবং অন্য কারও ভোটার তথ্য, ভোটের সিরিয়াল নম্বরও দেখা যাবে। প্রথমে অ্যাপটি গুগল প্লে স্টোর হতে ফোনে ইনস্টল করতে হবে এবং জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ দিয়ে সার্চ করলেইই ভোট কেন্দ্র, ভোটার সিরিয়াল ইত্যাদি তথ্য দেখা যাবে।

ভোটার তালিকায় নাম না থাকলে কি ভোট দেওয়া যাবে না?– না। গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ২৭ অনুচ্ছেদ অনুযায়ী এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, যাদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত আছে এরূপ ব্যক্তিবর্গ পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট প্রদান করতে পারবেন।

জেল খানায় থেকেও কি ভোট দেওয়া যায়? হ্যাঁ। কোন ব্যক্তি বাংলাদেশের কোন জেলখানায় বা অন্য কোন আইনগত হেফাজতে আটক থাকলে ব্যালটের মাধ্যমে ভোট দেওয়া যাবে।  কোনো ব্যক্তি তিনি যে ভোট কেন্দ্রে ভোট প্রদানের অধিকারী সেই কেন্দ্র ব্যতীত অন্য কোনো ভোট কেন্দ্রে নির্বাচন সংক্রান্ত কোনো দায়িত্ব পালনের জন্য নিযুক্ত থাকলে পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন এবং বিদেশে বসবাসরত কোনো বাংলাদেশি ভোটারও পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন।

ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ঢাকা । ছবি সহ ভোটার তালিকা ২০২৪ । ইউনিয়ন পরিষদ গ্রাম ভিত্তিক ভোটার তালিকা লাগবে কি?

না। এবার আর ভোটার তালিকা সংগ্রহ করতে হবে না। আপনি যে কোন ব্যক্তির ভোটার নং সিরিয়াল নম্বর স্মার্ট ফোন থেকেই বের করতে পারবেন।

Smart Election APP 2024 । সরকারি অ্যাপ থেকে ভোটার সিরিয়াল নং এবং ভোটের তথ্য জানা যাবে?

Caption: APP Donwload Link

অ্যাপে রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২৩ । মোবাইল নম্বর ব্যবহার করেই কি অ্যাপে রেজিস্ট্রেশন করা যাবে?

  1. প্রথমে smart election management bd লিখে গুগল প্লে স্টোরে সার্চ করুন এবং ইনস্টল করুন।
  2. অ্যাপ ওপেন করে Create Account ক্লিক করে মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।
  3. Enter এ ক্লিক করে ফোন নম্বর অর্থাৎ মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে Enter ক্লিক করুন।
  4. এনআইডি এবং জন্ম তারিখ দিয়ে সার্চ করুন।
  5. আপনার ভোটার নম্বর দেখতে পাবেন এবং
  6. ভোটার সিরিয়াল নম্বর পাওয়া যাবে।

লাইভ ফলাফল দেখা যাবে?

হ্যাঁ। আপনি ৭ জানুয়ারির ভোটের ফলাফল ও আপডেট অ্যাপে জানতে পারবেন এবং পূর্বের ভোটের অর্থাৎ ১১ তম জাতীয় নির্বাচনের ফলাফলও জানা যাবে। ১২ তম জাতীয় নির্বাচনে মোট ভোটার সংখ্যঅ ১১ কোটি ৯৬ লক্ষ ৯১ হাজার ৬ শত ৩৩ জন ভোট দিবে। মোট সিট ৩৫০ জন। মোট কত শতাংশ ভোট কাষ্ট হয়েছে তাও অ্যাপেই লাইভ দেখা যাবে, মোট ভোটারের বিপরীতে কতটি ভোট কখন পড়েছে সেটিও জানা যাবে।

Smart Election bd app । সরকারি অ্যাপ হতে ভোটার নং সিরিয়াল নম্বর এবং ভোটের ফলাফল জানা যাবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *