২০২০-২০২৪ অর্থবছরের বাজেটে আমদানি-রপ্তানি পর্যায়ে শুল্ক-কর বিষয়ে প্রস্তাবিত পরিবর্তন সম্পর্কিত নির্দেশিকা । VAT Instruction-2023-2024

নতুন ভ্যাট আইন কত তারিখ হতে কার্যকর? – ২০২৩-২০২৪ অর্থ বছরের বাজেটে উত্থাপিত অর্থ আইন ২০২৩ ও Customs Act, 1969 এর অধীনে প্রণীত আইন, প্রজ্ঞাপন ও বিধিমালার সংশোধনী, আমদানি শুল্ক, সম্পূরক শুল্ক, রেগুলেটরি ডিউটি ও অন্যান্য পরিবর্তন সংক্রান্ত গুরুত্বপূর্ণ নির্দেশনাসমূহ জারি করা হয়েছে। ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটে ঘোষিত শুল্ক-কর হারের পরিবর্তনসমূহ এবং এতদসংক্রান্ত সকল প্রজ্ঞাপন ও বিধিমালা ১ জুন, ২০২৩ তারিখ হতে কার্যকর হবে।

কোন কোন প্রজ্ঞাপন বাতিল করা হয়েছে?  (০১) আন্তর্জাতিক মান সম্পন্ন আবাসিক হোটেল কর্তৃক মূলধনী যন্ত্রপাতি ও উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা সংক্রান্ত জারীকৃত এস.আর.ও. নং- ১৩৬-আইন/2022/84/কাস্টমস, তারিখ : ১৮ জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ মোতাবেক ১ জুন, ২০২২ খ্রিষ্টাব্দ প্রজ্ঞাপনটি এস.আর.ও. নং ১০৫- আইন/২০২৩/১৪৯/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ দ্বারা বাতিল করা হয়েছে।

(০২) হজ্জ্ব ও ওমরাহ যাত্রীদের জন্য জারীকৃত The Pilgrims Baggage ( Import ) Rules, 1977 বিধিমালাটি প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১৩৩- আইন/২০২৩/১৭৭/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ দ্বারা বাতিল করা হয়েছে।

নির্ধারিত পরিমাণের অতিরিক্ত স্বর্ণবার বা স্বর্ণপিণ্ড অথবা রৌপ্য বা রৌপ্যপিণ্ড বহন করলে শাস্তির বিধান সুস্পষ্ট না থাকায় তা বিদ্যমান বিধিমালায় সংযুক্ত করা যায়৷ এলক্ষ্যে বিদ্যমান বিধিমালার বিধি ৩ এর উপ-বিধি (১০) এ নিম্নবর্ণিত শর্ত সংযোজন করা হয়েছে, যেমন: “তবে শর্ত থাকে যে, উল্লিখিত পরিমাণের অতিরিক্ত যে কোনো পরিমাণ স্বর্ণবার বা স্বর্ণপিন্ড অথবা রৌপ্যবার বা রৌপ্যপিন্ড আনিলে বা যে কোনো পরিমাণ স্বর্ণবার বা স্বর্ণপিন্ড অথবা রৌপ্যবার বা রৌপ্যপিন্ড লুক্কায়িত অবস্থায় আনিলে উহা Customs Act, 1969 অনুযায়ী বাজেয়াপ্ত হইবে৷”।

কোন কোন খাতে ভ্যাট কমানো হয়েছে? ভ্যাট কর্তনের ক্ষেত্রে যে বিধিমালা বা আইন অনুসরণ করতে হবে।

আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে এই শুল্ক করের পরিমাণ প্রতি ১১.৬৬৪ গ্রাম স্বর্ণের জন্য সর্বমোট ৪,০০০/- (চার হাজার) টাকা শুল্ক-কর পরিশোধ করার বিধান করা হয়েছে।

VAT Instruction-2023-2024

VAT Instruction-2023-2024

ভ্যাট আইনে পরিবর্তন । যে সকল নতুন প্রজ্ঞাপন জারী ও বিদ্যমান প্রজ্ঞাপন সংশোধন করা হয়েছে

  • ০১) রেয়াতি হারে মূলধনী যন্ত্রপাতি (capital machinery) আমদানি সংক্রান্ত বিদ্যমান এস.আর.ও. নং ১১৮-আইন/২০২২/৬৬/কাস্টমস, তারিখঃ ১৮ জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ মোতাবেক ১ জুন, ২০২২ খ্রিষ্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১০৬-আইন/২০২৩/১৫০/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (02) VAT Compliant উৎপাদনকারী শিল্প (Industrial IRC Holder VAT Compliant manufacturing industry) প্রতিষ্ঠান কর্তৃক কাঁচামাল আমদানির ক্ষেত্রে শুল্ক-কর অব্যাহতি প্রদান সংক্রান্ত বিদ্যমান প্রজ্ঞাপন প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১০৭-আইন/২০১৩/১৪৯/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (০৩) অর্থনৈতিক অঞ্চলে অবস্থিত শিল্প ইউনিট কর্তৃক মূলধনী যন্ত্রপাতি ও যন্ত্রাংশ এবং উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা প্রদানের লক্ষ্যে জারীকৃত প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১২৪-আইন/২০২১/১৩/কাস্টমস, তারিখঃ ১০ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ মোতাবেক ২৪ মে, ২০২১ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১০৮-আইন/2013/152/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (০৪) সেলুলার ফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত এস.আর.ও নং ১২৭-আইন/2021/১৬/কাস্টমস তারিখঃ ১০ জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ মোতাবেক ২৪ মে, ২০২১ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১০৯-আইন/২০২৩/১৫৩/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (০৫) ক্যান্সারের ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত এস.আর.ও. নং ১২১-আইন/২০২১/১০/কাস্টমস তারিখঃ ১০ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ মোতাবেক ২৪ মে, ২০২১ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১১০-আইন/২০২৩/১৫৪/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (০৬) স্থানীয় ঔষধ শিল্প কর্তৃক কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত এস.আর.ও. নং ১২২-আইন/২০১৪/২৪৮৬/কাস্টমস, তারিখঃ ২২ জ্যৈষ্ঠ, ১৪২১ বঙ্গাব্দ মোতাবেক ০৫ জুন, ২০১৪ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১১১-আইন/2013/155/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (০৭) স্থানীয়ভাবে কম্পিউটার প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত বিদ্যমান এস.আর.ও. নং ১১৬- আইন/২০২১/০৫/কাস্টমস তারিখঃ ১০ জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ মোতাবেক ২৪ মে, ২০২১ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১১২-আইন/ ২০২৩/১৫৬/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (০৮) কম্পিউটার ও কম্পিউটার সামগ্রী আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত এস.আর.ও. নং ১২৩-আইন/২০22/71/কাস্টমস, তারিখ : ১৮ জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ মোতাবেক ১ জুন, ২০২২ খ্রিষ্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১১৩-আইন/২০২৩/১৫৭/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (০৯) EPZ এ অবস্থিত প্রতিষ্ঠান কর্তৃক মূলধনী যন্ত্রপাতি আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপন এস.আর.ও. নং- ৫৬-আইন/২০১৭/কাস্টমস, তারিখ : ৩০ ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ মোতাবেক ১৪ মার্চ, ২০১৭ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১১৪-আইন/২০২৩/১৫৮/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (১০) এলইডি/এনার্জি সেভিং ল্যাম্প উৎপাদনে কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত এস.আর.ও. নং ২০১-আইন/২০২২/১০৯/কাস্টমস, তারিখ : ১৪ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ মোতাবেক ২৮ জুন, ২০২২ খ্রিষ্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১১৫-আইন/২০২৩/১৫৯/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (১১) ডেইরি/পোল্ট্রি ফিড প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত বিদ্যমান প্রজ্ঞাপন এস.আর.ও. নং- ১২৮-আইন/২০২০/ ৭৯/কাস্টমস, তারিখ : ২০ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ মোতাবেক ৩ জুন, ২০২০ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১১৬-আইন/২০১৩/১৬০/ কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (১২) টেক্সটাইল যন্ত্রাংশ ও ইকুইপমেন্ট আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত বিদ্যমান প্রজ্ঞাপন এস.আর.ও. নং- ১২০-আইন/২০২১/০৯/কাস্টমস, তারিখ : ১০ জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ মোতাবেক ২৪ মে, ২০২১ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১১৭-আইন/২০২৩/১৬১/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (১৩) বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র কর্তৃক যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানি সংক্রান্ত প্রজ্ঞাপন এস.আর.ও. নং- ৭০-আইন/২০২০/৬০/কাস্টমস, তারিখ : ২০ ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ মোতাবেক ০৪ মার্চ, ২০২০ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১১৮-আইন/2023/১৬২/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (১৪) স্থানীয়ভাবে মোটরসাইকেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক যন্ত্রপাতি/যন্ত্রাংশ ও উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত এস.আর.ও. নং ১৩৯- আইন/২০22/87/কাস্টমস, তারিখ : ১৮ জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ মোতাবেক ১ জুন, ২০২২ খ্রিষ্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১১৯-আইন/ 2023/163/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (১৫) স্থানীয়ভাবে সুইচ/সকেট/ল্যাম্প হোল্ডার/ডিমার/প্লাগ প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক কাঁচামাল বা উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা প্রদানের উদ্দেশ্যে নতুন প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১২০-আইন/২০২৩/১৬৪/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (১৬) স্থানীয়ভাবে ইন্ডাস্ট্রিয়াল মোল্ড (Mould) বা ডাই (Die) উৎপাদনকারী প্রতিষ্ঠান কর্তৃক উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা সংক্রান্ত এস.আর.ও. নং ১৩৩-আইন/2017/১৯/ কাস্টমস, তারিখঃ ১৮ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ মোতাবেক ১ জুন, ২০১৭ খ্রিস্টাব্দ বাতিলপূর্বক নতুন প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১২১-আইন/২০23/1৬৫/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা
    হয়েছে।
  • (১৭) স্থানীয়ভাবে এলপিজি সিলিন্ডার ও অটোট্যাঙ্ক প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা সংক্রান্ত এস.আর.ও নং ১২২- আইন/২০২১/১১/কাস্টমস তারিখঃ ১০ জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ মোতাবেক ২৪ মে, ২০২১ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১২২-আইন/ 2023/166/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (১৮) স্থানীয়ভাবে লিফট প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা প্ৰদান সংক্রান্ত প্রজ্ঞাপন এস.আর.ও. নং- ১৫৭- আইন/২০১৯/২৬/কাস্টমস, তারিখ : ১৬ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ মোতাবেক ৩০ মে, ২০১৯ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১২৩-আইন/ ২০২৩/১৬৭/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (১৯) স্থানীয়ভাবে রেফ্রিজারেটর প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপন এস.আর.ও. নং- ১৯৯-আইন/২০২২/ ১০৭/কাস্টমস, তারিখ : ১৪ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ মোতাবেক ২৮ জুন, ২০২২ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১২৪-আইন/2023/168/ কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (২০) বিনোদন পার্ক এ ব্যবহৃত উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপন এস.আর.ও. নং- ১৪২-আইন/২০২২/৯০/কাস্টমস, তারিখ : ১৮ জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ মোতাবেক ১ জুন, ২০২২ খ্রিষ্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১২৫-আইন/2023/169/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (২১) রেগুলেটরি ডিউটি আরোপ ও অব্যাহতি সংক্রান্ত প্রজ্ঞাপন এস.আর.ও. নং ২২২-আইন/২০২২/ ১৩০/কাস্টমস, তারিখ: ১৪ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ মোতাবেক ২৮ জুন, ২০২২ খ্রিস্টাব্দ বাতিলপূর্বক নতুন প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১২৬-আইন/২০২৩/১৭০/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (২২) স্থানীয়ভাবে প্রি-ফেব্রিকেটেড বিল্ডিং স্ট্রাকচার প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপন এস.আর.ও. নং- ১২২-আইন/২০২২/৭০/ কাস্টমস, তারিখ : ১৮ জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ মোতাবেক ১ জুন, ২০২২ খ্রিষ্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও নং ১২৭-আইন/২০23/1৭১/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা
    হয়েছে।
  • (২৩) স্থানীয়ভাবে এয়ার কন্ডিশনার প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপন এস.আর.ও. নং- ২০০- আইন/২০২২/১০৮/কাস্টমস, তারিখ : ১৪ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ মোতাবেক ২৮ জুন, ২০২২ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১২৮-আইন/ ২০২৩/১৭২/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে। (২৪) স্থানীয়ভাবে ওয়াশিং মেশিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা সংক্রান্ত এস.আর.ও. নং ১২৫-আইন/2011/11/ কাস্টমস তারিখঃ ১০ জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ মোতাবেক ২৪ মে, ২০২১ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১২৯-আইন/২০২৩/১১৭৩/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (২৫) স্থানীয়ভাবে এটিএম ও সিসি ক্যামেরা প্রস্তুতে ব্যবহৃত কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা সংক্রান্ত সংক্রান্ত প্রজ্ঞাপন এস.আর.ও. নং- ২০২-আইন/২০২২/ ১০৮/কাস্টমস, তারিখ : ১৪ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ মোতাবেক ২৮ জুন, ২০২২ খ্রিস্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১৩০-আইন/2013/174/ কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (২৬) বিদ্যুৎ উৎপাদন কাজে ব্যবহৃত কয়লা আমদানিতে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপন এস.আর.ও. নং- ৩৭৩-আইন/২০১৯/৫২/কাস্টমস, তারিখ : ১৩ অগ্রহায়ন, ১৪২৬ বঙ্গাব্দ মোতাবেক ২৮ নভেম্বর, ২০১৯ খ্রিষ্টাব্দ এর সংশোধনী প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১৩১-আইন/২০২৩/১৭৫/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (২৭) যাত্রী (অপর্যটক) ব্যাগেজ (আমদানি) বিধিমালা, ২০১৬ বাতিলক্রমে নতুন যাত্রী (অপর্যটক) ব্যাগেজ (আমদানি) বিধিমালা, ২০২৩ জারীর লক্ষ্যে নতুন প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১৩২-আইন/২০২৩/১৭৬/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।
  • (২৮) ন্যূনতম মূল্য ( minimum value) নির্ধারণ সংক্রান্ত বিদ্যমান প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১৩৩-আইন/২০২১/২২/কাস্টমস, তারিখ : ১০ জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ মোতাবেক ২৪ মে, ২০২১ খ্রিস্টাব্দ বাতিলপূর্বক নতুন প্রজ্ঞাপন এস.আর.ও. নং ১৩৪-আইন/২০২৩/১৭৮/কাস্টমস, তারিখ: ২১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ জারী করা হয়েছে।

প্রবাসী যাত্রী কতটুকু স্বর্ণ ভ্যাট বা কর ছাড়াই আনতে পারবে?

বর্তমানে ব্যাগেজ বিধিমালার আওতায় একজন যাত্রী কর্তৃক বিদেশ হতে আগমনকালে স্বর্ণবার বা স্বর্ণ পিন্ড এর ক্ষেত্রে প্রতি ১১.৬৬৪ গ্রাম স্বর্ণের জন্য সর্বমোট ২,০০০/- (দুই হাজার) টাকা শুল্ক-কর পরিশোধ সাপেক্ষে আমদানি করার বিধান রয়েছে। আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে এই শুল্ক করের পরিমাণ প্রতি ১১.৬৬৪ গ্রাম স্বর্ণের জন্য সর্বমোট ৪,০০০/- (চার হাজার) টাকা শুল্ক-কর পরিশোধ করার বিধান করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *